alt

সম্পাদকীয়

সেতুগুলো চলাচল উপযোগী করুন

: শনিবার, ২৩ নভেম্বর ২০২৪

সেতু আছে কিন্তু সংযোগ সড়ক নেইÑ এমন খবর প্রায়ই গণমাধ্যমে প্রকাশিত হয়। সংযোগ সড়ক না থাকার কারণে দেশের অনেক সেতুই কোনো কাজে আসছে না। ফলে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে স্থানীয় বাসিন্দাদের। কোথাও সেতুতে উঠতে মই, কোথাও কাঠের অথবা বাসের সাঁকো ব্যবহার করছেন তারা। কোনো কোনো সেতুতে ঠাঁই হয়েছে স্থানীয় ভূমিহীনদের। কোটি টাকা ব্যায়ে নির্মিত এই সেতুগুলো জনগণের কোন কাজে আসছে সেটা একটা প্রশ্ন।

গত বুধবার সংবাদ-এ প্রকাশিত একটি প্রতিবেদন থেকে জানা গেছে, ২০১৬-১৭ অর্থ বছরে দুর্যোগ ও ত্রাণ ব্যবস্থাপনা অধিদপ্তরের সেতু কালভার্টের কর্মসূচির আওতায় দায়রা খাল, টেকের খাল ও ঈদগাহ খালের উপর তিনটি সেতু নির্মাণ করে ১ কোটি ১৭ লাখ টাকা ব্যায়ে। কিন্তু সেতু নির্মাণের সাত বছর পার হয়ে গেলেও কোন সংযোগ সড়ক নির্মাণ করা হয়নি। বর্ষা মৌসুমে সেতুগুলোর দুই পাশের সংযোগ সড়কের মাটি সরে যাওয়ায় সেটা চলাচলে অনুপযোগী হয়ে পড়ে আছে। শুকনা মৌসুমে সেতুতে উঠতে মই ব্যবহার করতে হয়।

এই তিনটি সংযোগ সেতু কিশোরগঞ্জের ভৈরব পৌর শহরের সঙ্গে উপজেলার শিমুলকান্দি ও শ্রীনগর ইউনিয়নের ৬টি গ্রামের প্রায় ১০ হাজার বাসিন্দাদের যোগাযোগের সুবিধার জন্য বানানো হয়েছিল। এই সংযোগ সড়ক না থাকার কারণে মালামাল পরিবহনে গুনতে হচ্ছে বাড়তি টাকা। এপার থেকে ওপার যেতে গ্রামবাসীকে পাড়ি দিতে হচ্ছে কয়েক কিলোমিটার রাস্তা।

আমরা বলতে চাই. যেহেতু সেতুগুলো বানানো হয়েছিল গ্রামবাসীর সুবিধার জন্য, তাই সেতুগুলো প্রয়োজনে পুনঃসংস্কার করে জনস্বার্থে সংযোগ সড়ক নির্মাণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অতি দ্রুত ব্যবস্থা নিতে হবে। সংযোগ সড়ক নির্মাণে হেলাফেলা করার সুযোগ নেই। যত দ্রুত সম্ভব সেতুগুলোর সংযোগ সড়ক নির্মাণ করে জনগণের চলাচলের ব্যবস্থা করতে হবে। জনস্বার্থের সঙ্গে সম্পৃক্ত কোন কাজেই উদাসীনতা দেখানোর সুযোগ নেই।

বোতলজাত সয়াবিন তেলের সংকট : কারণ কী

মোরেলগঞ্জে ওয়াশব্লক নির্মাণে বিলম্ব কেন

খাল রক্ষায় দৃঢ় অঙ্গীকার থাকতে হবে

দামুড়হুদা স্বাস্থ্য কমপ্লেক্সে জনবল ঘাটতি দূর করুন

নিয়মনীতির তোয়াক্কা না করেই পাথর উত্তোলন : পরিবেশের সর্বনাশ

ট্রান্সফরমার চুরি রোধে ব্যবস্থা নিন

এলপি গ্যাসের মূল্য নিয়ে নৈরাজ্য : সমাধান কোথায়?

পরিবার পরিকল্পনা কার্যক্রম ও কিছু চ্যালেঞ্জ

পাহাড়ে বৈষম্য দূর করতে শান্তিচুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়ন দরকার

২১ আগস্ট গ্রেনেড হামলার দায় তাহলে কার?

এইডস : চ্যালেঞ্জ ও করণীয়

ডেঙ্গুতে নভেম্বরে রেকর্ড মৃত্যু : সতর্কতার সময় এখনই

রাজধানীতে ট্রেন দুর্ঘটনায় প্রাণহানি : দায় কার

সয়াবিন তেল সংকট : কারসাজি অভিযোগের সুরাহা করুন

শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্য

সাত কলেজের চতুর্থ বর্ষে ফাইনাল পরীক্ষায় সময় বিভ্রাট

রেলওয়ের জমির অপব্যবহার কাম্য নয়

গ্রাহক সেবায় কেন পিছিয়ে তিতাস গ্যাস

মহাসড়কে ময়লার ভাগাড় : পরিবেশ ও জনস্বাস্থ্যের সংকট

নারীর প্রতি সহিংসতার শেষ কোথায়

জনস্বাস্থ্যের প্রতি উদাসীনতা : চিকিৎসা যন্ত্রপাতির অপব্যবহার

অবৈধ রেলক্রসিং : মর্মান্তিক দুর্ঘটনার পুনরাবৃত্তি রোধে জরুরি ব্যবস্থা

রক্তদহ বিল : পরিবেশ বিপর্যয়ের করুণ চিত্র

পোশাক শিল্পে নারী শ্রমিকের অংশগ্রহণ কমছে কেন, প্রতিকার কী

পিপিআর নির্মূল ও ক্ষুরা রোগ নিয়ন্ত্রণ প্রকল্পে অনিয়মের অভিযোগ আমলে নিন

বাকু জলবায়ু সম্মেলন ও উন্নয়নশীল দেশের অধিকার

সেতুটি সংস্কার করুন

চট্টগ্রামে খাবার পানির নমুনায় টাইফয়েডের জীবাণু : জনস্বাস্থ্যের জন্য অশুভ বার্তা

কুকুরের কামড় : ভ্যাকসিনের সহজলভ্যতা নিশ্চিত করুন

লাইসেন্সবিহীন ফার্মেসি : জনস্বাস্থ্যের জন্য মারাত্মক হুমকি

পরিযায়ী পাখি রক্ষা করতে হবে

জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে উপকূল

ব্যাটারিচালিত রিকশা : সুচিন্তিত সিদ্ধান্ত নিতে হবে

বীজ আলুর বাড়তি দামে কৃষকের হতাশা

টেকসই স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে চিকিৎসক সংকট দূর করা জরুরি

সাময়িকী কবিতা

tab

সম্পাদকীয়

সেতুগুলো চলাচল উপযোগী করুন

শনিবার, ২৩ নভেম্বর ২০২৪

সেতু আছে কিন্তু সংযোগ সড়ক নেইÑ এমন খবর প্রায়ই গণমাধ্যমে প্রকাশিত হয়। সংযোগ সড়ক না থাকার কারণে দেশের অনেক সেতুই কোনো কাজে আসছে না। ফলে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে স্থানীয় বাসিন্দাদের। কোথাও সেতুতে উঠতে মই, কোথাও কাঠের অথবা বাসের সাঁকো ব্যবহার করছেন তারা। কোনো কোনো সেতুতে ঠাঁই হয়েছে স্থানীয় ভূমিহীনদের। কোটি টাকা ব্যায়ে নির্মিত এই সেতুগুলো জনগণের কোন কাজে আসছে সেটা একটা প্রশ্ন।

গত বুধবার সংবাদ-এ প্রকাশিত একটি প্রতিবেদন থেকে জানা গেছে, ২০১৬-১৭ অর্থ বছরে দুর্যোগ ও ত্রাণ ব্যবস্থাপনা অধিদপ্তরের সেতু কালভার্টের কর্মসূচির আওতায় দায়রা খাল, টেকের খাল ও ঈদগাহ খালের উপর তিনটি সেতু নির্মাণ করে ১ কোটি ১৭ লাখ টাকা ব্যায়ে। কিন্তু সেতু নির্মাণের সাত বছর পার হয়ে গেলেও কোন সংযোগ সড়ক নির্মাণ করা হয়নি। বর্ষা মৌসুমে সেতুগুলোর দুই পাশের সংযোগ সড়কের মাটি সরে যাওয়ায় সেটা চলাচলে অনুপযোগী হয়ে পড়ে আছে। শুকনা মৌসুমে সেতুতে উঠতে মই ব্যবহার করতে হয়।

এই তিনটি সংযোগ সেতু কিশোরগঞ্জের ভৈরব পৌর শহরের সঙ্গে উপজেলার শিমুলকান্দি ও শ্রীনগর ইউনিয়নের ৬টি গ্রামের প্রায় ১০ হাজার বাসিন্দাদের যোগাযোগের সুবিধার জন্য বানানো হয়েছিল। এই সংযোগ সড়ক না থাকার কারণে মালামাল পরিবহনে গুনতে হচ্ছে বাড়তি টাকা। এপার থেকে ওপার যেতে গ্রামবাসীকে পাড়ি দিতে হচ্ছে কয়েক কিলোমিটার রাস্তা।

আমরা বলতে চাই. যেহেতু সেতুগুলো বানানো হয়েছিল গ্রামবাসীর সুবিধার জন্য, তাই সেতুগুলো প্রয়োজনে পুনঃসংস্কার করে জনস্বার্থে সংযোগ সড়ক নির্মাণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অতি দ্রুত ব্যবস্থা নিতে হবে। সংযোগ সড়ক নির্মাণে হেলাফেলা করার সুযোগ নেই। যত দ্রুত সম্ভব সেতুগুলোর সংযোগ সড়ক নির্মাণ করে জনগণের চলাচলের ব্যবস্থা করতে হবে। জনস্বার্থের সঙ্গে সম্পৃক্ত কোন কাজেই উদাসীনতা দেখানোর সুযোগ নেই।

back to top