alt

নয় মাসের মাথায়

আবার বাড়লো বাস ভাড়া

সংবাদ অনলাইন রিপোর্ট : শনিবার, ০৬ আগস্ট ২০২২

গতকাল শুক্রবার রাতে হঠাৎ জ্বালানি তেলের দাম বাড়লো, পরদিনই দুপুর পর্যন্ত বন্ধ হয়ে গেলো নগরীর বাস চলাচল, চরম দুর্ভোগে পড়ে কর্মস্থলে গমনকারী সাধারণ মানুষ। পথে পথে অপেক্ষা, একটি বাস এলেই উপচেপড়া ভিড় -সংবাদ

জ্বালানি তেলের দাম বৃদ্ধিতে ৯ মাসের মাথায় আবার বাড়ানো হয়েছে গণপরিবহনের ভাড়া। মহানগর পর্যায়ে ১৬ শতাংশ এবং দূরপাল্লার বাসে ২২ শতাংশ ভাড়া বৃদ্ধি করা হয়েছে। এর ফলে সিটি সার্ভিসে ৩৫ পয়সা ও দূরপাল্লার বাসে ৪০ পয়সা ভাড়া বৃদ্ধি করা হয়েছে। এতে ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে প্রতি কিলোমিটার বাস ভাড়া ২ টাকা ১৫ পয়সা স্থলে ২ টাকা ৫০ পয়সা নির্ধারণ করা হয়েছে। এছাড়া দূরপাল্লার বাসে এক টাকা ৮০ পয়সা স্থলে ২ টাকা ২০ পয়সা নির্ধারণ করা হয়েছে। বাসে সর্বনি¤œ ভাড়া নির্ধারণ করা হয়েছে ১০ টাকা, মিনিবাসে ৮ টাকা। যা আজ থেকে কার্যকর করা হবে।

শনিবার (৬ আগস্ট) রাজধানীর বনানীর বিআরটিএ কার্যালয়ে পরিবহন মালিক ও শ্রমিক নেতাদের সঙ্গে বৈঠক শেষে এ সিদ্ধান্তের কথা জানান বিআরটিএ চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার।

ডিজেলের দাম বৃদ্ধির কারণে গত বছর ৭ নভেম্বর দূরপাল্লার বাসে ২৭ শতাংশ ও মহানগরী পর্যায়ে বাসে ২৬ দশমিক ৫০ শতাংশ ভাড়া বাড়ানো হয়। এছাড়া যাত্রীবাহী লঞ্চের ভাড়া ৩৫ দশমিক ২৯ শতাংশ বাড়ানো হয়। কিন্তু অনেক ক্ষেত্রে সরকার-নির্ধারিত এই ভাড়া বাস ও লঞ্চ মালিকরা মানেনি বলে জানান যাত্রীরা।

এর আগে ২০১৬ সালে দূরপাল্লায় ডিজেলচালিত বাস ও মিনিবাসের ভাড়া নির্ধারণ করা হয় এক টাকা ৪২ পয়সা। তেল ও গ্যাসের দাম বৃদ্ধিতে এ পর্যন্ত ৮-১০ বার গণপরিবহনের ভাড়া বৃদ্ধি করা হয়। কিন্তু কোন সময়ই সরকার-নির্ধারিত এই ভাড়া মানতে দেখা যায়নি গণপরিবহনে। তাই বাসের ভাড়া বৃদ্ধির পর তা কঠোর মনিটরিংয়ের পরামর্শ গণপরিবহন বিশেষজ্ঞদের।

ডিজেলের দাম বৃদ্ধির ফলে গত বছর ৭ নভেম্বর আন্তঃজেলা ও দূরপাল্লার বাসের ভাড়া প্রতি কিলোমিটারে এক টাকা ৪২ পয়সা থেকে বাড়িয়ে এক টাকা ৮০ পয়সা করা হয়েছে। এছাড়া ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে বিভিন্ন রুটের বাসে ভাড়া প্রতি কিলোমিটারে এক টাকা ৭০ পয়সার থেকে বেড়িয়ে ২ টাকা ১৫ পয়সা করা হয়। মিনিবাসের ক্ষেত্রে এক টাকা ৬০ পয়সা থেকে বেড়িয়ে ২ টাকা ০৫ পয়সা। বাসের সর্বনিম্ন ভাড়া ৭ টাকার স্থলে ১০ টাকা এবং মিনিবাসে ৫ টাকার স্থলে ৮ টাকা নির্ধারণ করা হয়। যা গত বছর ৮ নভেম্বর থেকে কার্যকর করা হয়।

৩২ বছরে ৮ বার বৃদ্ধি হয় গণপরিবহন ভাড়া

বিআরটিএ সূত্র জানায়, ১৯৯০ সালে বাসের চেয়ে মিনিবাসের ভাড়া বেশি ছিল। তখন প্রতি কিলোমিটার বাসের ভাড়া ছিলো ৩২ পয়সা। আর মিনিবাসের ভাড়া ছিল ৩৫ পয়সা। এখনও মিনিবাসের চেয়ে বাসের ভাড়া বেশি নেয়া হচ্ছে। ২০০৮ সালের ২২ জুলাই ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে পৃথকভাবে ভাড়া নির্ধারণ করা হয়। তখনই মিনিবাসের চেয়ে বাসের ভাড়া বেশি নির্ধারণ করা হয়। তখন বাসের জন্য এক টাকা ২০ পয়সা ও মিনিবাসের জন্য এক টাকা ১০ পয়সা নির্ধারণ করা হয়। তখনই মালিক সমিতির সম্মতিতে বাসের সর্বনিম্ন ভাড়া ৫ টাকা নির্ধারণ করা হয়। এরপর ২০১১ সালের ১৮ মে গ্যাসের দাম বৃদ্ধিতে আবার বাস ও মিনিবাসের ভাড়া পুনঃনির্ধারণ করা হয়। তখন বাসের জন্য এক টাকা ৫৫ পয়সা ও মিনিবাসের জন্য এক টাকা ৪৫ পয়সা নির্ধারণ করা হয়। সে সময় বাস ও মিনিবাসের জন্য সর্বনিম্ন ভাড়া ৭ টাকা ও ৫ টাকা নির্ধারণ করা হয়। তবে এ ক্ষেত্রে মালিক সমিতির আপত্তি ছিল বলে বিআরটিএ সূত্র জানায়।

এরপর ২০১১ সালে গ্যাসের দাম ২০ শতাংশ বৃদ্ধির পরিপ্রেক্ষিতে বাস ও মিনিবাসের ভাড়া পুনঃনির্ধারণ করা হয়। তখন বাসের জন্য এক টাকা ৬০ পয়সা ও মিনিবাসের জন্য এক টাকা ৫০ পয়সা নির্ধারণ করা হয়। তখনো বাস ও মিনিবাসের সর্বনিম্ন ভাড়া ৭ টাকা ও ৫ টাকা অপরিবর্তিত থাকে।

২০১৫ সালে নগর পরিবহনে বাসের ভাড়া প্রতি কিলেমিটারে এক টাকা ৭০ পয়সা এবং মিনিবাসের জন্য এক টাকা ৬০ পয়সা নির্ধারণ করে দেয় সরকার। আর ২০১৬ সালে দূরপাল্লায় ডিজেলচালিত বাস ও মিনিবাসের ভাড়া নির্ধারণ করা হয় এক টাকা ৪২ পয়সা। কিন্তু কোন সময়ই সরকার নির্ধারিত এই ভাড়া মানতে দেখা যায়নি গণপরিবহনে। তাই বাসের ভাড়া বৃদ্ধির পর তা কঠোর মনিটরিংয়ের পরামর্শ গণপরিবহন বিশেষজ্ঞদের।

নির্ধারিত ভাড়া মানে না গণপরিবহন চালকরা

গণপরিবহনে সরকার নির্ধারিত ভাড়া আদায়ের নিয়ম মানে না কেউ। এক্ষেত্রে সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) কোন নিয়ন্ত্রণ নেই। রাজধানীতে চলাচলরত লেগুনা, বাস, মিনিবাস ও সিএনজিচালিত অটোরিকশাসহ সব গণপরিবহনে ভাড়া ইচ্ছেমতো আদায় করা হয় বলে যাত্রীরা জানান।

একই রুটের বিভিন্ন বাস-মিনিবাস ভাড়া নেয়া হয় বিভিন্ন রকম। এসব বাস বিরতিহীন, গেটলক, সিটিং সার্ভিস ও কাউন্টার সার্ভিসসহ নানা নামে যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায় করা হতো। এখন ওয়েবিল নামে চেয়াকেরর কথা বলে অতিরিক্ত ভাড়া আদায় করা হয় বলে যাত্রীরা জানান।

যাত্রীকল্যাণ সমিতির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী বলেন, ‘জ্বালানি তেলের দাম বৃদ্ধির অজুহাতে বাস-ট্রাক ও লঞ্চের মালিকেরা এই বর্ধিত মূল্যের কয়েকগুণ বাড়তি ভাড়া লুটে নেয়ার জন্য পরিবহন ধর্মঘটের নামে জনগণকে জিম্মি করে। বাস ও লঞ্চ মালিকদের পাতানো ফাঁদে পা দিয়ে সরকার তাদের চাহিদা অনুযায়ী একচেটিয়া ভাড়া বাড়িয়ে দিয়েছে।’ সংকটাপন্ন যাত্রী সাধারণকে সঙ্গে নিয়ে বর্ধিত ভাড়া প্রতিহত করা হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি।

ছবি

নির্বাচন নিয়ে যারা বিভ্রান্তি ছড়াচ্ছে, তারা স্বৈরাচারের দোসর : শফিকুল আলম

সাঁওতাল হত্যা দিবস: তিন হত্যার বিচার দাবি, সাঁওতালদের বিক্ষোভ

ছবি

আধুনিক অর্থনীতির ভিত্তি তৈরিতে ডিপ্লোমা ইঞ্জিনিয়াররা ব্যাপক অবদান রাখছেন: প্রধান উপদেষ্টা

ছবি

১০-২০ কোটি টাকা ছাড়া ভোট করা যায় না, আমাদের ভাবতে হয়: আসিফ

ছবি

জাতীয় ঐকমত্য কমিশনের ব্যয় নিয়ে তোলা অভিযোগ ভিত্তিহীন: কমিশনের প্রতিবাদ

ছবি

ইসি শতভাগ প্রস্তুত, ফেব্রুয়ারির প্রথম ভাগেই সংসদ নির্বাচন সম্ভব: মাছউদ

ছবি

বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরাও ভুল তথ্য ছড়াচ্ছেন: প্রেস সচিব

ছবি

আইআরআইয়ের প্রাক-নির্বাচনী মূল্যায়ন প্রতিবেদন, বাংলাদেশে প্রাক-নির্বাচনী পরিবেশ এখনও নাজুক

ছবি

মেঘনা-ধনাগোদা নদীর উপর সেতু নির্মাণ প্রকল্প এলাকা পরিদর্শন করলেন সেতু বিভাগের সচিব

ছবি

তত্ত্বাবধায়ক ব্যবস্থা বাতিলের রায় ‘অসৎ উদ্দেশ্যে’ দেয়া হয়েছিল দাবি অ্যাটর্নি জেনারেলের

হালদা নদীকে মৎস্য হেরিটেজ ঘোষণা করে প্রজ্ঞাপন জারি

ছবি

জুলাই সনদ বাস্তবায়ন: দলগুলোকে দায়িত্ব দেয়ার চার দিনেও অগ্রগতি নেই

ছবি

শতভাগ জন্ম-মৃত্যু নিবন্ধনে বড় বাধা দুর্বল আইন, শক্তিশালীকরণের দাবি

ছবি

ইন্টারনেট বন্ধে স্থায়ী নিষেধাজ্ঞা, বিলুপ্ত হচ্ছে এনটিএমসি

ছবি

ডেঙ্গুতে আরও ৫ জনের মৃত্যু, হাসপাতালে ১০৩৪ জন

ছবি

আওয়ামী লীগের চিঠিতে কোনও কাজ হবে না: পররাষ্ট্র উপদেষ্টা

ছবি

জুলাইযোদ্ধা জাহাঙ্গীর আলমকে নির্যাতনের অভিযোগে জুলাই স্মৃতি ফাউন্ডেশনের ১০ কর্মকর্তার বিরুদ্ধে মামলা

ছবি

মৃত্যুদণ্ডের বিধান রেখে গুম প্রতিরোধ ও প্রতিকার অধ্যাদেশের চূড়ান্ত অনুমোদন

ছবি

সাবেক বিচারপতিসহ ৭ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

ছবি

ডেঙ্গুতে একদিনে সর্বোচ্চ ১০ জনের মৃত্যু, হাসপাতালে আরও ১,০৬৯ জন

জামিনে মুক্তি পাওয়া আ’লীগ নেতারা অপরাধে জড়ালে কঠোর ব্যবস্থা: উপদেষ্টা

ছবি

তদন্ত প্রতিবেদন: পাইলটের ত্রুটির কারণে মাইলস্টোন স্কুলে বিমান বিধ্বস্ত হয়

ছবি

বাংলাদেশে পুলিশ সংস্কারে সহায়তার আগ্রহ আয়ারল্যান্ডের

ছবি

নির্বাচন হলে দেশে স্থিতিশীলতা আরও ভালো হবে, আশা সেনাবাহিনীর

ছবি

অগ্নিঝুঁকিতে বেনাপোল স্থলবন্দরের পণ্যাগার, ব্যবসায়ীদের উদ্বেগ, নিরাপত্তা জোরদার

ছবি

নির্বাচন হলে দেশে স্থিতিশীলতা আসবে, সেনাবাহিনী ফিরবে ব্যারাকে: জিওসি মাইনুর রহমান

ছবি

নিষিদ্ধ দলের মিছিলের চেষ্টা করলে আইনের কঠোর প্রয়োগ: প্রেস সচিব

দায়িত্ব পালনে অযোগ্যতা: হাই কোর্টের বিচারপতি খুরশীদ আলম সরকারের অপসারণ

ছবি

দেশে ডেঙ্গুতে একদিনে প্রাণ গেল ১০ জনের

ছবি

আইসিটি মামলায় আটক ১৫ সেনা কর্মকর্তার চাকরি নিয়ে সেনাসদরের ব্যাখ্যা: “এটি একটি আইনগত প্রক্রিয়া”

ছবি

১৪ মাসে ৪০ বিচারবহির্ভূত হত্যা, আইনের মাধ্যমে ফয়সালা করা হবে: স্বরাষ্ট্র্র উপদেষ্টা

ছবি

আরপিও সংশোধন অধ্যাদেশ জারি: বিএনপির আপত্তি আমলে নেয়নি অন্তর্বর্তী সরকার

কোটা আন্দোলনে হামলায় ঢাবির আরও ২৭৫ শিক্ষার্থী অভিযুক্ত

ছবি

নির্বাচন: দেড় লাখের মধ্যে ৪৮ হাজার পুলিশের প্রশিক্ষণ শেষ

আবু সাঈদ হত্যা মামলায় তিনবারেও সাক্ষী হাজিরে ব্যর্থ প্রসিকিউশন

ছবি

নভেম্বর মাসেও কমছে না ডেঙ্গু, পরিস্থিতি উদ্বেগজনক

tab

নয় মাসের মাথায়

আবার বাড়লো বাস ভাড়া

সংবাদ অনলাইন রিপোর্ট

গতকাল শুক্রবার রাতে হঠাৎ জ্বালানি তেলের দাম বাড়লো, পরদিনই দুপুর পর্যন্ত বন্ধ হয়ে গেলো নগরীর বাস চলাচল, চরম দুর্ভোগে পড়ে কর্মস্থলে গমনকারী সাধারণ মানুষ। পথে পথে অপেক্ষা, একটি বাস এলেই উপচেপড়া ভিড় -সংবাদ

শনিবার, ০৬ আগস্ট ২০২২

জ্বালানি তেলের দাম বৃদ্ধিতে ৯ মাসের মাথায় আবার বাড়ানো হয়েছে গণপরিবহনের ভাড়া। মহানগর পর্যায়ে ১৬ শতাংশ এবং দূরপাল্লার বাসে ২২ শতাংশ ভাড়া বৃদ্ধি করা হয়েছে। এর ফলে সিটি সার্ভিসে ৩৫ পয়সা ও দূরপাল্লার বাসে ৪০ পয়সা ভাড়া বৃদ্ধি করা হয়েছে। এতে ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে প্রতি কিলোমিটার বাস ভাড়া ২ টাকা ১৫ পয়সা স্থলে ২ টাকা ৫০ পয়সা নির্ধারণ করা হয়েছে। এছাড়া দূরপাল্লার বাসে এক টাকা ৮০ পয়সা স্থলে ২ টাকা ২০ পয়সা নির্ধারণ করা হয়েছে। বাসে সর্বনি¤œ ভাড়া নির্ধারণ করা হয়েছে ১০ টাকা, মিনিবাসে ৮ টাকা। যা আজ থেকে কার্যকর করা হবে।

শনিবার (৬ আগস্ট) রাজধানীর বনানীর বিআরটিএ কার্যালয়ে পরিবহন মালিক ও শ্রমিক নেতাদের সঙ্গে বৈঠক শেষে এ সিদ্ধান্তের কথা জানান বিআরটিএ চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার।

ডিজেলের দাম বৃদ্ধির কারণে গত বছর ৭ নভেম্বর দূরপাল্লার বাসে ২৭ শতাংশ ও মহানগরী পর্যায়ে বাসে ২৬ দশমিক ৫০ শতাংশ ভাড়া বাড়ানো হয়। এছাড়া যাত্রীবাহী লঞ্চের ভাড়া ৩৫ দশমিক ২৯ শতাংশ বাড়ানো হয়। কিন্তু অনেক ক্ষেত্রে সরকার-নির্ধারিত এই ভাড়া বাস ও লঞ্চ মালিকরা মানেনি বলে জানান যাত্রীরা।

এর আগে ২০১৬ সালে দূরপাল্লায় ডিজেলচালিত বাস ও মিনিবাসের ভাড়া নির্ধারণ করা হয় এক টাকা ৪২ পয়সা। তেল ও গ্যাসের দাম বৃদ্ধিতে এ পর্যন্ত ৮-১০ বার গণপরিবহনের ভাড়া বৃদ্ধি করা হয়। কিন্তু কোন সময়ই সরকার-নির্ধারিত এই ভাড়া মানতে দেখা যায়নি গণপরিবহনে। তাই বাসের ভাড়া বৃদ্ধির পর তা কঠোর মনিটরিংয়ের পরামর্শ গণপরিবহন বিশেষজ্ঞদের।

ডিজেলের দাম বৃদ্ধির ফলে গত বছর ৭ নভেম্বর আন্তঃজেলা ও দূরপাল্লার বাসের ভাড়া প্রতি কিলোমিটারে এক টাকা ৪২ পয়সা থেকে বাড়িয়ে এক টাকা ৮০ পয়সা করা হয়েছে। এছাড়া ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে বিভিন্ন রুটের বাসে ভাড়া প্রতি কিলোমিটারে এক টাকা ৭০ পয়সার থেকে বেড়িয়ে ২ টাকা ১৫ পয়সা করা হয়। মিনিবাসের ক্ষেত্রে এক টাকা ৬০ পয়সা থেকে বেড়িয়ে ২ টাকা ০৫ পয়সা। বাসের সর্বনিম্ন ভাড়া ৭ টাকার স্থলে ১০ টাকা এবং মিনিবাসে ৫ টাকার স্থলে ৮ টাকা নির্ধারণ করা হয়। যা গত বছর ৮ নভেম্বর থেকে কার্যকর করা হয়।

৩২ বছরে ৮ বার বৃদ্ধি হয় গণপরিবহন ভাড়া

বিআরটিএ সূত্র জানায়, ১৯৯০ সালে বাসের চেয়ে মিনিবাসের ভাড়া বেশি ছিল। তখন প্রতি কিলোমিটার বাসের ভাড়া ছিলো ৩২ পয়সা। আর মিনিবাসের ভাড়া ছিল ৩৫ পয়সা। এখনও মিনিবাসের চেয়ে বাসের ভাড়া বেশি নেয়া হচ্ছে। ২০০৮ সালের ২২ জুলাই ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে পৃথকভাবে ভাড়া নির্ধারণ করা হয়। তখনই মিনিবাসের চেয়ে বাসের ভাড়া বেশি নির্ধারণ করা হয়। তখন বাসের জন্য এক টাকা ২০ পয়সা ও মিনিবাসের জন্য এক টাকা ১০ পয়সা নির্ধারণ করা হয়। তখনই মালিক সমিতির সম্মতিতে বাসের সর্বনিম্ন ভাড়া ৫ টাকা নির্ধারণ করা হয়। এরপর ২০১১ সালের ১৮ মে গ্যাসের দাম বৃদ্ধিতে আবার বাস ও মিনিবাসের ভাড়া পুনঃনির্ধারণ করা হয়। তখন বাসের জন্য এক টাকা ৫৫ পয়সা ও মিনিবাসের জন্য এক টাকা ৪৫ পয়সা নির্ধারণ করা হয়। সে সময় বাস ও মিনিবাসের জন্য সর্বনিম্ন ভাড়া ৭ টাকা ও ৫ টাকা নির্ধারণ করা হয়। তবে এ ক্ষেত্রে মালিক সমিতির আপত্তি ছিল বলে বিআরটিএ সূত্র জানায়।

এরপর ২০১১ সালে গ্যাসের দাম ২০ শতাংশ বৃদ্ধির পরিপ্রেক্ষিতে বাস ও মিনিবাসের ভাড়া পুনঃনির্ধারণ করা হয়। তখন বাসের জন্য এক টাকা ৬০ পয়সা ও মিনিবাসের জন্য এক টাকা ৫০ পয়সা নির্ধারণ করা হয়। তখনো বাস ও মিনিবাসের সর্বনিম্ন ভাড়া ৭ টাকা ও ৫ টাকা অপরিবর্তিত থাকে।

২০১৫ সালে নগর পরিবহনে বাসের ভাড়া প্রতি কিলেমিটারে এক টাকা ৭০ পয়সা এবং মিনিবাসের জন্য এক টাকা ৬০ পয়সা নির্ধারণ করে দেয় সরকার। আর ২০১৬ সালে দূরপাল্লায় ডিজেলচালিত বাস ও মিনিবাসের ভাড়া নির্ধারণ করা হয় এক টাকা ৪২ পয়সা। কিন্তু কোন সময়ই সরকার নির্ধারিত এই ভাড়া মানতে দেখা যায়নি গণপরিবহনে। তাই বাসের ভাড়া বৃদ্ধির পর তা কঠোর মনিটরিংয়ের পরামর্শ গণপরিবহন বিশেষজ্ঞদের।

নির্ধারিত ভাড়া মানে না গণপরিবহন চালকরা

গণপরিবহনে সরকার নির্ধারিত ভাড়া আদায়ের নিয়ম মানে না কেউ। এক্ষেত্রে সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) কোন নিয়ন্ত্রণ নেই। রাজধানীতে চলাচলরত লেগুনা, বাস, মিনিবাস ও সিএনজিচালিত অটোরিকশাসহ সব গণপরিবহনে ভাড়া ইচ্ছেমতো আদায় করা হয় বলে যাত্রীরা জানান।

একই রুটের বিভিন্ন বাস-মিনিবাস ভাড়া নেয়া হয় বিভিন্ন রকম। এসব বাস বিরতিহীন, গেটলক, সিটিং সার্ভিস ও কাউন্টার সার্ভিসসহ নানা নামে যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায় করা হতো। এখন ওয়েবিল নামে চেয়াকেরর কথা বলে অতিরিক্ত ভাড়া আদায় করা হয় বলে যাত্রীরা জানান।

যাত্রীকল্যাণ সমিতির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী বলেন, ‘জ্বালানি তেলের দাম বৃদ্ধির অজুহাতে বাস-ট্রাক ও লঞ্চের মালিকেরা এই বর্ধিত মূল্যের কয়েকগুণ বাড়তি ভাড়া লুটে নেয়ার জন্য পরিবহন ধর্মঘটের নামে জনগণকে জিম্মি করে। বাস ও লঞ্চ মালিকদের পাতানো ফাঁদে পা দিয়ে সরকার তাদের চাহিদা অনুযায়ী একচেটিয়া ভাড়া বাড়িয়ে দিয়েছে।’ সংকটাপন্ন যাত্রী সাধারণকে সঙ্গে নিয়ে বর্ধিত ভাড়া প্রতিহত করা হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি।

back to top