alt

মতামত » সম্পাদকীয়

সড়ক দুর্ঘটনা : বেপরোয়া গতি আর অব্যবস্থাপনার মাশুল

: শনিবার, ১১ জানুয়ারী ২০২৫

সড়ক দুর্ঘটনার ক্রমবর্ধমান পরিসংখ্যান পাওয়া গেছে। রোড সেফটি ফাউন্ডেশনের সর্বশেষ প্রতিবেদন অনুসারে, ২০২৪ সালে ৬ হাজার ৯২৭টি সড়ক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন ৭ হাজার ২৯৪ জন, আহত হয়েছেন আরও ১২ হাজার ১৯ জন। ২০২৩ সালের তুলনায় প্রাণহানির সংখ্যা ১২ শতাংশ বেড়েছে।

সড়ক দুর্ঘটনার প্রধান কারণগুলোর মধ্যে বেপরোয়া গতি, চালকের অদক্ষতা, যানবাহনের অযোগ্যতা এবং প্রাতিষ্ঠানিক অব্যবস্থাপনা শীর্ষে রয়েছে। অধিকাংশ দুর্ঘটনা ঘটে নিয়ন্ত্রণ হারানোর কারণে, যা স্পষ্টভাবে চালকদের প্রশিক্ষণের ঘাটতি ও সড়ক নিরাপত্তার প্রতি তাদের উদাসীনতা নির্দেশ করে। এছাড়া মুখোমুখি সংঘর্ষ এবং পথচারীদের চাপা দেওয়ার মতো ঘটনাগুলোও উদ্বেগজনক হারে বেড়েছে।

রিপোর্ট অনুযায়ী, পণ্যবাহী যানবাহন এবং মোটরসাইকেল দুর্ঘটনা তালিকায় শীর্ষে রয়েছে। মোটরসাইকেল দুর্ঘটনায় নিহতদের ৭৫ শতাংশই তরুণ, যারা ১৪ থেকে ৪৫ বছর বয়সী। এ হার একটি সামাজিক সংকটের ইঙ্গিত দেয়, কারণ দেশের কর্মক্ষম জনগোষ্ঠীর একটি উল্লেখযোগ্য অংশ সড়ক দুর্ঘটনার শিকার হচ্ছে।

দুর্ঘটনার সংখ্যা সবচেয়ে বেশি আঞ্চলিক সড়কে। এসব সড়কে দুর্বল অবকাঠামো এবং অপ্রতুল নিরাপত্তা ব্যবস্থাপনা দুর্ঘটনার প্রধান কারণ। সময়ভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, সকাল এবং রাত দুর্ঘটনার জন্য ঝুঁকিপূর্ণ সময়। বিশেষত রাজধানীতে রাতের বেলা ভারি যানবাহনের বেপরোয়া গতি দুর্ঘটনার সংখ্যা বাড়িয়ে তুলছে।

রোড সেফটি ফাউন্ডেশনের মতে, দেশের সড়ক ও পরিবহন ব্যবস্থাপনার দায়িত্বে থাকা প্রতিষ্ঠানগুলোর মধ্যে কার্যকর সমন্বয়ের অভাব রয়েছে। বিআরটিএ, ডিটিসিএ, পুলিশ, বিআরটিসি এবং স্থানীয় কর্তৃপক্ষের কার্যক্রমের অসামঞ্জস্য এবং জবাবদিহিতার অভাব সড়ক দুর্ঘটনা রোধে প্রধান অন্তরায় হয়ে দাঁড়িয়েছে। এটি স্পষ্ট যে, সড়ক দুর্ঘটনাগুলো শুধুমাত্র একটি দুর্ঘটনা নয়; এগুলো কাঠামোগত হত্যাকা-।

সড়ক দুর্ঘটনা রোধে আমাদের কাঠামোগত ও প্রশাসনিক পরিবর্তন আনতে হবে। কার্যকর সমন্বয়, চালকদের জন্য আধুনিক প্রশিক্ষণ এবং যানবাহনের ফিটনেস পরীক্ষার কঠোর বাস্তবায়ন অপরিহার্য। এছাড়া আঞ্চলিক ও গ্রামীণ সড়কগুলোর উন্নয়ন এবং নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা উচিত। স্কুল ও গণমাধ্যমে সড়ক নিরাপত্তা সচেতনতা বাড়ানোও জরুরি।

প্রতি বছর সড়ক দুর্ঘটনায় হাজারও মানুষের প্রাণহানি দেশের জন্য একটি বড় দুর্যোগ। এ পরিস্থিতি থেকে উত্তরণের জন্য সরকারের পাশাপাশি নাগরিকদেরও ভূমিকা রাখতে হবে। সড়ক পরিবহন আইন কঠোরভাবে বাস্তবায়ন করতে হবে এবং আইন লঙ্ঘনের জন্য দায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। পাশাপাশি পথচারীদেরও সড়ক পারাপারে সচেতন হওয়া এবং ট্রাফিক আইন মেনে চলা উচিত। সড়ক দুর্ঘটনাকে কেবল ব্যক্তিগত দুর্ভাগ্য নয়, বরং একটি জাতীয় সংকট হিসেবে দেখতে হবে। একমাত্র সম্মিলিত প্রচেষ্টায়ই আমরা সড়ক নিরাপত্তার ক্ষেত্রে একটি ইতিবাচক পরিবর্তন আনতে পারি।

সেতু নির্মাণের কাজ কবে শেষ হবে

খুলনায় আদালতের সামনে হত্যাকাণ্ড

মীরসরাইয়ে বন রক্ষায় ব্যবস্থা নিন

পুরান ঢাকায় রাসায়নিক ঝুঁকি

মহেশপুরে অনুমোদনহীন করাত কল

বিদ্যালয়ের মাঠ দখলমুক্ত করুন

থমকে আছে সেতু নির্মাণের কাজ

হাকালুকি হাওরে মাছ লুট: প্রশাসন কী করছে

রাঙ্গাবালীর সংরক্ষিত বন ধ্বংসের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিন

টিসিবির পণ্য নিয়ে অনিয়ম-দুর্নীতি কাম্য নয়

কক্সবাজারে পাহাড়ের মাটি কাটা বন্ধ করুন

দারিদ্র্যের নতুন ঢেউ

তাজরীনের ১৩ বছরের ক্ষত ভুক্তভোগীর ন্যায়বিচার কোথায়?

অ্যান্টিবায়োটিকের অপব্যবহার বন্ধে কার্যকর ব্যবস্থা নিন

চরাঞ্চলের বিদ্যালয়ে নিয়মিত পাঠদান নিশ্চিত করুন

অসহিষ্ণুতার সংস্কৃতি থামাতে হবে

কাঠ পাচার বন্ধে ব্যবস্থা নিন

ফিরে এল তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা

বন্যা নিয়ন্ত্রণ বাঁধে জিও ব্যাগ ব্যবহারে অনিয়মের অভিযোগ

দুই দফা ভূমিকম্প: এখনই প্রস্তুতির সময়

অবৈধ ইটভাটার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া জরুরি

গভীর রাতে সাংবাদিককে তুলে নেয়ার প্রকৃত কারণ উদঘাটন করতে হবে

সাময়িকী কবিতা

ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র ভাড়া দেওয়ার অভিযোগ

স্কুল ফিডিং কর্মসূচিতে অনিয়ম কাম্য নয়

ছবি

শীতজনিত রোগ প্রতিরোধে চাই সচেতনতা

গাজনার বিলে জলাবদ্ধতা দূর করতে ব্যবস্থা নিন

বাল্যবিয়ে: সংকট এখনো গভীর

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রায়: সব প্রশ্নের কি মীমাংসা হলো?

কুষ্টিয়ায় গাছ কাটার ‘গোপন টেন্ডার’ নিয়ে বিতর্কের অবসান হোক

ধান কেনায় অনিয়মের অভিযোগ আমলে নিন

লালমনিরহাটের বিসিক শিল্পনগরীর দুরবস্থা

তৃণমূলে ব্যাহত হচ্ছে স্বাস্থ্যসেবা, ব্যবস্থা নিন

শ্রীপুরের মানুষের দুর্ভোগ লাঘবে ব্যবস্থা নিন

ঝুঁকিপূর্ণ ভবনে চলছে ক্লাস, পদক্ষেপ জরুরি

শিশু ধর্ষণচেষ্টা: সালিসের নামে প্রহসন কাম্য নয়

tab

মতামত » সম্পাদকীয়

সড়ক দুর্ঘটনা : বেপরোয়া গতি আর অব্যবস্থাপনার মাশুল

শনিবার, ১১ জানুয়ারী ২০২৫

সড়ক দুর্ঘটনার ক্রমবর্ধমান পরিসংখ্যান পাওয়া গেছে। রোড সেফটি ফাউন্ডেশনের সর্বশেষ প্রতিবেদন অনুসারে, ২০২৪ সালে ৬ হাজার ৯২৭টি সড়ক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন ৭ হাজার ২৯৪ জন, আহত হয়েছেন আরও ১২ হাজার ১৯ জন। ২০২৩ সালের তুলনায় প্রাণহানির সংখ্যা ১২ শতাংশ বেড়েছে।

সড়ক দুর্ঘটনার প্রধান কারণগুলোর মধ্যে বেপরোয়া গতি, চালকের অদক্ষতা, যানবাহনের অযোগ্যতা এবং প্রাতিষ্ঠানিক অব্যবস্থাপনা শীর্ষে রয়েছে। অধিকাংশ দুর্ঘটনা ঘটে নিয়ন্ত্রণ হারানোর কারণে, যা স্পষ্টভাবে চালকদের প্রশিক্ষণের ঘাটতি ও সড়ক নিরাপত্তার প্রতি তাদের উদাসীনতা নির্দেশ করে। এছাড়া মুখোমুখি সংঘর্ষ এবং পথচারীদের চাপা দেওয়ার মতো ঘটনাগুলোও উদ্বেগজনক হারে বেড়েছে।

রিপোর্ট অনুযায়ী, পণ্যবাহী যানবাহন এবং মোটরসাইকেল দুর্ঘটনা তালিকায় শীর্ষে রয়েছে। মোটরসাইকেল দুর্ঘটনায় নিহতদের ৭৫ শতাংশই তরুণ, যারা ১৪ থেকে ৪৫ বছর বয়সী। এ হার একটি সামাজিক সংকটের ইঙ্গিত দেয়, কারণ দেশের কর্মক্ষম জনগোষ্ঠীর একটি উল্লেখযোগ্য অংশ সড়ক দুর্ঘটনার শিকার হচ্ছে।

দুর্ঘটনার সংখ্যা সবচেয়ে বেশি আঞ্চলিক সড়কে। এসব সড়কে দুর্বল অবকাঠামো এবং অপ্রতুল নিরাপত্তা ব্যবস্থাপনা দুর্ঘটনার প্রধান কারণ। সময়ভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, সকাল এবং রাত দুর্ঘটনার জন্য ঝুঁকিপূর্ণ সময়। বিশেষত রাজধানীতে রাতের বেলা ভারি যানবাহনের বেপরোয়া গতি দুর্ঘটনার সংখ্যা বাড়িয়ে তুলছে।

রোড সেফটি ফাউন্ডেশনের মতে, দেশের সড়ক ও পরিবহন ব্যবস্থাপনার দায়িত্বে থাকা প্রতিষ্ঠানগুলোর মধ্যে কার্যকর সমন্বয়ের অভাব রয়েছে। বিআরটিএ, ডিটিসিএ, পুলিশ, বিআরটিসি এবং স্থানীয় কর্তৃপক্ষের কার্যক্রমের অসামঞ্জস্য এবং জবাবদিহিতার অভাব সড়ক দুর্ঘটনা রোধে প্রধান অন্তরায় হয়ে দাঁড়িয়েছে। এটি স্পষ্ট যে, সড়ক দুর্ঘটনাগুলো শুধুমাত্র একটি দুর্ঘটনা নয়; এগুলো কাঠামোগত হত্যাকা-।

সড়ক দুর্ঘটনা রোধে আমাদের কাঠামোগত ও প্রশাসনিক পরিবর্তন আনতে হবে। কার্যকর সমন্বয়, চালকদের জন্য আধুনিক প্রশিক্ষণ এবং যানবাহনের ফিটনেস পরীক্ষার কঠোর বাস্তবায়ন অপরিহার্য। এছাড়া আঞ্চলিক ও গ্রামীণ সড়কগুলোর উন্নয়ন এবং নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা উচিত। স্কুল ও গণমাধ্যমে সড়ক নিরাপত্তা সচেতনতা বাড়ানোও জরুরি।

প্রতি বছর সড়ক দুর্ঘটনায় হাজারও মানুষের প্রাণহানি দেশের জন্য একটি বড় দুর্যোগ। এ পরিস্থিতি থেকে উত্তরণের জন্য সরকারের পাশাপাশি নাগরিকদেরও ভূমিকা রাখতে হবে। সড়ক পরিবহন আইন কঠোরভাবে বাস্তবায়ন করতে হবে এবং আইন লঙ্ঘনের জন্য দায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। পাশাপাশি পথচারীদেরও সড়ক পারাপারে সচেতন হওয়া এবং ট্রাফিক আইন মেনে চলা উচিত। সড়ক দুর্ঘটনাকে কেবল ব্যক্তিগত দুর্ভাগ্য নয়, বরং একটি জাতীয় সংকট হিসেবে দেখতে হবে। একমাত্র সম্মিলিত প্রচেষ্টায়ই আমরা সড়ক নিরাপত্তার ক্ষেত্রে একটি ইতিবাচক পরিবর্তন আনতে পারি।

back to top