alt

সম্পাদকীয়

মর্মান্তিক এই মৃত্যুর দায় কার

: মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২

রাজধানীর উত্তরায় বিআরটি প্রকল্পের ক্রেন নিয়ন্ত্রণ হারিয়ে ফেললে গার্ডারের নিচে চাপা পড়ে একটি প্রাইভেটকারের পাঁচ আরোহী মারা যান। প্রাণে বেঁচে গেছেন নবদম্পতি দুই আরোহী। এ ঘটনার পর বাস র‌্যাপিড ট্রানজিট প্রকল্পের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে প্রশ্ন উঠেছে।

বাস র‌্যাপিড ট্রানজিট প্রকল্পের অধীনে হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দর থেকে গাজীপুরের জয়দেবপুর পর্যন্ত পরিবহন চলাচলের জন্য বিশেষ লেন নির্মাণ করা হচ্ছে। এই প্রকল্পের কাজে নিরাপত্তা ব্যবস্থা নিয়ে আগেও প্রশ্ন উঠেছে। রাজধানীর ব্যস্ততম একটি সড়কে প্রকল্পটির কাজ চলছে প্রায় এক দশক ধরে। কাজ শুরুর পর থেকে গতকাল সোমবার পর্যন্ত গার্ডার ধসের চারটি বড় ধরনের দুর্ঘটনা ঘটেছে। এসব ঘটনায় বেশ কয়েকজন হতাহত হয়েছেন।

যে কোন নির্মাণকাজে বহুল চর্চিত একটি নীতি হচ্ছে-নিরাপত্তাই প্রথম। নিরপত্তার স্বার্থে ও দুর্ঘটনা এড়িয়ে ঝুঁকি কমাতে প্রয়োজনীয় সব ব্যবস্থা নেয়া হয়। কিন্তু বিআরটি প্রকল্প এলাকায় যানবাহন ও মানুষ চলাচলকে নিরাপদ করার জন্য ন্যূনতম যে ব্যবস্থা নেয়া উচিত সেটিও সংশ্লিষ্টরা করেনি বলে গুরুতর অভিযোগ উঠেছে। সড়কের নির্মাণাধীন এলাকায় তৈরি করা হয়নি নিরাপত্তা বলয়। দিনের ব্যস্ততম সড়কে একদিকে যানবাহন চলছে, অন্যদিকে চলছে প্রকল্পের কাজ। কমবেশি ৪০ টনের একটি গার্ডার তোলার সময় যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করা হলেও গতকাল সোমবারের দুর্ঘটনা হয়তো ঘটত না।

৪০ টন ওজনের একটি গার্ডার তোলার মতো সক্ষমতা উক্ত প্রকল্পে ব্যবহৃত ক্রেনের ছিল না বলে জানা যাচ্ছে। সক্ষমতার চেয়ে বেশি ভার বহন করতে গিয়েই ক্রেনটি নিয়ন্ত্রণ হারিয়ে কাত হয়ে গেছে। এতে সংশ্লিষ্টদের দায়িত্বশীলতা প্রশ্নবিদ্ধ হয়ে পড়ে।

কোন কারণে প্রকল্পের কাজে দুর্ঘটনা ঘটে গেলে তা সামাল দেয়ার জন্য যথেষ্ট প্রস্তুতিও সংশ্লিষ্টদের ছিল না। দুর্ঘটনা কবলিত গাড়িটি উদ্ধারে তারা তাৎক্ষণিক কোন ব্যবস্থা নিতে ব্যর্থ হয়েছে। প্রকল্পসংশ্লিষ্টদের বিরুদ্ধে অবহেলা ও দায়িত্বহীনতার গুরুতর যেসব অভিযোগ উঠেছে তা খতিয়ে দেখা দরকার। প্রকল্প বাস্তবায়নে নিয়োজিত ঠিকাদারি প্রতিষ্ঠানসহ সংশ্লিষ্ট সংস্থাগুলোর কার কী ভূমিকা ছিল সেটা জানা জরুরি।

গার্ডার পড়ে মানুষ মারা যাওয়ার ঘটনা তদন্তে একটি কমিটি গঠন করা হয়েছে। আমরা আশা করব, কমিটি সুষ্ঠু তদন্ত করে দ্রুত প্রতিবেদন জমা দেবে। ঘটনার জন্য দায়ীদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হচ্ছে সেটাই আমরা দেখতে চাই।

দুর্ঘটনার শিকার পরিবারটির যে ক্ষতি হয়েছে তা পূরণ হওয়ার নয়। আমরা নিহতদের স্বজনদের প্রতি সমবেদনা জানাই। এ ঘটনায় ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেয়ার দাবি জানাই।

টাঙ্গাইলে জলাশয় দখলের অভিযোগের সুরাহা করুন

অবৈধ বালু তোলা বন্ধে ব্যবস্থা নিন

টিসিবির পণ্য : ওজনে কম দেয়ার অভিযোগ আমলে নিন

ভৈরব নদে সেতু নির্মাণে অনিয়মের অভিযোগ আমলে নিন

ডায়রিয়া প্রতিরোধে চাই জনসচেতনতা

ফিটনেসবিহীন গণপরিবহন সড়কে চলছে কীভাবে

গোবিন্দগঞ্জে নিয়মনীতি উপেক্ষা করে গাছ কাটার অভিযোগ আমলে নিন

নিষেধাজ্ঞা চলাকালে জেলেদের বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা করা জরুরি

অগ্নিনির্বাপণ সরঞ্জাম ব্যবহারে চাই সচেতনতা

অবৈধ ইটভাটার বিরুদ্ধে ব্যবস্থা নিন

ভোলাডুবা হাওরের বোরো খেতের পানি নিষ্কাশনে ব্যবস্থা নিন

কিশোর গ্যাংয়ের প্রশ্রয়দাতাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে

আদমজী ইপিজেড সড়ক মেরামতে আর কত কালক্ষেপণ

নদ-নদীর নাব্য রক্ষায় কার্যকর ব্যবস্থা নিন

চকরিয়ায় পাহাড় কাটার বিরুদ্ধে ব্যবস্থা নিন

গরমে দুর্বিষহ জনজীবন

ভালুকায় খাবার পানির সংকট নিরসনে ব্যবস্থা নিন

সড়কে চাই সুষ্ঠু ব্যবস্থাপনা

লঞ্চ চালাতে হবে নিয়ম মেনে

নতুন বছররে শুভচ্ছো

বিষ ঢেলে মাছ নিধনের অভিযোগ আমলে নিন

ঈদের আনন্দ স্পর্শ করুক সবার জীবন

মীরসরাইয়ের বন রক্ষায় সমন্বিত উদ্যোগ নেয়া জরুরি

স্বাস্থ্য খাতে বরাদ্দ বাড়ানো জরুরি

কৃষকরা কেন তামাক চাষে ঝুঁকছে

রেলক্রসিংয়ে প্রাণহানির দায় কার

আর কত অপেক্ষার পর সেতু পাবে রানিশংকৈলের মানুষ^

পাহাড়ে ব্যাংক হামলা কেন

সিসা দূষণ রোধে আইনের কঠোর বাস্তবায়ন জরুরি

হার্টের রিংয়ের নির্ধারিত দর বাস্তবায়নে মনিটরিং জরুরি

রইচপুর খালে সেতু নির্মাণে আর কত অপেক্ষা

রাজধানীকে যানজটমুক্ত করা যাচ্ছে না কেন

জেলেরা কেন বরাদ্দকৃত চাল পাচ্ছে না

নিয়মতান্ত্রিক সংগঠনের সুযোগ থাকা জরুরি, বন্ধ করতে হবে অপরাজনীতি

ঢাকা-ময়মনসিংহ চার লেন সড়কের ক্ষতিগ্রস্ত অংশে সংস্কার করুন

শিক্ষা খাতে বিনিয়োগ বাড়াতে হবে

tab

সম্পাদকীয়

মর্মান্তিক এই মৃত্যুর দায় কার

মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২

রাজধানীর উত্তরায় বিআরটি প্রকল্পের ক্রেন নিয়ন্ত্রণ হারিয়ে ফেললে গার্ডারের নিচে চাপা পড়ে একটি প্রাইভেটকারের পাঁচ আরোহী মারা যান। প্রাণে বেঁচে গেছেন নবদম্পতি দুই আরোহী। এ ঘটনার পর বাস র‌্যাপিড ট্রানজিট প্রকল্পের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে প্রশ্ন উঠেছে।

বাস র‌্যাপিড ট্রানজিট প্রকল্পের অধীনে হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দর থেকে গাজীপুরের জয়দেবপুর পর্যন্ত পরিবহন চলাচলের জন্য বিশেষ লেন নির্মাণ করা হচ্ছে। এই প্রকল্পের কাজে নিরাপত্তা ব্যবস্থা নিয়ে আগেও প্রশ্ন উঠেছে। রাজধানীর ব্যস্ততম একটি সড়কে প্রকল্পটির কাজ চলছে প্রায় এক দশক ধরে। কাজ শুরুর পর থেকে গতকাল সোমবার পর্যন্ত গার্ডার ধসের চারটি বড় ধরনের দুর্ঘটনা ঘটেছে। এসব ঘটনায় বেশ কয়েকজন হতাহত হয়েছেন।

যে কোন নির্মাণকাজে বহুল চর্চিত একটি নীতি হচ্ছে-নিরাপত্তাই প্রথম। নিরপত্তার স্বার্থে ও দুর্ঘটনা এড়িয়ে ঝুঁকি কমাতে প্রয়োজনীয় সব ব্যবস্থা নেয়া হয়। কিন্তু বিআরটি প্রকল্প এলাকায় যানবাহন ও মানুষ চলাচলকে নিরাপদ করার জন্য ন্যূনতম যে ব্যবস্থা নেয়া উচিত সেটিও সংশ্লিষ্টরা করেনি বলে গুরুতর অভিযোগ উঠেছে। সড়কের নির্মাণাধীন এলাকায় তৈরি করা হয়নি নিরাপত্তা বলয়। দিনের ব্যস্ততম সড়কে একদিকে যানবাহন চলছে, অন্যদিকে চলছে প্রকল্পের কাজ। কমবেশি ৪০ টনের একটি গার্ডার তোলার সময় যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করা হলেও গতকাল সোমবারের দুর্ঘটনা হয়তো ঘটত না।

৪০ টন ওজনের একটি গার্ডার তোলার মতো সক্ষমতা উক্ত প্রকল্পে ব্যবহৃত ক্রেনের ছিল না বলে জানা যাচ্ছে। সক্ষমতার চেয়ে বেশি ভার বহন করতে গিয়েই ক্রেনটি নিয়ন্ত্রণ হারিয়ে কাত হয়ে গেছে। এতে সংশ্লিষ্টদের দায়িত্বশীলতা প্রশ্নবিদ্ধ হয়ে পড়ে।

কোন কারণে প্রকল্পের কাজে দুর্ঘটনা ঘটে গেলে তা সামাল দেয়ার জন্য যথেষ্ট প্রস্তুতিও সংশ্লিষ্টদের ছিল না। দুর্ঘটনা কবলিত গাড়িটি উদ্ধারে তারা তাৎক্ষণিক কোন ব্যবস্থা নিতে ব্যর্থ হয়েছে। প্রকল্পসংশ্লিষ্টদের বিরুদ্ধে অবহেলা ও দায়িত্বহীনতার গুরুতর যেসব অভিযোগ উঠেছে তা খতিয়ে দেখা দরকার। প্রকল্প বাস্তবায়নে নিয়োজিত ঠিকাদারি প্রতিষ্ঠানসহ সংশ্লিষ্ট সংস্থাগুলোর কার কী ভূমিকা ছিল সেটা জানা জরুরি।

গার্ডার পড়ে মানুষ মারা যাওয়ার ঘটনা তদন্তে একটি কমিটি গঠন করা হয়েছে। আমরা আশা করব, কমিটি সুষ্ঠু তদন্ত করে দ্রুত প্রতিবেদন জমা দেবে। ঘটনার জন্য দায়ীদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হচ্ছে সেটাই আমরা দেখতে চাই।

দুর্ঘটনার শিকার পরিবারটির যে ক্ষতি হয়েছে তা পূরণ হওয়ার নয়। আমরা নিহতদের স্বজনদের প্রতি সমবেদনা জানাই। এ ঘটনায় ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেয়ার দাবি জানাই।

back to top