alt

পাঠকের চিঠি

নতুন শিক্ষা কারিকুলামে ইংরেজি শিক্ষা

: বুধবার, ০৩ জুলাই ২০২৪

নতুন কারিকুলামে শিক্ষার্থীদের চিন্তাশক্তি ও বিভিন্ন দক্ষতাকে গুরুত্ব দেয়া হয়েছে। বর্তমানে ইংরেজি বইগুলোতে শিক্ষার্থীদের ভাবনার বিকাশ ঘটাবে ঠিকই কিন্তু শিক্ষার্থীরা কতটা তার প্রতিফলন ঘটাতে পারবে, সেটা ভেবে দেখার সময় এসেছে।

নবম শ্রেণীর ইংরেজি বই এর প্রথম অধ্যায় অপনিয়ন অ্যান্ড ম্যাটার। এই অধ্যায় এ শিক্ষার্থীদের নিজের মতামত প্রকাশ করার সুযোগ আছে। তবে শিক্ষার্থীরা তাদের মতামত যথযথভাবে প্রকাশ বা লেখতে পারছে না। কারণ অনেক শিক্ষার্থী আছে ইংরেজিতে মতামত প্রকাশ করবে তো দূরের কথা তারা ইংরেজি বলতে বা বুঝতেই পারে না।

মূলত বিগত শ্রেণীগুলোতে ইংরেজি কঠিন লাগা, ইংরেজিভীতি, ইংরেজি না বুঝতে পারা এসব কারণে বর্তমানের কারিকুলামে ইংরেজি বিষয়ে শিক্ষার্থীদের একটি অংশ ভালো করতে পারছে না। পাঠ্যবইগুলোতে যেসব ছক দেয়া হয়েছে ইংরেজি ভালোভাবে আয়ত্ত না করতে পারার কারণে বাড়ির টিউটর এবং গাইড বই থেকে তারা পূরণ করে নিচ্ছে।

শিক্ষার্থীদের থেকে বাড়িতে রাখা টিউটরদের বেশি পরিশ্রম করতে হচ্ছে। একক কাজগুলো যথাযথভাবে করতে পারছে না। শব্দভা-ার কম জানার কারণে নিজের ভাবনা প্রতিফলন ঘটাতে পারছে না। অনেক শিক্ষক আছে মূল পড়া না পড়িয়ে শুধু ছকগুলো বাড়ি থেকে পূরণ করে নিয়ে আসার কথা বলে।

ফলে নতুন কারিকুলামের ইংরেজি শিক্ষার যে প্রধান উদ্দেশ্য তা ব্যাহত হচ্ছে। তাই ইংরেজি শিক্ষায় শুধু কারিকুলাম পরিবর্তন করলেই হবে না শিক্ষার্থীরা আয়ত্ত করছে কিনা, প্রতিষ্ঠানগুলো নির্দেশনা অনুযায়ী কাজ করছে কিনা সেই বিষয়গুলো দেখাশোনা করতে হবে।

মো. রিমেল

সারের সংকট ও কৃষকের দুর্ভোগ

সংস্কার আর সময়ের সমীকরণে নির্বাচন

বাণিজ্য মুক্ত হোক সান্ধ্যকোর্স

ছবি

ডে-কেয়ার সেন্টার

ডিজিটাল দাসত্ব : মোবাইল আসক্তির প্রভাব

লোকালয়ে ইটভাটা

ছবি

নিপাহ ভাইরাস : খেজুরের কাঁচা রস পরিহার করুন

ছবি

পাটের বস্তা ব্যবহার অনেকটাই উপক্ষিত

রায়পুরে সড়কের সংস্কার চাই

অতিরিক্ত ভাড়া বন্ধ হোক

গ্যাস সংকট

ছবি

বাংলার ক্রিকেটের সফলতার গল্প লিখেছেন যুবারা

স্বেচ্ছাসেবা : একটি জীবন বোধ

শীতকালীন বায়ুদূষণ ও স্বাস্থ্য সচেতনতা

অবসরের বয়সসীমা বাড়ান

রাস্তা অবরোধ নামক অপসংস্কৃতি বন্ধ করতে হবে

ছবি

খেলনায় বিষাক্ত ধাতু

জিপিএ-৫ মুখ্য নয়, প্রয়োজন প্রকৃত শিক্ষা

রাষ্ট্রসংস্কারের পূর্বে আত্মসংস্কার প্রয়োজন

আইনশৃৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে কার্যকর পদক্ষেপ নিন

বর্জ্য ব্যবস্থাপনার বেহালদশা

পরিকল্পিতভাবে উপযুক্ত স্থানে গাছ রোপণ করা উচিত

ইজিবাইক ছিনতাই

ছবি

টিসিবির পণ্য : নিম্নআয়ের মানুষের ভোগান্তি

ছবি

উন্নয়নের জন্য কারিগরি শিক্ষা অপরিহার্য

ছবি

ট্রেনে পাথর নিক্ষেপ বন্ধ করুন

সড়ক দুর্ঘটনা

বায়ুদূষণে দমবন্ধ ঢাকা

হলগুলোর খাবারের মান বাড়ান

নিষিদ্ধ পলিথিনের ব্যবহার বন্ধ হবে কবে

মোরেলগঞ্জ পৌরসভার নাগরিক সেবা উন্নয়নে পদক্ষেপ নিন

ছবি

খেজুরের রস

ট্যাগিং সংস্কৃতির অবসান ঘটুক

আবাসন সংকট দূর করুন

আখাউড়া-আগরতলা ট্রেন চালু হবে কি ?

উচ্চশিক্ষা ও বেকারত্ব

tab

পাঠকের চিঠি

নতুন শিক্ষা কারিকুলামে ইংরেজি শিক্ষা

বুধবার, ০৩ জুলাই ২০২৪

নতুন কারিকুলামে শিক্ষার্থীদের চিন্তাশক্তি ও বিভিন্ন দক্ষতাকে গুরুত্ব দেয়া হয়েছে। বর্তমানে ইংরেজি বইগুলোতে শিক্ষার্থীদের ভাবনার বিকাশ ঘটাবে ঠিকই কিন্তু শিক্ষার্থীরা কতটা তার প্রতিফলন ঘটাতে পারবে, সেটা ভেবে দেখার সময় এসেছে।

নবম শ্রেণীর ইংরেজি বই এর প্রথম অধ্যায় অপনিয়ন অ্যান্ড ম্যাটার। এই অধ্যায় এ শিক্ষার্থীদের নিজের মতামত প্রকাশ করার সুযোগ আছে। তবে শিক্ষার্থীরা তাদের মতামত যথযথভাবে প্রকাশ বা লেখতে পারছে না। কারণ অনেক শিক্ষার্থী আছে ইংরেজিতে মতামত প্রকাশ করবে তো দূরের কথা তারা ইংরেজি বলতে বা বুঝতেই পারে না।

মূলত বিগত শ্রেণীগুলোতে ইংরেজি কঠিন লাগা, ইংরেজিভীতি, ইংরেজি না বুঝতে পারা এসব কারণে বর্তমানের কারিকুলামে ইংরেজি বিষয়ে শিক্ষার্থীদের একটি অংশ ভালো করতে পারছে না। পাঠ্যবইগুলোতে যেসব ছক দেয়া হয়েছে ইংরেজি ভালোভাবে আয়ত্ত না করতে পারার কারণে বাড়ির টিউটর এবং গাইড বই থেকে তারা পূরণ করে নিচ্ছে।

শিক্ষার্থীদের থেকে বাড়িতে রাখা টিউটরদের বেশি পরিশ্রম করতে হচ্ছে। একক কাজগুলো যথাযথভাবে করতে পারছে না। শব্দভা-ার কম জানার কারণে নিজের ভাবনা প্রতিফলন ঘটাতে পারছে না। অনেক শিক্ষক আছে মূল পড়া না পড়িয়ে শুধু ছকগুলো বাড়ি থেকে পূরণ করে নিয়ে আসার কথা বলে।

ফলে নতুন কারিকুলামের ইংরেজি শিক্ষার যে প্রধান উদ্দেশ্য তা ব্যাহত হচ্ছে। তাই ইংরেজি শিক্ষায় শুধু কারিকুলাম পরিবর্তন করলেই হবে না শিক্ষার্থীরা আয়ত্ত করছে কিনা, প্রতিষ্ঠানগুলো নির্দেশনা অনুযায়ী কাজ করছে কিনা সেই বিষয়গুলো দেখাশোনা করতে হবে।

মো. রিমেল

back to top