alt

বিজ্ঞান ও প্রযুক্তি

ব্যবসা প্রসারে উদ্যোক্তারা বেছে নিচ্ছে টিকটক

তথ্যপ্রযুক্তি প্রতিবেদক : মঙ্গলবার, ০৩ ডিসেম্বর ২০২৪

বাংলাদেশে ডিজিটাল প্ল্যাটফর্মগুলোর বিবর্তনের সাথে সাথে ব্যবসায়ের ডিজিটাল মার্কেটিংয়েও এসেছে নানা পরিবর্তন। ক্ষুদ্র ও মাঝারি আকারের (এসএমবি) ব্যবসাগুলোর ক্ষেত্রেও দেখা যাচ্ছে অনলাইন প্ল্যাটফর্মগুলোর ব্যবহার। এই প্ল্যাটফর্মগুলোর মধ্যে বর্তমানে টিকটকের ব্যবহার দেখা যাচ্ছে নতুনভাবে। উদ্যোক্তারা তাদের গ্রাহকদের সাথে যুক্ত হতে বেছে নিচ্ছে টিকটক। টিকটকে সহজেই এবং দ্রুত আকর্ষণীয় কনটেন্ট তৈরি করা যায়। তাই ক্ষুদ্র উদ্যোক্তারা খুব সহজে তাদের ব্যবসা আর পরিষেবাগুলো তুলে ধরতে পারছে বিশাল একটি পরিসরের কাছে। বর্তমানের প্রতিযোগিতামূলক বাজারে টিকটকের মতো ডিজিটাল প্ল্যাটফর্মগুলো ব্যবসা প্রসার এবং বৃদ্ধির জন্য হয়ে উঠছে একটি বিশেষ সুযোগ।

বাংলাদেশে ডিজিটাল মার্কেটিংয়ে টিকটক: বাংলাদেশে ইন্টারনেটের সহজলভ্যতা বৃদ্ধি পাওয়ায় ডিজিটাল মাধ্যমে পরিবর্তন এসেছে। পাশাপাশি এখন সাশ্রয়ী মূল্যে স্মার্টফোন পাওয়া যাওয়ায় প্রযুক্তির ব্যবহার বৃদ্ধি পাচ্ছে। ব্যবসায়ের জন্য ভোক্তাদের সাথে যুক্ত হতে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলো অপরিহার্য হয়ে উঠছে, যেখানে ইন্টারেক্টিভ ফরম্যাট হওয়ায় টিকটকের অবস্থান শীর্ষে।

কনটেন্ট তৈরির ক্ষেত্রে নিজের সৃজনশীলতা তুলে ধরতে টিকটকে রয়েছে বিভিন্ন ফিচার। তাই অনেক বাংলাদেশি ব্যবসায়ীরা বিপণন প্ল্যাটফর্ম হিসাবে টিকটককে এখন অগ্রাধিকার দিচ্ছে। প্রচলিত বিজ্ঞাপনে সাধারণত স্ট্যাটিক ভিজ্যুয়াল, বা শব্দবহুল টেক্সট থাকে। টিকটকের ক্ষেত্রে সেটি সম্পূর্ণ বিপরীত। প্ল্যাটফর্মটির গতিশীল আর ভিন্নধর্মী ভিজ্যুয়াল কয়েক সেকেন্ডের মধ্যে দর্শকদের দৃষ্টি আকর্ষণ করে। তাই এখানে কেবল তাদের পণ্য বা পরিষেবাগুলোর প্রচারণা উঠে আসে না, বরং সম্ভাব্য গ্রাহকদের সাথে দ্রুত সংযোগ তৈরি হয়।

ক্ষুদ্র ও মাঝারি ব্যবসার জন্য টিকটক: ব্যবসা-বান্ধব পরিবেশ তৈরি করতে হলে শহর কিংবা গ্রাম উভয় পর্যায়ে মানুষের জন্য ব্যবসা করার সুযোগ নিশ্চিত করা প্রয়োজন। এতে ছোট উদ্যোগ বা স্টার্ট-আপগুলো দ্রুত উন্নতি করতে পারে। টিকটক অ্যাপটি সর্বস্তরের মানুষের কাছেই জনপ্রিয়। তাই শ্রেণির উদ্যোগ সহজে গ্রাহকদের সাথে যুক্ত হতে পারছে টিকটকের মাধ্যমে।

টিকটকে নূন্যতম ব্যয়ে ব্যবসা প্রতিষ্ঠানগুলো কনটেন্ট তৈরি ও প্রচার করতে পারে। তাই অল্প পুঁজিতে গড়ে উঠা ব্যবসায়গুলোর জন্য টিকটক একটি আদর্শ প্ল্যাটফর্ম। কেবল একটি স্মার্টফোন আর সৃজনশীল ভাবনার মাধ্যমেই ছোট ব্যবসাগুলো টিকটকে বড় কর্পোরেশনগুলোর সাথে প্রতিযোগিতা করতে পারে।

টিকটকে প্রতিনিয়ত নতুন ফিচার আসায় ব্যবসায়ের প্রচার বা মার্কেটিংয়ে টিকটকের ব্যবহার বৃদ্ধি পাচ্ছে। অন্যদিকে, টিকটকের কনটেন্টে সৃজনশীলতা আর সংস্কৃতির দিকগুলো বিদ্যমান থাকায় প্ল্যাটফর্মটিতে বহু দর্শক যুক্ত থাকে যাদের কাছে এখন বাংলাদেশের উদ্যোক্তারা তাদের কনটেন্টগুলো তুলে ধরতে পারছে। এভাবে মার্কেটিং খাতের গতানুগতিক চিত্র বদলে নতুন মাত্রা যোগ হচ্ছে টিকটকের মাধ্যমে।

সৃজনশীলতা এবং সামঞ্জস্য: টিকটকে কোন ক্যাম্পেইনের সাফল্য সৃজনশীলতা এবং কনটেন্টের ট্রেন্ডের সাথে খাপ খাইয়ে নেওয়ার দক্ষতার উপর নির্ভর করে। তাই কনটেন্টে গল্প বলার ক্ষেত্রে বাংলাদেশের ক্ষুদ্র ও মাঝারি প্রতিষ্ঠানগুলোকে বিভিন্ন পদ্ধতি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করতে হবে। শিক্ষামূলক, অনুপ্রেরণা কিংবা কমেডি- বিভিন্ন ভাবেই ব্যবসাগুলো তাদের কনটেন্ট দর্শকদের কাছে আকর্ষণীয় করতে পারে। তবে, টিকটকের কনটেন্টের চাহিদা অনুযায়ী অনেকে কন্টেন্ট তৈরি করতে দক্ষ নাও হতে পারে। সেক্ষেত্রে কনটেন্ট ক্রিয়েটরদের সাথে পার্টনারশিপ বা ডিজিটাল স্কিল প্রশিক্ষণের মাধ্যমে ক্যাম্পেইনগুলো কার্যকারী হতে পারে।

ব্যবসায়ের প্রচারণায় চ্যালেঞ্জ: টিকটকের এই মার্কেটপ্লেসে সুনির্দিষ্ট গ্রাহকদের খুঁজে বের করতে পারলে বা তাদের জন্য বিশেষ কনটেন্ট তৈরি করতে পারলে ব্যবসায়ের প্রচারণায় চ্যালেঞ্জগুলো কমে আসবে। টিকটকের কনটেন্টের বিষয়বস্তু বা ট্রেন্ড খুব দ্রুত পরিবর্তন হয়। এই পরিবর্তনশীলতা সুবিধা আর চ্যালেঞ্জ দুটোই সৃষ্টি করে। তাই প্ল্যাটফর্মটির এমন গতিপ্রকৃতির সাথে ব্যবসাগুলোর খাপ খাওয়ানো জরুরী। টিকটকের ট্রেন্ডগুলো কেন্দ্রিক কনটেন্ট তৈরি করতে পারলে কনটেন্টের প্রভাবও তখন সহজে বোঝা যাবে।

টিকটকে প্রতিনিয়ত নতুন ফিচার আসায় ব্যবসায়ের প্রচার বা মার্কেটিং সেক্টরে টিকটকের ব্যবহার বৃদ্ধি পাচ্ছে। অন্যদিকে, টিকটকের কনটেন্টে সৃজনশীলতা আর সংস্কৃতির দিকগুলো বিদ্যমান থাকায় প্ল্যাটফর্মটিতে বহু দর্শক যুক্ত থাকে যাদের কাছে এখন বাংলাদেশের উদ্যোক্তারা তাদের কনটেন্টগুলো তুলে ধরতে পারছে। এভাবে মার্কেটিং খাতের গতানুগতিক চিত্র বদলে নতুন মাত্রা যোগ হচ্ছে টিকটকের মধ্য দিয়ে। সেই সাথে ডিজিটাল অর্থনীতিতে সাফল্য অর্জনের জন্য ক্ষুদ্র ব্যবসাগুলোও ডিজিটাল মাধ্যমে ত্বরান্বিত হচ্ছে।

ছবি

বাংলাদেশ ইন্টারনেট গভর্নেন্স ফোরামের নতুন চেয়ারপার্সন মোহাম্মদ আমিনুল হাকিম

অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপে ক্যাসপারস্কি’র নতুন ফিচার

ছবি

প্রান্তিক মানুষের জন্য ডিজিটাল অন্তর্ভূক্তি শীর্ষক সেশন অনুষ্ঠিত

ছবি

নারী সাংবাদিক এবং মানবাধিকার কর্মীদের জন্য ডিজিটাল নিরাপত্তা প্রশিক্ষণ

ছবি

প্রান্তিক মানুষের জন্য ডিজিটাল অন্তর্ভূক্তি শীর্ষক সেশন অনুষ্ঠিত

ছবি

‘সংবিধানে ইন্টারনেটকে মৌলিক অধিকার ও ডাটা সুরক্ষা অন্তর্ভুক্তি’ বিষয়ে আলোচনা অনুষ্ঠিত

ছবি

এআই ইমেজিং প্রযুক্তির উন্নয়নে কাজ করেছে অপো ও এইচকে পলিইউ

ছবি

যাত্রা শুরু করলো তরুণদের দক্ষতা বৃদ্ধির প্লাটফর্ম ‘ইউনেট’

ছবি

বাংলাদেশ ও জাপানের সহযোগিতায় সফটওয়্যার আর্কিটেকচারের উপর ‘টিওটি’ প্রোগ্রাম

৭ ডিসেম্বর অনুষ্ঠিত হবে ঢাকা আঞ্চলিক আন্তর্জাতিক কলেজিয়েট প্রোগ্রামিং প্রতিযোগীতা-২০২৪

দেশে যুক্তরাজ্যভিত্তিক ইংরেজি শেখার অ্যাপ ‘পারলো

ছবি

‘প্রয়াস’ এর সাথে বাংলালিংকের ‘উইমেনটর এক্সপেরিয়েন্স ডে’ আয়োজন

প্রতিমাসে দেশের অর্ধেক শিল্প প্রতিষ্ঠান নেটওয়ার্ক সমস্যার সম্মুখীন হচ্ছে: ক্যাসপারস্কি

ছবি

নাসার গ্লোবাল ফাইনালিস্টের তালিকায় বাংলাদেশের ‘টিম ইকোরেঞ্জার্স’

ছবি

টিকটক অ্যাওয়ার্ডস ২০২৪ এর ভোটিং শুরু

ছবি

সাভারে জিপি এক্সিলারেটরের ‘জেলায় জেলায় স্মার্ট উদ্যোক্তা’ বুটক্যাম্প

ছবি

‘ন্যাশনাল মোবাইল ফটোগ্রাফি কন্টেস্ট ২০২৪’ বিজয়ীদের নাম ঘোষণা করেছে রিয়েলমি

ছবি

চীন ভিত্তিক সাইবার হামলা নিয়ে সফোসের প্রতিবেদন ‘প্যাসিফিক রিম’

ছবি

মেটাকে ৮৪ কোটি ডলার জরিমানা করলো ইউরোপীয় ইউনিয়ন

ছবি

ইউনাইটেড পাওয়ারের সাফা অ্যাওয়ার্ড অর্জন

ছবি

আইএসডিবি-বিআইএসইডব্লিউ আইটি স্কলারশিপ প্রোগ্রামের ৬৫তম রাউন্ডের আবেদন আহ্বান

ছবি

ডিজিটাল লাইফস্টাইল প্যাক ‘রাইজ’ চালু করল বাংলালিংক

ছবি

রুফটপ সোলার সিস্টেম বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

ছবি

দুটি ক্যাটাগরিতে অ্যাসোসিও সম্মাননা অর্জন করলো বাংলাদেশ

ছবি

এটুজে প্রকল্পের অধীনে আইন পেশাজীবীদের জন্য জাইকার প্রশিক্ষণ কর্মসূচি

ছবি

বাজারে লেনোভো’র এআই পাওয়ারড লিজিয়ন প্রো ৭আই ল্যাপটপ

ছবি

প্রতিমাসে দেশের অর্ধেক শিল্প প্রতিষ্ঠান নেটওয়ার্ক সমস্যার সম্মুখীন হচ্ছে: ক্যাসপারস্কি

ছবি

আমি প্রবাসীর অর্ধবার্ষিক প্রতিবেদনের তথ্য: দক্ষ কর্মী অভিবাসনে একাউন্টেন্টদের চমক

ছবি

বেসিসের নতুন সভাপতি এম রাশিদুল হাসানঃ সংস্কার ও নির্বাচনের রোডম্যাপ ঘোষণা

ছবি

শাওমি ইমেজারি অ্যাওয়ার্ড ২০২৪ শুরু

ছবি

বাংলাদেশের ৬ লাখ অ্যাকাউন্ট বন্ধ করল ইমো

ছবি

ডিজিটাল সেবা উদ্যোক্তাদের নিয়ে বিটিআরসিতে গোলটেবিল আলোচনা অনুষ্ঠিত

ছবি

ইন্টারনেট সেবায় বৈষম্য দূর করার আহবান

ছবি

অক্সিজেন ওএস ১৫ উন্মুক্ত করল ওয়ানপ্লাস

ছবি

দেশের বাজারে এফোরটেক এর নতুন ২টি ওয়্যারলেস কীবোর্ড

মোহাম্মাদ শাহজালাল ইজেনারেশন এর চেয়ারম্যান নির্বাচিত

tab

বিজ্ঞান ও প্রযুক্তি

ব্যবসা প্রসারে উদ্যোক্তারা বেছে নিচ্ছে টিকটক

তথ্যপ্রযুক্তি প্রতিবেদক

মঙ্গলবার, ০৩ ডিসেম্বর ২০২৪

বাংলাদেশে ডিজিটাল প্ল্যাটফর্মগুলোর বিবর্তনের সাথে সাথে ব্যবসায়ের ডিজিটাল মার্কেটিংয়েও এসেছে নানা পরিবর্তন। ক্ষুদ্র ও মাঝারি আকারের (এসএমবি) ব্যবসাগুলোর ক্ষেত্রেও দেখা যাচ্ছে অনলাইন প্ল্যাটফর্মগুলোর ব্যবহার। এই প্ল্যাটফর্মগুলোর মধ্যে বর্তমানে টিকটকের ব্যবহার দেখা যাচ্ছে নতুনভাবে। উদ্যোক্তারা তাদের গ্রাহকদের সাথে যুক্ত হতে বেছে নিচ্ছে টিকটক। টিকটকে সহজেই এবং দ্রুত আকর্ষণীয় কনটেন্ট তৈরি করা যায়। তাই ক্ষুদ্র উদ্যোক্তারা খুব সহজে তাদের ব্যবসা আর পরিষেবাগুলো তুলে ধরতে পারছে বিশাল একটি পরিসরের কাছে। বর্তমানের প্রতিযোগিতামূলক বাজারে টিকটকের মতো ডিজিটাল প্ল্যাটফর্মগুলো ব্যবসা প্রসার এবং বৃদ্ধির জন্য হয়ে উঠছে একটি বিশেষ সুযোগ।

বাংলাদেশে ডিজিটাল মার্কেটিংয়ে টিকটক: বাংলাদেশে ইন্টারনেটের সহজলভ্যতা বৃদ্ধি পাওয়ায় ডিজিটাল মাধ্যমে পরিবর্তন এসেছে। পাশাপাশি এখন সাশ্রয়ী মূল্যে স্মার্টফোন পাওয়া যাওয়ায় প্রযুক্তির ব্যবহার বৃদ্ধি পাচ্ছে। ব্যবসায়ের জন্য ভোক্তাদের সাথে যুক্ত হতে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলো অপরিহার্য হয়ে উঠছে, যেখানে ইন্টারেক্টিভ ফরম্যাট হওয়ায় টিকটকের অবস্থান শীর্ষে।

কনটেন্ট তৈরির ক্ষেত্রে নিজের সৃজনশীলতা তুলে ধরতে টিকটকে রয়েছে বিভিন্ন ফিচার। তাই অনেক বাংলাদেশি ব্যবসায়ীরা বিপণন প্ল্যাটফর্ম হিসাবে টিকটককে এখন অগ্রাধিকার দিচ্ছে। প্রচলিত বিজ্ঞাপনে সাধারণত স্ট্যাটিক ভিজ্যুয়াল, বা শব্দবহুল টেক্সট থাকে। টিকটকের ক্ষেত্রে সেটি সম্পূর্ণ বিপরীত। প্ল্যাটফর্মটির গতিশীল আর ভিন্নধর্মী ভিজ্যুয়াল কয়েক সেকেন্ডের মধ্যে দর্শকদের দৃষ্টি আকর্ষণ করে। তাই এখানে কেবল তাদের পণ্য বা পরিষেবাগুলোর প্রচারণা উঠে আসে না, বরং সম্ভাব্য গ্রাহকদের সাথে দ্রুত সংযোগ তৈরি হয়।

ক্ষুদ্র ও মাঝারি ব্যবসার জন্য টিকটক: ব্যবসা-বান্ধব পরিবেশ তৈরি করতে হলে শহর কিংবা গ্রাম উভয় পর্যায়ে মানুষের জন্য ব্যবসা করার সুযোগ নিশ্চিত করা প্রয়োজন। এতে ছোট উদ্যোগ বা স্টার্ট-আপগুলো দ্রুত উন্নতি করতে পারে। টিকটক অ্যাপটি সর্বস্তরের মানুষের কাছেই জনপ্রিয়। তাই শ্রেণির উদ্যোগ সহজে গ্রাহকদের সাথে যুক্ত হতে পারছে টিকটকের মাধ্যমে।

টিকটকে নূন্যতম ব্যয়ে ব্যবসা প্রতিষ্ঠানগুলো কনটেন্ট তৈরি ও প্রচার করতে পারে। তাই অল্প পুঁজিতে গড়ে উঠা ব্যবসায়গুলোর জন্য টিকটক একটি আদর্শ প্ল্যাটফর্ম। কেবল একটি স্মার্টফোন আর সৃজনশীল ভাবনার মাধ্যমেই ছোট ব্যবসাগুলো টিকটকে বড় কর্পোরেশনগুলোর সাথে প্রতিযোগিতা করতে পারে।

টিকটকে প্রতিনিয়ত নতুন ফিচার আসায় ব্যবসায়ের প্রচার বা মার্কেটিংয়ে টিকটকের ব্যবহার বৃদ্ধি পাচ্ছে। অন্যদিকে, টিকটকের কনটেন্টে সৃজনশীলতা আর সংস্কৃতির দিকগুলো বিদ্যমান থাকায় প্ল্যাটফর্মটিতে বহু দর্শক যুক্ত থাকে যাদের কাছে এখন বাংলাদেশের উদ্যোক্তারা তাদের কনটেন্টগুলো তুলে ধরতে পারছে। এভাবে মার্কেটিং খাতের গতানুগতিক চিত্র বদলে নতুন মাত্রা যোগ হচ্ছে টিকটকের মাধ্যমে।

সৃজনশীলতা এবং সামঞ্জস্য: টিকটকে কোন ক্যাম্পেইনের সাফল্য সৃজনশীলতা এবং কনটেন্টের ট্রেন্ডের সাথে খাপ খাইয়ে নেওয়ার দক্ষতার উপর নির্ভর করে। তাই কনটেন্টে গল্প বলার ক্ষেত্রে বাংলাদেশের ক্ষুদ্র ও মাঝারি প্রতিষ্ঠানগুলোকে বিভিন্ন পদ্ধতি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করতে হবে। শিক্ষামূলক, অনুপ্রেরণা কিংবা কমেডি- বিভিন্ন ভাবেই ব্যবসাগুলো তাদের কনটেন্ট দর্শকদের কাছে আকর্ষণীয় করতে পারে। তবে, টিকটকের কনটেন্টের চাহিদা অনুযায়ী অনেকে কন্টেন্ট তৈরি করতে দক্ষ নাও হতে পারে। সেক্ষেত্রে কনটেন্ট ক্রিয়েটরদের সাথে পার্টনারশিপ বা ডিজিটাল স্কিল প্রশিক্ষণের মাধ্যমে ক্যাম্পেইনগুলো কার্যকারী হতে পারে।

ব্যবসায়ের প্রচারণায় চ্যালেঞ্জ: টিকটকের এই মার্কেটপ্লেসে সুনির্দিষ্ট গ্রাহকদের খুঁজে বের করতে পারলে বা তাদের জন্য বিশেষ কনটেন্ট তৈরি করতে পারলে ব্যবসায়ের প্রচারণায় চ্যালেঞ্জগুলো কমে আসবে। টিকটকের কনটেন্টের বিষয়বস্তু বা ট্রেন্ড খুব দ্রুত পরিবর্তন হয়। এই পরিবর্তনশীলতা সুবিধা আর চ্যালেঞ্জ দুটোই সৃষ্টি করে। তাই প্ল্যাটফর্মটির এমন গতিপ্রকৃতির সাথে ব্যবসাগুলোর খাপ খাওয়ানো জরুরী। টিকটকের ট্রেন্ডগুলো কেন্দ্রিক কনটেন্ট তৈরি করতে পারলে কনটেন্টের প্রভাবও তখন সহজে বোঝা যাবে।

টিকটকে প্রতিনিয়ত নতুন ফিচার আসায় ব্যবসায়ের প্রচার বা মার্কেটিং সেক্টরে টিকটকের ব্যবহার বৃদ্ধি পাচ্ছে। অন্যদিকে, টিকটকের কনটেন্টে সৃজনশীলতা আর সংস্কৃতির দিকগুলো বিদ্যমান থাকায় প্ল্যাটফর্মটিতে বহু দর্শক যুক্ত থাকে যাদের কাছে এখন বাংলাদেশের উদ্যোক্তারা তাদের কনটেন্টগুলো তুলে ধরতে পারছে। এভাবে মার্কেটিং খাতের গতানুগতিক চিত্র বদলে নতুন মাত্রা যোগ হচ্ছে টিকটকের মধ্য দিয়ে। সেই সাথে ডিজিটাল অর্থনীতিতে সাফল্য অর্জনের জন্য ক্ষুদ্র ব্যবসাগুলোও ডিজিটাল মাধ্যমে ত্বরান্বিত হচ্ছে।

back to top