alt

সম্পাদকীয়

অবৈধ রেলক্রসিং : মর্মান্তিক দুর্ঘটনার পুনরাবৃত্তি রোধে জরুরি ব্যবস্থা

: বৃহস্পতিবার, ২৮ নভেম্বর ২০২৪

কুমিল্লার বাকশিমূলে এক অবৈধ রেলক্রসিংয়ে সাতজনের মর্মান্তিক মৃত্যু আমাদের রেলপথ নিরাপত্তার দুর্বলতাগুলো তুলে ধরেছে। এমন ঘটনা শুধু অসাবধানতা বা কাকতালীয় দুর্ঘটনা নয়; এটি ব্যবস্থাপনা ও দায়িত্বহীনতার করুণ চিত্র।

বাংলাদেশ রেলওয়ের রেলক্রসিংগুলোর মধ্যে অনেক অবৈধ ক্রসিং রয়েছে, যা সঠিক নজরদারির আওতার বাইরে। এই ক্রসিংগুলোতে গেটম্যান বা সংকেতবিহীন অবস্থায় জনসাধারণকে চলাচল করতে হয়। দুর্ঘটনাস্থলের কালিকাপুর রেলক্রসিংটি অবৈধ ছিল, যেখানে গেটম্যানের অনুপস্থিতি ও চালকের অসাবধানতা এমন মর্মান্তিক পরিণতির কারণ হয়ে দাঁড়িয়েছে। জানা যায়, কুমিল্লার লাকসাম থেকে আখাউড়া পর্যন্ত ৭১টি রেলক্রসিংয়ের মধ্যে ৩৮টি অবৈধ। এসব ক্রসিংয়ে গেটম্যান নেই, সুরক্ষা ব্যবস্থা অপ্রতুল এবং ট্রেন আসার সংকেতও কার্যকর নয়। রেলপথের সুরক্ষা ব্যবস্থার এমন দুর্বলতায় সাধারণ মানুষের জীবন ঝুঁকির মুখে।

দুর্ঘটনার প্রত্যক্ষদর্শীদের মতে, ট্রেনের হুইসেল শুনেও চালক ইজিবাইক নিয়ে রেললাইনে উঠে যান। অসচেতনতা ও অবৈধ রেলক্রসিং মিলে এই দুর্ঘটনার কারণ। এতে এক অন্তঃসত্ত্বা নারীসহ বৃদ্ধ এবং শিশুরাও প্রাণ হারায়। একটি পরিবারে নতুন অতিথি আসার প্রত্যাশা মুহূর্তেই শোকের ছায়ায় ঢাকা পড়ে। এমন মানবিক ক্ষতির মূল্য কোনো অর্থমূল্যে পূরণ করা সম্ভব নয়।

অনাকাক্সিক্ষত রেলদুর্ঘটনা রোধে অবৈধ রেলক্রসিংগুলো অবিলম্বে চিহ্নিত করে উচ্ছেদ করতে হবে। যেসব রেলক্রসিং বৈধ নয়, সেখানে চলাচল বন্ধ করা জরুরি। রেলপথে চালকদের জন্য বাধ্যতামূলক সচেতনতা কার্যক্রম চালু করতে হবে। বৈধ রেলক্রসিংগুলোতে গেটম্যান, সিসিটিভি, এবং কার্যকর সংকেত ব্যবস্থা নিশ্চিত করা প্রয়োজন।

রেলওয়ে কর্তৃপক্ষ এবং স্থানীয় প্রশাসনের সমন্বয়ে অবৈধ রেলক্রসিং ব্যবস্থাপনায় দ্রুত পদক্ষেপ গ্রহণ করতে হবে। শুধু তদন্ত কমিটি গঠনের মধ্যেই দায়িত্ব শেষ হয়ে যায় না; কার্যকর সমাধান বাস্তবায়নে প্রমাণ দিতে হবে।

কুমিল্লার দুর্ঘটনা আমাদের জন্য একটি সতর্কবার্তা। যদি এখনই প্রয়োজনীয় পদক্ষেপ না নেয়া হয়, তবে এমন মর্মান্তিক ঘটনা ভবিষ্যতেও ঘটতে থাকবে। নিরাপদ রেলপথ নিশ্চিতে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে ব্যর্থ হলে মূল্য দিতে হবে হাজারো নিরীহ প্রাণের মাধ্যমে। জননিরাপত্তা নিশ্চিত করা প্রশাসনের প্রধান দায়িত্ব। অতএব, রেলপথ ব্যবস্থাপনায় জরুরি সংস্কারই একমাত্র পথ।

উপজেলা স্বাস্থ্যসেবায় সংকট

বজ্রপাত মোকাবিলায় চাই বাস্তবভিত্তিক পরিকল্পনা ও কার্যকর বাস্তবায়ন

মাদক নিয়ন্ত্রণে প্রতিশ্রুতি অনেক, ফলাফল প্রশ্নবিদ্ধ

আর্সেনিক দূষণ : জনস্বাস্থ্যের নীরব সংকট

ধর্মীয় অবমাননার অজুহাতে ‘মব জাস্টিস’ : সমাধান কোথায়?

সরকারি গাছ কাটা কঠোরভাবে বন্ধ করুন

এসএসসি পরীক্ষায় অনুপস্থিতি : বাল্যবিয়ে রোধে ব্যবস্থা নিন

জলাবদ্ধতা : প্রশ্নবিদ্ধ নগর ব্যবস্থাপনা

ভিজিএফ চাল বিতরণে অনিয়মের অভিযোগ আমলে নিন

সার বিতরণে অনিয়ম : কৃষকের দুর্ভোগের অবসান হোক

ভারতে বিমান দুর্ঘটনা

ইরান-ইসরায়েল সংঘাত : যুদ্ধ নয়, শান্তিই টেকসই সমাধান

বাড়ছে করোনার সংক্রমণ : মানতে হবে স্বাস্থ্যবিধি

ডেঙ্গু মোকাবিলায় প্রস্তুত থাকতে হবে

ঈদুল আজহা : ত্যাগ, ভালোবাসা ও সম্প্রীতির উৎসব

ঈদযাত্রায় বাড়তি ভাড়া : ব্যবস্থাপনার ফাঁকফোকর ও নজরদারির সীমাবদ্ধতা

নির্বাচন নিয়ে বাদানুবাদ শুভ লক্ষণ নয়

অপরাধের উদ্বেগজনক প্রবণতা ও আইনশৃঙ্খলার বাস্তবতা

রেলের জমি দখলের বিরুদ্ধে ব্যবস্থা নিন

বাসে ডাকাতি ও নারী নির্যাতন : সড়কে জনসাধারণের আতঙ্ক

স্মার্টকার্ড জটিলতায় টিসিবির পণ্য সরবরাহ ব্যাহত, ব্যবস্থা নিন

মামলার ন্যায্যতা ও আইনের শাসন: কিসের পরিবর্তন ঘটেছে?

প্যারাবন ধ্বংস ও দখলের বিরুদ্ধে ব্যবস্থা নিন

বজ্রপাতে প্রাণহানি ঠেকাতে চাই প্রস্তুতি ও সচেতনতা

নারীর ডাকে ‘মৈত্রী যাত্রা’

খাদ্যে ভেজাল : আইন আছে, প্রয়োগ কোথায়?

চুয়াত্তর পেরিয়ে পঁচাত্তরে সংবাদ: প্রতিজ্ঞায় অবিচল পথচলা

দখলে অস্তিত্ব সংকটে বন

এই যুদ্ধবিরতি হোক স্থায়ী শান্তির সূচনা

তাপপ্রবাহে চাই সতর্কতা, সচেতনতা ও সুরক্ষা পরিকল্পনা

যুদ্ধ নয়, শান্তি চাই

ধর্মীয় অপব্যাখ্যায় শতবর্ষী বটগাছ নিধন : এ কোন সভ্যতা?

বেইলি রোডে আবার আগুন : নিরাপত্তা নিয়ে ভাবার সময় এখনই

লাউয়াছড়া বন : নিঃশব্দ বিপর্যয়ের মুখে

ডেঙ্গু পরিস্থিতি : অবহেলা নয়, দরকার জরুরি উদ্যোগ

ইকোপার্কের করুণ দশা : দায় কার

tab

সম্পাদকীয়

অবৈধ রেলক্রসিং : মর্মান্তিক দুর্ঘটনার পুনরাবৃত্তি রোধে জরুরি ব্যবস্থা

বৃহস্পতিবার, ২৮ নভেম্বর ২০২৪

কুমিল্লার বাকশিমূলে এক অবৈধ রেলক্রসিংয়ে সাতজনের মর্মান্তিক মৃত্যু আমাদের রেলপথ নিরাপত্তার দুর্বলতাগুলো তুলে ধরেছে। এমন ঘটনা শুধু অসাবধানতা বা কাকতালীয় দুর্ঘটনা নয়; এটি ব্যবস্থাপনা ও দায়িত্বহীনতার করুণ চিত্র।

বাংলাদেশ রেলওয়ের রেলক্রসিংগুলোর মধ্যে অনেক অবৈধ ক্রসিং রয়েছে, যা সঠিক নজরদারির আওতার বাইরে। এই ক্রসিংগুলোতে গেটম্যান বা সংকেতবিহীন অবস্থায় জনসাধারণকে চলাচল করতে হয়। দুর্ঘটনাস্থলের কালিকাপুর রেলক্রসিংটি অবৈধ ছিল, যেখানে গেটম্যানের অনুপস্থিতি ও চালকের অসাবধানতা এমন মর্মান্তিক পরিণতির কারণ হয়ে দাঁড়িয়েছে। জানা যায়, কুমিল্লার লাকসাম থেকে আখাউড়া পর্যন্ত ৭১টি রেলক্রসিংয়ের মধ্যে ৩৮টি অবৈধ। এসব ক্রসিংয়ে গেটম্যান নেই, সুরক্ষা ব্যবস্থা অপ্রতুল এবং ট্রেন আসার সংকেতও কার্যকর নয়। রেলপথের সুরক্ষা ব্যবস্থার এমন দুর্বলতায় সাধারণ মানুষের জীবন ঝুঁকির মুখে।

দুর্ঘটনার প্রত্যক্ষদর্শীদের মতে, ট্রেনের হুইসেল শুনেও চালক ইজিবাইক নিয়ে রেললাইনে উঠে যান। অসচেতনতা ও অবৈধ রেলক্রসিং মিলে এই দুর্ঘটনার কারণ। এতে এক অন্তঃসত্ত্বা নারীসহ বৃদ্ধ এবং শিশুরাও প্রাণ হারায়। একটি পরিবারে নতুন অতিথি আসার প্রত্যাশা মুহূর্তেই শোকের ছায়ায় ঢাকা পড়ে। এমন মানবিক ক্ষতির মূল্য কোনো অর্থমূল্যে পূরণ করা সম্ভব নয়।

অনাকাক্সিক্ষত রেলদুর্ঘটনা রোধে অবৈধ রেলক্রসিংগুলো অবিলম্বে চিহ্নিত করে উচ্ছেদ করতে হবে। যেসব রেলক্রসিং বৈধ নয়, সেখানে চলাচল বন্ধ করা জরুরি। রেলপথে চালকদের জন্য বাধ্যতামূলক সচেতনতা কার্যক্রম চালু করতে হবে। বৈধ রেলক্রসিংগুলোতে গেটম্যান, সিসিটিভি, এবং কার্যকর সংকেত ব্যবস্থা নিশ্চিত করা প্রয়োজন।

রেলওয়ে কর্তৃপক্ষ এবং স্থানীয় প্রশাসনের সমন্বয়ে অবৈধ রেলক্রসিং ব্যবস্থাপনায় দ্রুত পদক্ষেপ গ্রহণ করতে হবে। শুধু তদন্ত কমিটি গঠনের মধ্যেই দায়িত্ব শেষ হয়ে যায় না; কার্যকর সমাধান বাস্তবায়নে প্রমাণ দিতে হবে।

কুমিল্লার দুর্ঘটনা আমাদের জন্য একটি সতর্কবার্তা। যদি এখনই প্রয়োজনীয় পদক্ষেপ না নেয়া হয়, তবে এমন মর্মান্তিক ঘটনা ভবিষ্যতেও ঘটতে থাকবে। নিরাপদ রেলপথ নিশ্চিতে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে ব্যর্থ হলে মূল্য দিতে হবে হাজারো নিরীহ প্রাণের মাধ্যমে। জননিরাপত্তা নিশ্চিত করা প্রশাসনের প্রধান দায়িত্ব। অতএব, রেলপথ ব্যবস্থাপনায় জরুরি সংস্কারই একমাত্র পথ।

back to top