alt

সম্পাদকীয়

ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনা

: শনিবার, ০৭ মে ২০২২

নাটোরের বড়াইগ্রাম উপজেলায় দুটি বাসের মুখোমুখি সংঘর্ষে ৭ জন নিহত হয়েছে বলে জানা গেছে। আজ বেলা ১১টার দিকে বড়াইগ্রাম উপজেলার মহিষভাঙ্গা এলাকায় বনপাড়া-হাটিকুমরুল মহাসড়কে এই দুর্ঘটনা ঘটে।

গত দুই বছরের ঈদগুলো কেটেছে বিধি-নিষেধের মধ্যে। এবার করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে থাকায় ঈদ উদযাপনে কোন ধরনের বিধি-নিষেধ ছিল না। করোনা মহামারী নিয়ন্ত্রণে থাকলেও সড়ক দুর্ঘটনার মহামারী রয়েই গেছে। ঈদের ছুটির শুরু থেকে এ পর্যন্ত সড়ক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছে অর্ধশতাধিক। এর মধ্যে সবচেয়ে বেশি প্রাণ হারিয়েছে মোটরসাইকেল দুর্ঘটনায়। আহত হয়েছে কয়েকশ’। প্রতিদিন কম-বেশি ঘটেই চলছে সড়ক দুর্ঘটনা।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির তথ্য অনুযায়ী, গত বছরের ঈদুল ফিতরের ছুটির আগে-পরের দুই সপ্তাহে সড়ক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছে ৩২৩ জন। এবারের ঈদযাত্রা ছিল স্বস্তিদায়ক। সড়ক-মহাসড়কে অতীতের মতো বিশৃঙ্খলা বা অব্যবস্থাপনা দেখা যায়নি। এর মধ্যেই সড়ক দুর্ঘটনায় অর্ধশতাধিক নিহত হয়েছে।

মহাসড়কে ধীরগতির যানবাহন চলাচল বন্ধ না হওয়া, চালকদের বিরতিহীনভাবে একটানা যানবাহন চালানো, ফাঁকা সড়কে বেপরোয়া গতি ইত্যাদি ঈদের সময় সড়ক দুর্ঘটনা বেড়ে যাওয়ার অন্যতম কারণ।

গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, এবার ঈদে সড়ক দুর্ঘটনায় নিহতের ৪৮ শতাংশই মোটরসাইকেলের চালক ও আরোহী। যা গত বছর ছিল ৪৩ শতাংশ। মোটরসাইকেল দুর্ঘটনায় নিহতদের বড় অংশই কিশোর-তরুণ। শুধু ঈদযাত্রা নয়, সবসময়ই দেশের সড়ক দুর্ঘটনার বড় কারণ এই মোটরসাইকেল। গত বছর মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হয়েছে ২ হাজার ২১৪ জন।

কেবল মোটরসাইকেল দুর্ঘটনা যদি নিয়ন্ত্রণ করা যেত তাহলে হতাহতের হার অনেকাংশে কমে যেত। বিশেষজ্ঞদের মতে, কিশোর-তরুণদের অনেকে নিয়ম না মেনে বেপরোয়া মোটরসাইকেল চালায়, যা দুর্ঘটনার ঝুঁকি তৈরি করে। বেপরোয়া গতির পাশাপাশি মহাসড়কে কীভাবে চলতে হয় কিশোর-তরুণদের অনেকেই তা ভালোভাবে জানে না। তাছাড়া একটি মোটরসাইকেলে চালকের বাইরে সর্বোচ্চ একজন আরোহী তোলার নিয়ম থাকলেও বেশিরভাগ ক্ষেত্রে তা মানা হয় না। চালক ও আরোহীদের বেশিরভাগেরই হেলমেট থাকে না। অনেক ক্ষেত্রে বৈধ লাইসেন্সও থাকে না চালকের।

ঈদযাত্রায় বা অন্য সময়ে মহাসড়কে দীর্ঘপথে মোটরসাইকেল চলাচল নিয়ন্ত্রণ করা জরুরি হয়ে দাঁড়িয়েছে। মোটরসাইকেলে দীর্ঘপথ পাড়ি দেয়া নিয়ন্ত্রণ করার উপায় খুঁজতে হবে। সার্বিকভাবে দুর্ঘটনা কমাতে সড়ক পরিবহন আইনের পূর্ণাঙ্গ বাস্তবায়ন করতে হবে।

বজ্রপাত মোকাবিলায় চাই বাস্তবভিত্তিক পরিকল্পনা ও কার্যকর বাস্তবায়ন

মাদক নিয়ন্ত্রণে প্রতিশ্রুতি অনেক, ফলাফল প্রশ্নবিদ্ধ

আর্সেনিক দূষণ : জনস্বাস্থ্যের নীরব সংকট

ধর্মীয় অবমাননার অজুহাতে ‘মব জাস্টিস’ : সমাধান কোথায়?

সরকারি গাছ কাটা কঠোরভাবে বন্ধ করুন

এসএসসি পরীক্ষায় অনুপস্থিতি : বাল্যবিয়ে রোধে ব্যবস্থা নিন

জলাবদ্ধতা : প্রশ্নবিদ্ধ নগর ব্যবস্থাপনা

ভিজিএফ চাল বিতরণে অনিয়মের অভিযোগ আমলে নিন

সার বিতরণে অনিয়ম : কৃষকের দুর্ভোগের অবসান হোক

ভারতে বিমান দুর্ঘটনা

ইরান-ইসরায়েল সংঘাত : যুদ্ধ নয়, শান্তিই টেকসই সমাধান

বাড়ছে করোনার সংক্রমণ : মানতে হবে স্বাস্থ্যবিধি

ডেঙ্গু মোকাবিলায় প্রস্তুত থাকতে হবে

ঈদুল আজহা : ত্যাগ, ভালোবাসা ও সম্প্রীতির উৎসব

ঈদযাত্রায় বাড়তি ভাড়া : ব্যবস্থাপনার ফাঁকফোকর ও নজরদারির সীমাবদ্ধতা

নির্বাচন নিয়ে বাদানুবাদ শুভ লক্ষণ নয়

অপরাধের উদ্বেগজনক প্রবণতা ও আইনশৃঙ্খলার বাস্তবতা

রেলের জমি দখলের বিরুদ্ধে ব্যবস্থা নিন

বাসে ডাকাতি ও নারী নির্যাতন : সড়কে জনসাধারণের আতঙ্ক

স্মার্টকার্ড জটিলতায় টিসিবির পণ্য সরবরাহ ব্যাহত, ব্যবস্থা নিন

মামলার ন্যায্যতা ও আইনের শাসন: কিসের পরিবর্তন ঘটেছে?

প্যারাবন ধ্বংস ও দখলের বিরুদ্ধে ব্যবস্থা নিন

বজ্রপাতে প্রাণহানি ঠেকাতে চাই প্রস্তুতি ও সচেতনতা

নারীর ডাকে ‘মৈত্রী যাত্রা’

খাদ্যে ভেজাল : আইন আছে, প্রয়োগ কোথায়?

চুয়াত্তর পেরিয়ে পঁচাত্তরে সংবাদ: প্রতিজ্ঞায় অবিচল পথচলা

দখলে অস্তিত্ব সংকটে বন

এই যুদ্ধবিরতি হোক স্থায়ী শান্তির সূচনা

তাপপ্রবাহে চাই সতর্কতা, সচেতনতা ও সুরক্ষা পরিকল্পনা

যুদ্ধ নয়, শান্তি চাই

ধর্মীয় অপব্যাখ্যায় শতবর্ষী বটগাছ নিধন : এ কোন সভ্যতা?

বেইলি রোডে আবার আগুন : নিরাপত্তা নিয়ে ভাবার সময় এখনই

লাউয়াছড়া বন : নিঃশব্দ বিপর্যয়ের মুখে

ডেঙ্গু পরিস্থিতি : অবহেলা নয়, দরকার জরুরি উদ্যোগ

ইকোপার্কের করুণ দশা : দায় কার

হাতি শাবকের মৃত্যু ও সাফারি পার্কের দায়ভার

tab

সম্পাদকীয়

ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনা

শনিবার, ০৭ মে ২০২২

নাটোরের বড়াইগ্রাম উপজেলায় দুটি বাসের মুখোমুখি সংঘর্ষে ৭ জন নিহত হয়েছে বলে জানা গেছে। আজ বেলা ১১টার দিকে বড়াইগ্রাম উপজেলার মহিষভাঙ্গা এলাকায় বনপাড়া-হাটিকুমরুল মহাসড়কে এই দুর্ঘটনা ঘটে।

গত দুই বছরের ঈদগুলো কেটেছে বিধি-নিষেধের মধ্যে। এবার করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে থাকায় ঈদ উদযাপনে কোন ধরনের বিধি-নিষেধ ছিল না। করোনা মহামারী নিয়ন্ত্রণে থাকলেও সড়ক দুর্ঘটনার মহামারী রয়েই গেছে। ঈদের ছুটির শুরু থেকে এ পর্যন্ত সড়ক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছে অর্ধশতাধিক। এর মধ্যে সবচেয়ে বেশি প্রাণ হারিয়েছে মোটরসাইকেল দুর্ঘটনায়। আহত হয়েছে কয়েকশ’। প্রতিদিন কম-বেশি ঘটেই চলছে সড়ক দুর্ঘটনা।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির তথ্য অনুযায়ী, গত বছরের ঈদুল ফিতরের ছুটির আগে-পরের দুই সপ্তাহে সড়ক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছে ৩২৩ জন। এবারের ঈদযাত্রা ছিল স্বস্তিদায়ক। সড়ক-মহাসড়কে অতীতের মতো বিশৃঙ্খলা বা অব্যবস্থাপনা দেখা যায়নি। এর মধ্যেই সড়ক দুর্ঘটনায় অর্ধশতাধিক নিহত হয়েছে।

মহাসড়কে ধীরগতির যানবাহন চলাচল বন্ধ না হওয়া, চালকদের বিরতিহীনভাবে একটানা যানবাহন চালানো, ফাঁকা সড়কে বেপরোয়া গতি ইত্যাদি ঈদের সময় সড়ক দুর্ঘটনা বেড়ে যাওয়ার অন্যতম কারণ।

গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, এবার ঈদে সড়ক দুর্ঘটনায় নিহতের ৪৮ শতাংশই মোটরসাইকেলের চালক ও আরোহী। যা গত বছর ছিল ৪৩ শতাংশ। মোটরসাইকেল দুর্ঘটনায় নিহতদের বড় অংশই কিশোর-তরুণ। শুধু ঈদযাত্রা নয়, সবসময়ই দেশের সড়ক দুর্ঘটনার বড় কারণ এই মোটরসাইকেল। গত বছর মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হয়েছে ২ হাজার ২১৪ জন।

কেবল মোটরসাইকেল দুর্ঘটনা যদি নিয়ন্ত্রণ করা যেত তাহলে হতাহতের হার অনেকাংশে কমে যেত। বিশেষজ্ঞদের মতে, কিশোর-তরুণদের অনেকে নিয়ম না মেনে বেপরোয়া মোটরসাইকেল চালায়, যা দুর্ঘটনার ঝুঁকি তৈরি করে। বেপরোয়া গতির পাশাপাশি মহাসড়কে কীভাবে চলতে হয় কিশোর-তরুণদের অনেকেই তা ভালোভাবে জানে না। তাছাড়া একটি মোটরসাইকেলে চালকের বাইরে সর্বোচ্চ একজন আরোহী তোলার নিয়ম থাকলেও বেশিরভাগ ক্ষেত্রে তা মানা হয় না। চালক ও আরোহীদের বেশিরভাগেরই হেলমেট থাকে না। অনেক ক্ষেত্রে বৈধ লাইসেন্সও থাকে না চালকের।

ঈদযাত্রায় বা অন্য সময়ে মহাসড়কে দীর্ঘপথে মোটরসাইকেল চলাচল নিয়ন্ত্রণ করা জরুরি হয়ে দাঁড়িয়েছে। মোটরসাইকেলে দীর্ঘপথ পাড়ি দেয়া নিয়ন্ত্রণ করার উপায় খুঁজতে হবে। সার্বিকভাবে দুর্ঘটনা কমাতে সড়ক পরিবহন আইনের পূর্ণাঙ্গ বাস্তবায়ন করতে হবে।

back to top