alt

সম্পাদকীয়

রেলপথে নিরাপত্তাহীনতা : চুরি ও অব্যবস্থাপনার দুষ্টচক্র

: শনিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৫

নীলফামারীর সৈয়দপুর-চিলাহাটি রেলপথ বর্তমানে ভয়াবহ নিরাপত্তা ঝুঁকির সম্মুখীন। এই রেলপথের রেল লাইনকে শক্ত করে ধরে রাখার জন্য ব্যবহৃত ১২ হাজার ইলাস্টিক রেল ক্লিপ (ইআরসি) উধাও হয়ে গেছে। রেলওয়ের সংশ্লিষ্ট দপ্তর বলছে, চুরি এবং পুরাতন ক্লিপ ভেঙে যাওয়ার ফলে এ সংকট সৃষ্টি হয়েছে; কিন্তু মূল সমস্যা চুরি, যা রেলওয়ের অব্যবস্থাপনা এবং নিরাপত্তাহীনতার স্পষ্ট চিত্র তুলে ধরছে।

সাধারণত, রেললাইনকে শক্তভাবে আটকে রাখতে সিøপারে ক্লিপ ব্যবহৃত হয়। এই ক্লিপগুলো না থাকলে রেললাইন নড়বড়ে হয়ে পড়ে, যা ট্রেন চলাচলের জন্য চরম ঝুঁকিপূর্ণ। এই রেলপথে প্রতিদিন ৬টি আন্তঃনগর ও একটি মেইল ট্রেন চলাচল করে। যদি ক্লিপের ঘাটতি থাকে, তবে যেকোনো সময় বড় দুর্ঘটনা ঘটতে পারে।

চোরদের দৌরাত্ম্য এতটাই বেড়েছে যে, নতুন ক্লিপ প্রতিস্থাপনের পরও তা চুরি হয়ে যাচ্ছে। রেলপথ প্রকৌশল দপ্তরের পর্যবেক্ষণে উঠে এসেছে, ৫৯ কিলোমিটার দীর্ঘ এই রেলপথের বিভিন্ন স্থান থেকে ১২ হাজার ক্লিপ খোয়া গেছে। স্থানীয় রেলওয়ে কর্তৃপক্ষ বিষয়টি স্বীকার করলেও এখন পর্যন্ত কার্যকর কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। পুলিশ বলছে, তদন্ত চলছে। তবে লিখিত কোনো অভিযোগ পায়নি। ফলে চোররা নির্ভয়ে তাদের অপকর্ম চালিয়ে যাচ্ছে।

এটি শুধু একটি বিচ্ছিন্ন ঘটনা নয়; বরং দেশের রেলওয়ে অবকাঠামো রক্ষায় চরম অব্যবস্থাপনা ও অবহেলার দৃষ্টান্ত। ২০১২ সালে এই রেলপথের সংস্কার করা হয়েছিল, অথচ এক দশকের মধ্যেই এটি ভয়াবহ অনিরাপদ হয়ে পড়েছে। প্রশ্ন ওঠে, এত গুরুত্বপূর্ণ রেলপথের নিরাপত্তা নিশ্চিতে রেলওয়ে কতটা দায়িত্বশীল? ক্লিপ চুরি রোধে কি সিসিটিভি ক্যামেরা বা পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে? কেন স্থানীয় প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনী কার্যকর পদক্ষেপ নিতে ব্যর্থ হচ্ছে?

রেলপথের নিরাপত্তা নিশ্চিত করতে রেলওয়ের উচিত জরুরিভিত্তিতে ক্লিপ পুনঃস্থাপন করা এবং চুরি রোধে কঠোর পদক্ষেপ নেওয়া। পুলিশি নজরদারি বাড়ানো, স্থানীয়দের সম্পৃক্ত করে সচেতনতা তৈরি এবং রেলওয়ে নিরাপত্তা কর্মীদের দায়িত্বশীলতা নিশ্চিত করা অপরিহার্য। নইলে ভবিষ্যতে বড় ধরনের ট্রেন দুর্ঘটনা এড়ানো কঠিন হবে।

রেলওয়ের বিভাগীয় প্রকৌশলী দাবি করেছেন, রেললাইন এখনো ঝুঁকিপূর্ণ নয়; কিন্তু প্রশ্ন হলো, যদি ট্রেন লাইনচ্যুত হয়, তখন কি দায় স্বীকার করা হবে? প্রতিটি দুর্ঘটনার পর দোষারোপের সংস্কৃতি থেকে বেরিয়ে এসে এখনই ব্যবস্থা নিতে হবে। রেলওয়ে কর্তৃপক্ষ, প্রশাসন এবং স্থানীয় জনগণÑ সবার সম্মিলিত উদ্যোগ ছাড়া এ সমস্যার সমাধান সম্ভব নয়।

উপজেলা স্বাস্থ্যসেবায় সংকট

বজ্রপাত মোকাবিলায় চাই বাস্তবভিত্তিক পরিকল্পনা ও কার্যকর বাস্তবায়ন

মাদক নিয়ন্ত্রণে প্রতিশ্রুতি অনেক, ফলাফল প্রশ্নবিদ্ধ

আর্সেনিক দূষণ : জনস্বাস্থ্যের নীরব সংকট

ধর্মীয় অবমাননার অজুহাতে ‘মব জাস্টিস’ : সমাধান কোথায়?

সরকারি গাছ কাটা কঠোরভাবে বন্ধ করুন

এসএসসি পরীক্ষায় অনুপস্থিতি : বাল্যবিয়ে রোধে ব্যবস্থা নিন

জলাবদ্ধতা : প্রশ্নবিদ্ধ নগর ব্যবস্থাপনা

ভিজিএফ চাল বিতরণে অনিয়মের অভিযোগ আমলে নিন

সার বিতরণে অনিয়ম : কৃষকের দুর্ভোগের অবসান হোক

ভারতে বিমান দুর্ঘটনা

ইরান-ইসরায়েল সংঘাত : যুদ্ধ নয়, শান্তিই টেকসই সমাধান

বাড়ছে করোনার সংক্রমণ : মানতে হবে স্বাস্থ্যবিধি

ডেঙ্গু মোকাবিলায় প্রস্তুত থাকতে হবে

ঈদুল আজহা : ত্যাগ, ভালোবাসা ও সম্প্রীতির উৎসব

ঈদযাত্রায় বাড়তি ভাড়া : ব্যবস্থাপনার ফাঁকফোকর ও নজরদারির সীমাবদ্ধতা

নির্বাচন নিয়ে বাদানুবাদ শুভ লক্ষণ নয়

অপরাধের উদ্বেগজনক প্রবণতা ও আইনশৃঙ্খলার বাস্তবতা

রেলের জমি দখলের বিরুদ্ধে ব্যবস্থা নিন

বাসে ডাকাতি ও নারী নির্যাতন : সড়কে জনসাধারণের আতঙ্ক

স্মার্টকার্ড জটিলতায় টিসিবির পণ্য সরবরাহ ব্যাহত, ব্যবস্থা নিন

মামলার ন্যায্যতা ও আইনের শাসন: কিসের পরিবর্তন ঘটেছে?

প্যারাবন ধ্বংস ও দখলের বিরুদ্ধে ব্যবস্থা নিন

বজ্রপাতে প্রাণহানি ঠেকাতে চাই প্রস্তুতি ও সচেতনতা

নারীর ডাকে ‘মৈত্রী যাত্রা’

খাদ্যে ভেজাল : আইন আছে, প্রয়োগ কোথায়?

চুয়াত্তর পেরিয়ে পঁচাত্তরে সংবাদ: প্রতিজ্ঞায় অবিচল পথচলা

দখলে অস্তিত্ব সংকটে বন

এই যুদ্ধবিরতি হোক স্থায়ী শান্তির সূচনা

তাপপ্রবাহে চাই সতর্কতা, সচেতনতা ও সুরক্ষা পরিকল্পনা

যুদ্ধ নয়, শান্তি চাই

ধর্মীয় অপব্যাখ্যায় শতবর্ষী বটগাছ নিধন : এ কোন সভ্যতা?

বেইলি রোডে আবার আগুন : নিরাপত্তা নিয়ে ভাবার সময় এখনই

লাউয়াছড়া বন : নিঃশব্দ বিপর্যয়ের মুখে

ডেঙ্গু পরিস্থিতি : অবহেলা নয়, দরকার জরুরি উদ্যোগ

ইকোপার্কের করুণ দশা : দায় কার

tab

সম্পাদকীয়

রেলপথে নিরাপত্তাহীনতা : চুরি ও অব্যবস্থাপনার দুষ্টচক্র

শনিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৫

নীলফামারীর সৈয়দপুর-চিলাহাটি রেলপথ বর্তমানে ভয়াবহ নিরাপত্তা ঝুঁকির সম্মুখীন। এই রেলপথের রেল লাইনকে শক্ত করে ধরে রাখার জন্য ব্যবহৃত ১২ হাজার ইলাস্টিক রেল ক্লিপ (ইআরসি) উধাও হয়ে গেছে। রেলওয়ের সংশ্লিষ্ট দপ্তর বলছে, চুরি এবং পুরাতন ক্লিপ ভেঙে যাওয়ার ফলে এ সংকট সৃষ্টি হয়েছে; কিন্তু মূল সমস্যা চুরি, যা রেলওয়ের অব্যবস্থাপনা এবং নিরাপত্তাহীনতার স্পষ্ট চিত্র তুলে ধরছে।

সাধারণত, রেললাইনকে শক্তভাবে আটকে রাখতে সিøপারে ক্লিপ ব্যবহৃত হয়। এই ক্লিপগুলো না থাকলে রেললাইন নড়বড়ে হয়ে পড়ে, যা ট্রেন চলাচলের জন্য চরম ঝুঁকিপূর্ণ। এই রেলপথে প্রতিদিন ৬টি আন্তঃনগর ও একটি মেইল ট্রেন চলাচল করে। যদি ক্লিপের ঘাটতি থাকে, তবে যেকোনো সময় বড় দুর্ঘটনা ঘটতে পারে।

চোরদের দৌরাত্ম্য এতটাই বেড়েছে যে, নতুন ক্লিপ প্রতিস্থাপনের পরও তা চুরি হয়ে যাচ্ছে। রেলপথ প্রকৌশল দপ্তরের পর্যবেক্ষণে উঠে এসেছে, ৫৯ কিলোমিটার দীর্ঘ এই রেলপথের বিভিন্ন স্থান থেকে ১২ হাজার ক্লিপ খোয়া গেছে। স্থানীয় রেলওয়ে কর্তৃপক্ষ বিষয়টি স্বীকার করলেও এখন পর্যন্ত কার্যকর কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। পুলিশ বলছে, তদন্ত চলছে। তবে লিখিত কোনো অভিযোগ পায়নি। ফলে চোররা নির্ভয়ে তাদের অপকর্ম চালিয়ে যাচ্ছে।

এটি শুধু একটি বিচ্ছিন্ন ঘটনা নয়; বরং দেশের রেলওয়ে অবকাঠামো রক্ষায় চরম অব্যবস্থাপনা ও অবহেলার দৃষ্টান্ত। ২০১২ সালে এই রেলপথের সংস্কার করা হয়েছিল, অথচ এক দশকের মধ্যেই এটি ভয়াবহ অনিরাপদ হয়ে পড়েছে। প্রশ্ন ওঠে, এত গুরুত্বপূর্ণ রেলপথের নিরাপত্তা নিশ্চিতে রেলওয়ে কতটা দায়িত্বশীল? ক্লিপ চুরি রোধে কি সিসিটিভি ক্যামেরা বা পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে? কেন স্থানীয় প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনী কার্যকর পদক্ষেপ নিতে ব্যর্থ হচ্ছে?

রেলপথের নিরাপত্তা নিশ্চিত করতে রেলওয়ের উচিত জরুরিভিত্তিতে ক্লিপ পুনঃস্থাপন করা এবং চুরি রোধে কঠোর পদক্ষেপ নেওয়া। পুলিশি নজরদারি বাড়ানো, স্থানীয়দের সম্পৃক্ত করে সচেতনতা তৈরি এবং রেলওয়ে নিরাপত্তা কর্মীদের দায়িত্বশীলতা নিশ্চিত করা অপরিহার্য। নইলে ভবিষ্যতে বড় ধরনের ট্রেন দুর্ঘটনা এড়ানো কঠিন হবে।

রেলওয়ের বিভাগীয় প্রকৌশলী দাবি করেছেন, রেললাইন এখনো ঝুঁকিপূর্ণ নয়; কিন্তু প্রশ্ন হলো, যদি ট্রেন লাইনচ্যুত হয়, তখন কি দায় স্বীকার করা হবে? প্রতিটি দুর্ঘটনার পর দোষারোপের সংস্কৃতি থেকে বেরিয়ে এসে এখনই ব্যবস্থা নিতে হবে। রেলওয়ে কর্তৃপক্ষ, প্রশাসন এবং স্থানীয় জনগণÑ সবার সম্মিলিত উদ্যোগ ছাড়া এ সমস্যার সমাধান সম্ভব নয়।

back to top