alt

গলার কাঁটা প্রিপেইড মিটার

: বুধবার, ১৩ নভেম্বর ২০২৪

প্রিপেইড মিটার যেনো গ্রাহকদের গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে। অনেকটা টাকা দিয়ে কেনা বিরম্বনার মতো। ডিজিটাল বাংলাদেশে সবকিছুতে ডিজিটাল হতে গিয়েই যত বিপত্তি। গ্রাহকদের সুবিধার জন্য প্রিপেইড মিটার চালু করা হলেও তা মূলত গ্রাহকদের উপকারে আসছে না বরং তাদের ভোগান্তি বাড়াচ্ছে, বাড়াচ্ছে ব্যয়। কার্ড রিচার্জ করতে গিয়েও দূর্ভোগ পোহাতে হচ্ছে। প্রতিমাসে ডিমান্ড চার্জ, মিটার ভাড়া, ভ্যাট বাবদ একটা বড় অঙ্ক গ্রাহককে দিতে হচ্ছে।

কিন্তু কেন? কিসের এত চার্জ! কেনই বা এত চার্জ দিতে হচ্ছে? আবাসিক মিটারের ক্ষেত্রে মাসের শুরুতে ১০০০ টাকা রিচার্জে প্রায় ২০০ টাকা শুধুমাত্র চার্জ বাবদই কেটে নেয়া হয় এবং মাসের অন্যান্য সময়ে প্রতিবার রিচার্জে ৫% করে ভ্যাট কাটা হয়। আর বানিজ্যিক মিটারের কথা না হয় বাদই দিলাম। যেহেতু বিদ্যুতের মিটার গ্রাহক নিজের টাকায় কিনে থাকে তাহলে প্রতিমাসে গ্রাহককে কেন মিটার ভাড়া দিতে হবে? এছাড়া মিটার লক হয়ে যাওয়া, নাম্বার চেপে রিচার্জ করাসহ নানাবিধ জটিলতার সম্মুখীন হতে হচ্ছে। গ্রাহকদের এ দূর্ভোগ এবং অযাচিত ব্যয় থেকে রক্ষা করার জন্য সংশ্লিষ্ট কর্মকর্তা ও ব্যক্তিবর্গের সদয় দৃষ্টি আকর্ষণ করছি।

নাফিজ-উর-রহমান

শিক্ষার্থী, ঢাকা কলেজ, ঢাকা।

ছবি

গার্মেন্টস শ্রমিকের মানবিক অধিকার নিশ্চিতকরণ জরুরি

নিউমার্কেটে সড়ক-ফুটপাত দখলমুক্ত করা জরুরি

সুন্দরবন রক্ষায় দ্রুত পদক্ষেপ প্রয়োজন

আগুনের শিখায় ভস্মীভূত স্বপ্ন

কোথায় যাচ্ছে আমাদের শিক্ষা ব্যবস্থা?

ছবি

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে সিএনজি-ট্যাক্সি চলাচল নিষিদ্ধের আহ্বান

ছবি

ভবদহে জলাবদ্ধতা নিরসনে জরুরি টিআরএম প্রকল্প বাস্তবায়ন প্রয়োজন

গণপরিবহনে নারীর নিরাপত্তা নিশ্চিত হোক

পোস্তগোলা থানা গঠনের দাবি

বিশ্ববিদ্যালয়ে অ্যামেরিকান স্টাডিজ কোর্স চালুর প্রয়োজনীয়তা

ছবি

প্রাথমিক শিক্ষায় শিক্ষক সংকট

শিক্ষকদের বেতন-ভাতার বৈষম্য দূর করতে হবে

বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রের সংবাদ প্রসঙ্গে

মাটি কেটে নষ্ট হচ্ছে ফসলি জমি

পিঠা উৎসব : ঐতিহ্যের পুনরুত্থান ও জনপ্রিয়তা

পরিবেশ সুরক্ষায় সবুজ অর্থনীতি

পানির অপচয় রোধে সচেতনতা

নিরাপত্তায় মনোযোগ বাড়ানো জরুরি

ছবি

প্লাস্টিক দূষণ : সমাধানের পথ কী?

ছাত্রত্বহীন আদুভাইদের রাজনীতি বন্ধ হোক

অগ্নিকা- থেকে মুক্তির উপায় কী?

ছবি

নিষেধাজ্ঞা অমান্য করে কাঁকড়া শিকার

ছবি

টিসিবির ট্রাকে চাল নেই কেন?

মেট্রোরেলে মশা

ছবি

গণপরিবহনে নারী আসনের অপ্রতুলতা

ছবি

অভিযান যেন একতরফা না হয়

পরিবহন ভাড়া কমান

ইন্টারনেট প্রযুক্তির গুরুত্ব

ছবি

বই নির্বাচন, বন্ধু নির্বাচনের মতো গুরুত্বপূর্ণ

অব্যবস্থাপনার দিকে মেট্রোরেল

সাহিত্যের সঙ্গে সাংবাদিকতার সম্পর্ক : বিশ্লেষণ

কুষ্টিয়া-ঝিনাইদহ মহাসড়কের সংস্কার চাই

খাল খনন করুন

ছিনতাইকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিন

মুন্সীগঞ্জের মিরকাদিম পৌরসভার খাল ভরাটের কারণে বেহাল দশা

ছবি

রেলক্রসিং যেন মরণ ফাঁদ

tab

গলার কাঁটা প্রিপেইড মিটার

বুধবার, ১৩ নভেম্বর ২০২৪

প্রিপেইড মিটার যেনো গ্রাহকদের গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে। অনেকটা টাকা দিয়ে কেনা বিরম্বনার মতো। ডিজিটাল বাংলাদেশে সবকিছুতে ডিজিটাল হতে গিয়েই যত বিপত্তি। গ্রাহকদের সুবিধার জন্য প্রিপেইড মিটার চালু করা হলেও তা মূলত গ্রাহকদের উপকারে আসছে না বরং তাদের ভোগান্তি বাড়াচ্ছে, বাড়াচ্ছে ব্যয়। কার্ড রিচার্জ করতে গিয়েও দূর্ভোগ পোহাতে হচ্ছে। প্রতিমাসে ডিমান্ড চার্জ, মিটার ভাড়া, ভ্যাট বাবদ একটা বড় অঙ্ক গ্রাহককে দিতে হচ্ছে।

কিন্তু কেন? কিসের এত চার্জ! কেনই বা এত চার্জ দিতে হচ্ছে? আবাসিক মিটারের ক্ষেত্রে মাসের শুরুতে ১০০০ টাকা রিচার্জে প্রায় ২০০ টাকা শুধুমাত্র চার্জ বাবদই কেটে নেয়া হয় এবং মাসের অন্যান্য সময়ে প্রতিবার রিচার্জে ৫% করে ভ্যাট কাটা হয়। আর বানিজ্যিক মিটারের কথা না হয় বাদই দিলাম। যেহেতু বিদ্যুতের মিটার গ্রাহক নিজের টাকায় কিনে থাকে তাহলে প্রতিমাসে গ্রাহককে কেন মিটার ভাড়া দিতে হবে? এছাড়া মিটার লক হয়ে যাওয়া, নাম্বার চেপে রিচার্জ করাসহ নানাবিধ জটিলতার সম্মুখীন হতে হচ্ছে। গ্রাহকদের এ দূর্ভোগ এবং অযাচিত ব্যয় থেকে রক্ষা করার জন্য সংশ্লিষ্ট কর্মকর্তা ও ব্যক্তিবর্গের সদয় দৃষ্টি আকর্ষণ করছি।

নাফিজ-উর-রহমান

শিক্ষার্থী, ঢাকা কলেজ, ঢাকা।

back to top