alt

সম্পাদকীয়

নদী খননে থাকতে হবে পরিকল্পনা, করতে হবে সমন্বয়

: বুধবার, ২৬ জানুয়ারী ২০২২

শুষ্ক মৌসুমে দেশের অনেক নদ-নদীতে নাব্য সংকট দেখা দেয়। এ কারণে নৌপথগুলো ব্যবহার অনুপযোগী হয়ে পড়ে। নদীকেন্দ্রিক জনজীবন হয়ে পড়ে স্থবির। বিশেষ করে চরাঞ্চলের মানুষের দুর্ভোগের শেষ থাকে না।

আজ প্রকাশিত সংবাদ-এর এক প্রতিবেদন থেকে জানা গেছে, তিস্তা ও ব্রহ্মপুত্র নদের নাব্য কমে যাওয়া সংকটে পড়েছে গাইবান্ধার ৮০টি নৌপথ। জেলার অন্তত গোটা তিনেক নৌপথ যেন চালু থাকে সেজন্য বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) ড্রেজিং করছে।

জানা গেছে, প্রায় আড়াইশ’ কোটি টাকা খরচে গত দু’বছর ধরে নদী খনন করা হচ্ছে। তবে তাতে সুফল মিলছে না। স্থানীয়দের অভিযোগ, বিআইডব্লিউটিএর কাজে পরিকল্পনার অভাব রয়েছে।

নদীতে পলি জমে প্রাকৃতিক নিয়মে। উজান থেকে শুধু পানিই আসে না। পলি জমে জমেই এই বদ্বীপ তৈরি হয়েছে। পলি যেমন নতুন ভূমি তৈরি করে তেমন নৌপথও রুদ্ধ করে।

নতুন জমিতে মানুষের মধ্যে নতুন আশা তৈরি হয়। কিন্তু নৌপথ রুদ্ধ হলে তাদের যাতায়াত-যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়ে। পলির কারণে নৌপথগুলো যেন বন্ধ হয়ে না যায়, মানুষের চলাচলে যেন বিঘ্ন না ঘটে সেজন্য নদ-নদী খনন করা জরুরি।

নদী খননে বিআইডব্লিউটিএর যোগ্যতা ও সক্ষমতা নিয়ে প্রশ্ন রয়েছে। দেশে হাজার হাজার কিলোমিটার নৌপথ হারিয়ে গেছে। এজন্য সংস্থাটির ব্যর্থতাকে দায়ী করেন অনেকে। তাদের কাজে পরিকল্পনা ও সমন্বয়ের অভাব আছে-এমন সমালোচনা প্রায়ই শোনা যায়। নৌপথ রক্ষণাবেক্ষণে তাদের গাছাড়া ভাবের খেসারত দিতে হচ্ছে সাধারণ মানুষকে। শুকনো মৌসুমে জনসাধারণের যাতায়াতে দুর্ভোগ পোহাতে হয়, সময় ও অর্থের অপচয় হয়।

শুকনো মৌসুমের কথা মাথায় রেখে পরিকল্পনা নিয়ে আগে থেকে কাজ করলে অনেক নৌপথকেই চালু রাখা সম্ভব বলে সংশ্লিষ্টরা মনে করেন। আর এ কাজের জন্য দরকার দূরদর্শিতা ও দায়িত্বশীলতা। নদী খনন করতে হবে গভীরভাবে। নদীর তলদেশ থেকে ওঠানো পলি যেন আবার নদীতে গিয়ে না জমে সেজন্য চাই সঠিক ব্যবস্থাপনা। এজন্য সংশ্লিষ্টদের সঙ্গে সমন্বয় করে কাজ করতে হবে।

উপজেলা স্বাস্থ্যসেবায় সংকট

বজ্রপাত মোকাবিলায় চাই বাস্তবভিত্তিক পরিকল্পনা ও কার্যকর বাস্তবায়ন

মাদক নিয়ন্ত্রণে প্রতিশ্রুতি অনেক, ফলাফল প্রশ্নবিদ্ধ

আর্সেনিক দূষণ : জনস্বাস্থ্যের নীরব সংকট

ধর্মীয় অবমাননার অজুহাতে ‘মব জাস্টিস’ : সমাধান কোথায়?

সরকারি গাছ কাটা কঠোরভাবে বন্ধ করুন

এসএসসি পরীক্ষায় অনুপস্থিতি : বাল্যবিয়ে রোধে ব্যবস্থা নিন

জলাবদ্ধতা : প্রশ্নবিদ্ধ নগর ব্যবস্থাপনা

ভিজিএফ চাল বিতরণে অনিয়মের অভিযোগ আমলে নিন

সার বিতরণে অনিয়ম : কৃষকের দুর্ভোগের অবসান হোক

ভারতে বিমান দুর্ঘটনা

ইরান-ইসরায়েল সংঘাত : যুদ্ধ নয়, শান্তিই টেকসই সমাধান

বাড়ছে করোনার সংক্রমণ : মানতে হবে স্বাস্থ্যবিধি

ডেঙ্গু মোকাবিলায় প্রস্তুত থাকতে হবে

ঈদুল আজহা : ত্যাগ, ভালোবাসা ও সম্প্রীতির উৎসব

ঈদযাত্রায় বাড়তি ভাড়া : ব্যবস্থাপনার ফাঁকফোকর ও নজরদারির সীমাবদ্ধতা

নির্বাচন নিয়ে বাদানুবাদ শুভ লক্ষণ নয়

অপরাধের উদ্বেগজনক প্রবণতা ও আইনশৃঙ্খলার বাস্তবতা

রেলের জমি দখলের বিরুদ্ধে ব্যবস্থা নিন

বাসে ডাকাতি ও নারী নির্যাতন : সড়কে জনসাধারণের আতঙ্ক

স্মার্টকার্ড জটিলতায় টিসিবির পণ্য সরবরাহ ব্যাহত, ব্যবস্থা নিন

মামলার ন্যায্যতা ও আইনের শাসন: কিসের পরিবর্তন ঘটেছে?

প্যারাবন ধ্বংস ও দখলের বিরুদ্ধে ব্যবস্থা নিন

বজ্রপাতে প্রাণহানি ঠেকাতে চাই প্রস্তুতি ও সচেতনতা

নারীর ডাকে ‘মৈত্রী যাত্রা’

খাদ্যে ভেজাল : আইন আছে, প্রয়োগ কোথায়?

চুয়াত্তর পেরিয়ে পঁচাত্তরে সংবাদ: প্রতিজ্ঞায় অবিচল পথচলা

দখলে অস্তিত্ব সংকটে বন

এই যুদ্ধবিরতি হোক স্থায়ী শান্তির সূচনা

তাপপ্রবাহে চাই সতর্কতা, সচেতনতা ও সুরক্ষা পরিকল্পনা

যুদ্ধ নয়, শান্তি চাই

ধর্মীয় অপব্যাখ্যায় শতবর্ষী বটগাছ নিধন : এ কোন সভ্যতা?

বেইলি রোডে আবার আগুন : নিরাপত্তা নিয়ে ভাবার সময় এখনই

লাউয়াছড়া বন : নিঃশব্দ বিপর্যয়ের মুখে

ডেঙ্গু পরিস্থিতি : অবহেলা নয়, দরকার জরুরি উদ্যোগ

ইকোপার্কের করুণ দশা : দায় কার

tab

সম্পাদকীয়

নদী খননে থাকতে হবে পরিকল্পনা, করতে হবে সমন্বয়

বুধবার, ২৬ জানুয়ারী ২০২২

শুষ্ক মৌসুমে দেশের অনেক নদ-নদীতে নাব্য সংকট দেখা দেয়। এ কারণে নৌপথগুলো ব্যবহার অনুপযোগী হয়ে পড়ে। নদীকেন্দ্রিক জনজীবন হয়ে পড়ে স্থবির। বিশেষ করে চরাঞ্চলের মানুষের দুর্ভোগের শেষ থাকে না।

আজ প্রকাশিত সংবাদ-এর এক প্রতিবেদন থেকে জানা গেছে, তিস্তা ও ব্রহ্মপুত্র নদের নাব্য কমে যাওয়া সংকটে পড়েছে গাইবান্ধার ৮০টি নৌপথ। জেলার অন্তত গোটা তিনেক নৌপথ যেন চালু থাকে সেজন্য বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) ড্রেজিং করছে।

জানা গেছে, প্রায় আড়াইশ’ কোটি টাকা খরচে গত দু’বছর ধরে নদী খনন করা হচ্ছে। তবে তাতে সুফল মিলছে না। স্থানীয়দের অভিযোগ, বিআইডব্লিউটিএর কাজে পরিকল্পনার অভাব রয়েছে।

নদীতে পলি জমে প্রাকৃতিক নিয়মে। উজান থেকে শুধু পানিই আসে না। পলি জমে জমেই এই বদ্বীপ তৈরি হয়েছে। পলি যেমন নতুন ভূমি তৈরি করে তেমন নৌপথও রুদ্ধ করে।

নতুন জমিতে মানুষের মধ্যে নতুন আশা তৈরি হয়। কিন্তু নৌপথ রুদ্ধ হলে তাদের যাতায়াত-যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়ে। পলির কারণে নৌপথগুলো যেন বন্ধ হয়ে না যায়, মানুষের চলাচলে যেন বিঘ্ন না ঘটে সেজন্য নদ-নদী খনন করা জরুরি।

নদী খননে বিআইডব্লিউটিএর যোগ্যতা ও সক্ষমতা নিয়ে প্রশ্ন রয়েছে। দেশে হাজার হাজার কিলোমিটার নৌপথ হারিয়ে গেছে। এজন্য সংস্থাটির ব্যর্থতাকে দায়ী করেন অনেকে। তাদের কাজে পরিকল্পনা ও সমন্বয়ের অভাব আছে-এমন সমালোচনা প্রায়ই শোনা যায়। নৌপথ রক্ষণাবেক্ষণে তাদের গাছাড়া ভাবের খেসারত দিতে হচ্ছে সাধারণ মানুষকে। শুকনো মৌসুমে জনসাধারণের যাতায়াতে দুর্ভোগ পোহাতে হয়, সময় ও অর্থের অপচয় হয়।

শুকনো মৌসুমের কথা মাথায় রেখে পরিকল্পনা নিয়ে আগে থেকে কাজ করলে অনেক নৌপথকেই চালু রাখা সম্ভব বলে সংশ্লিষ্টরা মনে করেন। আর এ কাজের জন্য দরকার দূরদর্শিতা ও দায়িত্বশীলতা। নদী খনন করতে হবে গভীরভাবে। নদীর তলদেশ থেকে ওঠানো পলি যেন আবার নদীতে গিয়ে না জমে সেজন্য চাই সঠিক ব্যবস্থাপনা। এজন্য সংশ্লিষ্টদের সঙ্গে সমন্বয় করে কাজ করতে হবে।

back to top