alt

মতামত » সম্পাদকীয়

বঙ্গবন্ধু রেল সেতু : যথাসময়ে প্রকল্পের কাজ শেষ করুন

: মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২

দেশে নির্ধারিত সময়ে ও ব্যয়ে প্রকল্প বাস্তবায়নের নজির খুব কম। বেশিরভাগ প্রকল্পই দেখা যায় নির্ধারিত সময়ে শেষ হয় না। ফলে প্রকল্প ব্যয় বেড়ে যায় কয়েকগুণ।

রেল চালাচলের সৃষ্ট কম্পনের ফলে যমুনা নদীর বঙ্গবন্ধু সেতুতে ফাটলের সৃষ্টি হয়েছে। তাই ৪ দশমিক ৮ কিলোমিটার দৈর্ঘ্যরে একটি পৃথক ডাবল লেনের ডুয়েল মিটারগেজ বিশিষ্ট বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতু নির্মাণের পরিকল্পনা করা হয়। এরপর ২০১৬ সালে একনেক সভায় প্রকল্পটি অনুমোদন হয়। কথা ছিল ২০২৩ সালের ডিসেম্বরে সেতুটির নির্মাণ কাজ শেষ হবে।

জানা যাচ্ছে, সেতুটির মাত্র ৩৬ শতাংশ কাজ শেষ হয়েছে। প্রকল্পের মেয়াদ ২০২৫ সালের ডিসেম্বর পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। আর তিন দফায় প্রকল্পের ব্যয় বাড়ানো হয়েছে প্রায় দ্বিগুণ। তবে যে গতিতে কাজ চলছে তাতে পুনঃনির্ধারিত সময়ে প্রকল্প শেষ হবে কিনা তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।

সঙ্গত কারণেই প্রকল্পের মেয়াদ বাড়লে ব্যয় বাড়ে; যা প্রকল্পের রেট অব রিটার্ন কমিয়ে দেয়। বিশেষজ্ঞদের মতে, বিশ্বব্যাপী মেগা প্রকল্প বাস্তবায়নে বিলম্ব হয়, ব্যয়ও বাড়ে। তবে এ বিলম্ব ও ব্যয় বৃদ্ধির হার বাংলাদেশে অস্বাভাবিক রকমের বেশি। এমনিতেই আমাদের দেশে প্রকল্প ব্যয় অন্যান্য দেশের তুলনায় বেশি। সাথে প্রকল্প সংশ্লিষ্টদের অনিয়িম ও দুর্নীতির অভিযোগ তো রয়েছেই।

নির্ধারিত সময়ে প্রকল্প শেষ করতে সরকারের উচ্চপর্যায় থেকে কঠোর নির্দেশনা রয়েছে। যথাসময়ে প্রকল্প বাস্তবায়িত না হওয়ায় বিভিন্ন সময়ে সংসদে ক্ষোভও প্রকাশ করেছেন কয়েকজন সরকারদলীয় এমপি। এরপরও অনেক প্রকল্পই চলছে ঢিমেতালে। সরকারের বারবার নির্দেশনার পরেও কোনো ফল পাওয়া যাচ্ছে না। সরকারের নির্দেশনা বাস্তবায়ন করতে হবে প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তাদের। তাদের কোন বোধদয় হয়েছে বলে মনে হয় না।

দেশে বড় বড় প্রকল্প বাস্তবায়নে ব্যবস্থাপনা ও তদারক করার জন্য দক্ষ কর্মকর্তার অভাব রয়েছে বলে মনে করেন প্রকল্প বিশেষজ্ঞরা। এসব প্রকল্পে দেশি-বিদেশি বিভিন্ন পক্ষ থাকে, নানামুখী কাজ হয়। কিন্তু এসব কাজ সমন্বয় করার জন্য কোনো পক্ষ নেই। ফলে যথা সময়ে কোন প্রকল্প বাস্তবায়ন হয় না।

‘বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতু প্রকল্প’ পুনঃনির্ধারিত সময়ে বাস্তবায়ন করতে হলে বিভিন্ন পক্ষের কাজের সমন্বয় করতে হবে। এক্ষেত্রে সরকারের নির্দেশনাগুলো প্রকল্প পরিচালকদের হৃদয়ঙ্গম করতে হবে, জনকল্যাণের কথা ভাবতে হবে। শুধু এতটুকুই যদি তারা কষ্ট করে করেন, তাহলে হয়তো নির্ধারিত সময়ে ও ব্যয়ে অনেক প্রকল্পই শেষ করা যাবে।

বিদ্যালয়ের মাঠ দখলমুক্ত করুন

টিলায় পাথর লুট : কার্যকর ব্যবস্থা নিন

ঝুঁকিপূর্ণ স্কুল ভবন সংস্কারে দ্রুত পদক্ষেপ দরকার

ডেঙ্গু মোকাবিলায় দায়িত্বহীনতা আর নয়

সার সংকট সমাধানে দ্রুত পদক্ষেপ দরকার

নির্বাচনী সহিংসতা বন্ধে কঠোর পদক্ষেপ প্রয়োজন

প্রান্তিক মানুষের স্বাস্থ্যসেবা যেন অবহেলার শিকার না হয়

প্রাথমিকে সংগীত শিক্ষক নিয়োগ বাতিল : একটি ভুল বার্তা

ঘিওর ভেটেরিনারি হাসপাতালের সংকট দূর করুন

ভূমি অফিসে সেবাপ্রার্থীদের দুর্ভোগ

একটি পাকা সেতুর জন্য অপেক্ষা

নদী থেকে অবৈধ পাথর উত্তোলন বন্ধ করুন

ইছামতী নদীকে রক্ষা করুন

সন্দেহবশত পিটিয়ে হত্যা: দৃষ্টান্তমূলক ব্যবস্থা নিন

জয়দেবপুর রেলক্রসিংয়ে দুর্ভোগের অবসান হোক

বিচারবহির্ভূত হত্যাকাণ্ড কেন থামছে না?

সারের সংকট আর কত

সুন্দরবনে বিষ দিয়ে মাছ শিকার বন্ধ করুন

কক্সবাজার সৈকত রক্ষা করুন

ঐকমত্য কমিশনের উদ্দেশ্য কী?

সড়ক দখলমুক্ত করা জরুরি

কৃষকদের পাশে থাকুন

প্রাথমিক শিক্ষায় সংকট

অ্যানথ্রাক্স নিয়ন্ত্রণে ধীরগতি: ঝুঁকিতে মানুষ ও গবাদিপশু

রাজধানীর যানবাহন নিয়ন্ত্রণে ফিরেছে সিগন্যাল বাতি: বাস্তবায়ন জরুরি

দুস্থদের জন্য নিম্নমানের চাল: দৃষ্টান্তমূলক ব্যবস্থা নিন

নিরাপদ সড়কের আকাঙ্ক্ষা ও বাস্তবতা

কটিয়াদীতে বিদ্যুৎ বিল নিয়ে অভিযোগ আমলে নিন

ধানখেতে পোকার আক্রমণ: কৃষকের পাশে দাঁড়ান

কৃষিজমির পাশে ইউক্যালিপটাস: লাভ সাময়িক, ক্ষতি দীর্ঘমেয়াদী

খুলনা বিভাগীয় শিশু হাসপাতাল চালু হতে আর কত অপেক্ষা

সদরপুর স্বাস্থ্যকমপ্লেক্সের স্বাস্থ্যসেবার মান বাড়াতে ব্যবস্থা নিন

সরকারি জমি দখল: ব্যবস্থা নিয়ে দৃষ্টান্ত স্থাপন করতে হবে

রংপুর সিটি করপোরেশনে অটোরিকশার লাইসেন্স প্রসঙ্গে

বিমানবন্দরের কার্গো ভিলেজে অগ্নিকাণ্ড প্রশ্ন অনেক, উত্তর মিলবে কি

দেবীদ্বার কলেজ মাঠ: অবহেলায় হারাতে বসেছে ঐতিহ্য

tab

মতামত » সম্পাদকীয়

বঙ্গবন্ধু রেল সেতু : যথাসময়ে প্রকল্পের কাজ শেষ করুন

মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২

দেশে নির্ধারিত সময়ে ও ব্যয়ে প্রকল্প বাস্তবায়নের নজির খুব কম। বেশিরভাগ প্রকল্পই দেখা যায় নির্ধারিত সময়ে শেষ হয় না। ফলে প্রকল্প ব্যয় বেড়ে যায় কয়েকগুণ।

রেল চালাচলের সৃষ্ট কম্পনের ফলে যমুনা নদীর বঙ্গবন্ধু সেতুতে ফাটলের সৃষ্টি হয়েছে। তাই ৪ দশমিক ৮ কিলোমিটার দৈর্ঘ্যরে একটি পৃথক ডাবল লেনের ডুয়েল মিটারগেজ বিশিষ্ট বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতু নির্মাণের পরিকল্পনা করা হয়। এরপর ২০১৬ সালে একনেক সভায় প্রকল্পটি অনুমোদন হয়। কথা ছিল ২০২৩ সালের ডিসেম্বরে সেতুটির নির্মাণ কাজ শেষ হবে।

জানা যাচ্ছে, সেতুটির মাত্র ৩৬ শতাংশ কাজ শেষ হয়েছে। প্রকল্পের মেয়াদ ২০২৫ সালের ডিসেম্বর পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। আর তিন দফায় প্রকল্পের ব্যয় বাড়ানো হয়েছে প্রায় দ্বিগুণ। তবে যে গতিতে কাজ চলছে তাতে পুনঃনির্ধারিত সময়ে প্রকল্প শেষ হবে কিনা তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।

সঙ্গত কারণেই প্রকল্পের মেয়াদ বাড়লে ব্যয় বাড়ে; যা প্রকল্পের রেট অব রিটার্ন কমিয়ে দেয়। বিশেষজ্ঞদের মতে, বিশ্বব্যাপী মেগা প্রকল্প বাস্তবায়নে বিলম্ব হয়, ব্যয়ও বাড়ে। তবে এ বিলম্ব ও ব্যয় বৃদ্ধির হার বাংলাদেশে অস্বাভাবিক রকমের বেশি। এমনিতেই আমাদের দেশে প্রকল্প ব্যয় অন্যান্য দেশের তুলনায় বেশি। সাথে প্রকল্প সংশ্লিষ্টদের অনিয়িম ও দুর্নীতির অভিযোগ তো রয়েছেই।

নির্ধারিত সময়ে প্রকল্প শেষ করতে সরকারের উচ্চপর্যায় থেকে কঠোর নির্দেশনা রয়েছে। যথাসময়ে প্রকল্প বাস্তবায়িত না হওয়ায় বিভিন্ন সময়ে সংসদে ক্ষোভও প্রকাশ করেছেন কয়েকজন সরকারদলীয় এমপি। এরপরও অনেক প্রকল্পই চলছে ঢিমেতালে। সরকারের বারবার নির্দেশনার পরেও কোনো ফল পাওয়া যাচ্ছে না। সরকারের নির্দেশনা বাস্তবায়ন করতে হবে প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তাদের। তাদের কোন বোধদয় হয়েছে বলে মনে হয় না।

দেশে বড় বড় প্রকল্প বাস্তবায়নে ব্যবস্থাপনা ও তদারক করার জন্য দক্ষ কর্মকর্তার অভাব রয়েছে বলে মনে করেন প্রকল্প বিশেষজ্ঞরা। এসব প্রকল্পে দেশি-বিদেশি বিভিন্ন পক্ষ থাকে, নানামুখী কাজ হয়। কিন্তু এসব কাজ সমন্বয় করার জন্য কোনো পক্ষ নেই। ফলে যথা সময়ে কোন প্রকল্প বাস্তবায়ন হয় না।

‘বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতু প্রকল্প’ পুনঃনির্ধারিত সময়ে বাস্তবায়ন করতে হলে বিভিন্ন পক্ষের কাজের সমন্বয় করতে হবে। এক্ষেত্রে সরকারের নির্দেশনাগুলো প্রকল্প পরিচালকদের হৃদয়ঙ্গম করতে হবে, জনকল্যাণের কথা ভাবতে হবে। শুধু এতটুকুই যদি তারা কষ্ট করে করেন, তাহলে হয়তো নির্ধারিত সময়ে ও ব্যয়ে অনেক প্রকল্পই শেষ করা যাবে।

back to top