alt

সম্পাদকীয়

সড়কটি আর কবে পাকা হবে

: শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪

সড়ক হচ্ছে মানুষের যোগাযোগ-যাতায়াতের অন্যতম প্রধান মাধ্যম। সড়কটি যদি পাকা হয় তাহলে মানুষের যাতায়াত-যোগাযোগ মসৃণ হয়। আর সড়ক কাঁচা হলে নাগরিকদের চলাচলে ভোগান্তির শেষ থাকে না। দেশের অনেক এলাকার সড়কই এখনো রয়ে গেছে কাঁচা। এমনই একটি সড়ক হচ্ছে পটুয়াখালীর কলাপাড়া উপজেলার ধুলসার ইউনিয়নের পাঁচ নম্বর ওয়ার্ডের ‘কাটাভারানী বেড়িবাঁধ’ সড়ক।

কাটাভারানী বেড়িবাঁধ সড়কটির দৈর্ঘ্য প্রায় ২৫ কিলোমিটার। প্রায় বিশ গ্রামের বিভিন্ন শ্রেণি-পেশার হাজারও মানুষ এ সড়কে যাতায়াত করেন। শুকনো মৌসুমে ধুলাবালি আর বর্ষা মৌসুমে কাদা হয় তাদের সঙ্গী। কেউ অসুস্থ হলে হাসপাতালে নেওয়ার জন্য এ সড়কই তাদের ভরসা। এবড়োখেবড়ো সড়কে যানবাহনের ঝাঁকুনিতে রোগীর অবস্থা সঙ্গীন হয়ে পড়ে। কৃষক ও ব্যবসায়ীরা পণ্য আনা-নেওয়ার কাজে চরম ভোগান্তি পোহান। এ নিয়ে গত বৃহস্পতিবার সংবাদ-এ বিস্তারিত প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

এটা সত্য যে দেশে সড়ক যোগাযোগে অনেক উন্নতি হয়েছে। আবার কাটাভারানী বেড়িবাঁধের মতো সড়কও দেশে রয়েছে। শুধু এই একটি সড়কই নয়, দেশের আরও অনেক সড়কের অবস্থা নাজুক। গ্রামীণ সড়কের ৫৫ শতাংশ এখনো কাঁচা। গ্রামীণ সড়ক শুধু স্থানীয়দের দৈনন্দিন জীবনযাপনই নয়, দেশের অর্থনীতির চাকাকেও সচল রাখতে সহায়তা করে। কোনো এলাকার যাতায়াত-যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন হলে, সেখানকার মানুষের দৈনন্দিন জীবন পাল্টে যায়। প্রান্তিক কৃষকরা তাদের উৎপাদিত পণ্য শহরে নিয়ে বিক্রি করে লাভবান হন। পাশাপাশি শহরের পণ্যও গ্রামে আসে। ফলে সার্বিকভাবে এলাকায় কর্মসংস্থানের নতুন নতুন ক্ষেত্র তৈরি হয়।

আমরা বলতে চাই, কাটাভারানী বেড়িবাঁধের সড়কটি পাকা করার ব্যবস্থা করা হোক। অনিয়ম-দুর্নীতি ছাড়াই সেখানে যেন একটি টেকসই সড়ক নির্মিত হয় সেটা নিশ্চিত করতে হবে। সড়ক নির্মাণ নিয়ে অনেক প্রশ্ন আছে দেশে। গ্রামীণ অবকাঠামো নির্মাণে বরাদ্দ যেমন জরুরি, সেই সঙ্গে রাস্তাঘাট ও সড়ক নির্মাণ করার ক্ষেত্রেও অনিয়ম ও দুর্নীতি দমন করা জরুরি।

বন্যাদুর্গতদের পাশে দাঁড়ান

নির্বাচনের সময়সীমা স্পষ্ট করা দরকার

শূন্যপদে শিক্ষক নিয়োগ দিন

দ্রব্যমূল্যে স্বস্তি নেই

মৌসুমি জলাবদ্ধতা থেকে ছৈয়ালবাড়ী ও মানিক্যপাড়ার বাসিন্দাদের মুক্তি দিন

হাতি যাবে কোথায়, খাবে কী?

হাওরে নিষিদ্ধ জাল দিয়ে মাছ শিকার বন্ধ করুন

বেকারত্ব সমস্যা : সুনির্দিষ্ট পরিকল্পনা থাকা জরুরি

ওএমএসের পণ্য বিক্রিতে অনিয়মের অভিযোগ আমলে নিন

পাহাড়ে আবার গণপিটুনিতে হত্যা

আশুলিয়ায় শ্রমিকের মৃত্যু : তদন্ত সুষ্ঠু করা জরুরি

ধর্মীয় গোষ্ঠীর চাপে সমন্বয় কমিটি বাতিল, একটি মন্দ নজির

কারিগরি শিক্ষার পথে বাধা দূর করুন

মধ্যপ্রাচ্য সংকট : বিশ্বনেতাদের শান্তির পথ খুঁজে বের করতে হবে

বন্যার পানি নামেনি অনেক এলাকায়, দুর্ভোগে মানুষ

রামু হামলার বিচারে আর কত অপেক্ষা

আবারও গণপিটুনিতে হত্যা

শিক্ষক পদত্যাগে জোরজবরদস্তি বন্ধ করুন

রাজধানীর জলাভূমি রক্ষা করুন

বন রক্ষায় চাই কঠোর নজরদারি

বায়ুদূষণ রোধে চাই সমন্বিত পরিকল্পনা

জলাবদ্ধতা থেকে নগরবাসীর মুক্তি মিলবে কবে

নির্বাচন কবে, সংস্কার কীভাবে : স্পষ্ট করুন

সড়ক টেকসইভাবে সংস্কার করুন

শ্রমিক অসন্তোষ : সব পক্ষকে খোলা মনে আলোচনা করতে হবে

টিসিবির পণ্য বিক্রিতে অনিয়ম-দুর্নীতির অভিযোগ সুরাহা করুন

ডেঙ্গু প্রতিরোধে সমন্বিত প্রচেষ্টা চালাতে হবে

নদী রক্ষায় কার্যকর ব্যবস্থা নিন

বিশ্ববিদ্যালয় প্রশাসন কি প্রভাবমুক্ত হতে পেরেছে

হরিণার বিলে দখলদারিত্বের অবসান ঘটান

পাহাড়ে সংঘাত : আস্থার সংকট দূর করতে হবে

গণপিটুনি : এই নির্মমতার শেষ কোথায়

দামুড়হুদা স্বাস্থ্য কমপ্লেক্সে জনবল ঘাটতি দূর করুন

পৌর এলাকায় ন্যূনতম নাগরিক সেবা নিশ্চিত করুন

বনদস্যুদের অত্যাচার থেকে জেলে-বাওয়ালিদের রক্ষা করুন

আবার শ্রমিক অসন্তোষ

tab

সম্পাদকীয়

সড়কটি আর কবে পাকা হবে

শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪

সড়ক হচ্ছে মানুষের যোগাযোগ-যাতায়াতের অন্যতম প্রধান মাধ্যম। সড়কটি যদি পাকা হয় তাহলে মানুষের যাতায়াত-যোগাযোগ মসৃণ হয়। আর সড়ক কাঁচা হলে নাগরিকদের চলাচলে ভোগান্তির শেষ থাকে না। দেশের অনেক এলাকার সড়কই এখনো রয়ে গেছে কাঁচা। এমনই একটি সড়ক হচ্ছে পটুয়াখালীর কলাপাড়া উপজেলার ধুলসার ইউনিয়নের পাঁচ নম্বর ওয়ার্ডের ‘কাটাভারানী বেড়িবাঁধ’ সড়ক।

কাটাভারানী বেড়িবাঁধ সড়কটির দৈর্ঘ্য প্রায় ২৫ কিলোমিটার। প্রায় বিশ গ্রামের বিভিন্ন শ্রেণি-পেশার হাজারও মানুষ এ সড়কে যাতায়াত করেন। শুকনো মৌসুমে ধুলাবালি আর বর্ষা মৌসুমে কাদা হয় তাদের সঙ্গী। কেউ অসুস্থ হলে হাসপাতালে নেওয়ার জন্য এ সড়কই তাদের ভরসা। এবড়োখেবড়ো সড়কে যানবাহনের ঝাঁকুনিতে রোগীর অবস্থা সঙ্গীন হয়ে পড়ে। কৃষক ও ব্যবসায়ীরা পণ্য আনা-নেওয়ার কাজে চরম ভোগান্তি পোহান। এ নিয়ে গত বৃহস্পতিবার সংবাদ-এ বিস্তারিত প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

এটা সত্য যে দেশে সড়ক যোগাযোগে অনেক উন্নতি হয়েছে। আবার কাটাভারানী বেড়িবাঁধের মতো সড়কও দেশে রয়েছে। শুধু এই একটি সড়কই নয়, দেশের আরও অনেক সড়কের অবস্থা নাজুক। গ্রামীণ সড়কের ৫৫ শতাংশ এখনো কাঁচা। গ্রামীণ সড়ক শুধু স্থানীয়দের দৈনন্দিন জীবনযাপনই নয়, দেশের অর্থনীতির চাকাকেও সচল রাখতে সহায়তা করে। কোনো এলাকার যাতায়াত-যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন হলে, সেখানকার মানুষের দৈনন্দিন জীবন পাল্টে যায়। প্রান্তিক কৃষকরা তাদের উৎপাদিত পণ্য শহরে নিয়ে বিক্রি করে লাভবান হন। পাশাপাশি শহরের পণ্যও গ্রামে আসে। ফলে সার্বিকভাবে এলাকায় কর্মসংস্থানের নতুন নতুন ক্ষেত্র তৈরি হয়।

আমরা বলতে চাই, কাটাভারানী বেড়িবাঁধের সড়কটি পাকা করার ব্যবস্থা করা হোক। অনিয়ম-দুর্নীতি ছাড়াই সেখানে যেন একটি টেকসই সড়ক নির্মিত হয় সেটা নিশ্চিত করতে হবে। সড়ক নির্মাণ নিয়ে অনেক প্রশ্ন আছে দেশে। গ্রামীণ অবকাঠামো নির্মাণে বরাদ্দ যেমন জরুরি, সেই সঙ্গে রাস্তাঘাট ও সড়ক নির্মাণ করার ক্ষেত্রেও অনিয়ম ও দুর্নীতি দমন করা জরুরি।

back to top