alt

সম্পাদকীয়

সড়ক-মহাসড়ক টেকসই হয় না কেন

: বৃহস্পতিবার, ০৭ সেপ্টেম্বর ২০২৩

নেত্রকোনার দুর্গাপুর উপজেলার বিরিশিরি-শ্যামগঞ্জ আঞ্চলিক মহাসড়কের প্রায় ছয় কিলোমিটার চলাচলের অনুপোযোগী হয়ে পড়েছে। ভারী যানবাহন চলাচলের কারণে মহাসড়কে তৈরি হয়েছে খানাখন্দ। দীর্ঘদিন ধরে জরাজীর্ণ অবস্থায় থাকলেও তা সংস্কার করা হয়নি। ফলে এই সড়ক দিয়ে চলাচলকারী মানুষের দুর্ভোগ চরমে উঠেছে। এ নিয়ে গত বুধবার সংবাদ-এ সচিত্র প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

সড়ক-মহাসড়ক চলাচলের অনুপোযোগী হলে কেবল যে মানুষের যাতায়াতে কষ্ট হয় তা নয়। জরাজীর্ণ সড়কের কারণে প্রায়ই দুর্ঘটনা ঘটে, যানবাহন বিকল হয়, তৈরি হয় যানজট। কেবল বিরিশিরি-শ্যামগঞ্জ আঞ্চলিক মহাসড়কই নয়, দেশের আরো অনেক সড়ক-মহাসড়কই রয়েছে বেহাল অবস্থায়। গণমাধ্যমে বিভিন্ন সময় এ নিয়ে খবর প্রকাশিত হয়। সড়ক দুর্ঘটনার অন্যতম একটি কারণ হচ্ছে এর জরাজীর্ণ অবস্থা।

দেশে সড়ক অবকাঠামো উন্নয়নে অনেক অর্থ ব্যয় করা হয়। দুর্ভাগ্যজনক বিষয় হচ্ছে- সড়কগুলো নির্মাণের পর টেকসই হয় না। নির্মাণের পর দেশের অনেক সড়ক-মহাসড়কই মেয়াদ পূর্ণ করতে পারে না। নির্মাণের পর বছর না ঘুরতেই ভেঙে যায়।

সড়ক-মহাসড়ক টেকসই না হওয়ার অন্যতম একটি কারণ হচ্ছে, ভারী যানবাহন চলাচল। দেশের অনেক সড়কই ভারি যানবাহন চলাচলের উপযোগী নয়। তারপরও সেসব সড়ক দিয়ে নিয়মিতই ভারী যানবাহন চলাচল করে। কোন সড়কের ওপর দিয়ে কোন ধরনের এবং কত যানবাহন চলবে, কী পরিমাণ ভার বহন করতে হবে- নির্মাণের সময় এসব বিষয় মাথায় রাখা হয় কিনা সেটা একটা প্রশ্ন।

সড়ক নির্মাণ উপকরণ নিয়েও প্রশ্ন রয়েছে। অভিযোগ রয়েছে, অনেক ঠিকাদারই মানসম্মত উপকরণ ব্যবহার করেন না- কিংবা যে উপকরণ যে মাত্রায় ব্যবহার করার কথা তা করা হয় না।

সড়ক নির্মাণ বা সংস্কার যেমন জরুরি, সড়ক নিয়ে হওয়া অনিয়ম-দুর্নীতি দূর করাও তেমন জরুরি। সড়ক খাত অনিয়ম-দুর্নীতির একটে বড় ক্ষেত্রে পরিণত হয়েছে। সড়ক নির্মাণে নিম্নমানের নির্মাণসামগ্রী, কাজ শেষ হওয়ার আগে বিল প্রদান, টেন্ডার নিয়ে কারসাজি, ঘুষ গ্রহণ ও নজরদারির দুর্বলতা প্রভৃতির অভিযোগ পাওয়া যায়। এর আগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) প্রতিবেদনে সড়ক ও জনপথ বিভাগের কাজে অনিয়ম-দুর্নীতির চিত্র প্রকাশ পেয়েছে। দুদকের সেই প্রতিবেদনে অনিয়ম-দুর্নীতি দূর করার জন্য ২১ দফা সুপারিশও করা হয়েছিল। সেসব সুপারিশ বাস্তবায়নে সংশ্লিষ্টরা কী করেছে সেটা একটা প্রশ্ন।

পরিবেশবান্ধব ইট ব্যবহারে চাই সচেতনতা

প্লাস্টিক কারখানার অবৈধ গ্যাসলাইন, ব্যবস্থা নিন

স্বাস্থ্যকেন্দ্রে স্যালাইনের সরবরাহ নিশ্চিত করুন

চালতাবুনিয়ায় পাকা রাস্তা চাই

মানসিক অসুস্থতা প্রতিরোধে জনসচেতনতা বাড়াতে হবে

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ঝুঁকিপূর্ণ ভবন সংস্কারে ব্যবস্থা নিন

রাজধানীতে বৃষ্টি কেন এত ভোগান্তি বয়ে আনল

কৃষিযন্ত্র বিতরণে অনিয়ম-দুর্নীতির অভিযোগ আমলে নিন

নিত্যপণ্যের বেঁধে দেয়া দর কার্যকর করতে হবে

রেল যাত্রীদের সেবার মান বাড়ান

সড়কে চালকদের হয়রানির অভিযোগ আমলে নিন

সরকারি কর্মকর্তা-কর্মচারীদের আবাসন সমস্যা দূর করুন

অনুমোদনহীন তিন চাকার যানের বিরুদ্ধে ব্যবস্থা নিন

হাসপাতাল কর্তৃপক্ষ বেশি মূল্যে খাবার কিনছে কেন

অপ্রয়োজনীয় সিজারিয়ান সেকশন বন্ধ করতে হবে

নিষিদ্ধ ইউক্যালিপটাস গাছ বিক্রি বন্ধ হচ্ছে না কেন

ট্রেনে কাটা পড়ে মৃত্যু রোধে চাই সচেতনতা

ওজোন স্তরের ক্ষয় প্রসঙ্গে

অগ্নিকান্ডের ঝুঁকি রোধে কোনো ছাড় নয়

বেদে শিশুদের শিক্ষা অর্জনের পথে বাধা দূর করুন

সড়কে ভারী যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করতে হবে

সিসা দূষণ মোকাবিলায় ব্যবস্থা নিন

কম উচ্চতার সেতু বানানোর হেতু কী

জাংকফুডে স্বাস্থ্যঝুঁকি : মানুষকে সচেতন হতে হবে

কৃষক কেন পাটের ন্যায্য দাম পাচ্ছেন না

নন্দীগ্রামে নকল কীটনাশক বিক্রি বন্ধ করুন

বনভূমি রক্ষায় সর্বাত্মক প্রচেষ্টা চালাতে হবে

অবৈধ বালু তোলা বন্ধ করুন

গাইড-কোচিং নির্ভরতা কমানো যাচ্ছে না কেন

সংরক্ষিত বন রক্ষা করুন

মরক্কোতে ভয়াবহ ভূমিকম্প

শতভাগ সাক্ষরতা অর্জনে পাড়ি দিতে হবে অনেক পথ

ডেঙ্গু রোগ : মশারি ব্যবহারে অনীহা নয়

প্রকৃত উপকারভোগীদের বয়স্কভাতা কার্ড প্রাপ্তি নিশ্চিত করুন

ইবিতে র‌্যাগিংয়ের অভিযোগ আমলে নিন

কৃষককে পাটের ন্যায্যমূল্য দিতে হবে

tab

সম্পাদকীয়

সড়ক-মহাসড়ক টেকসই হয় না কেন

বৃহস্পতিবার, ০৭ সেপ্টেম্বর ২০২৩

নেত্রকোনার দুর্গাপুর উপজেলার বিরিশিরি-শ্যামগঞ্জ আঞ্চলিক মহাসড়কের প্রায় ছয় কিলোমিটার চলাচলের অনুপোযোগী হয়ে পড়েছে। ভারী যানবাহন চলাচলের কারণে মহাসড়কে তৈরি হয়েছে খানাখন্দ। দীর্ঘদিন ধরে জরাজীর্ণ অবস্থায় থাকলেও তা সংস্কার করা হয়নি। ফলে এই সড়ক দিয়ে চলাচলকারী মানুষের দুর্ভোগ চরমে উঠেছে। এ নিয়ে গত বুধবার সংবাদ-এ সচিত্র প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

সড়ক-মহাসড়ক চলাচলের অনুপোযোগী হলে কেবল যে মানুষের যাতায়াতে কষ্ট হয় তা নয়। জরাজীর্ণ সড়কের কারণে প্রায়ই দুর্ঘটনা ঘটে, যানবাহন বিকল হয়, তৈরি হয় যানজট। কেবল বিরিশিরি-শ্যামগঞ্জ আঞ্চলিক মহাসড়কই নয়, দেশের আরো অনেক সড়ক-মহাসড়কই রয়েছে বেহাল অবস্থায়। গণমাধ্যমে বিভিন্ন সময় এ নিয়ে খবর প্রকাশিত হয়। সড়ক দুর্ঘটনার অন্যতম একটি কারণ হচ্ছে এর জরাজীর্ণ অবস্থা।

দেশে সড়ক অবকাঠামো উন্নয়নে অনেক অর্থ ব্যয় করা হয়। দুর্ভাগ্যজনক বিষয় হচ্ছে- সড়কগুলো নির্মাণের পর টেকসই হয় না। নির্মাণের পর দেশের অনেক সড়ক-মহাসড়কই মেয়াদ পূর্ণ করতে পারে না। নির্মাণের পর বছর না ঘুরতেই ভেঙে যায়।

সড়ক-মহাসড়ক টেকসই না হওয়ার অন্যতম একটি কারণ হচ্ছে, ভারী যানবাহন চলাচল। দেশের অনেক সড়কই ভারি যানবাহন চলাচলের উপযোগী নয়। তারপরও সেসব সড়ক দিয়ে নিয়মিতই ভারী যানবাহন চলাচল করে। কোন সড়কের ওপর দিয়ে কোন ধরনের এবং কত যানবাহন চলবে, কী পরিমাণ ভার বহন করতে হবে- নির্মাণের সময় এসব বিষয় মাথায় রাখা হয় কিনা সেটা একটা প্রশ্ন।

সড়ক নির্মাণ উপকরণ নিয়েও প্রশ্ন রয়েছে। অভিযোগ রয়েছে, অনেক ঠিকাদারই মানসম্মত উপকরণ ব্যবহার করেন না- কিংবা যে উপকরণ যে মাত্রায় ব্যবহার করার কথা তা করা হয় না।

সড়ক নির্মাণ বা সংস্কার যেমন জরুরি, সড়ক নিয়ে হওয়া অনিয়ম-দুর্নীতি দূর করাও তেমন জরুরি। সড়ক খাত অনিয়ম-দুর্নীতির একটে বড় ক্ষেত্রে পরিণত হয়েছে। সড়ক নির্মাণে নিম্নমানের নির্মাণসামগ্রী, কাজ শেষ হওয়ার আগে বিল প্রদান, টেন্ডার নিয়ে কারসাজি, ঘুষ গ্রহণ ও নজরদারির দুর্বলতা প্রভৃতির অভিযোগ পাওয়া যায়। এর আগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) প্রতিবেদনে সড়ক ও জনপথ বিভাগের কাজে অনিয়ম-দুর্নীতির চিত্র প্রকাশ পেয়েছে। দুদকের সেই প্রতিবেদনে অনিয়ম-দুর্নীতি দূর করার জন্য ২১ দফা সুপারিশও করা হয়েছিল। সেসব সুপারিশ বাস্তবায়নে সংশ্লিষ্টরা কী করেছে সেটা একটা প্রশ্ন।

back to top