alt

সম্পাদকীয়

রেল যাত্রীদের সেবার মান বাড়ান

: বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর ২০২৩

দেড় কোটি টাকা ব্যয়ে গাইবান্ধার বামনডাঙ্গা রেলস্টেশনের প্লাটফর্মের আধুনিকায়ন করা হয়েছে। যাত্রীদের জন্য বিশ্রামাগারও নির্মাণ করা হয়েছে। এতে স্টেশনের সৌন্দর্য বেড়েছে কিন্তু যাত্রীদের ভোগান্তি কমেনি। এ নিয়ে সংবাদ-এ বিস্তারিত প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

বামনডাঙ্গা স্টেশন থেকে রেলপথে যাতায়াত করে কয়েকটি উপজেলার মানুষ। প্লটফর্মের জায়গা প্রশস্ত করা হলেও পর্যাপ্ত বৈদ্যুতিক বাতি নেই। ফলে সন্ধ্যার পর যাত্রীদের চলাচলে বিঘ্ন ঘটে। বিশ্রামাগারে ফ্যান ও প্লটফর্মে পর্যাপ্ত যাত্রীছাউনির ব্যবস্থা না থাকায় গরমে দুর্ভোগ পোহাতে হয়। সেখানে একটি যাত্রীছাউনি থাকলেও সেটা ব্যবহারের অনুপযোগী।

রেলপথে যাত্রীসেবার মান নিয়ে শুধু এই একটি স্টেশনের ক্ষেত্রেই যে প্রশ্ন ওঠে তা নয়। সারাদেশের রেলের যাত্রী সেবার মান নিয়ে প্রশ্ন রয়েছে। স্টেশন ও প্লাটফর্মে প্রয়োজনীয় সুবিধা থাকে না। অনেক রেলের বগিই জীর্ণ, টয়লেট নোংরা। অভিযোগ রয়েছে, সিডিউল মতো ট্রেন ছাড়ে না। যাত্রীদের নিরাপত্তার অভাবও রয়েছে।

গত পাঁচ বছরে রেলে বরাদ্দ ৫০ হাজার কোটি টাকা। কিন্তু লোকসান ৬ হাজার ৯০০ কোটি টাকা। এভাবে প্রতি বছর লোকসান গুনছে রেল খাত। রেলওয়ের তথ্য জানাচ্ছে, বর্তমানে ১৩৪ হাজার ৭৬৭ কোটি ৫১ লাখ টাকার ৩৬টি প্রকল্প বাস্তবায়ন কাজ হচ্ছে। এতকিছু সত্ত্বেও যাত্রী সেবার মান কেন বাড়ছে না, সেটা একটা প্রশ্ন।

বিশেষজ্ঞরা বলছেন, শুধু প্রকল্পের কাজ শেষ করলেই হবে না। এগুলো যথাযথ রক্ষণাবেক্ষণ নিশ্চিত করা এবং দক্ষ জনশক্তি তৈরির পরিবর্তে রেললাইন ও স্টেশনসহ অবকাঠামোগত উন্নয়নেও সরকারকে জোর দিতে হবে।

লালমনিরহাট ডিভিশনের মধ্যে ?বামনডাঙ্গা রেলস্টেশনটি আয়ের দিক থেকে তৃতীয়। রেলস্টেশনের অবকাঠামো নির্মাণের ক্ষেত্রে যথাযথ পরিকল্পনা নেয়া হয়নি বলে অভিযোগ রয়েছে। আমরা বলতে চাই, বামনডাঙ্গা রেলস্টেশনের যাত্রীসেবার মান উন্নত করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। সেই সঙ্গে সারাদেশের রেলস্টেশনের যাত্রীদের দুর্ভোগ লাঘবে যা যা করণীয় তা করতে হবে। সময়সূচি মেনে রেলসেবা দিতে হবে। যাত্রীদের নিরাপত্তাব্যবস্থা নিশ্চিত করার বিকল্প নেই।

বনদস্যুদের অত্যাচার থেকে জেলে-বাওয়ালিদের রক্ষা করুন

আবার শ্রমিক অসন্তোষ

রংপুরে খাদ্যগুদামের চাল-গম আত্মসাতের অভিযোগ

পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন কঠোরভাবে বাস্তবায়ন করুন

ঈদে মিলাদুন্নবী

মজুদ যথেষ্ট, তারপরও কেন বাড়ছে চালের দাম

গ্রামগঞ্জেও বিস্তৃত হচ্ছে ডেঙ্গু, সতর্ক থাকতে হবে

নিত্যপণ্যের দামে স্বস্তি মিলছে না

স্টিয়ারিং নয়, এসব শিশু-কিশোরে হাতে বই-খাতা দেখতে চাই

শান্তিপূর্ণ উপায়ে আলাপ-আলোচনার মাধ্যমে শ্রমিক অসন্তোষ দূর হোক

নির্বিচারে গাছ কাটা বন্ধ করুন

পাহাড় ধসে মর্মান্তিক মৃত্যু

লক্ষ্মীপুরে বন্যার পানি ধীরে নামছে কেন

রোহিঙ্গা অনুপ্রবেশ : দালাল চক্রের বিরুদ্ধে ব্যবস্থা নিন

শ্রমিক বিক্ষোভ : আলোচনায় সমাধান খুঁজুন

ডেঙ্গু নিয়ে বিশেষজ্ঞদের শঙ্কা

গুমের জন্য দায়ী ব্যক্তিদের চিহ্নিত ও বিচার করা জরুরি

লুটপাট-অগ্নিকাণ্ডের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে

সচিবালয়ে সংঘাত-সংঘর্ষ : সুষ্ঠু তদন্ত হোক

ভয়াবহ বন্যা : বিভ্রান্তি নয়, মানুষকে প্রকৃত তথ্য জানান

পাট জাগ দিতে ‘রিবন রেটিং’ পদ্ধতির প্রসার বাড়াতে হবে

মানুষ হিসেবে অধিকার প্রতিষ্ঠার আহ্বান

দখল-লুটপাটের অপসংস্কৃতি

বিচার বিভাগে রদবদল

শিক্ষা প্রতিষ্ঠান খোলা নিয়ে কিছু প্রশ্ন

অন্তর্বর্তীকালীন সরকার: শুভকামনা, দেশে শান্তি-শৃঙ্খলা ফিরিয়ে আনুন

মানুষকে শান্তিতে থাকতে দিন, প্রশাসনে শৃঙ্খলা ফেরান

এই অরাজকতা চলতে দেওয়া যায় না, সবাইকে সংযত হতে হবে

অরাজকতা বন্ধ হোক, শান্তি ফিরুক

সিংগাইরে নূরালীগঙ্গা খাল দখল করে স্থাপনা নির্মাণ বন্ধ করুন

ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্তদের দ্রুত পুনর্বাসন করুন

কৃষক কেন ন্যায্যমূল্য পান না

শিশুটির বিদ্যালয়ে ভর্তির স্বপ্ন কি অপূর্ণ রয়ে যাবে

ধনাগোদা নদী সংস্কার করুন

স্কুলের খেলার মাঠ রক্ষা করুন

চাটখিলের ‘জাতীয় তথ্য বাতায়ন’ হালনাগাদ করুন

tab

সম্পাদকীয়

রেল যাত্রীদের সেবার মান বাড়ান

বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর ২০২৩

দেড় কোটি টাকা ব্যয়ে গাইবান্ধার বামনডাঙ্গা রেলস্টেশনের প্লাটফর্মের আধুনিকায়ন করা হয়েছে। যাত্রীদের জন্য বিশ্রামাগারও নির্মাণ করা হয়েছে। এতে স্টেশনের সৌন্দর্য বেড়েছে কিন্তু যাত্রীদের ভোগান্তি কমেনি। এ নিয়ে সংবাদ-এ বিস্তারিত প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

বামনডাঙ্গা স্টেশন থেকে রেলপথে যাতায়াত করে কয়েকটি উপজেলার মানুষ। প্লটফর্মের জায়গা প্রশস্ত করা হলেও পর্যাপ্ত বৈদ্যুতিক বাতি নেই। ফলে সন্ধ্যার পর যাত্রীদের চলাচলে বিঘ্ন ঘটে। বিশ্রামাগারে ফ্যান ও প্লটফর্মে পর্যাপ্ত যাত্রীছাউনির ব্যবস্থা না থাকায় গরমে দুর্ভোগ পোহাতে হয়। সেখানে একটি যাত্রীছাউনি থাকলেও সেটা ব্যবহারের অনুপযোগী।

রেলপথে যাত্রীসেবার মান নিয়ে শুধু এই একটি স্টেশনের ক্ষেত্রেই যে প্রশ্ন ওঠে তা নয়। সারাদেশের রেলের যাত্রী সেবার মান নিয়ে প্রশ্ন রয়েছে। স্টেশন ও প্লাটফর্মে প্রয়োজনীয় সুবিধা থাকে না। অনেক রেলের বগিই জীর্ণ, টয়লেট নোংরা। অভিযোগ রয়েছে, সিডিউল মতো ট্রেন ছাড়ে না। যাত্রীদের নিরাপত্তার অভাবও রয়েছে।

গত পাঁচ বছরে রেলে বরাদ্দ ৫০ হাজার কোটি টাকা। কিন্তু লোকসান ৬ হাজার ৯০০ কোটি টাকা। এভাবে প্রতি বছর লোকসান গুনছে রেল খাত। রেলওয়ের তথ্য জানাচ্ছে, বর্তমানে ১৩৪ হাজার ৭৬৭ কোটি ৫১ লাখ টাকার ৩৬টি প্রকল্প বাস্তবায়ন কাজ হচ্ছে। এতকিছু সত্ত্বেও যাত্রী সেবার মান কেন বাড়ছে না, সেটা একটা প্রশ্ন।

বিশেষজ্ঞরা বলছেন, শুধু প্রকল্পের কাজ শেষ করলেই হবে না। এগুলো যথাযথ রক্ষণাবেক্ষণ নিশ্চিত করা এবং দক্ষ জনশক্তি তৈরির পরিবর্তে রেললাইন ও স্টেশনসহ অবকাঠামোগত উন্নয়নেও সরকারকে জোর দিতে হবে।

লালমনিরহাট ডিভিশনের মধ্যে ?বামনডাঙ্গা রেলস্টেশনটি আয়ের দিক থেকে তৃতীয়। রেলস্টেশনের অবকাঠামো নির্মাণের ক্ষেত্রে যথাযথ পরিকল্পনা নেয়া হয়নি বলে অভিযোগ রয়েছে। আমরা বলতে চাই, বামনডাঙ্গা রেলস্টেশনের যাত্রীসেবার মান উন্নত করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। সেই সঙ্গে সারাদেশের রেলস্টেশনের যাত্রীদের দুর্ভোগ লাঘবে যা যা করণীয় তা করতে হবে। সময়সূচি মেনে রেলসেবা দিতে হবে। যাত্রীদের নিরাপত্তাব্যবস্থা নিশ্চিত করার বিকল্প নেই।

back to top