সভ্যতার আধুনিকতার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে সড়ক যোগাযোগ এবং পাশাপাশি নদীর প্রয়োজন দিনে দিনে কমে আসছে। এর ফলে নদী খাল বিল ভরাট করে সড়ক উন্নয়ন হচ্ছে। এভাবে যত বেশি নগরায়ন হচ্ছে, ততই অত্যাচার চলছে জলপথগুলোর উপর। একদিকে জলপদের যাবতীয় দূষিত পানি ও পলি নদীগুলোর নাব্যতা কমিয়ে দিচ্ছে। অন্যদিকে স্রোত হারিয়ে মরে যেতে বসেছে প্রায় অধিকাংশ নদী। পদ্মা, মেঘনা ও যমুনা নদী বাদ দিয়ে বাকি নদীগুলিতে বছরের বেশির ভাগ সময় থাকে পানিশূন্য।
কয়েকটি নদী এখনও পদ্মার পানিতে কিছুটা পুষ্ট থাকলেও বাকিগুলি বৃষ্টির পানিতেই কয়েক মাস কয়েকের জন্য যৌবন ফিরে পায়। কিন্তু দেখা যাচ্ছে, বহু বছর ধরে নদীগুলোর সংস্কার বা পলি তোলার কাজ হয় না। এ বছরও তার ব্যতিক্রম হয়নি। অতিবৃষ্টি নেই, তবুও বন্যায় ভেসেছিল বৃহত্তর নোয়াখালী ও বৃহত্তর কুমিল্লা জেলার বিভিন্ন স্থান। একদিকে যেমন দরকার নদীগুলির ড্রেজিং করা, তেমনি মানবিক হতে হবে বিদ্যুৎ উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলিকেও। কারণ এই ম্যান মেড বন্যা কাম্য নয়।
লিয়াকত হোসেন খোকন
রূপনগর, ঢাকা, বাংলাদেশ।
বুধবার, ৩০ অক্টোবর ২০২৪
সভ্যতার আধুনিকতার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে সড়ক যোগাযোগ এবং পাশাপাশি নদীর প্রয়োজন দিনে দিনে কমে আসছে। এর ফলে নদী খাল বিল ভরাট করে সড়ক উন্নয়ন হচ্ছে। এভাবে যত বেশি নগরায়ন হচ্ছে, ততই অত্যাচার চলছে জলপথগুলোর উপর। একদিকে জলপদের যাবতীয় দূষিত পানি ও পলি নদীগুলোর নাব্যতা কমিয়ে দিচ্ছে। অন্যদিকে স্রোত হারিয়ে মরে যেতে বসেছে প্রায় অধিকাংশ নদী। পদ্মা, মেঘনা ও যমুনা নদী বাদ দিয়ে বাকি নদীগুলিতে বছরের বেশির ভাগ সময় থাকে পানিশূন্য।
কয়েকটি নদী এখনও পদ্মার পানিতে কিছুটা পুষ্ট থাকলেও বাকিগুলি বৃষ্টির পানিতেই কয়েক মাস কয়েকের জন্য যৌবন ফিরে পায়। কিন্তু দেখা যাচ্ছে, বহু বছর ধরে নদীগুলোর সংস্কার বা পলি তোলার কাজ হয় না। এ বছরও তার ব্যতিক্রম হয়নি। অতিবৃষ্টি নেই, তবুও বন্যায় ভেসেছিল বৃহত্তর নোয়াখালী ও বৃহত্তর কুমিল্লা জেলার বিভিন্ন স্থান। একদিকে যেমন দরকার নদীগুলির ড্রেজিং করা, তেমনি মানবিক হতে হবে বিদ্যুৎ উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলিকেও। কারণ এই ম্যান মেড বন্যা কাম্য নয়।
লিয়াকত হোসেন খোকন
রূপনগর, ঢাকা, বাংলাদেশ।