দীর্ঘ এক মাসের সিয়াম সাধনার পর খুশির ঈদ আগত। পবিত্র রমজান মাসে মুসলিম বিশ্বের ধনী-দরিদ্র নির্বিশেষে সবাই রোজা পালনের মধ্য দিয়ে অন্যের দুঃখ-বেদনার অংশীদার হওয়ার দীক্ষা গ্রহণ করে। তারপর শাওয়ালের ক্ষীণ দ্বিতীয়ার চাঁদ দেখে শামিল হয় উৎসব-আনন্দে। ঈদুল ফিতর সেই উৎসবের দিন। ঈদ মানে উৎসব।
মানুষের জীবনে চারপাশে ভোগের উপকরণের মধ্যে একটি মাস সংযম, ত্যাগ ও তিতিক্ষার পরীক্ষা দেয়ার এ প্রথাটি মানুষের মধ্যে অন্যের ক্ষুৎপিপাসাকাতর দুঃখতাপময় জীবনের অংশীদার হয়ে তা দূর করার মানসিকতা গড়ে তোলার শিক্ষা দিয়ে এসেছে যুগ যুগ ধরে।
প্রতি বছর এভাবে এক মাস রোজা পালনের পর ঈদের আনন্দ সবাই মিলে ভোগ করার শিক্ষা ইসলামের। সমাজে ধনী-দরিদ্রের ব্যবধান যেন সীমা ছাড়িয়ে না যায়, সমাজ জীবনে আর্থিক ভারসাম্য বজায় থাকে সেই লক্ষ্যেই জাকাত প্রথার প্রচলন হয়েছে। আর ঈদের আনন্দ সবার সঙ্গে ভাগ করে একত্রে উপভোগ করার জন্য ফিতরা দেয়ার ব্যবস্থা করা হয়েছে।
দারিদ্র্য ও বঞ্চনাপীড়িত এ সমাজে ঈদ অর্থাৎ উৎসব- এ কথাটা বহু হতভাগ্য জীবনে কোন অর্থ বহন করে না। মানুষে মানুষে আত্মীয়বন্ধনের মধ্যে উৎসবের যে অনাবিল রূপটি প্রত্যক্ষ করা যায়, দাতা-গ্রহীতার মধ্যে সেখানে উৎসবের আনন্দ নয়; বরং একদিকে ধনস্ফীত আত্মগর্ব ও অন্যদিকে দীনতার সঙ্কোচ চোখে পড়ে। এভাবেই ঈদের আনন্দের ধারা আজ লাখ লাখ জীবনে ক্ষীণ হয়ে আসছে। ধনী-দরিদ্রের উৎকট বৈষম্যে উৎসবের সার্বজনীন রূপটি আজ তলানিতে ঠেকেছে।
ইসলামে যে সাম্য ও ভ্রাতৃত্ববোধের কথা উচ্চারিত হয়েছে উৎকট ধন বৈষম্য বহাল রেখে তা কখনই বাস্তবায়ন সম্ভব নয়। ধনীদের প্রতি গরিবের যে হক আছে তা শুধু জাকাত-ফিতরা দিয়ে পূরণ করা যায় না। এজন্য প্রয়োজন দরিদ্রবঞ্চিত জনগোষ্ঠীর প্রতি সত্যিকার সহমর্মিতা। কারও হবে বুলন্দ নসিব, কারও ঘরে ক্ষুধাতুর শিশুর কান্না- ইসলামের বিধান তা নয়। সমাজের যারা সচ্ছল ও বিত্তবান মানুষ তারা এ সত্যটি উপলব্ধি করবেন আশা করি।
আমাদের দেশে অভাব আছে, সমস্যা আছে, বৈষম্য আছে তবু জীবনের দিগন্তে খুশির ঈদের চাঁদের আবির্ভাবকে লক্ষ্য কোটি প্রাণ স্বাগত জানাবে। দীপ্ত দুঃখের দহনের সঙ্গে ধর্মবোধপ্রণোদিত আত্মসংযম এদেশের সাধারণ মানুষকে জীবনে জীবন যোগ করার দীক্ষায় উজ্জীবিত করে রাখে। আশা করা হয়, ধনীর প্রাসাদ থেকে দীনের কুটিরে ঈদের আনন্দের মধ্য দিয়ে মানুষে মানুষে আত্মীয়তার বন্ধন দৃঢ় হবে, সার্থক হবে।
শনিবার, ৩০ এপ্রিল ২০২২
দীর্ঘ এক মাসের সিয়াম সাধনার পর খুশির ঈদ আগত। পবিত্র রমজান মাসে মুসলিম বিশ্বের ধনী-দরিদ্র নির্বিশেষে সবাই রোজা পালনের মধ্য দিয়ে অন্যের দুঃখ-বেদনার অংশীদার হওয়ার দীক্ষা গ্রহণ করে। তারপর শাওয়ালের ক্ষীণ দ্বিতীয়ার চাঁদ দেখে শামিল হয় উৎসব-আনন্দে। ঈদুল ফিতর সেই উৎসবের দিন। ঈদ মানে উৎসব।
মানুষের জীবনে চারপাশে ভোগের উপকরণের মধ্যে একটি মাস সংযম, ত্যাগ ও তিতিক্ষার পরীক্ষা দেয়ার এ প্রথাটি মানুষের মধ্যে অন্যের ক্ষুৎপিপাসাকাতর দুঃখতাপময় জীবনের অংশীদার হয়ে তা দূর করার মানসিকতা গড়ে তোলার শিক্ষা দিয়ে এসেছে যুগ যুগ ধরে।
প্রতি বছর এভাবে এক মাস রোজা পালনের পর ঈদের আনন্দ সবাই মিলে ভোগ করার শিক্ষা ইসলামের। সমাজে ধনী-দরিদ্রের ব্যবধান যেন সীমা ছাড়িয়ে না যায়, সমাজ জীবনে আর্থিক ভারসাম্য বজায় থাকে সেই লক্ষ্যেই জাকাত প্রথার প্রচলন হয়েছে। আর ঈদের আনন্দ সবার সঙ্গে ভাগ করে একত্রে উপভোগ করার জন্য ফিতরা দেয়ার ব্যবস্থা করা হয়েছে।
দারিদ্র্য ও বঞ্চনাপীড়িত এ সমাজে ঈদ অর্থাৎ উৎসব- এ কথাটা বহু হতভাগ্য জীবনে কোন অর্থ বহন করে না। মানুষে মানুষে আত্মীয়বন্ধনের মধ্যে উৎসবের যে অনাবিল রূপটি প্রত্যক্ষ করা যায়, দাতা-গ্রহীতার মধ্যে সেখানে উৎসবের আনন্দ নয়; বরং একদিকে ধনস্ফীত আত্মগর্ব ও অন্যদিকে দীনতার সঙ্কোচ চোখে পড়ে। এভাবেই ঈদের আনন্দের ধারা আজ লাখ লাখ জীবনে ক্ষীণ হয়ে আসছে। ধনী-দরিদ্রের উৎকট বৈষম্যে উৎসবের সার্বজনীন রূপটি আজ তলানিতে ঠেকেছে।
ইসলামে যে সাম্য ও ভ্রাতৃত্ববোধের কথা উচ্চারিত হয়েছে উৎকট ধন বৈষম্য বহাল রেখে তা কখনই বাস্তবায়ন সম্ভব নয়। ধনীদের প্রতি গরিবের যে হক আছে তা শুধু জাকাত-ফিতরা দিয়ে পূরণ করা যায় না। এজন্য প্রয়োজন দরিদ্রবঞ্চিত জনগোষ্ঠীর প্রতি সত্যিকার সহমর্মিতা। কারও হবে বুলন্দ নসিব, কারও ঘরে ক্ষুধাতুর শিশুর কান্না- ইসলামের বিধান তা নয়। সমাজের যারা সচ্ছল ও বিত্তবান মানুষ তারা এ সত্যটি উপলব্ধি করবেন আশা করি।
আমাদের দেশে অভাব আছে, সমস্যা আছে, বৈষম্য আছে তবু জীবনের দিগন্তে খুশির ঈদের চাঁদের আবির্ভাবকে লক্ষ্য কোটি প্রাণ স্বাগত জানাবে। দীপ্ত দুঃখের দহনের সঙ্গে ধর্মবোধপ্রণোদিত আত্মসংযম এদেশের সাধারণ মানুষকে জীবনে জীবন যোগ করার দীক্ষায় উজ্জীবিত করে রাখে। আশা করা হয়, ধনীর প্রাসাদ থেকে দীনের কুটিরে ঈদের আনন্দের মধ্য দিয়ে মানুষে মানুষে আত্মীয়তার বন্ধন দৃঢ় হবে, সার্থক হবে।