alt

সম্পাদকীয়

সড়ক-মহাসড়ক টেকসই হয় না কেন

: বৃহস্পতিবার, ০৭ সেপ্টেম্বর ২০২৩

নেত্রকোনার দুর্গাপুর উপজেলার বিরিশিরি-শ্যামগঞ্জ আঞ্চলিক মহাসড়কের প্রায় ছয় কিলোমিটার চলাচলের অনুপোযোগী হয়ে পড়েছে। ভারী যানবাহন চলাচলের কারণে মহাসড়কে তৈরি হয়েছে খানাখন্দ। দীর্ঘদিন ধরে জরাজীর্ণ অবস্থায় থাকলেও তা সংস্কার করা হয়নি। ফলে এই সড়ক দিয়ে চলাচলকারী মানুষের দুর্ভোগ চরমে উঠেছে। এ নিয়ে গত বুধবার সংবাদ-এ সচিত্র প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

সড়ক-মহাসড়ক চলাচলের অনুপোযোগী হলে কেবল যে মানুষের যাতায়াতে কষ্ট হয় তা নয়। জরাজীর্ণ সড়কের কারণে প্রায়ই দুর্ঘটনা ঘটে, যানবাহন বিকল হয়, তৈরি হয় যানজট। কেবল বিরিশিরি-শ্যামগঞ্জ আঞ্চলিক মহাসড়কই নয়, দেশের আরো অনেক সড়ক-মহাসড়কই রয়েছে বেহাল অবস্থায়। গণমাধ্যমে বিভিন্ন সময় এ নিয়ে খবর প্রকাশিত হয়। সড়ক দুর্ঘটনার অন্যতম একটি কারণ হচ্ছে এর জরাজীর্ণ অবস্থা।

দেশে সড়ক অবকাঠামো উন্নয়নে অনেক অর্থ ব্যয় করা হয়। দুর্ভাগ্যজনক বিষয় হচ্ছে- সড়কগুলো নির্মাণের পর টেকসই হয় না। নির্মাণের পর দেশের অনেক সড়ক-মহাসড়কই মেয়াদ পূর্ণ করতে পারে না। নির্মাণের পর বছর না ঘুরতেই ভেঙে যায়।

সড়ক-মহাসড়ক টেকসই না হওয়ার অন্যতম একটি কারণ হচ্ছে, ভারী যানবাহন চলাচল। দেশের অনেক সড়কই ভারি যানবাহন চলাচলের উপযোগী নয়। তারপরও সেসব সড়ক দিয়ে নিয়মিতই ভারী যানবাহন চলাচল করে। কোন সড়কের ওপর দিয়ে কোন ধরনের এবং কত যানবাহন চলবে, কী পরিমাণ ভার বহন করতে হবে- নির্মাণের সময় এসব বিষয় মাথায় রাখা হয় কিনা সেটা একটা প্রশ্ন।

সড়ক নির্মাণ উপকরণ নিয়েও প্রশ্ন রয়েছে। অভিযোগ রয়েছে, অনেক ঠিকাদারই মানসম্মত উপকরণ ব্যবহার করেন না- কিংবা যে উপকরণ যে মাত্রায় ব্যবহার করার কথা তা করা হয় না।

সড়ক নির্মাণ বা সংস্কার যেমন জরুরি, সড়ক নিয়ে হওয়া অনিয়ম-দুর্নীতি দূর করাও তেমন জরুরি। সড়ক খাত অনিয়ম-দুর্নীতির একটে বড় ক্ষেত্রে পরিণত হয়েছে। সড়ক নির্মাণে নিম্নমানের নির্মাণসামগ্রী, কাজ শেষ হওয়ার আগে বিল প্রদান, টেন্ডার নিয়ে কারসাজি, ঘুষ গ্রহণ ও নজরদারির দুর্বলতা প্রভৃতির অভিযোগ পাওয়া যায়। এর আগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) প্রতিবেদনে সড়ক ও জনপথ বিভাগের কাজে অনিয়ম-দুর্নীতির চিত্র প্রকাশ পেয়েছে। দুদকের সেই প্রতিবেদনে অনিয়ম-দুর্নীতি দূর করার জন্য ২১ দফা সুপারিশও করা হয়েছিল। সেসব সুপারিশ বাস্তবায়নে সংশ্লিষ্টরা কী করেছে সেটা একটা প্রশ্ন।

ভূমিধসের হুমকি ও প্রস্তুতি

এশিয়া কাপে বাংলাদেশ নারী দল : অভিনন্দন

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসক সংকট : দ্রুত সমাধান প্রয়োজন

উপজেলা স্বাস্থ্যসেবায় সংকট

বজ্রপাত মোকাবিলায় চাই বাস্তবভিত্তিক পরিকল্পনা ও কার্যকর বাস্তবায়ন

মাদক নিয়ন্ত্রণে প্রতিশ্রুতি অনেক, ফলাফল প্রশ্নবিদ্ধ

আর্সেনিক দূষণ : জনস্বাস্থ্যের নীরব সংকট

ধর্মীয় অবমাননার অজুহাতে ‘মব জাস্টিস’ : সমাধান কোথায়?

সরকারি গাছ কাটা কঠোরভাবে বন্ধ করুন

এসএসসি পরীক্ষায় অনুপস্থিতি : বাল্যবিয়ে রোধে ব্যবস্থা নিন

জলাবদ্ধতা : প্রশ্নবিদ্ধ নগর ব্যবস্থাপনা

ভিজিএফ চাল বিতরণে অনিয়মের অভিযোগ আমলে নিন

সার বিতরণে অনিয়ম : কৃষকের দুর্ভোগের অবসান হোক

ভারতে বিমান দুর্ঘটনা

ইরান-ইসরায়েল সংঘাত : যুদ্ধ নয়, শান্তিই টেকসই সমাধান

বাড়ছে করোনার সংক্রমণ : মানতে হবে স্বাস্থ্যবিধি

ডেঙ্গু মোকাবিলায় প্রস্তুত থাকতে হবে

ঈদুল আজহা : ত্যাগ, ভালোবাসা ও সম্প্রীতির উৎসব

ঈদযাত্রায় বাড়তি ভাড়া : ব্যবস্থাপনার ফাঁকফোকর ও নজরদারির সীমাবদ্ধতা

নির্বাচন নিয়ে বাদানুবাদ শুভ লক্ষণ নয়

অপরাধের উদ্বেগজনক প্রবণতা ও আইনশৃঙ্খলার বাস্তবতা

রেলের জমি দখলের বিরুদ্ধে ব্যবস্থা নিন

বাসে ডাকাতি ও নারী নির্যাতন : সড়কে জনসাধারণের আতঙ্ক

স্মার্টকার্ড জটিলতায় টিসিবির পণ্য সরবরাহ ব্যাহত, ব্যবস্থা নিন

মামলার ন্যায্যতা ও আইনের শাসন: কিসের পরিবর্তন ঘটেছে?

প্যারাবন ধ্বংস ও দখলের বিরুদ্ধে ব্যবস্থা নিন

বজ্রপাতে প্রাণহানি ঠেকাতে চাই প্রস্তুতি ও সচেতনতা

নারীর ডাকে ‘মৈত্রী যাত্রা’

খাদ্যে ভেজাল : আইন আছে, প্রয়োগ কোথায়?

চুয়াত্তর পেরিয়ে পঁচাত্তরে সংবাদ: প্রতিজ্ঞায় অবিচল পথচলা

দখলে অস্তিত্ব সংকটে বন

এই যুদ্ধবিরতি হোক স্থায়ী শান্তির সূচনা

তাপপ্রবাহে চাই সতর্কতা, সচেতনতা ও সুরক্ষা পরিকল্পনা

যুদ্ধ নয়, শান্তি চাই

ধর্মীয় অপব্যাখ্যায় শতবর্ষী বটগাছ নিধন : এ কোন সভ্যতা?

বেইলি রোডে আবার আগুন : নিরাপত্তা নিয়ে ভাবার সময় এখনই

tab

সম্পাদকীয়

সড়ক-মহাসড়ক টেকসই হয় না কেন

বৃহস্পতিবার, ০৭ সেপ্টেম্বর ২০২৩

নেত্রকোনার দুর্গাপুর উপজেলার বিরিশিরি-শ্যামগঞ্জ আঞ্চলিক মহাসড়কের প্রায় ছয় কিলোমিটার চলাচলের অনুপোযোগী হয়ে পড়েছে। ভারী যানবাহন চলাচলের কারণে মহাসড়কে তৈরি হয়েছে খানাখন্দ। দীর্ঘদিন ধরে জরাজীর্ণ অবস্থায় থাকলেও তা সংস্কার করা হয়নি। ফলে এই সড়ক দিয়ে চলাচলকারী মানুষের দুর্ভোগ চরমে উঠেছে। এ নিয়ে গত বুধবার সংবাদ-এ সচিত্র প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

সড়ক-মহাসড়ক চলাচলের অনুপোযোগী হলে কেবল যে মানুষের যাতায়াতে কষ্ট হয় তা নয়। জরাজীর্ণ সড়কের কারণে প্রায়ই দুর্ঘটনা ঘটে, যানবাহন বিকল হয়, তৈরি হয় যানজট। কেবল বিরিশিরি-শ্যামগঞ্জ আঞ্চলিক মহাসড়কই নয়, দেশের আরো অনেক সড়ক-মহাসড়কই রয়েছে বেহাল অবস্থায়। গণমাধ্যমে বিভিন্ন সময় এ নিয়ে খবর প্রকাশিত হয়। সড়ক দুর্ঘটনার অন্যতম একটি কারণ হচ্ছে এর জরাজীর্ণ অবস্থা।

দেশে সড়ক অবকাঠামো উন্নয়নে অনেক অর্থ ব্যয় করা হয়। দুর্ভাগ্যজনক বিষয় হচ্ছে- সড়কগুলো নির্মাণের পর টেকসই হয় না। নির্মাণের পর দেশের অনেক সড়ক-মহাসড়কই মেয়াদ পূর্ণ করতে পারে না। নির্মাণের পর বছর না ঘুরতেই ভেঙে যায়।

সড়ক-মহাসড়ক টেকসই না হওয়ার অন্যতম একটি কারণ হচ্ছে, ভারী যানবাহন চলাচল। দেশের অনেক সড়কই ভারি যানবাহন চলাচলের উপযোগী নয়। তারপরও সেসব সড়ক দিয়ে নিয়মিতই ভারী যানবাহন চলাচল করে। কোন সড়কের ওপর দিয়ে কোন ধরনের এবং কত যানবাহন চলবে, কী পরিমাণ ভার বহন করতে হবে- নির্মাণের সময় এসব বিষয় মাথায় রাখা হয় কিনা সেটা একটা প্রশ্ন।

সড়ক নির্মাণ উপকরণ নিয়েও প্রশ্ন রয়েছে। অভিযোগ রয়েছে, অনেক ঠিকাদারই মানসম্মত উপকরণ ব্যবহার করেন না- কিংবা যে উপকরণ যে মাত্রায় ব্যবহার করার কথা তা করা হয় না।

সড়ক নির্মাণ বা সংস্কার যেমন জরুরি, সড়ক নিয়ে হওয়া অনিয়ম-দুর্নীতি দূর করাও তেমন জরুরি। সড়ক খাত অনিয়ম-দুর্নীতির একটে বড় ক্ষেত্রে পরিণত হয়েছে। সড়ক নির্মাণে নিম্নমানের নির্মাণসামগ্রী, কাজ শেষ হওয়ার আগে বিল প্রদান, টেন্ডার নিয়ে কারসাজি, ঘুষ গ্রহণ ও নজরদারির দুর্বলতা প্রভৃতির অভিযোগ পাওয়া যায়। এর আগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) প্রতিবেদনে সড়ক ও জনপথ বিভাগের কাজে অনিয়ম-দুর্নীতির চিত্র প্রকাশ পেয়েছে। দুদকের সেই প্রতিবেদনে অনিয়ম-দুর্নীতি দূর করার জন্য ২১ দফা সুপারিশও করা হয়েছিল। সেসব সুপারিশ বাস্তবায়নে সংশ্লিষ্টরা কী করেছে সেটা একটা প্রশ্ন।

back to top