alt

উপ-সম্পাদকীয়

র্অথনতৈকি উন্নয়নে জাকাতরে ভূমকিা

ফোরকান উদ্দনি আহাম্মদ

: শনিবার, ২৯ মার্চ ২০২৫

জাকাত ইসলামরে পাঁচটি স্তম্ভরে অন্যতম একট।ি এটি ইসলামি র্অথব্যবস্থার মূল ভত্তি।ি জাকাত আরবি শব্দ; যার প্রধান দুটি র্অথ পবত্রিকরণ এবং বৃদ্ধকিরণ। জাকাত আদায় করা হলে মানুষরে ধন-সম্পদ থকেে গরবিরে হক আদায় হয়। ফলে তা হালাল ও পবত্রি হয়। আবার জাকাতরে মাধ্যমে শ্রণেবিষৈম্য দূর হয়, সমাজে দারদ্র্যিরে হার কমতে থাকে এবং সচ্ছল মানুষরে সংখ্যা বৃদ্ধি পায়। সে র্অথইে জাকাত র্অথ বৃদ্ধি করা। ইসলামি শরয়িতরে পরভিাষায়, নজিরে ও পরবিাররে সারা বছররে যাবতীয় প্রয়োজন ও ঋণ নর্বিাহরে পর সাড়ে সাত তোলা র্স্বণ বা সাড়ে বায়ান্ন তোলা রোপ্য অথবা সমপরমিাণ জাকাতযোগ্য সম্পদ কারো নকিট যদি র্পূণ এক বছর র্পযন্ত সঞ্চতি থাক,ে তবে তার চল্লশি ভাগরে এক ভাগ বা শতকরা আড়াই টাকা হারে আল্লাহর নর্দিশেতি পথে গরবি-মসিকনিদরে মাঝে বাধ্যতামূলকভাবে ব্যয় করার বধিানকইে জাকাত বলা হয়। ইসলামি বধিানমত,ে ধনী ব্যক্তদিরে জাকাত আদায় করা অবশ্য র্কতব্য বা ফরজ। ইসলামে নামাজকে যমেন গুরুত্ব দয়ো হয়ছে,ে তমেনি গুরুত্ব দয়ো হয়ছেে জাকাতক।ে কোরআনরে ৮২ জায়গায় নামাজরে এবং ৩২ জায়গায় জাকাতরে কথা বলা হয়ছে,ে আর ২৭ জায়গায় নামাজ ও জাকাতরে কথা একত্রে বলা হয়ছে।ে সার্মথ্যবান ব্যক্তি জাকাত আদায় না করলে তার পরণিাম বা ফলাফল সর্ম্পকওে কোরআনে হুঁশয়িার করা হয়ছে।ে

জাকাতরে উদ্দশ্যে হলো, সহায়তার মনোভাব পোষণ ও অথনতৈকি সমৃদ্ধি আনায়ন। দারদ্র্যি বমিোচন ও মানুষরে মধ্যে ভদোভদে কময়িে আনা। আমরা জাকাতরে অন্যান্য সব দকি আলোচনায় না এনে কবেল উল্লখিতি তনি-চারটি দকি সর্ম্পকে বশ্লিষেণ করলে দখেতে পাই য,ে জাকাত সামাজরে জন্য খুবই কল্যাণকর একটি ব্যবস্থা। কল্যাণময় সামজরে জন্য শক্ষিা একটি অপরহর্িাযদকি। যে সমাজে শক্ষিতিরে সংখ্যা বশেি সে সমাজরে উন্নয়ন ও অগ্রগতওি তত বশে।ি আমরা সবাই এ-ও স্বীকার করব য,ে উচ্চ শক্ষিতি হতে হলে র্অথ প্রয়োজন। আমাদরে সমাজে এমন অনকে মানুষ রয়ছেনে যারা তাদরে সন্তানদরে শুধু র্অথাভাবে উচ্চশক্ষিার ব্যবস্থা করতে পারছনে না। এমতাবস্থায় যদি ধনী মানুষগুলো ইসলামি আইন অনুযায়ী তাদরে র্অথরে শরয়িত নর্ধিারতি অংশ জাকাত হসিবেে সমাজরে এই গরবি মানুষগুলোর হাতে যথাযথভাবে আদায় করে তবে সে মানুষগুলো তাদরে সন্তানগুলোকে শক্ষিতি করে গড়ে তুলতে পার।ে ভবষ্যিতে এ শক্ষিতি মানুষগুলো সমাজরে জন্য হয় আশবর্িাদ ও কল্যাণকর। কখনোই তারা সামজরে জন্য বোঝা হয় না। তারা দশে ও সমাজরে উন্নয়নরে জন্য এমন কছিু অবদান রাখতে পার,ে যা অশক্ষিতি থাকলে কোনভাবইে তাদরে দ্বারা সম্ভব হতো না। শুধু তাই নয়, শক্ষিতি হওয়ার ফলে তাদরে মধ্যে মানুষ্যত্ববোধ জন্ম নয়োয় সে সমাজরে অনকে অনাচার, অবচিার ও অপরাধপ্রবণতা থকেে মানুষকে বরিত রাখার ফলে সমাজে শান্তরি বস্তিার করতে সক্ষম হয়। এভাবে জাকাত আদায়রে মাধ্যমে সমাজ কল্যাণময় হয়ে ওঠ।ে

মাহে রমজানরে সঙ্গে জাকাতরে রয়ছেে ঐতহ্যিগত সর্ম্পক। যহেতেু জাকাত চন্দ্রর্বষ দ্বারা হসিাব করা হয় এবং আমাদরে দশেে অধকিতর কল্যাণরে আশায় সাধারণত রমজান মাসইে জাকাত আদায় করা হয়। সুতরাং বাংলাদশেরে প্রক্ষোপটে দারদ্রি বমিোচন ও সামাজকি কল্যাণ সাধনে জাকাত আদায় ও বণ্টনরে জন্য সুষ্ঠু পরকিল্পনা গ্রহণ এবং এর যথাযথ বাস্তবায়ন অতীব প্রয়োজন। ইসলামরে অন্যতম মৌলকি ভত্তিি হসিবেে কারা জাকাত আদায় করবনে, কোন কোন জনিসিরে জাকাত আদায় করবনে, জাকাতরে সঠকি হসিাব কীভাবে করবনে, কোন কোন খাতে কীভাবে জাকাত আদায় করবনে এবং জাকাতরে হকদারগণ কীভাবে জাকাত গ্রহণ করবনে এ সর্ম্পকে মৌলকি জ্ঞান র্অজন করা জাকাতদাতা ও জাকাত গৃহীতা তথা সব মুসলমি নর-নারীর জন্যই ফরজ বা একান্ত অপরহর্িায। সঙ্গে সঙ্গে জাকাত আদায় না করা বা লোক দখোনো আদায় করার ভয়াবহ পরণিতি সর্ম্পকওে সবাইকে অবহতি, সচতেন ও সর্তক করাও ইমাম, মুয়াল্লমি, মুবাল্লগি ও উলামায়ে দ্বীনগণরে পবত্রি জম্মিাদারি দায়ত্বি।

জাকাত ব্যবস্থাই হলো বশ্বিরে প্রথম সামাজকি নরিাপত্তা ব্যবস্থা। সমাজরে অসহায়, দরদ্রি, নপিীড়তি ও পছিয়িে পড়া জনগণকে অভাব ও র্অথনতৈকি দন্যৈদশা থকেে মুক্তি দয়িে সচ্ছল ও স্বাবলম্বী করার জন্য ইসলামে জাকাতরে বধিান করা হয়ছে।ে তাই জাকাত হলো গরবিরে সামাজকি নরিাপত্তার মূল চাবকিাঠি ও তাদরে র্অথনতৈকি রক্ষাকবচ। সামাজকি সাম্য ও ইনসাফ প্রতষ্ঠিার মাধ্যমে সমাজরে র্সাবকি উন্নয়ন ও একটি বষৈম্যহীন সমাজ প্রতষ্ঠিার একমাত্র পথই হচ্ছে জাকাতভত্তিকি র্অথব্যবস্থা। এ পৃথবিীর সবকছিুর মালকি মহান আল্লাহ। মানুষ তার প্রতনিধিি হসিবেে পৃথবিীর সব ধন- সম্পদ ভোগ করে মাত্র। এই ভূম-ল সৃষ্টরি পরে তনিি মানুষকে ধনী-দরদ্রি, উচু-নচিু, সাদা-কালো ইত্যাদি শ্রণীতে ভাগ করে দুনয়িাতে পাঠয়িছেনে এটওি তার সৃষ্টি রহস্যরে একট।ি এর মাধ্যমে তনিি তার বান্দাকে পরীক্ষা করনে। কাউকে তনিি ধন-সম্পদ দয়িে পরীক্ষা করনে আবার কাউকে দারদ্র্যি দয়ি।ে ধনীদরে পরীক্ষা করার জন্য জাকাত আল্লাহর একটি উপলক্ষ মাত্র। এর মাধ্যমে সম্পদশালী ব্যক্তরি আত্মার যমেন পরশিুদ্ধি আস,ে তমেনি তার ধন-সম্পদ পবত্রি ও হালাল হয়। আর সমাজরে অসহায়, ফকরি, মসিকনি, দরদ্রিরা স্বাবলম্বী হওয়ার সুযোগ পায়।

জাকাতরে মাধ্যমে ধনী ও দরদ্রিরে মধ্যে র্অথনতৈকি ভারসাম্য বজায় রাখা হয়। ইসলামে সম্পদ বণ্টন ব্যবস্থায় ধনীরা তাদরে সম্পদরে কছিু অংশ জাকাত দলিে গরবিদরে সম্পদ কছিুটা বড়েে যায় এবং র্অথনতৈকি বষৈম্য দূর হয়। জাকাতভত্তিকি র্অথব্যবস্থা মহানবী (সা.)-এর আর্দশ মদনিা রাষ্ট্র, খোলাফায়ে রাশদেনিরে শাসনামলে র্অথনতৈকি বষৈম্য ও দারদ্রি বমিোচন করে মুসলমি উম্মাহকে সমকালীন বশ্বিে একটি সমৃদ্ধ ও উন্নত জাততিে পরণিত করছেলি। এভাবে জাকাত ফান্ডরে র্অথ দয়িে যদি অভাবদিরে একটি তালকিা তরৈি করে অগ্রাধকিার ভত্তিতিে বশিটি পরবিারকে বাছাই করে প্রত্যকে পরবিারকে ৫,০০০ টাকার মধ্যে উর্পাজনযোগ্য কোন র্কমসংস্থানরে ব্যবস্থা করা হয় এবং যে পরবিাররে র্কতা একজন শক্তমিান পুরুষ তাকে একটি ভ্যান বা মাঝারি নৌকা কনিে দয়ো হয়, যে পরবিাররে র্কতা একজন বয়োবৃদ্ধ পুরুষ তাকে একটি ছোট পান-চায়রে দোকান করে দয়ো হয়, আর যে পরবিাররে প্রধান একজন বধিবা মহলিা তাকে একটা ভালো সলোই মশেনি কনিে দয়ো হয় তাহলে এর সুষ্ঠু ও সঠকি ব্যবহার করে তারা দনৈন্দনি রোজগার করে সংসার চালাতে পারব।ে এভাবে প্রতি বছর যদি বশিটি পরবিারকে স্বাবলম্বী করা যায় তাহলে মদনিায় যমেন খলোফতে রাশদেনিরে শষে দকিে জাকাত নয়োর মতো লোক খুঁজে পাওয়া যায়নÑি তমেনি ২০ বছর পর হয়ত ওই মহল্লায়ও জাকাত নয়োর মতো কোন লোক খুঁজে পাওয়া যাবে না। এজন্য প্রয়োজন হবে সম্মলিতি সামাজকি অঙ্গীকার। পরশিষেে আমরা বলতে পারি য,ে র্আথসামাজকি উন্নয়নে জাকাত এক তাৎর্পযর্পূণ ভূমকিা পালন করে থাক।ে জাকাত ব্যবস্থায় সমাজরে অথনতৈকি অবস্থা সুদৃঢ় হয়। ধনী-দরদ্রিরে বষৈম্য নরিসনে এটি এক উত্তম ব্যবস্থা। সাম্য ও সমতার বধিান ছাড়া সামাজকি শান্তি ও শৃঙ্খলা সরক্ষা হয় না। দারদ্র্যি ও বকোরত্ব দূরীকরণ হলইে সমাজ স্থতিশিীল হয়। অপরাধ কমে আস।ে তাই এটা প্রতষ্ঠিতি সত্য যে জাকাত সমাজে র্অথনতৈি উন্নয়ন ও বষৈম্য নরিসনে এক অপরসিীম ভূমকিা পালন করে থাক।ে

ইদানীং পৃথবিীর বভিন্নি দশেে ইসলামী ব্যাংকগুলো সমাজে বদ্যিমান অসহনীয় দারদ্র্যি ও বকোরত্ব নরিসনকল্পে জাকাতরে র্অথ পরকিল্পতিভাবে সংগ্রহ করে তহবলি গঠন এবং সইে তহবলি থকেইে দারদ্র্যি বমিোচন ও র্অথনতৈকি উন্নয়নরে জন্য র্কাযপরকিল্পনা গ্রহণ করে দৃষ্টান্ত স্থাপন করছে।ে ইসলামী ব্যাংকগুলো নজিদেরে তহবলিরে জাকাত ছাড়াও তাদরে গ্রাহকদরে দয়ো জাকাত নয়িে গড়ে তুলছেে জাকাত ফাউন্ডশেন। মূলত নগদ সাহায্য, শক্ষিা ও প্রশক্ষিণ এবং র্কমসংস্থান ও পুর্নবাসন এই তনিটি বৃহৎ উদ্দশ্যেকে সামনে রখেে এই তহবলিরে র্অথ ব্যবহৃত হচ্ছ।ে অনুরূপভাবে কোন এলাকার বত্তিবান লোকজন যদি জাকাতরে তহবলি গঠন করে গরবি মানুষরে পুর্নবাসনরে উদ্দ্যোগ নয়ে, তাহলওে গ্রামবাংলার র্অথনতৈকি উন্নয়ন সহজতর হব।ে নতুবা জাকাত সরকারি জাকাত ফান্ডে জমা দতিে হবে এবং সখোন থকেে জনকল্যাণরে প্রয়োজনীয় র্কাযকর ভূমকিা নলিে দরদ্রি জনগোষ্ঠীর র্অথনতৈকি উন্নয়ন সম্ভব হব।ে সরকাররে বাস্তবমুখী উদ্যোগ, প্রয়োজনীয় আইন প্রণয়ন এবং র্কাযকর ভূমকিা ও সুদূরপ্রসারী পরকিল্পনার পাশাপাশি ১৭ কোটি জনতা-অধ্যুষতি এ দশেে যারা সাহবেে নসিাব; তারা সবাই স্বচ্ছোপ্রণোদতি হয়ে নয়িমতি জাকাতরে র্অথ পরকিল্পতিভাবে ব্যয়রে জন্য উদ্দ্যোগী হলে দশেে গরবি জনগণরে ভাগ্যরে চাকা ঘুরব।ে সরকাররে রাজস্ব ফান্ডও হবে সমৃদ্ধ আর র্অথনতৈকি র্কমকা-রে পরধিি হবে আরো বস্তিৃত। এজন্য প্রয়োজন সদচ্ছিার ও সুষ্ঠু পরকিল্পনার। তাই রাষ্ট্ররে রাজস্ব আয় বাড়ানো আর জনগণরে ভাগ্য পরর্বিতনরে জন্য শক্ষিাব্যবস্থার সব স্তরে জাকাতবষিয়ক ইসলামি র্অথনীতরি শক্ষিা চালু করা; র্সবস্তররে মানুষরে কাছে জাকাতভত্তিকি র্অথনতৈকি ব্যবস্থার গুরুত্ব তুলে ধরা; সব মুসলমি দশেে সরকারভিাবে জাকাত আদায়রে ব্যবস্থা গ্রহণ করা যতেে পার।ে

[লখেক : সাবকে উপ-মহাপরচিালক, বাংলাদশে আনসার ও ভডিপি]ি

জমি-জমার রেকর্ড সংশোধনে নতুন পরিপত্র ও প্রাসঙ্গিক আইন

কবে মিলবে নতুন নোট

আইনস্টাইনের দেশে

আওয়ামী লীগ থেকে অন্য দলগুলো কি শিক্ষা গ্রহণ করবে?

আজি নূতন রতনে ভূষণে যতনে...

ঈদে বাড়ি ফেরা নিরাপদ হোক

পেঁয়াজের আদ্যোপান্ত

রঙ্গব্যঙ্গ : ‘প্রতিধ্বনি শুনি আমি, প্রতিধ্বনি শুনি...’

মালাকারটোলা গণহত্যা

‘বৈষম্যহীন বাংলায়’ দলিতদের প্রতি সীমাহীন বৈষম্য

বাংলাদেশের রাজনীতি এক কঠিন সন্ধিক্ষণে

স্বাধীনতার ৫৪ বছর

একাত্তরের মার্চে কেমন ছিল শ্রীমঙ্গল

ছবি

মুক্তিযুদ্ধে ভাটি বাংলা

ছবি

‘বীরের রক্তস্রোত, মায়ের অশ্রুধারায়’ প্রাপ্ত স্বাধীনতা

ছবি

সুন্দরবন : দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় জনপদের ভরসার স্থল

কখন বসন্ত গেল, এবার হল না গান

সেই কালরাত

মাটির যথার্থ পরিচর্যা : জীবনের ভিত রক্ষার আহ্বান

আমাদের বন, আমাদের পানি : প্রকৃতির সংকট ও আমাদের করণীয়

আইনের শাসন প্রতিষ্ঠার কোনো বিকল্প নেই

রামনবমী ঘিরে সাম্প্রদায়িক কৌশল

ঈদে মিলবে না নতুন নোট

প্রসঙ্গ : পুরুষ ধর্ষণ

শাহবাগ শাপলা বিভাজন : দায় যাদের তাদেরই করতে হবে নিরসন

বিশ্ব বর্ণবৈষম্য বিলোপ দিবস

নতুন রাজনৈতিক দল কি প্রত্যাশা পূরণ করতে পারবে?

ছবি

ভারতীয় চলচ্চিত্র ‘ছাভা’ : ইতিহাস বিকৃতির অভিযোগ

রম্যগদ্য : বোধ যখন ক্রোধ

গাছে পেরেক ঠোকা

মানুষ ও বন্য হাতি

আলুর চাষ, বীজ উৎপাদন ও সম্ভাব্য চ্যালেঞ্জ

অখণ্ড বাংলা তত্ত্ব : বাইনারিজম থেকে মুক্তির পথ

রূপকথার মতো মনে হলেও তিনি ছিলেন বাস্তবেরই নায়ক

গণতন্ত্র, মানবাধিকার ও আইন প্রতিষ্ঠার জন্য মুক্ত মত প্রকাশের গুরুত্ব

নিরাপদ অভিবাসন ও রেমিট্যান্স প্রবাহ

tab

উপ-সম্পাদকীয়

র্অথনতৈকি উন্নয়নে জাকাতরে ভূমকিা

ফোরকান উদ্দনি আহাম্মদ

শনিবার, ২৯ মার্চ ২০২৫

জাকাত ইসলামরে পাঁচটি স্তম্ভরে অন্যতম একট।ি এটি ইসলামি র্অথব্যবস্থার মূল ভত্তি।ি জাকাত আরবি শব্দ; যার প্রধান দুটি র্অথ পবত্রিকরণ এবং বৃদ্ধকিরণ। জাকাত আদায় করা হলে মানুষরে ধন-সম্পদ থকেে গরবিরে হক আদায় হয়। ফলে তা হালাল ও পবত্রি হয়। আবার জাকাতরে মাধ্যমে শ্রণেবিষৈম্য দূর হয়, সমাজে দারদ্র্যিরে হার কমতে থাকে এবং সচ্ছল মানুষরে সংখ্যা বৃদ্ধি পায়। সে র্অথইে জাকাত র্অথ বৃদ্ধি করা। ইসলামি শরয়িতরে পরভিাষায়, নজিরে ও পরবিাররে সারা বছররে যাবতীয় প্রয়োজন ও ঋণ নর্বিাহরে পর সাড়ে সাত তোলা র্স্বণ বা সাড়ে বায়ান্ন তোলা রোপ্য অথবা সমপরমিাণ জাকাতযোগ্য সম্পদ কারো নকিট যদি র্পূণ এক বছর র্পযন্ত সঞ্চতি থাক,ে তবে তার চল্লশি ভাগরে এক ভাগ বা শতকরা আড়াই টাকা হারে আল্লাহর নর্দিশেতি পথে গরবি-মসিকনিদরে মাঝে বাধ্যতামূলকভাবে ব্যয় করার বধিানকইে জাকাত বলা হয়। ইসলামি বধিানমত,ে ধনী ব্যক্তদিরে জাকাত আদায় করা অবশ্য র্কতব্য বা ফরজ। ইসলামে নামাজকে যমেন গুরুত্ব দয়ো হয়ছে,ে তমেনি গুরুত্ব দয়ো হয়ছেে জাকাতক।ে কোরআনরে ৮২ জায়গায় নামাজরে এবং ৩২ জায়গায় জাকাতরে কথা বলা হয়ছে,ে আর ২৭ জায়গায় নামাজ ও জাকাতরে কথা একত্রে বলা হয়ছে।ে সার্মথ্যবান ব্যক্তি জাকাত আদায় না করলে তার পরণিাম বা ফলাফল সর্ম্পকওে কোরআনে হুঁশয়িার করা হয়ছে।ে

জাকাতরে উদ্দশ্যে হলো, সহায়তার মনোভাব পোষণ ও অথনতৈকি সমৃদ্ধি আনায়ন। দারদ্র্যি বমিোচন ও মানুষরে মধ্যে ভদোভদে কময়িে আনা। আমরা জাকাতরে অন্যান্য সব দকি আলোচনায় না এনে কবেল উল্লখিতি তনি-চারটি দকি সর্ম্পকে বশ্লিষেণ করলে দখেতে পাই য,ে জাকাত সামাজরে জন্য খুবই কল্যাণকর একটি ব্যবস্থা। কল্যাণময় সামজরে জন্য শক্ষিা একটি অপরহর্িাযদকি। যে সমাজে শক্ষিতিরে সংখ্যা বশেি সে সমাজরে উন্নয়ন ও অগ্রগতওি তত বশে।ি আমরা সবাই এ-ও স্বীকার করব য,ে উচ্চ শক্ষিতি হতে হলে র্অথ প্রয়োজন। আমাদরে সমাজে এমন অনকে মানুষ রয়ছেনে যারা তাদরে সন্তানদরে শুধু র্অথাভাবে উচ্চশক্ষিার ব্যবস্থা করতে পারছনে না। এমতাবস্থায় যদি ধনী মানুষগুলো ইসলামি আইন অনুযায়ী তাদরে র্অথরে শরয়িত নর্ধিারতি অংশ জাকাত হসিবেে সমাজরে এই গরবি মানুষগুলোর হাতে যথাযথভাবে আদায় করে তবে সে মানুষগুলো তাদরে সন্তানগুলোকে শক্ষিতি করে গড়ে তুলতে পার।ে ভবষ্যিতে এ শক্ষিতি মানুষগুলো সমাজরে জন্য হয় আশবর্িাদ ও কল্যাণকর। কখনোই তারা সামজরে জন্য বোঝা হয় না। তারা দশে ও সমাজরে উন্নয়নরে জন্য এমন কছিু অবদান রাখতে পার,ে যা অশক্ষিতি থাকলে কোনভাবইে তাদরে দ্বারা সম্ভব হতো না। শুধু তাই নয়, শক্ষিতি হওয়ার ফলে তাদরে মধ্যে মানুষ্যত্ববোধ জন্ম নয়োয় সে সমাজরে অনকে অনাচার, অবচিার ও অপরাধপ্রবণতা থকেে মানুষকে বরিত রাখার ফলে সমাজে শান্তরি বস্তিার করতে সক্ষম হয়। এভাবে জাকাত আদায়রে মাধ্যমে সমাজ কল্যাণময় হয়ে ওঠ।ে

মাহে রমজানরে সঙ্গে জাকাতরে রয়ছেে ঐতহ্যিগত সর্ম্পক। যহেতেু জাকাত চন্দ্রর্বষ দ্বারা হসিাব করা হয় এবং আমাদরে দশেে অধকিতর কল্যাণরে আশায় সাধারণত রমজান মাসইে জাকাত আদায় করা হয়। সুতরাং বাংলাদশেরে প্রক্ষোপটে দারদ্রি বমিোচন ও সামাজকি কল্যাণ সাধনে জাকাত আদায় ও বণ্টনরে জন্য সুষ্ঠু পরকিল্পনা গ্রহণ এবং এর যথাযথ বাস্তবায়ন অতীব প্রয়োজন। ইসলামরে অন্যতম মৌলকি ভত্তিি হসিবেে কারা জাকাত আদায় করবনে, কোন কোন জনিসিরে জাকাত আদায় করবনে, জাকাতরে সঠকি হসিাব কীভাবে করবনে, কোন কোন খাতে কীভাবে জাকাত আদায় করবনে এবং জাকাতরে হকদারগণ কীভাবে জাকাত গ্রহণ করবনে এ সর্ম্পকে মৌলকি জ্ঞান র্অজন করা জাকাতদাতা ও জাকাত গৃহীতা তথা সব মুসলমি নর-নারীর জন্যই ফরজ বা একান্ত অপরহর্িায। সঙ্গে সঙ্গে জাকাত আদায় না করা বা লোক দখোনো আদায় করার ভয়াবহ পরণিতি সর্ম্পকওে সবাইকে অবহতি, সচতেন ও সর্তক করাও ইমাম, মুয়াল্লমি, মুবাল্লগি ও উলামায়ে দ্বীনগণরে পবত্রি জম্মিাদারি দায়ত্বি।

জাকাত ব্যবস্থাই হলো বশ্বিরে প্রথম সামাজকি নরিাপত্তা ব্যবস্থা। সমাজরে অসহায়, দরদ্রি, নপিীড়তি ও পছিয়িে পড়া জনগণকে অভাব ও র্অথনতৈকি দন্যৈদশা থকেে মুক্তি দয়িে সচ্ছল ও স্বাবলম্বী করার জন্য ইসলামে জাকাতরে বধিান করা হয়ছে।ে তাই জাকাত হলো গরবিরে সামাজকি নরিাপত্তার মূল চাবকিাঠি ও তাদরে র্অথনতৈকি রক্ষাকবচ। সামাজকি সাম্য ও ইনসাফ প্রতষ্ঠিার মাধ্যমে সমাজরে র্সাবকি উন্নয়ন ও একটি বষৈম্যহীন সমাজ প্রতষ্ঠিার একমাত্র পথই হচ্ছে জাকাতভত্তিকি র্অথব্যবস্থা। এ পৃথবিীর সবকছিুর মালকি মহান আল্লাহ। মানুষ তার প্রতনিধিি হসিবেে পৃথবিীর সব ধন- সম্পদ ভোগ করে মাত্র। এই ভূম-ল সৃষ্টরি পরে তনিি মানুষকে ধনী-দরদ্রি, উচু-নচিু, সাদা-কালো ইত্যাদি শ্রণীতে ভাগ করে দুনয়িাতে পাঠয়িছেনে এটওি তার সৃষ্টি রহস্যরে একট।ি এর মাধ্যমে তনিি তার বান্দাকে পরীক্ষা করনে। কাউকে তনিি ধন-সম্পদ দয়িে পরীক্ষা করনে আবার কাউকে দারদ্র্যি দয়ি।ে ধনীদরে পরীক্ষা করার জন্য জাকাত আল্লাহর একটি উপলক্ষ মাত্র। এর মাধ্যমে সম্পদশালী ব্যক্তরি আত্মার যমেন পরশিুদ্ধি আস,ে তমেনি তার ধন-সম্পদ পবত্রি ও হালাল হয়। আর সমাজরে অসহায়, ফকরি, মসিকনি, দরদ্রিরা স্বাবলম্বী হওয়ার সুযোগ পায়।

জাকাতরে মাধ্যমে ধনী ও দরদ্রিরে মধ্যে র্অথনতৈকি ভারসাম্য বজায় রাখা হয়। ইসলামে সম্পদ বণ্টন ব্যবস্থায় ধনীরা তাদরে সম্পদরে কছিু অংশ জাকাত দলিে গরবিদরে সম্পদ কছিুটা বড়েে যায় এবং র্অথনতৈকি বষৈম্য দূর হয়। জাকাতভত্তিকি র্অথব্যবস্থা মহানবী (সা.)-এর আর্দশ মদনিা রাষ্ট্র, খোলাফায়ে রাশদেনিরে শাসনামলে র্অথনতৈকি বষৈম্য ও দারদ্রি বমিোচন করে মুসলমি উম্মাহকে সমকালীন বশ্বিে একটি সমৃদ্ধ ও উন্নত জাততিে পরণিত করছেলি। এভাবে জাকাত ফান্ডরে র্অথ দয়িে যদি অভাবদিরে একটি তালকিা তরৈি করে অগ্রাধকিার ভত্তিতিে বশিটি পরবিারকে বাছাই করে প্রত্যকে পরবিারকে ৫,০০০ টাকার মধ্যে উর্পাজনযোগ্য কোন র্কমসংস্থানরে ব্যবস্থা করা হয় এবং যে পরবিাররে র্কতা একজন শক্তমিান পুরুষ তাকে একটি ভ্যান বা মাঝারি নৌকা কনিে দয়ো হয়, যে পরবিাররে র্কতা একজন বয়োবৃদ্ধ পুরুষ তাকে একটি ছোট পান-চায়রে দোকান করে দয়ো হয়, আর যে পরবিাররে প্রধান একজন বধিবা মহলিা তাকে একটা ভালো সলোই মশেনি কনিে দয়ো হয় তাহলে এর সুষ্ঠু ও সঠকি ব্যবহার করে তারা দনৈন্দনি রোজগার করে সংসার চালাতে পারব।ে এভাবে প্রতি বছর যদি বশিটি পরবিারকে স্বাবলম্বী করা যায় তাহলে মদনিায় যমেন খলোফতে রাশদেনিরে শষে দকিে জাকাত নয়োর মতো লোক খুঁজে পাওয়া যায়নÑি তমেনি ২০ বছর পর হয়ত ওই মহল্লায়ও জাকাত নয়োর মতো কোন লোক খুঁজে পাওয়া যাবে না। এজন্য প্রয়োজন হবে সম্মলিতি সামাজকি অঙ্গীকার। পরশিষেে আমরা বলতে পারি য,ে র্আথসামাজকি উন্নয়নে জাকাত এক তাৎর্পযর্পূণ ভূমকিা পালন করে থাক।ে জাকাত ব্যবস্থায় সমাজরে অথনতৈকি অবস্থা সুদৃঢ় হয়। ধনী-দরদ্রিরে বষৈম্য নরিসনে এটি এক উত্তম ব্যবস্থা। সাম্য ও সমতার বধিান ছাড়া সামাজকি শান্তি ও শৃঙ্খলা সরক্ষা হয় না। দারদ্র্যি ও বকোরত্ব দূরীকরণ হলইে সমাজ স্থতিশিীল হয়। অপরাধ কমে আস।ে তাই এটা প্রতষ্ঠিতি সত্য যে জাকাত সমাজে র্অথনতৈি উন্নয়ন ও বষৈম্য নরিসনে এক অপরসিীম ভূমকিা পালন করে থাক।ে

ইদানীং পৃথবিীর বভিন্নি দশেে ইসলামী ব্যাংকগুলো সমাজে বদ্যিমান অসহনীয় দারদ্র্যি ও বকোরত্ব নরিসনকল্পে জাকাতরে র্অথ পরকিল্পতিভাবে সংগ্রহ করে তহবলি গঠন এবং সইে তহবলি থকেইে দারদ্র্যি বমিোচন ও র্অথনতৈকি উন্নয়নরে জন্য র্কাযপরকিল্পনা গ্রহণ করে দৃষ্টান্ত স্থাপন করছে।ে ইসলামী ব্যাংকগুলো নজিদেরে তহবলিরে জাকাত ছাড়াও তাদরে গ্রাহকদরে দয়ো জাকাত নয়িে গড়ে তুলছেে জাকাত ফাউন্ডশেন। মূলত নগদ সাহায্য, শক্ষিা ও প্রশক্ষিণ এবং র্কমসংস্থান ও পুর্নবাসন এই তনিটি বৃহৎ উদ্দশ্যেকে সামনে রখেে এই তহবলিরে র্অথ ব্যবহৃত হচ্ছ।ে অনুরূপভাবে কোন এলাকার বত্তিবান লোকজন যদি জাকাতরে তহবলি গঠন করে গরবি মানুষরে পুর্নবাসনরে উদ্দ্যোগ নয়ে, তাহলওে গ্রামবাংলার র্অথনতৈকি উন্নয়ন সহজতর হব।ে নতুবা জাকাত সরকারি জাকাত ফান্ডে জমা দতিে হবে এবং সখোন থকেে জনকল্যাণরে প্রয়োজনীয় র্কাযকর ভূমকিা নলিে দরদ্রি জনগোষ্ঠীর র্অথনতৈকি উন্নয়ন সম্ভব হব।ে সরকাররে বাস্তবমুখী উদ্যোগ, প্রয়োজনীয় আইন প্রণয়ন এবং র্কাযকর ভূমকিা ও সুদূরপ্রসারী পরকিল্পনার পাশাপাশি ১৭ কোটি জনতা-অধ্যুষতি এ দশেে যারা সাহবেে নসিাব; তারা সবাই স্বচ্ছোপ্রণোদতি হয়ে নয়িমতি জাকাতরে র্অথ পরকিল্পতিভাবে ব্যয়রে জন্য উদ্দ্যোগী হলে দশেে গরবি জনগণরে ভাগ্যরে চাকা ঘুরব।ে সরকাররে রাজস্ব ফান্ডও হবে সমৃদ্ধ আর র্অথনতৈকি র্কমকা-রে পরধিি হবে আরো বস্তিৃত। এজন্য প্রয়োজন সদচ্ছিার ও সুষ্ঠু পরকিল্পনার। তাই রাষ্ট্ররে রাজস্ব আয় বাড়ানো আর জনগণরে ভাগ্য পরর্বিতনরে জন্য শক্ষিাব্যবস্থার সব স্তরে জাকাতবষিয়ক ইসলামি র্অথনীতরি শক্ষিা চালু করা; র্সবস্তররে মানুষরে কাছে জাকাতভত্তিকি র্অথনতৈকি ব্যবস্থার গুরুত্ব তুলে ধরা; সব মুসলমি দশেে সরকারভিাবে জাকাত আদায়রে ব্যবস্থা গ্রহণ করা যতেে পার।ে

[লখেক : সাবকে উপ-মহাপরচিালক, বাংলাদশে আনসার ও ভডিপি]ি

back to top