alt

সম্পাদকীয়

সড়কটি আর কবে পাকা হবে

: শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪

সড়ক হচ্ছে মানুষের যোগাযোগ-যাতায়াতের অন্যতম প্রধান মাধ্যম। সড়কটি যদি পাকা হয় তাহলে মানুষের যাতায়াত-যোগাযোগ মসৃণ হয়। আর সড়ক কাঁচা হলে নাগরিকদের চলাচলে ভোগান্তির শেষ থাকে না। দেশের অনেক এলাকার সড়কই এখনো রয়ে গেছে কাঁচা। এমনই একটি সড়ক হচ্ছে পটুয়াখালীর কলাপাড়া উপজেলার ধুলসার ইউনিয়নের পাঁচ নম্বর ওয়ার্ডের ‘কাটাভারানী বেড়িবাঁধ’ সড়ক।

কাটাভারানী বেড়িবাঁধ সড়কটির দৈর্ঘ্য প্রায় ২৫ কিলোমিটার। প্রায় বিশ গ্রামের বিভিন্ন শ্রেণি-পেশার হাজারও মানুষ এ সড়কে যাতায়াত করেন। শুকনো মৌসুমে ধুলাবালি আর বর্ষা মৌসুমে কাদা হয় তাদের সঙ্গী। কেউ অসুস্থ হলে হাসপাতালে নেওয়ার জন্য এ সড়কই তাদের ভরসা। এবড়োখেবড়ো সড়কে যানবাহনের ঝাঁকুনিতে রোগীর অবস্থা সঙ্গীন হয়ে পড়ে। কৃষক ও ব্যবসায়ীরা পণ্য আনা-নেওয়ার কাজে চরম ভোগান্তি পোহান। এ নিয়ে গত বৃহস্পতিবার সংবাদ-এ বিস্তারিত প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

এটা সত্য যে দেশে সড়ক যোগাযোগে অনেক উন্নতি হয়েছে। আবার কাটাভারানী বেড়িবাঁধের মতো সড়কও দেশে রয়েছে। শুধু এই একটি সড়কই নয়, দেশের আরও অনেক সড়কের অবস্থা নাজুক। গ্রামীণ সড়কের ৫৫ শতাংশ এখনো কাঁচা। গ্রামীণ সড়ক শুধু স্থানীয়দের দৈনন্দিন জীবনযাপনই নয়, দেশের অর্থনীতির চাকাকেও সচল রাখতে সহায়তা করে। কোনো এলাকার যাতায়াত-যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন হলে, সেখানকার মানুষের দৈনন্দিন জীবন পাল্টে যায়। প্রান্তিক কৃষকরা তাদের উৎপাদিত পণ্য শহরে নিয়ে বিক্রি করে লাভবান হন। পাশাপাশি শহরের পণ্যও গ্রামে আসে। ফলে সার্বিকভাবে এলাকায় কর্মসংস্থানের নতুন নতুন ক্ষেত্র তৈরি হয়।

আমরা বলতে চাই, কাটাভারানী বেড়িবাঁধের সড়কটি পাকা করার ব্যবস্থা করা হোক। অনিয়ম-দুর্নীতি ছাড়াই সেখানে যেন একটি টেকসই সড়ক নির্মিত হয় সেটা নিশ্চিত করতে হবে। সড়ক নির্মাণ নিয়ে অনেক প্রশ্ন আছে দেশে। গ্রামীণ অবকাঠামো নির্মাণে বরাদ্দ যেমন জরুরি, সেই সঙ্গে রাস্তাঘাট ও সড়ক নির্মাণ করার ক্ষেত্রেও অনিয়ম ও দুর্নীতি দমন করা জরুরি।

আমতলীর ভ্যাকসিন সংকট দূর করুন

অতিরিক্ত সেচ খরচ: কৃষকের জীবনযাত্রায় বোঝা

আমতলী পৌরসভায় সুষ্ঠু বর্জ্য ব্যবস্থাপনা গড়ে তুলুন

অরক্ষিত রেলক্রসিং : সুরক্ষা ব্যবস্থা নিশ্চিত করা জরুরি

সুন্দরবনে হরিণ শিকার বন্ধে কঠোর পদক্ষেপ নিন

পাহাড় রক্ষা ও পরিবেশ সংরক্ষণে ‘টম অ্যান্ড জেরি খেলা’র অবসান ঘটুক

শিক্ষার্থী আত্মহত্যার উদ্বেগজনক চিত্র

গাজায় যুদ্ধবিরতি চুক্তি : শান্তির চেষ্টা কতটা সফল হবে?

জাজিরা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ভবন সংস্কার করুন

বনাঞ্চলের ধ্বংসের দায় কার

নির্মাণ কাজের প্রভাবে শিক্ষার্থীদের পড়াশোনায় ব্যাঘাত

খাল-বিল দখল : পরিবেশ ও জীববৈচিত্র্য হুমকির মুখে

ইটভাটার দৌরাত্ম্যের লাগাম টেনে ধরতে হবে

আদিবাসী শিক্ষার্থীদের ওপর হামলা : গণতান্ত্রিক চেতনার পরিপন্থী

বোয়ালখালী রেললাইন বাজার : জীবন ও নিরাপত্তার চরম সংকট

রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে দুর্নীতি

আঠারোবাড়ী হাওরের সংকট : দ্রুত সমাধান প্রয়োজন

পাঠ্যবই বিতরণে বিলম্ব : শিক্ষাব্যবস্থার প্রতি আঘাত

কৃষিজমিতে কারখানা: ঝুঁকিতে জনস্বাস্থ্য

ওরস বন্ধ রাখাই কি একমাত্র সমাধান?

জলবায়ু পরিবর্তনের প্রভাব থেকে শিশুদের ভবিষ্যৎ সুরক্ষা করুন

নদী তীর সংরক্ষণ প্রকল্পে গাফিলতি

ফসল রক্ষা বাঁধে অনিয়ম কাম্য নয়

রিওভাইরাস: আতঙ্ক নয়, চাই সতর্কতা

শুল্ক-কর এখন বাড়ানো কি জরুরি ছিল

নওগাঁর বর্জ্য পরিশোধনাগার প্রসঙ্গে

সড়ক দুর্ঘটনা : বেপরোয়া গতি আর অব্যবস্থাপনার মাশুল

সংরক্ষিত বনের গাছ রক্ষায় উদাসীনতার অভিযোগ আমলে নিন

চালের দাম বাড়ছে: সংকট আরও বাড়ার আগেই ব্যবস্থা নিন

বারইখালী ও বহরবুনিয়ার মানুষের দুর্ভোগ কবে দূর হবে

রেলক্রসিংয়ে দুর্ঘটনার পুনরাবৃত্তি : সমাধান কোথায়?

সময়ের সমীকরণে বেকারত্বের নতুন চিত্র

বরুড়ায় খালের দুর্দশা

টেকনাফে অপহরণ: স্থানীয় নিরাপত্তা ব্যবস্থার চ্যালেঞ্জ ও সমাধানের প্রয়োজনীয়তা

স্কুল মাঠে মাটি কাটার অভিযোগ

কিশোর গ্যাং : আইনশৃঙ্খলার ব্যর্থতা ও সামাজিক সংকট

tab

সম্পাদকীয়

সড়কটি আর কবে পাকা হবে

শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪

সড়ক হচ্ছে মানুষের যোগাযোগ-যাতায়াতের অন্যতম প্রধান মাধ্যম। সড়কটি যদি পাকা হয় তাহলে মানুষের যাতায়াত-যোগাযোগ মসৃণ হয়। আর সড়ক কাঁচা হলে নাগরিকদের চলাচলে ভোগান্তির শেষ থাকে না। দেশের অনেক এলাকার সড়কই এখনো রয়ে গেছে কাঁচা। এমনই একটি সড়ক হচ্ছে পটুয়াখালীর কলাপাড়া উপজেলার ধুলসার ইউনিয়নের পাঁচ নম্বর ওয়ার্ডের ‘কাটাভারানী বেড়িবাঁধ’ সড়ক।

কাটাভারানী বেড়িবাঁধ সড়কটির দৈর্ঘ্য প্রায় ২৫ কিলোমিটার। প্রায় বিশ গ্রামের বিভিন্ন শ্রেণি-পেশার হাজারও মানুষ এ সড়কে যাতায়াত করেন। শুকনো মৌসুমে ধুলাবালি আর বর্ষা মৌসুমে কাদা হয় তাদের সঙ্গী। কেউ অসুস্থ হলে হাসপাতালে নেওয়ার জন্য এ সড়কই তাদের ভরসা। এবড়োখেবড়ো সড়কে যানবাহনের ঝাঁকুনিতে রোগীর অবস্থা সঙ্গীন হয়ে পড়ে। কৃষক ও ব্যবসায়ীরা পণ্য আনা-নেওয়ার কাজে চরম ভোগান্তি পোহান। এ নিয়ে গত বৃহস্পতিবার সংবাদ-এ বিস্তারিত প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

এটা সত্য যে দেশে সড়ক যোগাযোগে অনেক উন্নতি হয়েছে। আবার কাটাভারানী বেড়িবাঁধের মতো সড়কও দেশে রয়েছে। শুধু এই একটি সড়কই নয়, দেশের আরও অনেক সড়কের অবস্থা নাজুক। গ্রামীণ সড়কের ৫৫ শতাংশ এখনো কাঁচা। গ্রামীণ সড়ক শুধু স্থানীয়দের দৈনন্দিন জীবনযাপনই নয়, দেশের অর্থনীতির চাকাকেও সচল রাখতে সহায়তা করে। কোনো এলাকার যাতায়াত-যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন হলে, সেখানকার মানুষের দৈনন্দিন জীবন পাল্টে যায়। প্রান্তিক কৃষকরা তাদের উৎপাদিত পণ্য শহরে নিয়ে বিক্রি করে লাভবান হন। পাশাপাশি শহরের পণ্যও গ্রামে আসে। ফলে সার্বিকভাবে এলাকায় কর্মসংস্থানের নতুন নতুন ক্ষেত্র তৈরি হয়।

আমরা বলতে চাই, কাটাভারানী বেড়িবাঁধের সড়কটি পাকা করার ব্যবস্থা করা হোক। অনিয়ম-দুর্নীতি ছাড়াই সেখানে যেন একটি টেকসই সড়ক নির্মিত হয় সেটা নিশ্চিত করতে হবে। সড়ক নির্মাণ নিয়ে অনেক প্রশ্ন আছে দেশে। গ্রামীণ অবকাঠামো নির্মাণে বরাদ্দ যেমন জরুরি, সেই সঙ্গে রাস্তাঘাট ও সড়ক নির্মাণ করার ক্ষেত্রেও অনিয়ম ও দুর্নীতি দমন করা জরুরি।

back to top