alt

রাজনীতি

নানা পদে রদবদল, আরও কমিটি বিলুপ্ত করবে বিএনপি

নিজস্ব বার্তা পরিবেশক : রোববার, ১৬ জুন ২০২৪

মধ্য রাতে বিজ্ঞপ্তি দিয়ে বিএনপির গুরুত্বপূর্ণ চারটি মহানগর, ছাত্রদলের চারটি ও যুবদলের কেন্দ্রীয় কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়। এর একদিন পরই গতকাল সকালে দলটির বেশকিছু পদে ব্যাপক রদবদল করার বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। বিজ্ঞপ্তি অনুযায়ী বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিল ও জাতীয় নির্বাহী কমিটিতে বেশ কিছু পদে পরিবর্তন আনা হয়েছে। নির্বাহী কমিটির অনেক নেতাকে চেয়ারপারসনের উপদেষ্টা করা হয়েছে। আর দলটির কেন্দ্রীয় কমিটিতে কাউকে কাউকে পদোন্নতি এবং নতুন করে অন্তর্ভুক্ত করা হয়েছে। এতে বাদপড়া নেতাদের অনেকে অসন্তুষ্ট, কেউ কেউ হতবাক হয়েছেন।

বিএনপির দায়িত্বশীল একটি সূত্র জানিয়েছে, দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে বিগত আন্দোলনে কেন্দ্রীয় ও মাঠপর্যায়ের নেতাদের কার কী ভূমিকা ছিল সে বিষয়ে প্রতিবেদন তৈরি করা হয়। সম্প্রতি সেই প্রতিবেদন তারেক রহমানের কাছে যায়। সেটির ভিত্তিতেই তিনি কমিটি পুনর্গঠনের সিদ্ধান্ত নেন। সর্বশেষ কমিটি বিলুপ্ত ঘোষণার আগে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপি এবং যুবদলের কেন্দ্রীয় নেতাদের সঙ্গে পৃথক ভার্চ্যুয়াল সভা করেন তারেক রহমান। সেখানে নেতাদের নতুন কমিটি গঠনের সিদ্ধান্ত জানিয়ে তাকে সহযোগিতার অনুরোধ জানান।

এ বিষয়ে বিএনপির বিভিন্ন পর্যায়ের একাধিক দায়িত্বশীল নেতার সঙ্গে কথা বলে জানা গেছে, একটি বৃহত্তর আন্দোলনে বিপর্যয়ের পর দলের বিভিন্ন পর্যায়ে নানা দুর্বলতা প্রকাশ পেয়েছে। বিশেষ করে ৭ জানুয়ারির সংসদ নির্বাচনের পর আন্দোলনে বিভিন্ন মহানগর বিএনপিসহ গুরুত্বপূর্ণ অঙ্গ ও সহযোগী সংগঠনগুলোর ব্যর্থতা নিয়ে নানা প্রশ্ন ওঠে। এর মধ্যে বিএনপির যেকোনো আন্দোলনের ‘ভ্যানগার্ড’ হিসেবে কাজ করা ছাত্রদল ও যুবদলের ভূমিকা নিয়েও নানা প্রশ্নের জন্ম দেয় দলটিতে।

হঠাৎ করে একসঙ্গে এতগুলো কমিটি ভেঙে দেয়ার বিষয়ে কেন্দ্রীয় নেতাদের অনেকে কিছু জানতেন না বলে জানা গেছে। কারণ, এ বিষয়ে দলের নীতিনির্ধারণী পর্যায়ে কোনো আনুষ্ঠানিক আলোচনা হয়নি। বরাবরের মতো গণমাধ্যমে বিজ্ঞপ্তি পাঠিয়ে কমিটি বিলুপ্তির ঘোষণা দেয়া হয়। তবে শীঘ্রই অন্যান্য কমিটি ভেঙে দিয়ে দল পুনর্গঠন করা হবে সংশ্লিষ্টরা জানান।

অবশ্য সদ্য বিলুপ্ত ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আবদুস সালাম কমিটি বিলুপ্তিকে ‘দল পুনর্গঠনের চলমান প্রক্রিয়া’ বলে মন্তব্য করেন। তিনি বলেন, ‘বিএনপিতে খালেদা জিয়া ও তারেক রহমান ছাড়া সব পদই পরিবর্তনশীল। আমাকে দলের স্বার্থে, আন্দোলনের স্বার্থে যখন যেখানে কাজে লাগাবে, আমি সেখানেই কাজ করব।’ তিনি আরও বলেন, ‘প্রথম কথা হচ্ছে সবগুলো কমিটি মেয়াদোত্তীর্ণ। আমরা আগেই করতে চেয়েছিলাম। ছাত্রদলের সাংগঠনিক অভিভাবক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। তিনি মনে করেছেন এখনই সুবিধাজনক সময়। তা ছাড়া আমরা আন্দোলন উপযোগী নেতৃত্ব আনতে চাই।’

সংশ্লিষ্টরা বলছেন, ‘বিগত আন্দোলনে সবচেয়ে নিষ্ক্রিয় ভূমিকা ছিল বরিশাল মহানগরে। সেখানে মজিবর রহমান সরোয়ারকে সরিয়ে তার বিরোধী বলে পরিচিত মনিরুজ্জামান খানকে আহ্বায়ক করে মহানগর কমিটি করা হয়। ফলে শুরু থেকেই এই কমিটি নিয়ে বিতর্ক এবং নানা রকমের দ্বন্দ্ব চলছিল। কমিটি বিলুপ্তির পর সরোয়ারের অনুসারীরা তৎপর হয়েছেন। মজিবর রহমান সরোয়ার বর্তমানে দলের যুগ্ম মহাসচিব।

মজিবর রহমান সরোয়ার বলেন, ‘কমিটি বিলুপ্ত করাটা রাজনৈতিক প্রক্রিয়ারই অংশ। এখন পূর্ণাঙ্গ কমিটিও হতে পারে, আহ্বায়ক কমিটিও হতে পারে। যাইহোক, সবাইকে নিয়ে সমন্বয় করেই যা করার করতে হবে। কারণ, আগে আহ্বায়ক কমিটি নেতৃত্ব দেওয়ার সময় আন্দোলন-সংগ্রামের অনেক ক্ষতি হয়েছে। নেতৃত্ব তৈরি হয়নি।’

যুবদলের বিদায়ী সাধারণ সম্পাদক আবদুল মোনায়েম বলেন, ‘ব্যর্থতার জন্য কমিটি বিলুপ্ত করার হয়েছে মনে করি না। দলকে গতিশীল করার জন্য এটা স্বাভাবিক প্রক্রিয়া। আর বিএনপি তো আন্দোলনে ব্যর্থ হয়নি। রাষ্ট্রযন্ত্রের এত নির্যাতনের মধ্যেও বিএনপি মাঠে ছিল। মানুষ যে ভোট থেকে মুখ ফিরিয়ে নিয়েছে, এটি তো বিএনপির আন্দোলনেরই সাফল্য।’

একসঙ্গে ৯টি কমিটি বিলুপ্তির পর সেগুলোর নেতৃত্বে অনেকের নাম আলোচিত হচ্ছেÑ এর মধ্যে ঢাকা মহানগর উত্তরের সদস্য সচিব আমিনুল হক ও দক্ষিণের সদস্য সচিব রফিকুল আলম আগামী দিনেও থাকছেন বলে জানা গেছে। উত্তরের কমিটিতে তাবিথ আউয়াল, যুবদলের সাবেক সভাপতি সাইফুল আলম, সুলতান সালাউদ্দিন, যুবদলের সাবেক সহসভাপতি এস এম জাহাঙ্গীর এবং দক্ষিণে আবার হাবিব উন নবী খান, হাবিবুর রশিদ ও তানভীর আহমেদের নাম আসছে।

চট্টগ্রাম মহানগরের কমিটি বিলুপ্ত ঘোষণার পরও আহ্বায়ক শাহাদাত হোসেনের নাম শোনা যাচ্ছে। তার সঙ্গে বিএনপির জ্যেষ্ঠ সদস্য এরশাদ উল্লাহ, যুগ্ম আহ্বায়ক নাজিমুর রহমান, এস এম সাইফুল ইসলাম ও আবুল হাশেমের নামও আলোচিত হচ্ছে।

এবার যুবদলের নেতৃত্বে কারা আসছেন, তা নিয়েও নেতাকর্মীদের মধ্যে কৌতূহল আছে। এর মধ্যে বিলুপ্ত কমিটির সাধারণ সম্পাদক আবদুল মোনায়েম নতুন কমিটিতেও থাকতে পারেন বলে জানা গেছে। তাঁর সঙ্গে বিদায়ী কমিটির সহসভাপতি নুরুল ইসলাম ও এস এম জাহাঙ্গীর, যুগ্ম সম্পাদক শফিকুল ইসলাম ও গোলাম মাওলার নাম আলোচিত হচ্ছে।

বিগত আন্দোলনে ছাত্রদলের ভূমিকা নিয়ে প্রশ্ন ওঠার পর গত ১ মার্চ রাকিবুল ইসলামকে সভাপতি ও নাছির উদ্দীনকে সাধারণ সম্পাদক করে ছাত্রদলের সাত সদস্যের আংশিক কমিটি দেওয়া হয়। ছাত্রদলের ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ ও পূর্ব-পশ্চিম শাখা কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়। নতুন কমিটি গঠনের প্রস্তুতি চলছে বলে জানা গেছে।

বিএনপিতে ৩৯ নেতার পদ রদবদল

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিল ও জাতীয় নির্বাহী কমিটিতে বেশ কয়েকটি পদে পরিবর্তন আনা হয়েছে। নির্বাহী কমিটির অনেক নেতাকে চেয়ারপারসনের উপদেষ্টা করা হয়েছে। আর দলটির কেন্দ্রীয় কমিটিতে কাউকে কাউকে পদোন্নতি এবং নতুন করে অন্তর্ভুক্ত করা হয়েছে। শনিবার সকালে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়।

যেসব পদে রদবদল হয়েছে, সেগুলো হলো, বিএনপির বিশেষ সম্পাদক ড. আসাদুজ্জামান রিপনকে দলের ভাইস চেয়ারম্যান, জহির উদ্দিন স্বপন, যুগ্ম মহাসচিব ব্যারিস্টার এ এইচ এম মাহবুব উদ্দিন খোকন, অ্যাডভোকেট মজিবুর রহমান সরোয়ার, অ্যাডভোকেট সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, হারুন অর রশিদ, লায়ন আসলাম চৌধুরী, রাজশাহী বিভাগীয় বিএনপির সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু, সিলেট বিভাগীয় সাংগঠনিক সম্পাদক ডা. সাখাওয়াত হাসান জীবন, সহ-আন্তর্জাতিক সম্পাদক বেবী নাজনীন, সহ-তথ্য ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার খালেদ হোসেন চৌধুরী পাহিনকে চেয়ারপারসনের উপদেষ্টা করা হয়েছে।

এছাড়া ঢাকা বিভাগীয় বিএনপির সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আবদুস সালাম আজাদ, ময়মনসিংহ বিভাগীয় বিএনপির সাংগঠনিক সৈয়দ এমরান সালেহ প্রিন্স ও প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানীকে যুগ্ম মহাসচিব পদে মনোনীত করা হয়েছে।

ঢাকা বিভাগীয় বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক কাজী সাইয়েদুল আলম বাবুলকে সাংগঠনিক সম্পাদক (ঢাকা বিভাগ), রাজশাহী বিভাগীয় বিএনপির সহ সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট সৈয়দ শাহীন শওকত খালেককে সাংগঠনিক সম্পাদক (রাজশাহী বিভাগ), সমবায় বিষয়ক সম্পাদক আলহাজ জি কে গউছ সাংগঠনিক সম্পাদক (সিলেট বিভাগ), ময়মনসিংহ বিভাগীয় বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক শরিফুল আলমকে সাংগঠনিক সম্পাদক (ময়মনসিংহ বিভাগ)।

যুবদলের সাবেক সভাপতি সুলতান সালাউদ্দিন টুকুকে প্রচার সম্পাদক, বিএনপির সহ-প্রশিক্ষণবিষয়ক সম্পাদক প্রফেসর ড. মোর্শেদ হাসান খানকে গণশিক্ষা সম্পাদক, সহ-প্রচার সম্পাদক কৃষিবিদ শামীমুর রহমান শামীমকে গবেষণাবিষয়ক সম্পাদক, সহ-প্রচার সম্পাদক আমিরুল ইসলাম খান আলীমকে সহ-সাংগঠনিক সম্পাদক (রাজশাহী বিভাগ), সহ-আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক নজরুল ইসলাম আজাদকে সহ-সাংগঠনিক সম্পাদক (ঢাকা বিভাগ), নির্বাহী কমিটির সদস্য অধ্যাপক আমিনুল ইসলামকে সহ-সাংগঠনিক সম্পাদক (রংপুর বিভাগ) পদে মনোনীত করা হয়েছে।

এছাড়া বিএনপির নির্বাহী সদস্য ব্যারিস্টার মীর হেলাল উদ্দিনকে সহ-সাংগঠনিক সম্পাদক (চট্টগ্রাম বিভাগ), আবু ওয়াহাব আকন্দকে সহ-সাংগঠনিক সম্পাদক (ময়মনসিংহ বিভাগ), মিফতাহ সিদ্দিকীকে সহ-সাংগঠনিক সম্পাদক (সিলেট বিভাগ), নাহিদ খানকে সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক, ডা. শাহ মুহাম্মদ আমান উল্লাহ সহ-স্বাস্থ্য বিষয়ক সম্পাদক, এস এম সাইফ আলীকে সহ-তথ্য ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক পদে মনোনীত করা হয়েছে।

এদিকে চট্টগ্রাম বিভাগীয় বিএনপির সহ সাংগঠনিক সম্পাদক জালাল উদ্দিন মজুমদারকে জাতীয় নির্বাহী কমিটির সদস্য, রংপুর বিভাগীয় বিএনপির সহ সাংগঠনিক সম্পাদক সৈয়দ জাহাঙ্গীর আলম, জাতীয় নির্বাহী কমিটির সদস্য কুমিল্লা বিভাগীয় বিএনপির সহ সাংগঠনিক সম্পাদক সায়েদুল হক সাঈদকে জাতীয় নির্বাহী কমিটির সদস্য, সহ-কৃষিবিষয়ক সম্পাদক কৃষিবিদ চৌধুরী আবদুল্লাহ আল ফারুককে জাতীয় নির্বাহী কমিটির সদস্য, সহ-তথ্য ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার এস এম গালিবকে জাতীয় নির্বাহী কমিটির সদস্য পদে মনোনীত করা হয়েছে।

এছাড়া যুক্তরাজ্য বিএনপির সাধারণ সম্পাদক কয়সর এম আহমেদ, মহিউদ্দিন আহমেদ ঝিন্টু (সুইডেন), গাজী মনির (ডেনমার্ক) এবং ছাত্রদলের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি রাশেদ ইকবাল খানকে জাতীয় নির্বাহী কমিটির সদস্য পদে মনোনীতি করা হয়েছে।

ছাত্রদলের ২৫৭ সদস্যের কমিটি ঘোষণা

ছাত্রদলের ২৫৭ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়েছে। এই কমিটিকে ‘আংশিক পূর্ণাঙ্গ’ কমিটি বলছে ছাত্রদল। এই কমিটিতে পরবর্তী সময়ে আরও কিছু ব্যক্তিকে যুক্ত করা হবে বলে জানিয়েছেন ছাত্রদলের সাধারণ সম্পাদক নাছির উদ্দীন।

গতকাল বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে কেন্দ্রীয় ছাত্রদলের এই পূর্ণাঙ্গ কমিটি গঠনের কথা জানানো হয়েছে। এর আগে গত ২ মার্চ রাকিবুল ইসলামকে সভাপতি ও নাছির উদ্দীনকে সাধারণ সম্পাদক করে ছাত্রদলের নতুন কেন্দ্রীয় কমিটি ঘোষণা করা হয়। দুজনই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র।

ছাত্রদলের সদ্যঘোষিত ২৫৭ সদস্যের ‘আংশিক পূর্ণাঙ্গ’ কমিটিতে সিনিয়র সহসভাপতি হয়েছেন আবু আফসান মোহাম্মদ ইয়াহইয়া। সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক করা হয়েছে শ্যামল মালুমকে। ১ নম্বর সহসাধারণ সম্পাদক হয়েছেন শফিকুল ইসলাম। সাংগঠনিক সম্পাদক হয়েছেন মো. আমানুল্লাহ আমান। দপ্তর সম্পাদক করা হয়েছে জাহাঙ্গীর আলমকে। কমিটিতে ৪০ জনকে সহসভাপতি, ১১০ জনকে যুগ্ম সাধারণ সম্পাদক, ৫৪ জনকে সহসাধারণ সম্পাদক এবং সহসাংগঠনিক সম্পাদক করা হয়েছে ৩০ জনকে।

জানতে চাইলে ছাত্রদলের সাধারণ সম্পাদক নাছির উদ্দীন বলেন, ‘আপাতত ২৫৭ সদস্যের আংশিক পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়েছে। কিছু পদ এখনো ফাঁকা আছে। শীঘ্রই এসব পদে পদায়ন করা হবে। এ কারণে একে আংশিক পূর্ণাঙ্গ কমিটি বলা হচ্ছে। কেন্দ্রীয় কমিটির সম্পাদকীয় পদ, সহসম্পাদক ও সদস্যপদে আরও কিছু নেতাকর্মী স্থান পাবেন। দীর্ঘদিন প্রতিকূল আবহে রাজনৈতিক কর্মকা- চালাতে হচ্ছে। এর ফলে বাস্তব কারণেই এটি করতে হচ্ছে। ধাপে ধাপে কেন্দ্রীয় কমিটির আকার ছোট করা হবে।’

২৯ সদস্যের আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক কমিটি ঘোষণা

বিএনপির আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক উপদেষ্টা কমিটি পুনর্গঠন করা হয়েছে। দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নেতৃত্বে ২৯ সদস্যের এ কমিটির ঘোষণা দেওয়া হয়েছে। যার নাম দেয়া হয়েছে ‘বিএনপির চেয়ারপারসনের ফরেন অ্যাফেয়ার্স অ্যাডভাইজরি কমিটি’। একই সঙ্গে বিএনপির চেয়ারপারসনের আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক বিশেষ উপদেষ্টা কমিটি নামেও আরেকটি কমিটি করা হয়েছে। শনিবার দুপুরে বিএনপির এক বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়।

বিএনপি চেয়ারপারসনের আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক উপদেষ্টা কমিটির সদস্যরা হলেনÑ চেয়ার অব দ্য কমিটি তারেক রহমান (ভারপ্রাপ্ত চেয়ারম্যান বিএনপি), আবদুল মঈন খান (সদস্য, জাতীয় স্থায়ী কমিটি), নজরুল ইসলাম খান (সদস্য, জাতীয় স্থায়ী কমিটি), আমীর খসরু মাহমুদ চৌধুরী (সদস্য, জাতীয় স্থায়ী কমিটি), আলতাফ হোসেন চৌধুরী (ভাইস চেয়ারম্যান), আবদুল আউয়াল মিন্টু (ভাইস চেয়ারম্যান), নিতাই রায় চৌধুরী (ভাইস চেয়ারম্যান), ইসমাইল জবিউল্লাহ (চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য), হুমায়ুন কবির (আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক), সিরাজুল ইসলাম (সাবেক রাষ্ট্রদূত) ও তাজভিরুল ইসলাম (সভাপতি, কুড়িগ্রাম জেলা বিএনপি)।

পাশাপশি বিএনপির চেয়ারপারসনের আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক সহায়ক কমিটিতে রয়েছেনÑ শামা ওবায়েদ, অনিন্দ্য ইসলাম, নাসির উদ্দিন অসীম, নওশাদ জমির, কায়সার কামাল, আসাদুজ্জামান, আফরোজা খান, ফাহিমা নাসরিন, জিবা খান, নিপুণ রায় চৌধুরী, রবিউল ইসলাম, মীর হেলাল উদ্দিন, তাবিথ আউয়াল, ইশরাক হোসেন, ফারজানা শারমীন, ইসরাফিল খসরু, আবু সালেহ মো. সায়েম (ইউকে) ও ইকবাল হোসেন (বেলজিয়াম)।

ছবি

‘প্রধানমন্ত্রীর ভারত সফরে অর্জন অনেক’- ওবায়দুল কাদের

ছবি

আওয়ামী লীগ কর্মীদের দল আর বিএনপি অভ্যন্তরীণ কোন্দল আর মধ্যরাতে পদায়নের দল : পররাষ্ট্রমন্ত্রী

ছবি

ভারসাম্য ঠিক নেই বলে বিএনপি দোষারোপ করছে

ছবি

শেখ হাসিনা রাজনীতির জাদুকর : ওবায়দুল কাদের

ছবি

খালেদা জিয়ার হৃদযন্ত্রে পেসমেকার বসানো হচ্ছে

ছবি

ভস্ম থেকে জেগে উঠেছে আওয়ামী লীগ: শেখ হাসিনা

ছবি

ভারতের স্বার্থেই ১০ টি চুক্তি করেছেন : ফখরুল

ছবি

সোহরাওয়ার্দী উদ্যানে আলোচনা সভার ম‌ঞ্চে‌ শেখ হাসিনা

গাজীপুরে আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

ছবি

দুদকে হাজির হননি বেনজীর, দিয়েছেন লিখিত বক্তব্য

ছবি

আওয়ামী লীগের ৭৫ বছর: নেতাকর্মীদের ঢল সোহরাওয়ার্দী উদ্যানে

ছবি

খালেদা জিয়া জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে : মির্জা ফখরুল

ছবি

আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

ছবি

খালেদা জিয়ার বিদেশে চিকিৎসায় নতুন আবেদন পাইনি : আইনমন্ত্রী

ছবি

স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার অঙ্গীকার-শপথ নিয়ে আ.লীগের সৃষ্টি

ছবি

দোয়া চাইলেন ফখরুল,খালেদা জিয়ার অবস্থা ‘বেশ ক্রিটিক্যাল’

ছবি

সিসিইউতে ভর্তি খালেদা জিয়া

ছবি

প্রতিষ্ঠাবার্ষিকীতে রাজধানীতে আ’লীগের বর্ণাঢ্য শোভাযাত্রা

ছবি

বাংলাদেশের সব অর্জনই বাংলাদেশ আওয়ামী লীগের নেতৃত্বে: পলক

ছবি

বিএনপি ভারতের সঙ্গে বৈরী সম্পর্ক তৈরি করে দেশের ক্ষতি করেছিল : কাদের

ছবি

বিএনপি সরকারকে মিয়ানমারের সঙ্গে যুদ্ধে জড়ানোর উসকানি দিচ্ছে : কাদের

ছবি

আক্রান্ত হলে আমরাও জবাব দেবো: সেন্টমার্টিন প্রসঙ্গে ওবায়দুল কাদের

ছবি

বিএনপির টপ টু বটম- সবাই দুর্নীতিবাজ : কাদের

ছবি

দেশে ফিরেছেন ওবায়দুল কাদের

ছবি

সাধারণ নাগরিকের মত করেই ড. ইউনূসের বিচার হচ্ছে : আইনমন্ত্রী

ছবি

বিএনপির ৭ আইনজীবীকে ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতি

উপজেলা নির্বাচনে ভোটার উপস্থিতি কম হলেও সহিংসতা না থাকা স্বস্তিদায়ক : সিইসি

ছবি

দেশকে ‘বিক্রি’ করে দিচ্ছে, করেছে ‘পরনির্ভরশীল’ : ফখরুল

ছবি

খেলাপি ঋণের লাগাম টানতে সব প্রকার ব্যবস্থা গ্রহণ করা হবে : আইনমন্ত্রী

ছবি

বিএনপি’র লুটপাটের রাজত্ব থেকে দেশকে রক্ষা করেছেন শেখ হাসিনা : কাদের

ছবি

খালেদা জিয়াও কালো টাকা সাদা করেছেন, তিনি কি দুর্বৃত্ত

কঠোর নিরাপত্তার মধ্যে পিরোজপুরের মঠবাড়িয়ায় চলছে ভোটগ্রহন

ছবি

প্রধানমন্ত্রীর বক্তব্য ‘ধূম্রজাল সৃষ্টির কৌশল’ : ফখরুল

ছবি

অর্থনেতিক সংকটকালে এই বাজেট গণমুখী ও বাস্তবসম্মত : কাদের

ছবি

ছয় দফা যারা মানে না তারা স্বাধীনতায় বিশ্বাসী না : ওবায়দুল কাদের

ছবি

বাজেটে উৎপাদক পর্যায়ে কৃষক যাতে কৃষি পন্যের ন্যায্য মূল্য পায় তা নিশ্চিত করার দাবী গণতন্ত্রী পার্টির

tab

রাজনীতি

নানা পদে রদবদল, আরও কমিটি বিলুপ্ত করবে বিএনপি

নিজস্ব বার্তা পরিবেশক

রোববার, ১৬ জুন ২০২৪

মধ্য রাতে বিজ্ঞপ্তি দিয়ে বিএনপির গুরুত্বপূর্ণ চারটি মহানগর, ছাত্রদলের চারটি ও যুবদলের কেন্দ্রীয় কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়। এর একদিন পরই গতকাল সকালে দলটির বেশকিছু পদে ব্যাপক রদবদল করার বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। বিজ্ঞপ্তি অনুযায়ী বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিল ও জাতীয় নির্বাহী কমিটিতে বেশ কিছু পদে পরিবর্তন আনা হয়েছে। নির্বাহী কমিটির অনেক নেতাকে চেয়ারপারসনের উপদেষ্টা করা হয়েছে। আর দলটির কেন্দ্রীয় কমিটিতে কাউকে কাউকে পদোন্নতি এবং নতুন করে অন্তর্ভুক্ত করা হয়েছে। এতে বাদপড়া নেতাদের অনেকে অসন্তুষ্ট, কেউ কেউ হতবাক হয়েছেন।

বিএনপির দায়িত্বশীল একটি সূত্র জানিয়েছে, দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে বিগত আন্দোলনে কেন্দ্রীয় ও মাঠপর্যায়ের নেতাদের কার কী ভূমিকা ছিল সে বিষয়ে প্রতিবেদন তৈরি করা হয়। সম্প্রতি সেই প্রতিবেদন তারেক রহমানের কাছে যায়। সেটির ভিত্তিতেই তিনি কমিটি পুনর্গঠনের সিদ্ধান্ত নেন। সর্বশেষ কমিটি বিলুপ্ত ঘোষণার আগে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপি এবং যুবদলের কেন্দ্রীয় নেতাদের সঙ্গে পৃথক ভার্চ্যুয়াল সভা করেন তারেক রহমান। সেখানে নেতাদের নতুন কমিটি গঠনের সিদ্ধান্ত জানিয়ে তাকে সহযোগিতার অনুরোধ জানান।

এ বিষয়ে বিএনপির বিভিন্ন পর্যায়ের একাধিক দায়িত্বশীল নেতার সঙ্গে কথা বলে জানা গেছে, একটি বৃহত্তর আন্দোলনে বিপর্যয়ের পর দলের বিভিন্ন পর্যায়ে নানা দুর্বলতা প্রকাশ পেয়েছে। বিশেষ করে ৭ জানুয়ারির সংসদ নির্বাচনের পর আন্দোলনে বিভিন্ন মহানগর বিএনপিসহ গুরুত্বপূর্ণ অঙ্গ ও সহযোগী সংগঠনগুলোর ব্যর্থতা নিয়ে নানা প্রশ্ন ওঠে। এর মধ্যে বিএনপির যেকোনো আন্দোলনের ‘ভ্যানগার্ড’ হিসেবে কাজ করা ছাত্রদল ও যুবদলের ভূমিকা নিয়েও নানা প্রশ্নের জন্ম দেয় দলটিতে।

হঠাৎ করে একসঙ্গে এতগুলো কমিটি ভেঙে দেয়ার বিষয়ে কেন্দ্রীয় নেতাদের অনেকে কিছু জানতেন না বলে জানা গেছে। কারণ, এ বিষয়ে দলের নীতিনির্ধারণী পর্যায়ে কোনো আনুষ্ঠানিক আলোচনা হয়নি। বরাবরের মতো গণমাধ্যমে বিজ্ঞপ্তি পাঠিয়ে কমিটি বিলুপ্তির ঘোষণা দেয়া হয়। তবে শীঘ্রই অন্যান্য কমিটি ভেঙে দিয়ে দল পুনর্গঠন করা হবে সংশ্লিষ্টরা জানান।

অবশ্য সদ্য বিলুপ্ত ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আবদুস সালাম কমিটি বিলুপ্তিকে ‘দল পুনর্গঠনের চলমান প্রক্রিয়া’ বলে মন্তব্য করেন। তিনি বলেন, ‘বিএনপিতে খালেদা জিয়া ও তারেক রহমান ছাড়া সব পদই পরিবর্তনশীল। আমাকে দলের স্বার্থে, আন্দোলনের স্বার্থে যখন যেখানে কাজে লাগাবে, আমি সেখানেই কাজ করব।’ তিনি আরও বলেন, ‘প্রথম কথা হচ্ছে সবগুলো কমিটি মেয়াদোত্তীর্ণ। আমরা আগেই করতে চেয়েছিলাম। ছাত্রদলের সাংগঠনিক অভিভাবক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। তিনি মনে করেছেন এখনই সুবিধাজনক সময়। তা ছাড়া আমরা আন্দোলন উপযোগী নেতৃত্ব আনতে চাই।’

সংশ্লিষ্টরা বলছেন, ‘বিগত আন্দোলনে সবচেয়ে নিষ্ক্রিয় ভূমিকা ছিল বরিশাল মহানগরে। সেখানে মজিবর রহমান সরোয়ারকে সরিয়ে তার বিরোধী বলে পরিচিত মনিরুজ্জামান খানকে আহ্বায়ক করে মহানগর কমিটি করা হয়। ফলে শুরু থেকেই এই কমিটি নিয়ে বিতর্ক এবং নানা রকমের দ্বন্দ্ব চলছিল। কমিটি বিলুপ্তির পর সরোয়ারের অনুসারীরা তৎপর হয়েছেন। মজিবর রহমান সরোয়ার বর্তমানে দলের যুগ্ম মহাসচিব।

মজিবর রহমান সরোয়ার বলেন, ‘কমিটি বিলুপ্ত করাটা রাজনৈতিক প্রক্রিয়ারই অংশ। এখন পূর্ণাঙ্গ কমিটিও হতে পারে, আহ্বায়ক কমিটিও হতে পারে। যাইহোক, সবাইকে নিয়ে সমন্বয় করেই যা করার করতে হবে। কারণ, আগে আহ্বায়ক কমিটি নেতৃত্ব দেওয়ার সময় আন্দোলন-সংগ্রামের অনেক ক্ষতি হয়েছে। নেতৃত্ব তৈরি হয়নি।’

যুবদলের বিদায়ী সাধারণ সম্পাদক আবদুল মোনায়েম বলেন, ‘ব্যর্থতার জন্য কমিটি বিলুপ্ত করার হয়েছে মনে করি না। দলকে গতিশীল করার জন্য এটা স্বাভাবিক প্রক্রিয়া। আর বিএনপি তো আন্দোলনে ব্যর্থ হয়নি। রাষ্ট্রযন্ত্রের এত নির্যাতনের মধ্যেও বিএনপি মাঠে ছিল। মানুষ যে ভোট থেকে মুখ ফিরিয়ে নিয়েছে, এটি তো বিএনপির আন্দোলনেরই সাফল্য।’

একসঙ্গে ৯টি কমিটি বিলুপ্তির পর সেগুলোর নেতৃত্বে অনেকের নাম আলোচিত হচ্ছেÑ এর মধ্যে ঢাকা মহানগর উত্তরের সদস্য সচিব আমিনুল হক ও দক্ষিণের সদস্য সচিব রফিকুল আলম আগামী দিনেও থাকছেন বলে জানা গেছে। উত্তরের কমিটিতে তাবিথ আউয়াল, যুবদলের সাবেক সভাপতি সাইফুল আলম, সুলতান সালাউদ্দিন, যুবদলের সাবেক সহসভাপতি এস এম জাহাঙ্গীর এবং দক্ষিণে আবার হাবিব উন নবী খান, হাবিবুর রশিদ ও তানভীর আহমেদের নাম আসছে।

চট্টগ্রাম মহানগরের কমিটি বিলুপ্ত ঘোষণার পরও আহ্বায়ক শাহাদাত হোসেনের নাম শোনা যাচ্ছে। তার সঙ্গে বিএনপির জ্যেষ্ঠ সদস্য এরশাদ উল্লাহ, যুগ্ম আহ্বায়ক নাজিমুর রহমান, এস এম সাইফুল ইসলাম ও আবুল হাশেমের নামও আলোচিত হচ্ছে।

এবার যুবদলের নেতৃত্বে কারা আসছেন, তা নিয়েও নেতাকর্মীদের মধ্যে কৌতূহল আছে। এর মধ্যে বিলুপ্ত কমিটির সাধারণ সম্পাদক আবদুল মোনায়েম নতুন কমিটিতেও থাকতে পারেন বলে জানা গেছে। তাঁর সঙ্গে বিদায়ী কমিটির সহসভাপতি নুরুল ইসলাম ও এস এম জাহাঙ্গীর, যুগ্ম সম্পাদক শফিকুল ইসলাম ও গোলাম মাওলার নাম আলোচিত হচ্ছে।

বিগত আন্দোলনে ছাত্রদলের ভূমিকা নিয়ে প্রশ্ন ওঠার পর গত ১ মার্চ রাকিবুল ইসলামকে সভাপতি ও নাছির উদ্দীনকে সাধারণ সম্পাদক করে ছাত্রদলের সাত সদস্যের আংশিক কমিটি দেওয়া হয়। ছাত্রদলের ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ ও পূর্ব-পশ্চিম শাখা কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়। নতুন কমিটি গঠনের প্রস্তুতি চলছে বলে জানা গেছে।

বিএনপিতে ৩৯ নেতার পদ রদবদল

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিল ও জাতীয় নির্বাহী কমিটিতে বেশ কয়েকটি পদে পরিবর্তন আনা হয়েছে। নির্বাহী কমিটির অনেক নেতাকে চেয়ারপারসনের উপদেষ্টা করা হয়েছে। আর দলটির কেন্দ্রীয় কমিটিতে কাউকে কাউকে পদোন্নতি এবং নতুন করে অন্তর্ভুক্ত করা হয়েছে। শনিবার সকালে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়।

যেসব পদে রদবদল হয়েছে, সেগুলো হলো, বিএনপির বিশেষ সম্পাদক ড. আসাদুজ্জামান রিপনকে দলের ভাইস চেয়ারম্যান, জহির উদ্দিন স্বপন, যুগ্ম মহাসচিব ব্যারিস্টার এ এইচ এম মাহবুব উদ্দিন খোকন, অ্যাডভোকেট মজিবুর রহমান সরোয়ার, অ্যাডভোকেট সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, হারুন অর রশিদ, লায়ন আসলাম চৌধুরী, রাজশাহী বিভাগীয় বিএনপির সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু, সিলেট বিভাগীয় সাংগঠনিক সম্পাদক ডা. সাখাওয়াত হাসান জীবন, সহ-আন্তর্জাতিক সম্পাদক বেবী নাজনীন, সহ-তথ্য ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার খালেদ হোসেন চৌধুরী পাহিনকে চেয়ারপারসনের উপদেষ্টা করা হয়েছে।

এছাড়া ঢাকা বিভাগীয় বিএনপির সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আবদুস সালাম আজাদ, ময়মনসিংহ বিভাগীয় বিএনপির সাংগঠনিক সৈয়দ এমরান সালেহ প্রিন্স ও প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানীকে যুগ্ম মহাসচিব পদে মনোনীত করা হয়েছে।

ঢাকা বিভাগীয় বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক কাজী সাইয়েদুল আলম বাবুলকে সাংগঠনিক সম্পাদক (ঢাকা বিভাগ), রাজশাহী বিভাগীয় বিএনপির সহ সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট সৈয়দ শাহীন শওকত খালেককে সাংগঠনিক সম্পাদক (রাজশাহী বিভাগ), সমবায় বিষয়ক সম্পাদক আলহাজ জি কে গউছ সাংগঠনিক সম্পাদক (সিলেট বিভাগ), ময়মনসিংহ বিভাগীয় বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক শরিফুল আলমকে সাংগঠনিক সম্পাদক (ময়মনসিংহ বিভাগ)।

যুবদলের সাবেক সভাপতি সুলতান সালাউদ্দিন টুকুকে প্রচার সম্পাদক, বিএনপির সহ-প্রশিক্ষণবিষয়ক সম্পাদক প্রফেসর ড. মোর্শেদ হাসান খানকে গণশিক্ষা সম্পাদক, সহ-প্রচার সম্পাদক কৃষিবিদ শামীমুর রহমান শামীমকে গবেষণাবিষয়ক সম্পাদক, সহ-প্রচার সম্পাদক আমিরুল ইসলাম খান আলীমকে সহ-সাংগঠনিক সম্পাদক (রাজশাহী বিভাগ), সহ-আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক নজরুল ইসলাম আজাদকে সহ-সাংগঠনিক সম্পাদক (ঢাকা বিভাগ), নির্বাহী কমিটির সদস্য অধ্যাপক আমিনুল ইসলামকে সহ-সাংগঠনিক সম্পাদক (রংপুর বিভাগ) পদে মনোনীত করা হয়েছে।

এছাড়া বিএনপির নির্বাহী সদস্য ব্যারিস্টার মীর হেলাল উদ্দিনকে সহ-সাংগঠনিক সম্পাদক (চট্টগ্রাম বিভাগ), আবু ওয়াহাব আকন্দকে সহ-সাংগঠনিক সম্পাদক (ময়মনসিংহ বিভাগ), মিফতাহ সিদ্দিকীকে সহ-সাংগঠনিক সম্পাদক (সিলেট বিভাগ), নাহিদ খানকে সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক, ডা. শাহ মুহাম্মদ আমান উল্লাহ সহ-স্বাস্থ্য বিষয়ক সম্পাদক, এস এম সাইফ আলীকে সহ-তথ্য ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক পদে মনোনীত করা হয়েছে।

এদিকে চট্টগ্রাম বিভাগীয় বিএনপির সহ সাংগঠনিক সম্পাদক জালাল উদ্দিন মজুমদারকে জাতীয় নির্বাহী কমিটির সদস্য, রংপুর বিভাগীয় বিএনপির সহ সাংগঠনিক সম্পাদক সৈয়দ জাহাঙ্গীর আলম, জাতীয় নির্বাহী কমিটির সদস্য কুমিল্লা বিভাগীয় বিএনপির সহ সাংগঠনিক সম্পাদক সায়েদুল হক সাঈদকে জাতীয় নির্বাহী কমিটির সদস্য, সহ-কৃষিবিষয়ক সম্পাদক কৃষিবিদ চৌধুরী আবদুল্লাহ আল ফারুককে জাতীয় নির্বাহী কমিটির সদস্য, সহ-তথ্য ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার এস এম গালিবকে জাতীয় নির্বাহী কমিটির সদস্য পদে মনোনীত করা হয়েছে।

এছাড়া যুক্তরাজ্য বিএনপির সাধারণ সম্পাদক কয়সর এম আহমেদ, মহিউদ্দিন আহমেদ ঝিন্টু (সুইডেন), গাজী মনির (ডেনমার্ক) এবং ছাত্রদলের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি রাশেদ ইকবাল খানকে জাতীয় নির্বাহী কমিটির সদস্য পদে মনোনীতি করা হয়েছে।

ছাত্রদলের ২৫৭ সদস্যের কমিটি ঘোষণা

ছাত্রদলের ২৫৭ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়েছে। এই কমিটিকে ‘আংশিক পূর্ণাঙ্গ’ কমিটি বলছে ছাত্রদল। এই কমিটিতে পরবর্তী সময়ে আরও কিছু ব্যক্তিকে যুক্ত করা হবে বলে জানিয়েছেন ছাত্রদলের সাধারণ সম্পাদক নাছির উদ্দীন।

গতকাল বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে কেন্দ্রীয় ছাত্রদলের এই পূর্ণাঙ্গ কমিটি গঠনের কথা জানানো হয়েছে। এর আগে গত ২ মার্চ রাকিবুল ইসলামকে সভাপতি ও নাছির উদ্দীনকে সাধারণ সম্পাদক করে ছাত্রদলের নতুন কেন্দ্রীয় কমিটি ঘোষণা করা হয়। দুজনই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র।

ছাত্রদলের সদ্যঘোষিত ২৫৭ সদস্যের ‘আংশিক পূর্ণাঙ্গ’ কমিটিতে সিনিয়র সহসভাপতি হয়েছেন আবু আফসান মোহাম্মদ ইয়াহইয়া। সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক করা হয়েছে শ্যামল মালুমকে। ১ নম্বর সহসাধারণ সম্পাদক হয়েছেন শফিকুল ইসলাম। সাংগঠনিক সম্পাদক হয়েছেন মো. আমানুল্লাহ আমান। দপ্তর সম্পাদক করা হয়েছে জাহাঙ্গীর আলমকে। কমিটিতে ৪০ জনকে সহসভাপতি, ১১০ জনকে যুগ্ম সাধারণ সম্পাদক, ৫৪ জনকে সহসাধারণ সম্পাদক এবং সহসাংগঠনিক সম্পাদক করা হয়েছে ৩০ জনকে।

জানতে চাইলে ছাত্রদলের সাধারণ সম্পাদক নাছির উদ্দীন বলেন, ‘আপাতত ২৫৭ সদস্যের আংশিক পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়েছে। কিছু পদ এখনো ফাঁকা আছে। শীঘ্রই এসব পদে পদায়ন করা হবে। এ কারণে একে আংশিক পূর্ণাঙ্গ কমিটি বলা হচ্ছে। কেন্দ্রীয় কমিটির সম্পাদকীয় পদ, সহসম্পাদক ও সদস্যপদে আরও কিছু নেতাকর্মী স্থান পাবেন। দীর্ঘদিন প্রতিকূল আবহে রাজনৈতিক কর্মকা- চালাতে হচ্ছে। এর ফলে বাস্তব কারণেই এটি করতে হচ্ছে। ধাপে ধাপে কেন্দ্রীয় কমিটির আকার ছোট করা হবে।’

২৯ সদস্যের আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক কমিটি ঘোষণা

বিএনপির আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক উপদেষ্টা কমিটি পুনর্গঠন করা হয়েছে। দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নেতৃত্বে ২৯ সদস্যের এ কমিটির ঘোষণা দেওয়া হয়েছে। যার নাম দেয়া হয়েছে ‘বিএনপির চেয়ারপারসনের ফরেন অ্যাফেয়ার্স অ্যাডভাইজরি কমিটি’। একই সঙ্গে বিএনপির চেয়ারপারসনের আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক বিশেষ উপদেষ্টা কমিটি নামেও আরেকটি কমিটি করা হয়েছে। শনিবার দুপুরে বিএনপির এক বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়।

বিএনপি চেয়ারপারসনের আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক উপদেষ্টা কমিটির সদস্যরা হলেনÑ চেয়ার অব দ্য কমিটি তারেক রহমান (ভারপ্রাপ্ত চেয়ারম্যান বিএনপি), আবদুল মঈন খান (সদস্য, জাতীয় স্থায়ী কমিটি), নজরুল ইসলাম খান (সদস্য, জাতীয় স্থায়ী কমিটি), আমীর খসরু মাহমুদ চৌধুরী (সদস্য, জাতীয় স্থায়ী কমিটি), আলতাফ হোসেন চৌধুরী (ভাইস চেয়ারম্যান), আবদুল আউয়াল মিন্টু (ভাইস চেয়ারম্যান), নিতাই রায় চৌধুরী (ভাইস চেয়ারম্যান), ইসমাইল জবিউল্লাহ (চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য), হুমায়ুন কবির (আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক), সিরাজুল ইসলাম (সাবেক রাষ্ট্রদূত) ও তাজভিরুল ইসলাম (সভাপতি, কুড়িগ্রাম জেলা বিএনপি)।

পাশাপশি বিএনপির চেয়ারপারসনের আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক সহায়ক কমিটিতে রয়েছেনÑ শামা ওবায়েদ, অনিন্দ্য ইসলাম, নাসির উদ্দিন অসীম, নওশাদ জমির, কায়সার কামাল, আসাদুজ্জামান, আফরোজা খান, ফাহিমা নাসরিন, জিবা খান, নিপুণ রায় চৌধুরী, রবিউল ইসলাম, মীর হেলাল উদ্দিন, তাবিথ আউয়াল, ইশরাক হোসেন, ফারজানা শারমীন, ইসরাফিল খসরু, আবু সালেহ মো. সায়েম (ইউকে) ও ইকবাল হোসেন (বেলজিয়াম)।

back to top