alt

সম্পাদকীয়

দ্রুত সড়ক-মহাসড়ক সংস্কার করুন

: শুক্রবার, ১৬ জুলাই ২০২১

এখনও সংস্কার করা হয়নি ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক। প্রতিশ্রুতি আর আশ্বাস অনুযায়ী করা হয়নি সংস্কারকাজ। গণমাধ্যমে প্রকাশিত খবর থেকে জানা গেছে, মহাসড়কটির ৩০-৩৫ শতাংশ সংস্কারকাজ সম্পন্ন হয়েছে। ভাঙাচোরা সড়কের কারণে স্বাভাবিক সময়ে যাত্রীদের অনেক ভোগান্তি পোহাতে হয়। আশঙ্কা করা হচ্ছে, ঈদযাত্রায় এই ভোগান্তি আরও বাড়বে। দুর্ঘটনার আশঙ্কাও উড়িয়ে দেয়া যায় না।

শুধু এই একটি সড়কই নয়, দেশের আরও অনেক সড়ক-মহাসড়কই রয়েছে বেহাল অবস্থায়। গতকাল বৃহস্পতিবার প্রকাশিত একটি জাতীয় দৈনিকের খবর থেকে জানা গেছে, চট্টগ্রামের পিসি রোডের নয়াবাজার এলাকায় সদ্য নির্মিত সড়কের বিশাল অংশ কয়েক দিনের বৃষ্টিতে ধসে গেছে। সড়ক-মহাসড়কের ত্রুটির কারণে প্রায় দুর্ঘটনা ঘটে, যানবাহন বিকল হয়, তৈরি হয় যানজট।

প্রশ্ন হচ্ছে, সড়কগুলো নির্মাণের পর টেকসই হয় না কেন। নির্মাণের পর দেশের কোন সড়ক-মহাসড়ক মেয়াদ পূর্ণ করতে পেরেছে সেটা নিয়ে গবেষণা হতে পারে। সড়ক নির্মাণের পর বছর না ঘুরতেই ভেঙে যাবে-এটাই পরিচিত দৃশ্য। ভাঙা সড়ক সংস্কার বা পুনর্নির্মাণের জন্য আবার টেন্ডার, আবার কাজ আর জনগণের পয়সা শ্রাদ্ধ করা নিয়ম হয়ে দাঁড়িয়েছে।

সড়কের ওপর দিয়ে কোন ধরনের এবং কত যানবাহন চলবে, কী পরিমাণ ভার বহন করতে হবে-নির্মাণের সময় এসব বিষয় মাথায় রাখা হয় কিনা সেটা একটা প্রশ্ন। দেশের অনেক সড়কই ভারি যানবাহন চলাচলের উপযোগী নয়। আবার নির্মাণ উপকরণের মান নিয়েও প্রশ্ন রয়েছে। অভিযোগ রয়েছে, সড়ক খাত অনিয়ম-দুর্নীতির একটে বড় ক্ষেত্রে পরিণত হয়েছে।

দুর্নীতি দমন কমিশনের (দুদক) এক প্রতিবেদনে সড়ক ও জনপথ বিভাগের কাজে নানা অনিয়ম-দুর্নীতির চিত্র প্রকাশ পেয়েছে। সড়ক নির্মাণে নিম্নমানের নির্মাণসামগ্রী, কাজ শেষ হওয়ার আগে বিল প্রদান, টেন্ডার নিয়ে কারসাজি, ঘুষ গ্রহণ ও নজরদারির দুর্বলতা প্রভৃতি দুদকের প্রতিবেদনে উঠে এসেছিল। এসব অনিয়ম-দুর্নীতি দূর করতে দুদক ২১ দফা সুপারিশও করেছিল। আমরা বলতে চাই, সড়ক নির্মাণ বা সংস্কার যেমন জরুরি, সড়ক নিয়ে হওয়া অনিয়ম-দুর্নীতি দূর করাও তেমন জরুরি।

ঈদের আগেই ঢাকা-ময়মনসিংহসহ সব সড়ক-মহাসড়ক সংস্কার করা মানুষের নিরাপদ ঈদযাত্রা নিশ্চিত করা হবে সেটা আমাদের প্রত্যাশা।

সড়ক ও সেতু দুটির নির্মাণকাজ সম্পন্ন করুন

গণটিকা : ব্যবস্থাপনা হতে হবে সুষ্ঠু

বিইআরসি’র ক্ষমতা খর্ব করা হচ্ছে কার স্বার্থে

শিক্ষার্থীদের করোনা সংক্রমণ নিয়ে আতঙ্ক নয়, সতর্ক থাকতে হবে

দশ টাকায় চাল বিক্রি কর্মসূচির পথে বাধা দূর করুন

কিন্ডারগার্টেনের অমানিশা

জনসাধারণের ব্যবহার উপযোগী পার্ক চাই

শিশুর পুষ্টির ঘাটতি মেটাতে হবে

কিশোর বাউল নির্যাতনের বিচার করে দৃষ্টান্ত তৈরি করুন

করোনার টিকা নিয়ে প্রধানমন্ত্রীর আহ্বান প্রসঙ্গে

মেয়াদের আগেই বিআরটিসির বাসের আয়ু ফুরায় কেন

সাগর-রুনি হত্যার তদন্ত : সক্ষমতা না থাকলে সেটা বলা হোক

নকল ও ভেজাল ওষুধ : আইনের কঠোর প্রয়োগই কাম্য

ইউপি নির্বাচন প্রসঙ্গে

কক্সবাজার সৈকতে পর্যটকদের মৃত্যু প্রসঙ্গে

ব্রেস্ট ফিডিং কর্নার স্থাপনে উদ্যোগ নিন

বিদ্যালয়গামী শিক্ষার্থীদের ডেঙ্গু থেকে রক্ষা করতে হবে

যানজট নিরসনে সমন্বিত পদক্ষেপ নিতে হবে

সব শিক্ষার্থীকে বিদ্যালয়ে ফেরাতে হবে

ভোলায় সাম্প্রদায়িক অপপ্রচার : সতর্ক থাকতে হবে

নিউমোনিয়া থেকে শিশুদের বাঁচাতে চাই সচেতনতা

যে কোন মূল্যে বাল্যবিয়ে বন্ধ করতে হবে

মহাসড়কে ধীরগতির যান চলাচল বন্ধ করুন

ট্যানারির বর্জ্যে বিপন্ন ধলেশ্বরী

চাঁদাবাজির দুষ্টচক্র থেকে পরিবহন খাতকে মুক্তি দিন

বিমানবন্দরে দ্রুত কোভিড টেস্টের ব্যবস্থা করুন

বাক্সবন্দী রোগ নির্ণয় যন্ত্র

জাতীয় শিক্ষাক্রমে পরিবর্তন

রোহিঙ্গাদের কাছে জাতীয় পরিচয়পত্র ও পাসপোর্ট, এখনই ব্যবস্থা নিন

খুলেছে শিক্ষাপ্রতিষ্ঠান, স্বাস্থ্যবিধি যেন মেনে চলা হয়

বিদ্যুৎ সঞ্চালন ও বিতরণ লাইন উন্নয়নের কাজ ত্বরান্বিত করুন

ধান সংগ্রহে লক্ষ্যমাত্রা পূরণ করা যাচ্ছে না কেন

বাঁশখালীর বাঁশের সেতু সংস্কার করুন

ঝুমন দাশের মুক্তি কোন পথে

দুস্থদের ভাতা আত্মসাৎ, দ্রুত ব্যবস্থা নিন

খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, চালু রাখতে সংশ্লিষ্ট সবাইকে দায়িত্বশীল হতে হবে

tab

সম্পাদকীয়

দ্রুত সড়ক-মহাসড়ক সংস্কার করুন

শুক্রবার, ১৬ জুলাই ২০২১

এখনও সংস্কার করা হয়নি ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক। প্রতিশ্রুতি আর আশ্বাস অনুযায়ী করা হয়নি সংস্কারকাজ। গণমাধ্যমে প্রকাশিত খবর থেকে জানা গেছে, মহাসড়কটির ৩০-৩৫ শতাংশ সংস্কারকাজ সম্পন্ন হয়েছে। ভাঙাচোরা সড়কের কারণে স্বাভাবিক সময়ে যাত্রীদের অনেক ভোগান্তি পোহাতে হয়। আশঙ্কা করা হচ্ছে, ঈদযাত্রায় এই ভোগান্তি আরও বাড়বে। দুর্ঘটনার আশঙ্কাও উড়িয়ে দেয়া যায় না।

শুধু এই একটি সড়কই নয়, দেশের আরও অনেক সড়ক-মহাসড়কই রয়েছে বেহাল অবস্থায়। গতকাল বৃহস্পতিবার প্রকাশিত একটি জাতীয় দৈনিকের খবর থেকে জানা গেছে, চট্টগ্রামের পিসি রোডের নয়াবাজার এলাকায় সদ্য নির্মিত সড়কের বিশাল অংশ কয়েক দিনের বৃষ্টিতে ধসে গেছে। সড়ক-মহাসড়কের ত্রুটির কারণে প্রায় দুর্ঘটনা ঘটে, যানবাহন বিকল হয়, তৈরি হয় যানজট।

প্রশ্ন হচ্ছে, সড়কগুলো নির্মাণের পর টেকসই হয় না কেন। নির্মাণের পর দেশের কোন সড়ক-মহাসড়ক মেয়াদ পূর্ণ করতে পেরেছে সেটা নিয়ে গবেষণা হতে পারে। সড়ক নির্মাণের পর বছর না ঘুরতেই ভেঙে যাবে-এটাই পরিচিত দৃশ্য। ভাঙা সড়ক সংস্কার বা পুনর্নির্মাণের জন্য আবার টেন্ডার, আবার কাজ আর জনগণের পয়সা শ্রাদ্ধ করা নিয়ম হয়ে দাঁড়িয়েছে।

সড়কের ওপর দিয়ে কোন ধরনের এবং কত যানবাহন চলবে, কী পরিমাণ ভার বহন করতে হবে-নির্মাণের সময় এসব বিষয় মাথায় রাখা হয় কিনা সেটা একটা প্রশ্ন। দেশের অনেক সড়কই ভারি যানবাহন চলাচলের উপযোগী নয়। আবার নির্মাণ উপকরণের মান নিয়েও প্রশ্ন রয়েছে। অভিযোগ রয়েছে, সড়ক খাত অনিয়ম-দুর্নীতির একটে বড় ক্ষেত্রে পরিণত হয়েছে।

দুর্নীতি দমন কমিশনের (দুদক) এক প্রতিবেদনে সড়ক ও জনপথ বিভাগের কাজে নানা অনিয়ম-দুর্নীতির চিত্র প্রকাশ পেয়েছে। সড়ক নির্মাণে নিম্নমানের নির্মাণসামগ্রী, কাজ শেষ হওয়ার আগে বিল প্রদান, টেন্ডার নিয়ে কারসাজি, ঘুষ গ্রহণ ও নজরদারির দুর্বলতা প্রভৃতি দুদকের প্রতিবেদনে উঠে এসেছিল। এসব অনিয়ম-দুর্নীতি দূর করতে দুদক ২১ দফা সুপারিশও করেছিল। আমরা বলতে চাই, সড়ক নির্মাণ বা সংস্কার যেমন জরুরি, সড়ক নিয়ে হওয়া অনিয়ম-দুর্নীতি দূর করাও তেমন জরুরি।

ঈদের আগেই ঢাকা-ময়মনসিংহসহ সব সড়ক-মহাসড়ক সংস্কার করা মানুষের নিরাপদ ঈদযাত্রা নিশ্চিত করা হবে সেটা আমাদের প্রত্যাশা।

back to top