অরক্ষিত রেলক্রসিংয়ের কারণে রেলপথে প্রায়ই দুর্ঘটনা ঘটে। অরক্ষিত ক্রসিংয়ে নেই গেটম্যান, রেলগেট বা ব্যারিকেড। কোথাও কোথাও সতর্কবার্তা দিয়েই কর্তৃপক্ষ দায়িত্ব সারে। আবার অনেক স্থানে সেই সতর্কবার্তাটুকুও থাকে না। যে কারণে রেল দুর্ঘটনা ঘটছে প্রায়ই।
গাজীপুরের কালীগঞ্জে আটটি রেলক্রসিংয়ের মধ্যে ছয়টিতেই নেই গেটম্যান। অরক্ষিত ক্রসিংয়ের কারণে দুর্ঘটনার খবর পাওয়া যায় প্রায়ই। এতে হতাহতের ঘটনাও ঘটছে। এ নিয়ে গতকাল বুধবার সংবাদ-এ বিস্তারিত প্রতিবেদন প্রকাশিত হয়েছে।
রেলওয়ের তথ্য অনুযায়ী, দেশে রেলক্রসিং আছে ২ হাজার ৫৬১টি। সমস্যা হচ্ছে, এসব ক্রসিংয়ের মধ্যে ৮২ শতাংশই অরক্ষিত। অরক্ষিত ক্রসিংয়ে নেই গেটম্যান। রেলগেট বা ব্যারিকেড ক্রসিংয়ের বড় একটি অংশেরই নেই কোন অনুমোদন। রেলওয়ে বলছে, অনুমোদনহীন রেলক্রসিংয়ের সংখ্যা ১ হাজার ৩২১।
রেলপথের ওপর এলজিইডি ও সওজসহ একধিক সরকারি সংস্থা লেভেল ক্রসিং নির্মাণ করেছে। অভিযোগ আছে, ক্রসিং নির্মাণের সময় তারা রেল কর্তৃপক্ষের অনুমতিও নেয় না। অনুমোদনহীন অবৈধ ক্রসিংগুলোই মূলত অরক্ষিত। এ ধরনের ক্রসিং বেশি বিপজ্জনক। রেল দুর্ঘটনায় যত প্রাণহানি হয়, তার ৮৯ শতাংশই ঘটে অরক্ষিত লেভেল ক্রসিংয়ে। অনুমতি ছাড়া শত শত লেভেল ক্রসিং তৈরি করা হচ্ছে। কিন্তু রেল কর্তৃপক্ষকে এর বিরুদ্ধে কোন ব্যবস্থা নিতে দেখা যায় না। অবৈধ ক্রসিং কেন উচ্ছেদ করা হয় না সেটা একটা প্রশ্ন।
আমরা বলতে চাই, গাজীপুরের কালীগঞ্জসহ দেশের যেসব স্থানে অরক্ষিত রেলক্রসিং আছে সেসব স্থানে সুষ্ঠু ব্যবস্থাপনা গড়ে তুলতে হবে। এক্ষেত্রে জননিরাপত্তাকে অগ্রাধিকার দিতে হবে। যেকোন মূল্যে দেশের রেলক্রসিংগুলো সুরক্ষিত করা হচ্ছে সেটা আমরা দেখতে চাই। এক্ষেত্রে রেল কর্তৃপক্ষসহ সরকারের সংশ্লিষ্ট সব বিভাগকে সমন্বয় করে কাজ করতে হবে। কারো কোন অবহেলা-উদাসীনতা কাম্য নয়। যেখানে প্রয়োজন সেখানেই রেলগেট তৈরি করতে হবে বা ব্যারিকেড বসাতে হবে। প্রতিটি রেলগেটে গেটম্যান রাখতে হবে। কেবল তথাকথিত সতর্কবার্তা দিয়ে দায় সারলে চলবে না। অনেকে বলেন, বড় শহর বা নগরের মধ্যে থাকা রেলক্রসিংয়ে ওভারপাস নির্মাণ করলে দুর্ঘটনা কমবে। সরকার বিষয়টি সক্রিয়ভাবে বিবেচনা করবে সেটা আমাদের আশা।
বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২
অরক্ষিত রেলক্রসিংয়ের কারণে রেলপথে প্রায়ই দুর্ঘটনা ঘটে। অরক্ষিত ক্রসিংয়ে নেই গেটম্যান, রেলগেট বা ব্যারিকেড। কোথাও কোথাও সতর্কবার্তা দিয়েই কর্তৃপক্ষ দায়িত্ব সারে। আবার অনেক স্থানে সেই সতর্কবার্তাটুকুও থাকে না। যে কারণে রেল দুর্ঘটনা ঘটছে প্রায়ই।
গাজীপুরের কালীগঞ্জে আটটি রেলক্রসিংয়ের মধ্যে ছয়টিতেই নেই গেটম্যান। অরক্ষিত ক্রসিংয়ের কারণে দুর্ঘটনার খবর পাওয়া যায় প্রায়ই। এতে হতাহতের ঘটনাও ঘটছে। এ নিয়ে গতকাল বুধবার সংবাদ-এ বিস্তারিত প্রতিবেদন প্রকাশিত হয়েছে।
রেলওয়ের তথ্য অনুযায়ী, দেশে রেলক্রসিং আছে ২ হাজার ৫৬১টি। সমস্যা হচ্ছে, এসব ক্রসিংয়ের মধ্যে ৮২ শতাংশই অরক্ষিত। অরক্ষিত ক্রসিংয়ে নেই গেটম্যান। রেলগেট বা ব্যারিকেড ক্রসিংয়ের বড় একটি অংশেরই নেই কোন অনুমোদন। রেলওয়ে বলছে, অনুমোদনহীন রেলক্রসিংয়ের সংখ্যা ১ হাজার ৩২১।
রেলপথের ওপর এলজিইডি ও সওজসহ একধিক সরকারি সংস্থা লেভেল ক্রসিং নির্মাণ করেছে। অভিযোগ আছে, ক্রসিং নির্মাণের সময় তারা রেল কর্তৃপক্ষের অনুমতিও নেয় না। অনুমোদনহীন অবৈধ ক্রসিংগুলোই মূলত অরক্ষিত। এ ধরনের ক্রসিং বেশি বিপজ্জনক। রেল দুর্ঘটনায় যত প্রাণহানি হয়, তার ৮৯ শতাংশই ঘটে অরক্ষিত লেভেল ক্রসিংয়ে। অনুমতি ছাড়া শত শত লেভেল ক্রসিং তৈরি করা হচ্ছে। কিন্তু রেল কর্তৃপক্ষকে এর বিরুদ্ধে কোন ব্যবস্থা নিতে দেখা যায় না। অবৈধ ক্রসিং কেন উচ্ছেদ করা হয় না সেটা একটা প্রশ্ন।
আমরা বলতে চাই, গাজীপুরের কালীগঞ্জসহ দেশের যেসব স্থানে অরক্ষিত রেলক্রসিং আছে সেসব স্থানে সুষ্ঠু ব্যবস্থাপনা গড়ে তুলতে হবে। এক্ষেত্রে জননিরাপত্তাকে অগ্রাধিকার দিতে হবে। যেকোন মূল্যে দেশের রেলক্রসিংগুলো সুরক্ষিত করা হচ্ছে সেটা আমরা দেখতে চাই। এক্ষেত্রে রেল কর্তৃপক্ষসহ সরকারের সংশ্লিষ্ট সব বিভাগকে সমন্বয় করে কাজ করতে হবে। কারো কোন অবহেলা-উদাসীনতা কাম্য নয়। যেখানে প্রয়োজন সেখানেই রেলগেট তৈরি করতে হবে বা ব্যারিকেড বসাতে হবে। প্রতিটি রেলগেটে গেটম্যান রাখতে হবে। কেবল তথাকথিত সতর্কবার্তা দিয়ে দায় সারলে চলবে না। অনেকে বলেন, বড় শহর বা নগরের মধ্যে থাকা রেলক্রসিংয়ে ওভারপাস নির্মাণ করলে দুর্ঘটনা কমবে। সরকার বিষয়টি সক্রিয়ভাবে বিবেচনা করবে সেটা আমাদের আশা।