alt

ঢাকায় সব বাস আসছে নগর পরিবহনের আওতায়

পরিবহন ব্যবস্থা উন্নয়নে প্রশাসনের নতুন উদ্যোগ

সংবাদ অনলাইন রিপোর্ট : মঙ্গলবার, ১২ নভেম্বর ২০২৪

ঢাকা মহানগরের যাত্রীবাহী সব বাস এবার থেকে ‘ঢাকা নগর পরিবহন’ ব্যবস্থার আওতায় পরিচালিত হবে, তবে মালিকানা থাকবে বিভিন্ন বাস কোম্পানির কাছেই। ঢাকায় পরিবহন ব্যবস্থা উন্নত করতে বাস রুট রেশনালাইজেশন কমিটির এমন সিদ্ধান্তের কথা জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রশাসক ও কমিটির সভাপতি নজরুল ইসলাম। এ লক্ষ্যে বাস কোম্পানিগুলোকে ৩০ নভেম্বর পর্যন্ত আবেদন করতে বলা হয়েছে। আজ সোমবার ডিএসসিসি নগর ভবনের বুড়িগঙ্গা হলে কমিটির ২৯তম সভা শেষে সাংবাদিকদের এসব তথ্য জানানো হয়।

নজরুল ইসলাম বলেন, “ঢাকার পরিবহনব্যবস্থা নিয়ে সমস্যার শেষ নেই। তবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, বাস মালিক সমিতি ও পরিবহন শ্রমিক সমিতির প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করে নতুন পরিকল্পনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ছাত্র-জনতার আন্দোলনের মাধ্যমে তৈরি হওয়া সুযোগকে কাজে লাগিয়ে সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনা সম্ভব হবে বলে আশা করি।”

প্রাথমিক পরিকল্পনা অনুযায়ী, ঢাকার প্রতিটি বাস কোম্পানিকে নির্দিষ্ট রুটে বাস চালাতে হবে এবং নগর পরিবহনের বাসগুলো একক ছাতার অধীনে চলবে। চলাচলের গন্তব্য নির্ধারণের পর এবং প্রয়োজনীয় সুপারিশ অনুযায়ী চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হবে। আগামী ১১ ডিসেম্বর কমিটির আরেকটি সভা রয়েছে, যেখানে বিভিন্ন সুপারিশের ভিত্তিতে কার্যকরী পদক্ষেপ গ্রহণ করা হবে বলে জানান তিনি। প্রতিযোগিতা এড়াতে বাস ভাড়া র‍্যাপিড পাস কিংবা অনলাইন পদ্ধতিতে আদায়েরও পরিকল্পনা রয়েছে।

ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) নির্বাহী পরিচালক নীলিমা আক্তার বলেন, “নগর পরিবহনের অধীনে বাস চালানোর জন্য বাস কোম্পানিগুলোর কাছ থেকে ইতোমধ্যেই বিপুল আবেদন পেয়েছি। প্রায় ৮০টি বাস কোম্পানি আবেদন করেছে, এবং পরিকল্পনা করা হচ্ছে যে, যে রুটে কোম্পানিগুলো বাস চালাচ্ছে, সে রুটেই তারা চালাতে পারবে।”

পরিবহন বিশেষজ্ঞ সালেহ উদ্দিন বলেন, যানজট নিরসনে ফুটপাত একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ফুটপাত থেকে বাজার ও দোকান সরিয়ে নিতে পারলে প্রায় ৬০ শতাংশ মানুষ রিকশা বাদ দিয়ে হেঁটে চলাচল করবে, যা ঢাকার যানজট কমাতে সহায়ক হবে।

ঢাকার যানজট নিরসন ও আরামদায়ক পরিবহন ব্যবস্থা নিশ্চিত করতে নগর পরিবহন চালুর উদ্যোগটি শহরের সামগ্রিক পরিবহন সমস্যার সমাধানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলে আশা করা হচ্ছে।

একনেকে ৭১৫০ কোটি টাকার ১২ প্রকল্প পাস

আবারও ভোজ্যতেলের দাম বাড়ানোর সুপারিশ

ছবি

আকুর বিল পরিশোধের পরও ৩১ বিলিয়নের ওপরে রিজার্ভ

ছবি

লাইসেন্স পেলো ‘সম্মিলিত ইসলামী ব্যাংক’, চেয়ারম্যান নাজমা

ছবি

মুঠোফোনের ওপর শুল্ক-কর কমাতে এনবিআরকে বিটিআরসির চিঠি

ছবি

এলডিসি পেছানোর আবেদন করলে অন্য দেশ বিরোধিতা করবে: সেলিম রায়হান

ছবি

শেয়ারবাজারে পরপর সাত দিন পতন, লেনদেন ৩০০ কোটি টাকার ঘরে

ছবি

পাঁচ ব্যাংকের শেয়ার শূন্য বিষয়ে গভর্নরের সিদ্ধান্ত চূড়ান্ত নয়: অর্থ উপদেষ্টা

ছবি

সিলেটে অনুষ্ঠিত হতে যাচ্ছে ২০তম বিডিনগ সম্মেলন

ছবি

নতুন পে কমিশনের সিদ্ধান্ত নেবে পরবর্তী সরকার: অর্থ উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ

ছবি

বাজারে অনারের নতুন স্মার্টফোন প্লে ১০

ছবি

শেয়ারবাজারে বড় পতন, ডিএসইর প্রধান সূচক কমলো ৬৮ পয়েন্ট

ছবি

সরকারি চাকরিজীবীদের নতুন বেতনের সিদ্ধান্ত নেবে আগামী সরকার: অর্থ উপদেষ্টা

ছবি

চলতি সপ্তাহে পেঁয়াজের দাম না কমলে আমদানির অনুমতি: বাণিজ্য উপদেষ্টা

ছবি

সুন্দরাতে ব্ল্যাক ফ্রাইডে এখন শপফেস্ট!

ছবি

কীটনাশক উৎপাদনের বাধা দূর করতে উদ্যোগ নিচ্ছে সরকার

ছবি

ব্যাংক খাতে কৃত্রিম বুদ্ধিমত্তা নীতিমালা হচ্ছে

ছবি

ধারাবাহিক পতনে বাজার মূলধন হারালো সাড়ে ৮ হাজার কোটি টাকা

ছবি

বৈদ্যুতিক গাড়ি আমদানিতে কমবে শুল্ক, রপ্তানিতে প্রণোদনার প্রস্তাব

ছবি

ছোট রপ্তানিকারকদের পণ্য রপ্তানি যেভাবে সহজ করলো কেন্দ্রীয় ব্যাংক

ছবি

যুক্তরাষ্ট্রের সঙ্গে পাল্টা শুল্কহারের চুক্তি হতে পারে আগামী মাসে

ছবি

পেঁয়াজ আমদানির সুপারিশ করেছে ট্যারিফ কমিশন

ছবি

অনুষ্ঠিত হলো ৫ম বাংলাদেশ ফিনটেক সামিট

ছবি

এক সপ্তাহে পেঁয়াজের দাম বাড়লো ৪০ টাকা, সবজি কিছুটা নিম্নমুখী

ছবি

পাঁচ ব্যাংকের শেয়ারে বিনিয়োগকারীর ক্ষতিপূরণ বিবেচনা করতে পারে সরকার

ছবি

সমন্বিত ঋণ ব্যবস্থাপনা অফিস প্রতিষ্ঠার সুপারিশ আইএমএফ ও বিশ্বব্যাংকের

ছবি

নভেম্বরের প্রথম পাঁচ দিনে রেমিট্যান্স এসেছে ৫৮ কোটি ডলার

ছবি

কানাডায় তৈরি পোশাকের রপ্তানি বাড়াতে এক সঙ্গে কাজ করবে বিবিসিসি ও বিজিএমইএ

ছবি

নগদ লভ্যাংশ পেল বীমা খাতের বিনিয়োগকারীরা

ছবি

বিএসইসির নতুন মার্জিন রুলসের গেজেট প্রকাশ

ছবি

মিরসরাইয়ে চার প্রতিষ্ঠানের ১১ কোটি ডলারের বিনিয়োগ

এক বছরের অভিজ্ঞতা ও ৫ লাখ টাকার বিনিয়োগ ছাড়া মিলবে না মার্জিন ঋণ

ছবি

পাঁচ ব্যাংকের শেয়ার লেনদেন স্থগিত, যেভাবে টাকা ফেরত পাবেন আমানতকারীরা

ছবি

অর্থ উপদেষ্টা ও গভর্নর পদত্যাগ না করলে বাংলাদেশ ব্যাংক ঘেরাওয়ের হুমকি

ছবি

সূচকের মিশ্র প্রতিক্রিয়ায় কমেছে লেনদেন

ছবি

ই-কমার্স রপ্তানির সীমা দ্বিগুণ, ওয়ালেটে অর্থ আনার সুবিধা

tab

ঢাকায় সব বাস আসছে নগর পরিবহনের আওতায়

পরিবহন ব্যবস্থা উন্নয়নে প্রশাসনের নতুন উদ্যোগ

সংবাদ অনলাইন রিপোর্ট

মঙ্গলবার, ১২ নভেম্বর ২০২৪

ঢাকা মহানগরের যাত্রীবাহী সব বাস এবার থেকে ‘ঢাকা নগর পরিবহন’ ব্যবস্থার আওতায় পরিচালিত হবে, তবে মালিকানা থাকবে বিভিন্ন বাস কোম্পানির কাছেই। ঢাকায় পরিবহন ব্যবস্থা উন্নত করতে বাস রুট রেশনালাইজেশন কমিটির এমন সিদ্ধান্তের কথা জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রশাসক ও কমিটির সভাপতি নজরুল ইসলাম। এ লক্ষ্যে বাস কোম্পানিগুলোকে ৩০ নভেম্বর পর্যন্ত আবেদন করতে বলা হয়েছে। আজ সোমবার ডিএসসিসি নগর ভবনের বুড়িগঙ্গা হলে কমিটির ২৯তম সভা শেষে সাংবাদিকদের এসব তথ্য জানানো হয়।

নজরুল ইসলাম বলেন, “ঢাকার পরিবহনব্যবস্থা নিয়ে সমস্যার শেষ নেই। তবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, বাস মালিক সমিতি ও পরিবহন শ্রমিক সমিতির প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করে নতুন পরিকল্পনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ছাত্র-জনতার আন্দোলনের মাধ্যমে তৈরি হওয়া সুযোগকে কাজে লাগিয়ে সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনা সম্ভব হবে বলে আশা করি।”

প্রাথমিক পরিকল্পনা অনুযায়ী, ঢাকার প্রতিটি বাস কোম্পানিকে নির্দিষ্ট রুটে বাস চালাতে হবে এবং নগর পরিবহনের বাসগুলো একক ছাতার অধীনে চলবে। চলাচলের গন্তব্য নির্ধারণের পর এবং প্রয়োজনীয় সুপারিশ অনুযায়ী চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হবে। আগামী ১১ ডিসেম্বর কমিটির আরেকটি সভা রয়েছে, যেখানে বিভিন্ন সুপারিশের ভিত্তিতে কার্যকরী পদক্ষেপ গ্রহণ করা হবে বলে জানান তিনি। প্রতিযোগিতা এড়াতে বাস ভাড়া র‍্যাপিড পাস কিংবা অনলাইন পদ্ধতিতে আদায়েরও পরিকল্পনা রয়েছে।

ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) নির্বাহী পরিচালক নীলিমা আক্তার বলেন, “নগর পরিবহনের অধীনে বাস চালানোর জন্য বাস কোম্পানিগুলোর কাছ থেকে ইতোমধ্যেই বিপুল আবেদন পেয়েছি। প্রায় ৮০টি বাস কোম্পানি আবেদন করেছে, এবং পরিকল্পনা করা হচ্ছে যে, যে রুটে কোম্পানিগুলো বাস চালাচ্ছে, সে রুটেই তারা চালাতে পারবে।”

পরিবহন বিশেষজ্ঞ সালেহ উদ্দিন বলেন, যানজট নিরসনে ফুটপাত একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ফুটপাত থেকে বাজার ও দোকান সরিয়ে নিতে পারলে প্রায় ৬০ শতাংশ মানুষ রিকশা বাদ দিয়ে হেঁটে চলাচল করবে, যা ঢাকার যানজট কমাতে সহায়ক হবে।

ঢাকার যানজট নিরসন ও আরামদায়ক পরিবহন ব্যবস্থা নিশ্চিত করতে নগর পরিবহন চালুর উদ্যোগটি শহরের সামগ্রিক পরিবহন সমস্যার সমাধানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলে আশা করা হচ্ছে।

back to top