alt

ঢাকা-চট্টগ্রাম রেললাইন দুই লেনে উন্নীত করার কাজ দ্রুত শেষ করুন

: রোববার, ০২ অক্টোবর ২০২২

ছয় বছরেও শেষ হয়নি ঢাকা-চট্টগ্রাম রেললাইনের ৭২ কিলোমিটার অংশের দুই লেনে উন্নীত করার কাজ। রেলওয়ে সূত্রে জানা গেছে, আখাউড়া থেকে লাকসাম পর্যন্ত রেললাইন নির্মাণ প্রকল্প ২০১৪ সালে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদন পায়। প্রকল্পের কাজ শুরু হয় ২০১৬ সালে, যা শেষ হওয়ার কথা ছিল ২০২০ সালের জুন মাসে।

নির্ধারিত সময়ে কাজ শেষ না হওয়ায় প্রকল্পের মেয়াদ দুই দফা বাড়িয়ে ২০২৩ সালের জুন পর্যন্ত নির্ধারণ করা হয়েছে। এখন পর্যন্ত এ প্রকল্পের ৮৪ শতাংশ কাজ শেষ হয়েছে; কিন্তু এরই মধ্যে সাতবার প্রকল্প পরিচালক পরিবর্তন করা হয়েছে। এ নিয়ে গণমাধ্যমে বিস্তারিত প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

প্রকল্পটি যথাসময়ে বাস্তবায়ন না হওয়ার কারণ হিসেবে মহামারি করোনা পরিস্থিতিকে সবচেয়ে বড় বাধা হিসেবে উল্লেখ করছেন সংশ্লিষ্টরা। ছিল জমি অধিগ্রহণ ও লোকজনকে পুনর্বাসন নিয়েও জটিলতা। এছাড়া সীমান্তবর্তী এলাকায় রেললাইন নির্মাণ নিয়ে জটিলতা তৈরি হয়েছে। কসবা ও সালদা নদী এলাকায় সীমান্তের ১৫০ গজের মধ্যে রেললাইন নির্মাণ নিয়ে আপত্তি জানিয়েছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ।

ঢাকা-চট্টগ্রাম রেললাইনর দূরত্ব ৩২০ কিলোমিটারেরও বেশি। আগে থেকেই ১১৮ কিলোমিটার পর্যন্ত দুই লেনের ছিল। এরপর তিনটি প্রকল্পের মাধ্যমে ১৩১ কিলোমিটার দুই লেনে উন্নীত করা হয়। চলমান প্রকল্পের ৭২ কিলোমিটারের কাজ শেষ হলে পুরোটাই দুই লেন হয়ে যাবে। তখন ট্রেনে ঢাকা-চট্টগ্রাম যাতায়াতে অন্তত পৌনে এক ঘণ্টা সময় কম লাগবে। যাত্রীসাধারণ স্বাচ্ছন্দ্যে ভ্রমণ করতে পারবেন, পণ্য পরিবহনেও বিশেষ সুবিধা পাওয়া যাবে। উভয় ক্ষেত্রেই সময় ও খরচ কমে যাবে। অথচ এমন একটি গুরুত্বপূর্ণ প্রকল্পের কাজ বছরের পর বছর ধরে ঝুলে আছে।

দেশে কোন প্রকল্পের কাজ নির্ধারিত সময়ে শেষ হওয়ার নজির খুব কমই রয়েছে। প্রকল্পের সময় যেমন বেড়ে যায়, তেমনি বেড়ে যায় ব্যয়ও। উক্ত প্রকল্পের পরিচালক সাতবার পরিবর্তন করতে হয়েছে কেন-সেটা একটা প্রশ্ন।

বিশেষজ্ঞদের মতে, বারবার প্রকল্প পরিচালকের পরিবর্তন হলে উন্নয়নকাজ ক্ষতিগ্রস্ত হয়। পরিচালক প্রকল্প বাস্তবায়নে নেতৃত্বের ভূমিকায় থাকেন। তাই নেতা পাল্টে গেলে পরবর্তী কাজে দিকনির্দেশনা কার্যকরে বিশৃঙ্খলা দেখা দেয়।

প্রকল্প বাস্তবায়নের যেসব প্রতিবন্ধকতা রয়েছে তা দূর করতে হবে। যে কোনভাবেই হোক দ্রুত কাজ শেষ করতে হবে। ঢাকা-চট্টগ্রামে বাধাহীনভাবে ট্রেন চলাচলে প্রকল্পটি খুবই গুরুত্বপূর্ণ।

ছবি

তামাকের ক্ষতি হ্রাস: বাংলাদেশের লক্ষ্য পূরণে সহায়ক হতে পারে যে নীতি

ছবি

ডায়াবেটিস: ঝুঁকি ও প্রতিরোধ ব্যবস্থা

ছবি

শিক্ষার হাল-হাকিকত : পরীক্ষার ফলই কি মূল উদ্দেশ্য?

নতুন বাংলাদেশে নারীর পথচলা : অগ্রগতি নাকি পশ্চাদপদতা?

ছবি

কপ-৩০ কেন গুরুত্বপূর্ণ : বৈশ্বিক দৃষ্টিকোণ ও বাংলাদেশের বাস্তবতা

কপ-৩০ কেন গুরুত্বপূর্ণ: বৈশ্বিক দৃষ্টিকোণ ও বাংলাদেশের বাস্তবতা

সোশ্যাল ইঞ্জিনিয়ারিং : বুদ্ধিমানরাও প্রতারিত হন!

ছবি

আশা ছিল সরকার আলোচনার জায়গা তৈরি করবে: মাহিন সুলতান

জাতীয় নিরাপদ সড়ক দিবস

মানুষের অমরত্বের সন্ধানে

বইমেলা ফেব্রুয়ারিতেই চাই

প্রবারণার আলোয় আলোকিত হোক আমাদের জীবন: আত্মশুদ্ধি, মৈত্রী ও ত্যাগের মহিমা

ছবি

অশুভ শক্তির বিনাশ, শুভশক্তির জাগরণ

রামু ট্র্যাজেডি: এক যুগ পরেও বিচারের দেখা মেলেনি

ছবি

নারীবিরোধী সংস্কৃতিকে এগিয়ে নেয়ার চেষ্টা হচ্ছে: ফওজিয়া মোসলেম

ছবি

বিভুরঞ্জন সরকারের ‘খোলা চিঠি’: সততার এক মর্মান্তিক দলিল

নারীর নিরাপত্তা : সমাজ ও রাষ্ট্রের দায়িত্ব

নারীর নিরাপত্তা : সমাজ ও রাষ্ট্রের দায়িত্ব

প্রাথমিক শিক্ষা : এবার ঘুরে দাঁড়াতে হবে

ছবি

বদরুদ্দীন উমর : কণ্ঠহীন সময়ের অনিরুদ্ধ কণ্ঠস্বর

চীনের তিব্বত জলবিদ্যুৎ প্রকল্প : আচরণগত অর্থনীতির আলোকে ভারত ও বাংলাদেশের উদ্বেগ

বর্ষায় সাপের উপদ্রব ও আমাদের করণীয়

মুল্যস্ফীতি: বাংলাদেশের বাজারে কি একে বশে আনা সম্ভব?

মানসিক স্বাস্থ্য : একটি মানবিক ন্যায়বিচারের প্রশ্ন

এ অবহেলার শেষ কোথায়?

কালো জাদুর কুসংস্কার : এক অন্ধকার হত্যাযজ্ঞের মুখোশ

ভোক্তা সচেতনতাই নিরাপদ খাদ্যের মূল চাবিকাঠি

ছবি

মোগল আমলের স্থাপত্য মির্জাপুর শাহী মসজিদ

পলিথিনের পাপ, প্রকৃতির প্রতিশোধ

হারিয়ে যাওয়া অভিযোগকৃত চেকের মামলা

জার্মানীতে এসবি ৬২ সম্মেলন : বাংলাদেশের নজর অর্থায়নের ন্যায্যতায়

ছবি

শতবর্ষ পরেও যার প্রয়োজন ফুরোয় না : দেশবন্ধু চিত্তরঞ্জন দাশ

আদিবাসী মুণ্ডা ভাষার বাঁচার আর্তনাদ

মাসিক স্বাস্থ্য সচেতনতা

টেলিভিশন বিতর্ক প্রতিযোগিতা : এক হারানো সম্ভাবনার খোঁজে

বিশ্ব রেড ক্রস দিবস

tab

ঢাকা-চট্টগ্রাম রেললাইন দুই লেনে উন্নীত করার কাজ দ্রুত শেষ করুন

রোববার, ০২ অক্টোবর ২০২২

ছয় বছরেও শেষ হয়নি ঢাকা-চট্টগ্রাম রেললাইনের ৭২ কিলোমিটার অংশের দুই লেনে উন্নীত করার কাজ। রেলওয়ে সূত্রে জানা গেছে, আখাউড়া থেকে লাকসাম পর্যন্ত রেললাইন নির্মাণ প্রকল্প ২০১৪ সালে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদন পায়। প্রকল্পের কাজ শুরু হয় ২০১৬ সালে, যা শেষ হওয়ার কথা ছিল ২০২০ সালের জুন মাসে।

নির্ধারিত সময়ে কাজ শেষ না হওয়ায় প্রকল্পের মেয়াদ দুই দফা বাড়িয়ে ২০২৩ সালের জুন পর্যন্ত নির্ধারণ করা হয়েছে। এখন পর্যন্ত এ প্রকল্পের ৮৪ শতাংশ কাজ শেষ হয়েছে; কিন্তু এরই মধ্যে সাতবার প্রকল্প পরিচালক পরিবর্তন করা হয়েছে। এ নিয়ে গণমাধ্যমে বিস্তারিত প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

প্রকল্পটি যথাসময়ে বাস্তবায়ন না হওয়ার কারণ হিসেবে মহামারি করোনা পরিস্থিতিকে সবচেয়ে বড় বাধা হিসেবে উল্লেখ করছেন সংশ্লিষ্টরা। ছিল জমি অধিগ্রহণ ও লোকজনকে পুনর্বাসন নিয়েও জটিলতা। এছাড়া সীমান্তবর্তী এলাকায় রেললাইন নির্মাণ নিয়ে জটিলতা তৈরি হয়েছে। কসবা ও সালদা নদী এলাকায় সীমান্তের ১৫০ গজের মধ্যে রেললাইন নির্মাণ নিয়ে আপত্তি জানিয়েছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ।

ঢাকা-চট্টগ্রাম রেললাইনর দূরত্ব ৩২০ কিলোমিটারেরও বেশি। আগে থেকেই ১১৮ কিলোমিটার পর্যন্ত দুই লেনের ছিল। এরপর তিনটি প্রকল্পের মাধ্যমে ১৩১ কিলোমিটার দুই লেনে উন্নীত করা হয়। চলমান প্রকল্পের ৭২ কিলোমিটারের কাজ শেষ হলে পুরোটাই দুই লেন হয়ে যাবে। তখন ট্রেনে ঢাকা-চট্টগ্রাম যাতায়াতে অন্তত পৌনে এক ঘণ্টা সময় কম লাগবে। যাত্রীসাধারণ স্বাচ্ছন্দ্যে ভ্রমণ করতে পারবেন, পণ্য পরিবহনেও বিশেষ সুবিধা পাওয়া যাবে। উভয় ক্ষেত্রেই সময় ও খরচ কমে যাবে। অথচ এমন একটি গুরুত্বপূর্ণ প্রকল্পের কাজ বছরের পর বছর ধরে ঝুলে আছে।

দেশে কোন প্রকল্পের কাজ নির্ধারিত সময়ে শেষ হওয়ার নজির খুব কমই রয়েছে। প্রকল্পের সময় যেমন বেড়ে যায়, তেমনি বেড়ে যায় ব্যয়ও। উক্ত প্রকল্পের পরিচালক সাতবার পরিবর্তন করতে হয়েছে কেন-সেটা একটা প্রশ্ন।

বিশেষজ্ঞদের মতে, বারবার প্রকল্প পরিচালকের পরিবর্তন হলে উন্নয়নকাজ ক্ষতিগ্রস্ত হয়। পরিচালক প্রকল্প বাস্তবায়নে নেতৃত্বের ভূমিকায় থাকেন। তাই নেতা পাল্টে গেলে পরবর্তী কাজে দিকনির্দেশনা কার্যকরে বিশৃঙ্খলা দেখা দেয়।

প্রকল্প বাস্তবায়নের যেসব প্রতিবন্ধকতা রয়েছে তা দূর করতে হবে। যে কোনভাবেই হোক দ্রুত কাজ শেষ করতে হবে। ঢাকা-চট্টগ্রামে বাধাহীনভাবে ট্রেন চলাচলে প্রকল্পটি খুবই গুরুত্বপূর্ণ।

back to top