alt

সম্পাদকীয়

কম উচ্চতার সেতু বানানোর হেতু কী

: বৃহস্পতিবার, ১৪ সেপ্টেম্বর ২০২৩

নদ-নদীতে সেতু নির্মাণের আগে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) ছাড়পত্র নেয়া বাধ্যতামূলক। কিন্তু যশোরের সাতটি নদ-নদীতে সেতু নির্মাণের ক্ষেত্রে নেয়া হয়নি কোনো অনুমোদন। স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) অনুমোদন ছাড়াই নির্মাণ করেছে কম উচ্চতার সেতু। একটি-দুটি নয়- এভাবে তারা সাতটি সেতু তৈরি করেছে। সাতটির উচ্চতাই কম। এসব সেতু নির্মাণ বন্ধ করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ চিঠি দিলেও এলজিইডি তা আমলে নেয়নি বলে অভিযোগ উঠেছে।

নদ-নদীর উপর নির্মিত সেতুর উচ্চতা কম হলে নানাবিধ সমস্যা হয়। বিশেষ করে বর্ষা মৌসুমে সেতুর নিচ দিয়ে নৌযান চলাচল বাধাগ্রস্ত হয়। এ কারণে সেতু নির্মাণ করতে হয় নদীর পানির প্রবাহ, বন্যা ও পানি ব্যবস্থাপনা, পরিবেশগত বিষয় প্রভৃতি বিবেচনায় নিয়ে। শুধু যশোরেই নয় দেশের অনেক স্থানেই দেখা যায়, সেতুর উচ্চতা কম থাকায় তার নিচ দিয়ে বর্ষা মৌসুমে নৌযান চলাচল করতে পারে না। বর্ষা মৌসুমে দেশের অনেক নৌপথ এ কারণে অকার্যকর হয়ে পড়ে। এটা সংশ্লিষ্টদের না জানার কথা নয়। তারপরও কম উচ্চতার সেতু বানানোর হেতু কী- এটা একটা প্রশ্ন। সেতুর উচ্চতা কম হলে কার লাভ হয় আর কার ক্ষতি হয়?

এর আগে বিআইডব্লিউটিএ দেশের ৯৯টি সেতুর ওপর জরিপ চালিয়েছে। তাতে দেখা গেছে, এসব সেতুর মধ্যে ৮৫টিরই উচ্চতা প্রয়োজনের তুলনায় কম। নৌপথের বাধা দূর করতে সরকার কম উচ্চতার বেশ কিছু সেতু ভেঙে ফেলার উদ্যোগ নিয়েছে। তাবে কম উচ্চতার সেতু নির্মাণের অপসংস্কৃতির অবসান ঘটানো যায়নি।

নৌ চলাচল বাধাগ্রস্ত হয়, দেশে এমন সেতু ও স্থাপনা নির্মাণ করার নিয়ম নেই। সেতু তৈরি করতে হলে নৌ মন্ত্রণালয়ের কাছ থেকে ছাড়পত্র নিতে হয়ে। বাস্তবে দেখা যায়, বিভিন্ন নদী ও খালের উপর ছাড়পত্র ছাড়াই সেতু নির্মিত হয়েছে; যেমনটা হয়েছে যশোরে।

আমরা বলতে চাই, নিয়ম ভেঙে কম উচ্চতার সেতু তৈরির অপসংস্কৃতি কঠোরভাবে বন্ধ করতে হবে। সেতু নির্মাণে যারা নিয়মের ব্যতয় ঘটিয়েছে তাদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক ব্যবস্থা দিতে হবে। সড়ক, রেল ও নৌপথের সঙ্গে সমন্বয় করে সড়ক-সেতু নির্মাণের পরিকল্পনা বাস্তবায়ন করতে হবে। কোন একটি সংস্থা বা বিভাগের অপরিকল্পিত কাজের কারণে অন্য কোন সংস্থা বা বিভাগের পরিকল্পনা কিংবা সম্ভাবনা যাতে ক্ষতিগ্রস্ত না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে। সেতু নির্মাণে সংশ্লিষ্ট সব সংস্থাকে সমন্বয়ের মাধ্যমে কাজ করতে হবে।

স্টিয়ারিং নয়, এসব শিশু-কিশোরে হাতে বই-খাতা দেখতে চাই

শান্তিপূর্ণ উপায়ে আলাপ-আলোচনার মাধ্যমে শ্রমিক অসন্তোষ দূর হোক

নির্বিচারে গাছ কাটা বন্ধ করুন

পাহাড় ধসে মর্মান্তিক মৃত্যু

লক্ষ্মীপুরে বন্যার পানি ধীরে নামছে কেন

রোহিঙ্গা অনুপ্রবেশ : দালাল চক্রের বিরুদ্ধে ব্যবস্থা নিন

শ্রমিক বিক্ষোভ : আলোচনায় সমাধান খুঁজুন

ডেঙ্গু নিয়ে বিশেষজ্ঞদের শঙ্কা

গুমের জন্য দায়ী ব্যক্তিদের চিহ্নিত ও বিচার করা জরুরি

লুটপাট-অগ্নিকাণ্ডের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে

সচিবালয়ে সংঘাত-সংঘর্ষ : সুষ্ঠু তদন্ত হোক

ভয়াবহ বন্যা : বিভ্রান্তি নয়, মানুষকে প্রকৃত তথ্য জানান

পাট জাগ দিতে ‘রিবন রেটিং’ পদ্ধতির প্রসার বাড়াতে হবে

মানুষ হিসেবে অধিকার প্রতিষ্ঠার আহ্বান

দখল-লুটপাটের অপসংস্কৃতি

বিচার বিভাগে রদবদল

শিক্ষা প্রতিষ্ঠান খোলা নিয়ে কিছু প্রশ্ন

অন্তর্বর্তীকালীন সরকার: শুভকামনা, দেশে শান্তি-শৃঙ্খলা ফিরিয়ে আনুন

মানুষকে শান্তিতে থাকতে দিন, প্রশাসনে শৃঙ্খলা ফেরান

এই অরাজকতা চলতে দেওয়া যায় না, সবাইকে সংযত হতে হবে

অরাজকতা বন্ধ হোক, শান্তি ফিরুক

সিংগাইরে নূরালীগঙ্গা খাল দখল করে স্থাপনা নির্মাণ বন্ধ করুন

ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্তদের দ্রুত পুনর্বাসন করুন

কৃষক কেন ন্যায্যমূল্য পান না

শিশুটির বিদ্যালয়ে ভর্তির স্বপ্ন কি অপূর্ণ রয়ে যাবে

ধনাগোদা নদী সংস্কার করুন

স্কুলের খেলার মাঠ রক্ষা করুন

চাটখিলের ‘জাতীয় তথ্য বাতায়ন’ হালনাগাদ করুন

মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণদের অভিনন্দন, যারা ভালো করেনি তাদের পাশে থাকতে হবে

মিঠাপুকুরে ফসলি জমির টপসয়েল কাটা বন্ধের উদ্যোগ নিন

সড়কে নসিমন, করিমন ও ভটভটি চলাচল বন্ধ করুন

কালীহাতির খরশীলা সেতুর সংযোগ সড়ক সংস্কারে আর কত অপেক্ষা

গতিসীমা মেনে যান চলাচল নিশ্চিত করতে হবে

সাটুরিয়ার সমিতির গ্রাহকদের টাকা আদায়ে ব্যবস্থা নিন

ইভটিজারদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক ব্যবস্থা নিন

ধোবাউড়ায় ঋণের টাকা আত্মসাতের অভিযোগ আমলে নিন

tab

সম্পাদকীয়

কম উচ্চতার সেতু বানানোর হেতু কী

বৃহস্পতিবার, ১৪ সেপ্টেম্বর ২০২৩

নদ-নদীতে সেতু নির্মাণের আগে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) ছাড়পত্র নেয়া বাধ্যতামূলক। কিন্তু যশোরের সাতটি নদ-নদীতে সেতু নির্মাণের ক্ষেত্রে নেয়া হয়নি কোনো অনুমোদন। স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) অনুমোদন ছাড়াই নির্মাণ করেছে কম উচ্চতার সেতু। একটি-দুটি নয়- এভাবে তারা সাতটি সেতু তৈরি করেছে। সাতটির উচ্চতাই কম। এসব সেতু নির্মাণ বন্ধ করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ চিঠি দিলেও এলজিইডি তা আমলে নেয়নি বলে অভিযোগ উঠেছে।

নদ-নদীর উপর নির্মিত সেতুর উচ্চতা কম হলে নানাবিধ সমস্যা হয়। বিশেষ করে বর্ষা মৌসুমে সেতুর নিচ দিয়ে নৌযান চলাচল বাধাগ্রস্ত হয়। এ কারণে সেতু নির্মাণ করতে হয় নদীর পানির প্রবাহ, বন্যা ও পানি ব্যবস্থাপনা, পরিবেশগত বিষয় প্রভৃতি বিবেচনায় নিয়ে। শুধু যশোরেই নয় দেশের অনেক স্থানেই দেখা যায়, সেতুর উচ্চতা কম থাকায় তার নিচ দিয়ে বর্ষা মৌসুমে নৌযান চলাচল করতে পারে না। বর্ষা মৌসুমে দেশের অনেক নৌপথ এ কারণে অকার্যকর হয়ে পড়ে। এটা সংশ্লিষ্টদের না জানার কথা নয়। তারপরও কম উচ্চতার সেতু বানানোর হেতু কী- এটা একটা প্রশ্ন। সেতুর উচ্চতা কম হলে কার লাভ হয় আর কার ক্ষতি হয়?

এর আগে বিআইডব্লিউটিএ দেশের ৯৯টি সেতুর ওপর জরিপ চালিয়েছে। তাতে দেখা গেছে, এসব সেতুর মধ্যে ৮৫টিরই উচ্চতা প্রয়োজনের তুলনায় কম। নৌপথের বাধা দূর করতে সরকার কম উচ্চতার বেশ কিছু সেতু ভেঙে ফেলার উদ্যোগ নিয়েছে। তাবে কম উচ্চতার সেতু নির্মাণের অপসংস্কৃতির অবসান ঘটানো যায়নি।

নৌ চলাচল বাধাগ্রস্ত হয়, দেশে এমন সেতু ও স্থাপনা নির্মাণ করার নিয়ম নেই। সেতু তৈরি করতে হলে নৌ মন্ত্রণালয়ের কাছ থেকে ছাড়পত্র নিতে হয়ে। বাস্তবে দেখা যায়, বিভিন্ন নদী ও খালের উপর ছাড়পত্র ছাড়াই সেতু নির্মিত হয়েছে; যেমনটা হয়েছে যশোরে।

আমরা বলতে চাই, নিয়ম ভেঙে কম উচ্চতার সেতু তৈরির অপসংস্কৃতি কঠোরভাবে বন্ধ করতে হবে। সেতু নির্মাণে যারা নিয়মের ব্যতয় ঘটিয়েছে তাদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক ব্যবস্থা দিতে হবে। সড়ক, রেল ও নৌপথের সঙ্গে সমন্বয় করে সড়ক-সেতু নির্মাণের পরিকল্পনা বাস্তবায়ন করতে হবে। কোন একটি সংস্থা বা বিভাগের অপরিকল্পিত কাজের কারণে অন্য কোন সংস্থা বা বিভাগের পরিকল্পনা কিংবা সম্ভাবনা যাতে ক্ষতিগ্রস্ত না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে। সেতু নির্মাণে সংশ্লিষ্ট সব সংস্থাকে সমন্বয়ের মাধ্যমে কাজ করতে হবে।

back to top