alt

জাতীয়

ভারতের নিষেধাজ্ঞা: দ্বিতীয় দিনও বিপাকে রপ্তানিকারক ও ট্রাকচালকরা

বেনাপোলে আটকা পণ্যবাহী শতাধিক ট্রাক

প্রতিনিধি, বেনাপাল (যশোর) : সোমবার, ১৯ মে ২০২৫

বেনাপোল স্থলবন্দরে সোমবার, (১৯ মে ২০২৫)ও আটকা পড়ে রপ্তানিমুখী গার্মেন্টসসহ বিভিন্ন প্রকার পণ্যের শতাধিক ট্রাক -সংবাদ

ভারত সরকারের নিষেধাজ্ঞায় বেনাপোল স্থলবন্দরে আটকা পড়েছে রপ্তানিমুখী গার্মেন্টসসহ কয়েক প্রকার পণ্যের শতাধিক ট্রাক। এর আগে তাদের নিষেধাজ্ঞায় সড়ক পথে বন্ধ হয় ভারতের বিমানবন্দর ব্যবহার করে তৃতীয় কোনো দেশে পোশাক রপ্তানি। তবে স্থলপথে পণ্য আমদানিতে নিষেধাজ্ঞা থাকলেও কলকাতা ও নবসেবা সমুদ্রবন্দরের মাধ্যমে পণ্য আমদানির সুযোগ রাখা হয়েছে।

দু’দিন পার হলেও কোনো সমাধান না হওয়ায় বিপাকে পড়েছে রপ্তানিকারকসহ ট্রাক চালকরা। রপ্তানিকারকদের দাবি, যে সমস্ত পণ্য রপ্তানির জন্য আইজিএম করা আছে সেগুলো ভারতে প্রবেশের ব্যবস্থা করা হোক। এসব পণ্যবাহী ট্রাক যদি ভারতে প্রবেশের অনুমতি না দেয়া হয় তবে ঢাকায় ফেরত নিয়ে যাওয়া ছাড়া কোনো উপায় থাকবে না। এর ফলে ট্রাকের ভাড়া ও ডেমারেজ বাবদ রপ্তানিকারককে অতিরিক্ত অর্থ গুনতে হবে।

একের পর এক নিষেধাজ্ঞায় পণ্য পরিবহন ব্যয়বহুল হয়ে পড়ায় বড় ধরনের বিপর্যয়ের মুখে পড়েছে রপ্তানি বাণিজ্য। অর্থনৈতিক ক্ষতির মুখে পড়েছেন দু’দেশের ব্যবসায়ীরা। নিষেধাজ্ঞা প্রত্যাহারে বাণিজ্য স্বাভাবিকের দাবি জানিয়েছেন ব্যবসায়ীরা।

বেনাপোল ক্লিয়ারিং অ্যান্ড ফরওয়াড়িং এজেন্ট ষ্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান বলেন, ভারতের পেট্রাপোল ক্লিয়ারিং অ্যান্ড ফরওয়াড়িং এজেন্ট ষ্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তীর সঙ্গে যোগাযোগ চলছে। বাংলাদেশ থেকে বেশ কয়েকটি পণ্য আমদানিতে নিষেধাজ্ঞা জারি করেছে ভারত। যে সব পণ্যের এলসি/টিটি ইতোমধ্যে হয়ে গেছে সে সব পণ্য যাতে ভারতে রপ্তানি করা যায় তার জন্য ভারতীয় কাস্টমসে আলোচনা চলছে। চিঠি পাঠানো হয়েছে দিল্লীতে। আমরাও অপেক্ষায় আছি।

বাণিজ্যিক সংশিষ্টরা জানান, দেশের ২৪টি বন্দরের মধ্যে ১৬টি বন্দর দিয়ে ভারতের সঙ্গে আমদানি-রপ্তানি বাণিজ্য হয়ে থাকে। তবে যোগাযোগ ব্যবস্থা সহজ হওয়ায় ৮০ শতাংশ বাণিজ্য হয় বেনাপোল ও ভারতের পেট্রাপোল বন্দর দিয়ে। বেনাপোল বন্দর দিয়ে প্রতিদিন ভারতে ২৫০ থেকে ৩০০ ট্রাক বিভিন্ন ধরনের পণ্য রপ্তানি হয়। যার মধ্যে শতাধিক ট্রাকে থাকে গার্মেন্টস শিল্পের তৈরি পোশাক। তবে হঠাৎ করে ভারত সরকারের বাণিজ্য মন্ত্রণালয় গত শনিবার একটি প্রজ্ঞাপনে স্থলবন্দর দিয়ে বাংলাদেশ থেকে গার্মেন্টস শিল্পের তৈরি পোশাক, সুতা, প্লাাস্টিক, কাঠের তৈরি আসবাবপত্র এবং ফল ও ফল জাতীয় পণ্য আমদানির ওপর নিষেধাজ্ঞা দেয়। এতে বেনাপোল বন্দরে আটকা পড়েছে এসব পণ্য। ভারতের নবসেবা ও কলকাতা বন্দর দিয়ে পণ্য রপ্তানির সুযোগ রাখলেও ওইসব বন্দরের সঙ্গে যোগাযোগ ব্যবস্থা কঠিন ও ব্যয়বহুল হওয়ায় ব্যবসায়ীদের বাণিজ্যে আগ্রহ কমেছে।

গত বছর (২০২৩-২৪ অর্থবছর) বাংলাদেশ থেকে ভারতে প্রায় ১৫৭ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়েছিল। বছরে ১০ থেকে ১৮ হাজার কোটি টাকার বিভিন্ন ধরনের পণ্য রপ্তানি হয় ভারতে। যোগাযোগব্যবস্থা সহজ হওয়ায় বেশিরভাগ আমদানিকারকেরা বেনাপোল বন্দর ব্যবহারে আগ্রহী। এ পথে রপ্তানি পণ্যের মধ্যে রয়েছে প্রক্রিয়াজাত খাদ্যপণ্য, পাট, পাটের তৈরিপণ্য, গার্মেন্টস, তৈরি পোশাক, কাঠের আসবাবপত্র, কেমিকেল, বসুন্ধারাটিস্যু, মেলামাইন, মাছ উল্লেখ্যযোগ্য।

বেনাপোল বন্দরে আটকে থাকা রপ্তানি পণ্যবাহী ট্রাক চালকরা বলেন, ‘আগের পণ্য রপ্তানির সুযোগ থাকবে কিনা তা নিয়েও সংশয় রয়েছে। নতুন করে বন্দরে আসা গার্মেন্টস পণ্য নিয়ে ট্রাক আটকা পড়েছি। শেষ পর্যন্ত কী হবে জানি না।’

রপ্তানিকারক ইদ্রিস আলী বলেন, ‘কলকাতা ও নবসেবা সমুদ্র বন্দর দিয়ে রপ্তানি কঠিন ও ব্যয়বহুল। আটকে পড়া রপ্তানি পণ্য নিয়ে বিপাকে পড়েছি।’ হঠাৎ এমন সিদ্ধান্তে দুই দেশের মধ্যে বাণিজ্য ও সৌহার্দ্য সম্পর্কে টানাপোড়েন শুরু হয়েছে। এত ক্ষতির শিকার দুই দেশের ব্যবসায়ীরা।

বেনাপোল আমদানি-রপ্তানি সমিতির সহ-সভাপতি আমিনুল হক বলেন, ‘গত শনিবার ভারত সরকারের বাণিজ্য মন্ত্রণালয় থেকে গার্মেন্টস, তুলা, সুতির বর্জ্য, কার্ড ও প্লাস্টিক ও কাঠের তৈরি আসবাবপত্র, ফল জাতীয় পণ্য আমদানিতে নিষেধাজ্ঞা দেয়া হয়। ভারত সরকারের নিষেধাজ্ঞার পর বেনাপোল বন্দরে শতাধিক রপ্তানিমুখী গার্মেন্টস পণ্যবাহী ট্রাক আটকা পড়েছে। ভারত সরকারকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে বাণিজ্য সহজ করার দাবি জানাচ্ছি।’

বেনাপোল চেকপোস্ট কাস্টমস কার্গো শাখার রাজস্ব কর্মকর্তা আশরাফ আলী বলেন, ‘ভারত সরকারের নিষেধাজ্ঞার পর গত শনিবার সকাল থেকে কোনো গার্মেন্টস শিল্পের পণ্য ভারতে ঢোকেনি। তবে বেশ কিছু ট্রাক বন্দর ও বন্দর সড়কে দাঁড়িয়ে আছে জানতে পেরেছি।’

ছবি

যশোরে এক দশকে ভরাট হয়েছে শতাধিক জলাশয়

পাবলিক বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগে ‘সার্চ কমিটি’ গঠন

ছবি

স্বাধীনতা জাদুঘরের ‘ধ্বংসস্তূপ’ পরিদর্শন সংস্কৃতি উপদেষ্টার

ছবি

‘সেন্ট্রাল ইউনিভার্সিটি’ গঠনের প্রস্তাব প্রত্যাখ্যান তিতুমীর শিক্ষার্থীদের

পুলিশের অতিরিক্ত আইজি, ডিআইজিসহ ৮২ কর্মকর্তা ওএসডি

কর্মবিরতিতে অচল চট্টগ্রাম কাস্টম হাউজ

বিমানের চাকা খুলে পড়ার ঘটনায় যা বলছে কর্তৃপক্ষ

যশোরে বোমা বিস্ফোরণে তিন ভাইবোন হতাহত

আ’লীগের চোরতন্ত্রের আমলারা আবার উজ্জীবিত, অর্থনীতির ভালো লক্ষণ দেখা যাচ্ছে না: দেবপ্রিয়

ঐকমত্য কমিশনের অনেক প্রস্তাবে ‘ঘোরতর’ দ্বিমত সিপিবির

ছবি

দিনাজপুর ও হবিগঞ্জে সড়ক দুর্ঘটনায় ৭ জনের প্রাণহানি

ছবি

নায়িকা নুসরাত কারাগারে: বিভিন্ন জনের প্রশ্ন, যা বললেন স্বরাষ্ট্র ও সংস্কৃতি উপদেষ্টা

নতুন সংবিধান এনসিপির প্রধান লক্ষ্য

নির্বাচন কবে হবে, সরকার কতদিন থাকবে, এই অনিশ্চয়তার মধ্যেই দেশ চলছে: আমীর খসরু

শেখ পরিবারসহ ১০ শিল্পগোষ্ঠীর ‘পৌনে ২ লাখ কোটি টাকার’ সম্পদ অবরুদ্ধ

ছবি

আজকের মধ্যে ইশরাকের শপথ না হলে বৃহত্তর আন্দোলনের হুঁশিয়ারি

ছবি

প্রথম এনআইডি সচল, দ্বিতীয়টি বাতিল: ইসির মহাপরিচালক

ছবি

নিরীহ কেউ যেন হয়রানির শিকার না হয়, বারবার বলা হয়েছে: জাহাঙ্গীর আলম চৌধুরী

ছবি

চাকরি ফিরে পাওয়ার দাবিতে বরখাস্ত সেনাসদস্যদের বিক্ষোভ, আইএসপিআরের বিবৃতি

মিঠাপুকুরে জামায়াত নেতার বিরুদ্ধে চাঁদাবাজির অভিযোগ

নগদের সিইও জালিয়াতি করেছেন: গভর্নর

৩ বিভাগে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস

ছবি

আলাপে কয়েকজন রিকশাচালক: ‘দেশ চালাতে বি ক্লাস লোক লাগবে’

ছবি

‘হত্যাচেষ্টা’ মামলা: এবার বিমানবন্দর থেকে গ্রেপ্তার নুসরাত ফারিয়া

ছবি

সাত কলেজের প্রশাসক নিয়োগ, দপ্তর ঢাকা কলেজ

ছবি

সাম্য হত্যা: পৌনে দুই ঘণ্টা পর শাহবাগ ছাড়লো ছাত্রদল

শিক্ষা ক্যাডার: অধ্যাপকদের ৩য়, সহকারী অধ্যাপকদের ৫ম গ্রেড দেয়ার উদ্যোগ

ছবি

গাজায় হাসপাতাল অবরুদ্ধ করে রেখেছে ইসরায়েলি বাহিনী

ডিএসসিসির প্রশাসক পেলেন ঢাকা ওয়াসার এমডির দায়িত্ব

জুলাই অভ্যুত্থান: লুট হওয়া প্রায় চৌদ্দশ’ অস্ত্র ও আড়াই লাখ গোলাবারুদের এখনও হদিস নেই

ছবি

হাসিনার ভাসমান বিদ্যুৎকেন্দ্র মামলা সচলের উদ্যোগ

ডিসেম্বরের মধ্যে নির্বাচন, নয়তো আন্দোলন: বিএনপি

নির্বাচনের ‘পরিস্থিতি’ দেখছে না, জুলাই সনদে গণভোট চায় জামায়াত

বিদেশি নাগরিকত্বের অভিযোগের প্রমাণ চান নিরাপত্তা উপদেষ্টা খলিল

নতুন এডিপি: উল্লেখযোগ্যহারে কমেছে শিক্ষা ও স্বাস্থ্যে, অগ্রাধিকার পরিবহন ও যোগাযোগে

ছবি

স্থলপথে ভারতের নিষেধাজ্ঞা, প্রথম দিনই আটকে গেল বহু ট্রাক

tab

জাতীয়

ভারতের নিষেধাজ্ঞা: দ্বিতীয় দিনও বিপাকে রপ্তানিকারক ও ট্রাকচালকরা

বেনাপোলে আটকা পণ্যবাহী শতাধিক ট্রাক

প্রতিনিধি, বেনাপাল (যশোর)

বেনাপোল স্থলবন্দরে সোমবার, (১৯ মে ২০২৫)ও আটকা পড়ে রপ্তানিমুখী গার্মেন্টসসহ বিভিন্ন প্রকার পণ্যের শতাধিক ট্রাক -সংবাদ

সোমবার, ১৯ মে ২০২৫

ভারত সরকারের নিষেধাজ্ঞায় বেনাপোল স্থলবন্দরে আটকা পড়েছে রপ্তানিমুখী গার্মেন্টসসহ কয়েক প্রকার পণ্যের শতাধিক ট্রাক। এর আগে তাদের নিষেধাজ্ঞায় সড়ক পথে বন্ধ হয় ভারতের বিমানবন্দর ব্যবহার করে তৃতীয় কোনো দেশে পোশাক রপ্তানি। তবে স্থলপথে পণ্য আমদানিতে নিষেধাজ্ঞা থাকলেও কলকাতা ও নবসেবা সমুদ্রবন্দরের মাধ্যমে পণ্য আমদানির সুযোগ রাখা হয়েছে।

দু’দিন পার হলেও কোনো সমাধান না হওয়ায় বিপাকে পড়েছে রপ্তানিকারকসহ ট্রাক চালকরা। রপ্তানিকারকদের দাবি, যে সমস্ত পণ্য রপ্তানির জন্য আইজিএম করা আছে সেগুলো ভারতে প্রবেশের ব্যবস্থা করা হোক। এসব পণ্যবাহী ট্রাক যদি ভারতে প্রবেশের অনুমতি না দেয়া হয় তবে ঢাকায় ফেরত নিয়ে যাওয়া ছাড়া কোনো উপায় থাকবে না। এর ফলে ট্রাকের ভাড়া ও ডেমারেজ বাবদ রপ্তানিকারককে অতিরিক্ত অর্থ গুনতে হবে।

একের পর এক নিষেধাজ্ঞায় পণ্য পরিবহন ব্যয়বহুল হয়ে পড়ায় বড় ধরনের বিপর্যয়ের মুখে পড়েছে রপ্তানি বাণিজ্য। অর্থনৈতিক ক্ষতির মুখে পড়েছেন দু’দেশের ব্যবসায়ীরা। নিষেধাজ্ঞা প্রত্যাহারে বাণিজ্য স্বাভাবিকের দাবি জানিয়েছেন ব্যবসায়ীরা।

বেনাপোল ক্লিয়ারিং অ্যান্ড ফরওয়াড়িং এজেন্ট ষ্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান বলেন, ভারতের পেট্রাপোল ক্লিয়ারিং অ্যান্ড ফরওয়াড়িং এজেন্ট ষ্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তীর সঙ্গে যোগাযোগ চলছে। বাংলাদেশ থেকে বেশ কয়েকটি পণ্য আমদানিতে নিষেধাজ্ঞা জারি করেছে ভারত। যে সব পণ্যের এলসি/টিটি ইতোমধ্যে হয়ে গেছে সে সব পণ্য যাতে ভারতে রপ্তানি করা যায় তার জন্য ভারতীয় কাস্টমসে আলোচনা চলছে। চিঠি পাঠানো হয়েছে দিল্লীতে। আমরাও অপেক্ষায় আছি।

বাণিজ্যিক সংশিষ্টরা জানান, দেশের ২৪টি বন্দরের মধ্যে ১৬টি বন্দর দিয়ে ভারতের সঙ্গে আমদানি-রপ্তানি বাণিজ্য হয়ে থাকে। তবে যোগাযোগ ব্যবস্থা সহজ হওয়ায় ৮০ শতাংশ বাণিজ্য হয় বেনাপোল ও ভারতের পেট্রাপোল বন্দর দিয়ে। বেনাপোল বন্দর দিয়ে প্রতিদিন ভারতে ২৫০ থেকে ৩০০ ট্রাক বিভিন্ন ধরনের পণ্য রপ্তানি হয়। যার মধ্যে শতাধিক ট্রাকে থাকে গার্মেন্টস শিল্পের তৈরি পোশাক। তবে হঠাৎ করে ভারত সরকারের বাণিজ্য মন্ত্রণালয় গত শনিবার একটি প্রজ্ঞাপনে স্থলবন্দর দিয়ে বাংলাদেশ থেকে গার্মেন্টস শিল্পের তৈরি পোশাক, সুতা, প্লাাস্টিক, কাঠের তৈরি আসবাবপত্র এবং ফল ও ফল জাতীয় পণ্য আমদানির ওপর নিষেধাজ্ঞা দেয়। এতে বেনাপোল বন্দরে আটকা পড়েছে এসব পণ্য। ভারতের নবসেবা ও কলকাতা বন্দর দিয়ে পণ্য রপ্তানির সুযোগ রাখলেও ওইসব বন্দরের সঙ্গে যোগাযোগ ব্যবস্থা কঠিন ও ব্যয়বহুল হওয়ায় ব্যবসায়ীদের বাণিজ্যে আগ্রহ কমেছে।

গত বছর (২০২৩-২৪ অর্থবছর) বাংলাদেশ থেকে ভারতে প্রায় ১৫৭ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়েছিল। বছরে ১০ থেকে ১৮ হাজার কোটি টাকার বিভিন্ন ধরনের পণ্য রপ্তানি হয় ভারতে। যোগাযোগব্যবস্থা সহজ হওয়ায় বেশিরভাগ আমদানিকারকেরা বেনাপোল বন্দর ব্যবহারে আগ্রহী। এ পথে রপ্তানি পণ্যের মধ্যে রয়েছে প্রক্রিয়াজাত খাদ্যপণ্য, পাট, পাটের তৈরিপণ্য, গার্মেন্টস, তৈরি পোশাক, কাঠের আসবাবপত্র, কেমিকেল, বসুন্ধারাটিস্যু, মেলামাইন, মাছ উল্লেখ্যযোগ্য।

বেনাপোল বন্দরে আটকে থাকা রপ্তানি পণ্যবাহী ট্রাক চালকরা বলেন, ‘আগের পণ্য রপ্তানির সুযোগ থাকবে কিনা তা নিয়েও সংশয় রয়েছে। নতুন করে বন্দরে আসা গার্মেন্টস পণ্য নিয়ে ট্রাক আটকা পড়েছি। শেষ পর্যন্ত কী হবে জানি না।’

রপ্তানিকারক ইদ্রিস আলী বলেন, ‘কলকাতা ও নবসেবা সমুদ্র বন্দর দিয়ে রপ্তানি কঠিন ও ব্যয়বহুল। আটকে পড়া রপ্তানি পণ্য নিয়ে বিপাকে পড়েছি।’ হঠাৎ এমন সিদ্ধান্তে দুই দেশের মধ্যে বাণিজ্য ও সৌহার্দ্য সম্পর্কে টানাপোড়েন শুরু হয়েছে। এত ক্ষতির শিকার দুই দেশের ব্যবসায়ীরা।

বেনাপোল আমদানি-রপ্তানি সমিতির সহ-সভাপতি আমিনুল হক বলেন, ‘গত শনিবার ভারত সরকারের বাণিজ্য মন্ত্রণালয় থেকে গার্মেন্টস, তুলা, সুতির বর্জ্য, কার্ড ও প্লাস্টিক ও কাঠের তৈরি আসবাবপত্র, ফল জাতীয় পণ্য আমদানিতে নিষেধাজ্ঞা দেয়া হয়। ভারত সরকারের নিষেধাজ্ঞার পর বেনাপোল বন্দরে শতাধিক রপ্তানিমুখী গার্মেন্টস পণ্যবাহী ট্রাক আটকা পড়েছে। ভারত সরকারকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে বাণিজ্য সহজ করার দাবি জানাচ্ছি।’

বেনাপোল চেকপোস্ট কাস্টমস কার্গো শাখার রাজস্ব কর্মকর্তা আশরাফ আলী বলেন, ‘ভারত সরকারের নিষেধাজ্ঞার পর গত শনিবার সকাল থেকে কোনো গার্মেন্টস শিল্পের পণ্য ভারতে ঢোকেনি। তবে বেশ কিছু ট্রাক বন্দর ও বন্দর সড়কে দাঁড়িয়ে আছে জানতে পেরেছি।’

back to top