alt

সম্পাদকীয়

সেতুর সংযোগ সড়ক নির্মাণ করুন

: রোববার, ২২ জানুয়ারী ২০২৩

ময়মনসিংহের নান্দাইলের কালীগঞ্জ বাজারে নরসুন্দা নদী পার হতে মানুষকে একসময় শুকনো মৌসুমে বাশের সাঁকো আর বর্ষায় নৌকা ব্যবহার করতে হতো। স্থানীয়দের দীর্ঘদিনের দাবি ছিল, একটি পাকা সেতু সেখানে নির্মাণ করা হোক। তাহলে তাদের যাতায়াতের ভোগান্তি দূর হবে।

সেতু একটি করা হয়েছে। কিন্তু সেতুতে উঠতে হয় মই দিয়ে, নামতেও হয় মই দিয়ে। কারণ সেতুর কোন পাশেই নেই সংযোগ সড়ক। কোটি কোটি টাকা ব্যয়ে করা এই সেতু কার উপকারে আসছে সেই প্রশ্ন তুলেছেন স্থানীয় বাসিন্দারা। এ নিয়ে গত শনিবার সংবাদ-এ সচিত্র প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

কোন অঞ্চলের আর্থ-সামাজিক অগ্রগতির পেছনে সেতুর ভূমিকা অনস্বীকার্য। সেতু দিয়ে প্রত্যন্ত এলাকাকে জেলা, উপজেলা বা পৌরসভার সঙ্গে সহজেই যুক্ত করা যায়। সেতু থাকলে সাধারণ মানুষের যাতায়াত ছাড়াও কৃষিপণ্য ও মালামাল পরিবহনে সুবিধা হয়। তবে শুধু সেতু নির্মাণ করলেই হয় না। সংযোগ সড়কও থাকা চাই। সংযোগ রাস্তা না থাকালে মানুষের যাতায়াতের দুর্ভোগ দূর হয় না। বরং ক্ষেত্রবিশেষে তা আরও বাড়ে।

নদীর ওপর সেতু নির্মাণ করার ফলে নান্দাইলের উল্লিখিত স্থানে যোগাযোগ ব্যবস্থার একটি নতুন সম্ভাবনা তৈরি হয়েছে। এই সম্ভাবনাকে পূর্ণাঙ্গ আকারে কাজে লাগাতে হলে সেতুর উভয়পাশে সংযোগ সড়কও থাকতে হবে। তাহলে মানুষ সহজে এক স্থান থেকে আরেক স্থানে যেতে পারবে। পণ্য পরিবহন করা সম্ভব হবে। বর্তমান পরিস্থিতিতে মানুষ মই বেয়ে সেতুতে ওঠানামা করতে পারলেও পরিবহন যোগাযোগের পথে বাধা রয়েই গেছে।

আমরা বলতে চাই, কালীগঞ্জ সেতুর উভয় পাশে দ্রুত সংযোগ সড়ক নির্মাণ করা হোক। মাটি ভরাট বা সংযোগ রাস্তা নির্মাণের কাজ শেষ করতে হবে নির্ধারিত সময়ে। রাস্তা নির্মাণে কোন জটিলতা বা বাধা থাকলে সেটা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দূর করতে হবে। সেতু নির্মাণের পূর্ণাঙ্গ রূপ দিতে হবে। যাতে সংশ্লিষ্ট এলাকার মানুষের কাজে আসে। তারা এর সুফল ভোগ করতে পারেন। কারণ সেতু নির্মাণ করা হয় মানুষের দুর্ভোগ কমানোর জন্য। কোন এলাকায় সেতু তৈরি করা হলো কিন্তু রাস্তা হলো না; আবার রাস্তা হলো কিন্তু পারাপারে সেতু বা কালভার্ট করা হলো না-এতে মানুষের কল্যাণ হয় না।

ডায়রিয়া প্রতিরোধে চাই জনসচেতনতা

ফিটনেসবিহীন গণপরিবহন সড়কে চলছে কীভাবে

গোবিন্দগঞ্জে নিয়মনীতি উপেক্ষা করে গাছ কাটার অভিযোগ আমলে নিন

নিষেধাজ্ঞা চলাকালে জেলেদের বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা করা জরুরি

অগ্নিনির্বাপণ সরঞ্জাম ব্যবহারে চাই সচেতনতা

অবৈধ ইটভাটার বিরুদ্ধে ব্যবস্থা নিন

ভোলাডুবা হাওরের বোরো খেতের পানি নিষ্কাশনে ব্যবস্থা নিন

কিশোর গ্যাংয়ের প্রশ্রয়দাতাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে

আদমজী ইপিজেড সড়ক মেরামতে আর কত কালক্ষেপণ

নদ-নদীর নাব্য রক্ষায় কার্যকর ব্যবস্থা নিন

চকরিয়ায় পাহাড় কাটার বিরুদ্ধে ব্যবস্থা নিন

গরমে দুর্বিষহ জনজীবন

ভালুকায় খাবার পানির সংকট নিরসনে ব্যবস্থা নিন

সড়কে চাই সুষ্ঠু ব্যবস্থাপনা

লঞ্চ চালাতে হবে নিয়ম মেনে

নতুন বছররে শুভচ্ছো

বিষ ঢেলে মাছ নিধনের অভিযোগ আমলে নিন

ঈদের আনন্দ স্পর্শ করুক সবার জীবন

মীরসরাইয়ের বন রক্ষায় সমন্বিত উদ্যোগ নেয়া জরুরি

স্বাস্থ্য খাতে বরাদ্দ বাড়ানো জরুরি

কৃষকরা কেন তামাক চাষে ঝুঁকছে

রেলক্রসিংয়ে প্রাণহানির দায় কার

আর কত অপেক্ষার পর সেতু পাবে রানিশংকৈলের মানুষ^

পাহাড়ে ব্যাংক হামলা কেন

সিসা দূষণ রোধে আইনের কঠোর বাস্তবায়ন জরুরি

হার্টের রিংয়ের নির্ধারিত দর বাস্তবায়নে মনিটরিং জরুরি

রইচপুর খালে সেতু নির্মাণে আর কত অপেক্ষা

রাজধানীকে যানজটমুক্ত করা যাচ্ছে না কেন

জেলেরা কেন বরাদ্দকৃত চাল পাচ্ছে না

নিয়মতান্ত্রিক সংগঠনের সুযোগ থাকা জরুরি, বন্ধ করতে হবে অপরাজনীতি

ঢাকা-ময়মনসিংহ চার লেন সড়কের ক্ষতিগ্রস্ত অংশে সংস্কার করুন

শিক্ষা খাতে বিনিয়োগ বাড়াতে হবে

স্লুইসগেটের ফাটল মেরামতে উদ্যোগ নিন

পরিবেশ দূষণ বন্ধে সমন্বিত পদক্ষেপ নিতে হবে

রংপুর শিশু হাসপাতাল চালু হতে কালক্ষেপণ কেন

দেশে এত খাবার অপচয়ের কারণ কী

tab

সম্পাদকীয়

সেতুর সংযোগ সড়ক নির্মাণ করুন

রোববার, ২২ জানুয়ারী ২০২৩

ময়মনসিংহের নান্দাইলের কালীগঞ্জ বাজারে নরসুন্দা নদী পার হতে মানুষকে একসময় শুকনো মৌসুমে বাশের সাঁকো আর বর্ষায় নৌকা ব্যবহার করতে হতো। স্থানীয়দের দীর্ঘদিনের দাবি ছিল, একটি পাকা সেতু সেখানে নির্মাণ করা হোক। তাহলে তাদের যাতায়াতের ভোগান্তি দূর হবে।

সেতু একটি করা হয়েছে। কিন্তু সেতুতে উঠতে হয় মই দিয়ে, নামতেও হয় মই দিয়ে। কারণ সেতুর কোন পাশেই নেই সংযোগ সড়ক। কোটি কোটি টাকা ব্যয়ে করা এই সেতু কার উপকারে আসছে সেই প্রশ্ন তুলেছেন স্থানীয় বাসিন্দারা। এ নিয়ে গত শনিবার সংবাদ-এ সচিত্র প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

কোন অঞ্চলের আর্থ-সামাজিক অগ্রগতির পেছনে সেতুর ভূমিকা অনস্বীকার্য। সেতু দিয়ে প্রত্যন্ত এলাকাকে জেলা, উপজেলা বা পৌরসভার সঙ্গে সহজেই যুক্ত করা যায়। সেতু থাকলে সাধারণ মানুষের যাতায়াত ছাড়াও কৃষিপণ্য ও মালামাল পরিবহনে সুবিধা হয়। তবে শুধু সেতু নির্মাণ করলেই হয় না। সংযোগ সড়কও থাকা চাই। সংযোগ রাস্তা না থাকালে মানুষের যাতায়াতের দুর্ভোগ দূর হয় না। বরং ক্ষেত্রবিশেষে তা আরও বাড়ে।

নদীর ওপর সেতু নির্মাণ করার ফলে নান্দাইলের উল্লিখিত স্থানে যোগাযোগ ব্যবস্থার একটি নতুন সম্ভাবনা তৈরি হয়েছে। এই সম্ভাবনাকে পূর্ণাঙ্গ আকারে কাজে লাগাতে হলে সেতুর উভয়পাশে সংযোগ সড়কও থাকতে হবে। তাহলে মানুষ সহজে এক স্থান থেকে আরেক স্থানে যেতে পারবে। পণ্য পরিবহন করা সম্ভব হবে। বর্তমান পরিস্থিতিতে মানুষ মই বেয়ে সেতুতে ওঠানামা করতে পারলেও পরিবহন যোগাযোগের পথে বাধা রয়েই গেছে।

আমরা বলতে চাই, কালীগঞ্জ সেতুর উভয় পাশে দ্রুত সংযোগ সড়ক নির্মাণ করা হোক। মাটি ভরাট বা সংযোগ রাস্তা নির্মাণের কাজ শেষ করতে হবে নির্ধারিত সময়ে। রাস্তা নির্মাণে কোন জটিলতা বা বাধা থাকলে সেটা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দূর করতে হবে। সেতু নির্মাণের পূর্ণাঙ্গ রূপ দিতে হবে। যাতে সংশ্লিষ্ট এলাকার মানুষের কাজে আসে। তারা এর সুফল ভোগ করতে পারেন। কারণ সেতু নির্মাণ করা হয় মানুষের দুর্ভোগ কমানোর জন্য। কোন এলাকায় সেতু তৈরি করা হলো কিন্তু রাস্তা হলো না; আবার রাস্তা হলো কিন্তু পারাপারে সেতু বা কালভার্ট করা হলো না-এতে মানুষের কল্যাণ হয় না।

back to top