alt

সম্পাদকীয়

রেল যাত্রীদের সেবার মান বাড়ান

: বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর ২০২৩

দেড় কোটি টাকা ব্যয়ে গাইবান্ধার বামনডাঙ্গা রেলস্টেশনের প্লাটফর্মের আধুনিকায়ন করা হয়েছে। যাত্রীদের জন্য বিশ্রামাগারও নির্মাণ করা হয়েছে। এতে স্টেশনের সৌন্দর্য বেড়েছে কিন্তু যাত্রীদের ভোগান্তি কমেনি। এ নিয়ে সংবাদ-এ বিস্তারিত প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

বামনডাঙ্গা স্টেশন থেকে রেলপথে যাতায়াত করে কয়েকটি উপজেলার মানুষ। প্লটফর্মের জায়গা প্রশস্ত করা হলেও পর্যাপ্ত বৈদ্যুতিক বাতি নেই। ফলে সন্ধ্যার পর যাত্রীদের চলাচলে বিঘ্ন ঘটে। বিশ্রামাগারে ফ্যান ও প্লটফর্মে পর্যাপ্ত যাত্রীছাউনির ব্যবস্থা না থাকায় গরমে দুর্ভোগ পোহাতে হয়। সেখানে একটি যাত্রীছাউনি থাকলেও সেটা ব্যবহারের অনুপযোগী।

রেলপথে যাত্রীসেবার মান নিয়ে শুধু এই একটি স্টেশনের ক্ষেত্রেই যে প্রশ্ন ওঠে তা নয়। সারাদেশের রেলের যাত্রী সেবার মান নিয়ে প্রশ্ন রয়েছে। স্টেশন ও প্লাটফর্মে প্রয়োজনীয় সুবিধা থাকে না। অনেক রেলের বগিই জীর্ণ, টয়লেট নোংরা। অভিযোগ রয়েছে, সিডিউল মতো ট্রেন ছাড়ে না। যাত্রীদের নিরাপত্তার অভাবও রয়েছে।

গত পাঁচ বছরে রেলে বরাদ্দ ৫০ হাজার কোটি টাকা। কিন্তু লোকসান ৬ হাজার ৯০০ কোটি টাকা। এভাবে প্রতি বছর লোকসান গুনছে রেল খাত। রেলওয়ের তথ্য জানাচ্ছে, বর্তমানে ১৩৪ হাজার ৭৬৭ কোটি ৫১ লাখ টাকার ৩৬টি প্রকল্প বাস্তবায়ন কাজ হচ্ছে। এতকিছু সত্ত্বেও যাত্রী সেবার মান কেন বাড়ছে না, সেটা একটা প্রশ্ন।

বিশেষজ্ঞরা বলছেন, শুধু প্রকল্পের কাজ শেষ করলেই হবে না। এগুলো যথাযথ রক্ষণাবেক্ষণ নিশ্চিত করা এবং দক্ষ জনশক্তি তৈরির পরিবর্তে রেললাইন ও স্টেশনসহ অবকাঠামোগত উন্নয়নেও সরকারকে জোর দিতে হবে।

লালমনিরহাট ডিভিশনের মধ্যে ?বামনডাঙ্গা রেলস্টেশনটি আয়ের দিক থেকে তৃতীয়। রেলস্টেশনের অবকাঠামো নির্মাণের ক্ষেত্রে যথাযথ পরিকল্পনা নেয়া হয়নি বলে অভিযোগ রয়েছে। আমরা বলতে চাই, বামনডাঙ্গা রেলস্টেশনের যাত্রীসেবার মান উন্নত করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। সেই সঙ্গে সারাদেশের রেলস্টেশনের যাত্রীদের দুর্ভোগ লাঘবে যা যা করণীয় তা করতে হবে। সময়সূচি মেনে রেলসেবা দিতে হবে। যাত্রীদের নিরাপত্তাব্যবস্থা নিশ্চিত করার বিকল্প নেই।

স্মার্টকার্ড জটিলতায় টিসিবির পণ্য সরবরাহ ব্যাহত, ব্যবস্থা নিন

মামলার ন্যায্যতা ও আইনের শাসন: কিসের পরিবর্তন ঘটেছে?

প্যারাবন ধ্বংস ও দখলের বিরুদ্ধে ব্যবস্থা নিন

বজ্রপাতে প্রাণহানি ঠেকাতে চাই প্রস্তুতি ও সচেতনতা

নারীর ডাকে ‘মৈত্রী যাত্রা’

খাদ্যে ভেজাল : আইন আছে, প্রয়োগ কোথায়?

চুয়াত্তর পেরিয়ে পঁচাত্তরে সংবাদ: প্রতিজ্ঞায় অবিচল পথচলা

দখলে অস্তিত্ব সংকটে বন

এই যুদ্ধবিরতি হোক স্থায়ী শান্তির সূচনা

তাপপ্রবাহে চাই সতর্কতা, সচেতনতা ও সুরক্ষা পরিকল্পনা

যুদ্ধ নয়, শান্তি চাই

ধর্মীয় অপব্যাখ্যায় শতবর্ষী বটগাছ নিধন : এ কোন সভ্যতা?

বেইলি রোডে আবার আগুন : নিরাপত্তা নিয়ে ভাবার সময় এখনই

লাউয়াছড়া বন : নিঃশব্দ বিপর্যয়ের মুখে

ডেঙ্গু পরিস্থিতি : অবহেলা নয়, দরকার জরুরি উদ্যোগ

ইকোপার্কের করুণ দশা : দায় কার

হাতি শাবকের মৃত্যু ও সাফারি পার্কের দায়ভার

বায়ুদূষণ রোধে চাই টেকসই উদ্যোগ

মেহনতি মানুষের অধিকার প্রতিষ্ঠার দিন

চালের দামে অস্বস্তি : সরকারি তথ্য ও বাজারের বাস্তবতার ফারাক

অতিদারিদ্র্যের আশঙ্কা : সমাধান কোথায়?

ডিমলা উপজেলা হাসপাতালের অনিয়ম

রানা প্লাজা ট্র্যাজেডি : ন্যায়বিচার ও ক্ষতিপূরণের অপেক্ষা কবে ফুরাবে

হাইল হাওরের অস্তিত্ব সংকট

সমানাধিকারে আপত্তি কেন?

লেমুর চুরি : সাফারি পার্কের নিরাপত্তা সংকট

একটি হাসাহাসির ঘটনা, একটি হত্যাকাণ্ড : সমাজের সহিষ্ণুতার অবক্ষয়

চাই সুষ্ঠু বর্জ্য ব্যবস্থাপনা

মানুষ-হাতির সংঘাত : সমাধানের পথ খুঁজতে হবে

স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা সংকট দূর করুন

ফসলি জমি রক্ষায় কঠোর হোন

নিষ্ঠুরতার শিকার হাতি

বিশেষ ক্ষমতা আইন ও নাগরিক অধিকার

হালদায় অবৈধ মাছ শিকার বন্ধ করতে হবে

মশার উপদ্রব : বর্ষার আগেই সাবধান হতে হবে

ফিলিস্তিনে ইসরায়েলের হামলা : মানবতার প্রতি এক অব্যাহত আঘাত

tab

সম্পাদকীয়

রেল যাত্রীদের সেবার মান বাড়ান

বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর ২০২৩

দেড় কোটি টাকা ব্যয়ে গাইবান্ধার বামনডাঙ্গা রেলস্টেশনের প্লাটফর্মের আধুনিকায়ন করা হয়েছে। যাত্রীদের জন্য বিশ্রামাগারও নির্মাণ করা হয়েছে। এতে স্টেশনের সৌন্দর্য বেড়েছে কিন্তু যাত্রীদের ভোগান্তি কমেনি। এ নিয়ে সংবাদ-এ বিস্তারিত প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

বামনডাঙ্গা স্টেশন থেকে রেলপথে যাতায়াত করে কয়েকটি উপজেলার মানুষ। প্লটফর্মের জায়গা প্রশস্ত করা হলেও পর্যাপ্ত বৈদ্যুতিক বাতি নেই। ফলে সন্ধ্যার পর যাত্রীদের চলাচলে বিঘ্ন ঘটে। বিশ্রামাগারে ফ্যান ও প্লটফর্মে পর্যাপ্ত যাত্রীছাউনির ব্যবস্থা না থাকায় গরমে দুর্ভোগ পোহাতে হয়। সেখানে একটি যাত্রীছাউনি থাকলেও সেটা ব্যবহারের অনুপযোগী।

রেলপথে যাত্রীসেবার মান নিয়ে শুধু এই একটি স্টেশনের ক্ষেত্রেই যে প্রশ্ন ওঠে তা নয়। সারাদেশের রেলের যাত্রী সেবার মান নিয়ে প্রশ্ন রয়েছে। স্টেশন ও প্লাটফর্মে প্রয়োজনীয় সুবিধা থাকে না। অনেক রেলের বগিই জীর্ণ, টয়লেট নোংরা। অভিযোগ রয়েছে, সিডিউল মতো ট্রেন ছাড়ে না। যাত্রীদের নিরাপত্তার অভাবও রয়েছে।

গত পাঁচ বছরে রেলে বরাদ্দ ৫০ হাজার কোটি টাকা। কিন্তু লোকসান ৬ হাজার ৯০০ কোটি টাকা। এভাবে প্রতি বছর লোকসান গুনছে রেল খাত। রেলওয়ের তথ্য জানাচ্ছে, বর্তমানে ১৩৪ হাজার ৭৬৭ কোটি ৫১ লাখ টাকার ৩৬টি প্রকল্প বাস্তবায়ন কাজ হচ্ছে। এতকিছু সত্ত্বেও যাত্রী সেবার মান কেন বাড়ছে না, সেটা একটা প্রশ্ন।

বিশেষজ্ঞরা বলছেন, শুধু প্রকল্পের কাজ শেষ করলেই হবে না। এগুলো যথাযথ রক্ষণাবেক্ষণ নিশ্চিত করা এবং দক্ষ জনশক্তি তৈরির পরিবর্তে রেললাইন ও স্টেশনসহ অবকাঠামোগত উন্নয়নেও সরকারকে জোর দিতে হবে।

লালমনিরহাট ডিভিশনের মধ্যে ?বামনডাঙ্গা রেলস্টেশনটি আয়ের দিক থেকে তৃতীয়। রেলস্টেশনের অবকাঠামো নির্মাণের ক্ষেত্রে যথাযথ পরিকল্পনা নেয়া হয়নি বলে অভিযোগ রয়েছে। আমরা বলতে চাই, বামনডাঙ্গা রেলস্টেশনের যাত্রীসেবার মান উন্নত করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। সেই সঙ্গে সারাদেশের রেলস্টেশনের যাত্রীদের দুর্ভোগ লাঘবে যা যা করণীয় তা করতে হবে। সময়সূচি মেনে রেলসেবা দিতে হবে। যাত্রীদের নিরাপত্তাব্যবস্থা নিশ্চিত করার বিকল্প নেই।

back to top