alt

সম্পাদকীয়

রেল যাত্রীদের সেবার মান বাড়ান

: বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর ২০২৩

দেড় কোটি টাকা ব্যয়ে গাইবান্ধার বামনডাঙ্গা রেলস্টেশনের প্লাটফর্মের আধুনিকায়ন করা হয়েছে। যাত্রীদের জন্য বিশ্রামাগারও নির্মাণ করা হয়েছে। এতে স্টেশনের সৌন্দর্য বেড়েছে কিন্তু যাত্রীদের ভোগান্তি কমেনি। এ নিয়ে সংবাদ-এ বিস্তারিত প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

বামনডাঙ্গা স্টেশন থেকে রেলপথে যাতায়াত করে কয়েকটি উপজেলার মানুষ। প্লটফর্মের জায়গা প্রশস্ত করা হলেও পর্যাপ্ত বৈদ্যুতিক বাতি নেই। ফলে সন্ধ্যার পর যাত্রীদের চলাচলে বিঘ্ন ঘটে। বিশ্রামাগারে ফ্যান ও প্লটফর্মে পর্যাপ্ত যাত্রীছাউনির ব্যবস্থা না থাকায় গরমে দুর্ভোগ পোহাতে হয়। সেখানে একটি যাত্রীছাউনি থাকলেও সেটা ব্যবহারের অনুপযোগী।

রেলপথে যাত্রীসেবার মান নিয়ে শুধু এই একটি স্টেশনের ক্ষেত্রেই যে প্রশ্ন ওঠে তা নয়। সারাদেশের রেলের যাত্রী সেবার মান নিয়ে প্রশ্ন রয়েছে। স্টেশন ও প্লাটফর্মে প্রয়োজনীয় সুবিধা থাকে না। অনেক রেলের বগিই জীর্ণ, টয়লেট নোংরা। অভিযোগ রয়েছে, সিডিউল মতো ট্রেন ছাড়ে না। যাত্রীদের নিরাপত্তার অভাবও রয়েছে।

গত পাঁচ বছরে রেলে বরাদ্দ ৫০ হাজার কোটি টাকা। কিন্তু লোকসান ৬ হাজার ৯০০ কোটি টাকা। এভাবে প্রতি বছর লোকসান গুনছে রেল খাত। রেলওয়ের তথ্য জানাচ্ছে, বর্তমানে ১৩৪ হাজার ৭৬৭ কোটি ৫১ লাখ টাকার ৩৬টি প্রকল্প বাস্তবায়ন কাজ হচ্ছে। এতকিছু সত্ত্বেও যাত্রী সেবার মান কেন বাড়ছে না, সেটা একটা প্রশ্ন।

বিশেষজ্ঞরা বলছেন, শুধু প্রকল্পের কাজ শেষ করলেই হবে না। এগুলো যথাযথ রক্ষণাবেক্ষণ নিশ্চিত করা এবং দক্ষ জনশক্তি তৈরির পরিবর্তে রেললাইন ও স্টেশনসহ অবকাঠামোগত উন্নয়নেও সরকারকে জোর দিতে হবে।

লালমনিরহাট ডিভিশনের মধ্যে ?বামনডাঙ্গা রেলস্টেশনটি আয়ের দিক থেকে তৃতীয়। রেলস্টেশনের অবকাঠামো নির্মাণের ক্ষেত্রে যথাযথ পরিকল্পনা নেয়া হয়নি বলে অভিযোগ রয়েছে। আমরা বলতে চাই, বামনডাঙ্গা রেলস্টেশনের যাত্রীসেবার মান উন্নত করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। সেই সঙ্গে সারাদেশের রেলস্টেশনের যাত্রীদের দুর্ভোগ লাঘবে যা যা করণীয় তা করতে হবে। সময়সূচি মেনে রেলসেবা দিতে হবে। যাত্রীদের নিরাপত্তাব্যবস্থা নিশ্চিত করার বিকল্প নেই।

আমন-বীজ নিয়ে প্রতারণা

অগ্নিকা-ের ঝুঁকি কমাতে চাই উন্নত নগর ব্যবস্থাপনা

খেজুর গাছ গবেষণা ক্ষেত্রের বিপর্যয় : রক্ষার পথে পদক্ষেপ জরুরি

ইজতেমা ময়দানে সংঘাত : কেন ব্যর্থ হলো সমঝোতা প্রচেষ্টা?

ফেরি চালু করে জনদুর্ভোগ দূর করুন

শীতের তীব্রতা বাড়ছে, বাড়ছে রোগের প্রকোপ

ময়ূর নদ রক্ষায় পরিকল্পিত পদক্ষেপ নিন

কেঁচো সার : কৃষকের ভাগ্য বদলানোর শক্তিশালী উপকরণ

ফসলি জমিতে কেন চালকল

মহান বিজয় দিবস

মহান বিজয় দিবস

শীতে অসহায়দের পাশে দাঁড়ান

বোতলজাত সয়াবিন তেলের সরবরাহ সংকট : কবে মিলবে স্বস্তি?

সচেতনতামূলক পদক্ষেপে বাল্যবিবাহ নিরোধ : আশা এবং করণীয়

শহীদ বুদ্ধিজীবী দিবস

কেশবপুরে জলাবদ্ধতা : বোরো আবাদের পথে বাধা দূর করুন

বৈশ্বিক ক্ষুধা সূচক ২০২৪ : প্রাপ্তি ও চ্যালেঞ্জ

সেতু নির্মাণে আর কত অপেক্ষা

আশ্রয়ণ প্রকল্প : দুর্নীতি, অসামঞ্জস্যতা এবং সেবা নিয়ে প্রশ্ন

সংরক্ষিত বন রক্ষায় উদাসীনতা কেন

শিশুদের মানসিক স্বাস্থ্য : শিক্ষার পরিপ্রেক্ষিতে নতুন চ্যালেঞ্জ

কক্সবাজারের সংরক্ষিত বনে কেন পশুর হাট

যুব ক্রিকেটের আরেকটি সাফল্য

খুলনা মেডিকেলের সংকট : ব্যাহত স্বাস্থ্যসেবা

ভৈরব নদী বিপর্যয়ের দায় কার

বোতলজাত সয়াবিন তেলের সংকট : কারণ কী

মোরেলগঞ্জে ওয়াশব্লক নির্মাণে বিলম্ব কেন

খাল রক্ষায় দৃঢ় অঙ্গীকার থাকতে হবে

দামুড়হুদা স্বাস্থ্য কমপ্লেক্সে জনবল ঘাটতি দূর করুন

নিয়মনীতির তোয়াক্কা না করেই পাথর উত্তোলন : পরিবেশের সর্বনাশ

ট্রান্সফরমার চুরি রোধে ব্যবস্থা নিন

এলপি গ্যাসের মূল্য নিয়ে নৈরাজ্য : সমাধান কোথায়?

পরিবার পরিকল্পনা কার্যক্রম ও কিছু চ্যালেঞ্জ

পাহাড়ে বৈষম্য দূর করতে শান্তিচুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়ন দরকার

২১ আগস্ট গ্রেনেড হামলার দায় তাহলে কার?

এইডস : চ্যালেঞ্জ ও করণীয়

tab

সম্পাদকীয়

রেল যাত্রীদের সেবার মান বাড়ান

বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর ২০২৩

দেড় কোটি টাকা ব্যয়ে গাইবান্ধার বামনডাঙ্গা রেলস্টেশনের প্লাটফর্মের আধুনিকায়ন করা হয়েছে। যাত্রীদের জন্য বিশ্রামাগারও নির্মাণ করা হয়েছে। এতে স্টেশনের সৌন্দর্য বেড়েছে কিন্তু যাত্রীদের ভোগান্তি কমেনি। এ নিয়ে সংবাদ-এ বিস্তারিত প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

বামনডাঙ্গা স্টেশন থেকে রেলপথে যাতায়াত করে কয়েকটি উপজেলার মানুষ। প্লটফর্মের জায়গা প্রশস্ত করা হলেও পর্যাপ্ত বৈদ্যুতিক বাতি নেই। ফলে সন্ধ্যার পর যাত্রীদের চলাচলে বিঘ্ন ঘটে। বিশ্রামাগারে ফ্যান ও প্লটফর্মে পর্যাপ্ত যাত্রীছাউনির ব্যবস্থা না থাকায় গরমে দুর্ভোগ পোহাতে হয়। সেখানে একটি যাত্রীছাউনি থাকলেও সেটা ব্যবহারের অনুপযোগী।

রেলপথে যাত্রীসেবার মান নিয়ে শুধু এই একটি স্টেশনের ক্ষেত্রেই যে প্রশ্ন ওঠে তা নয়। সারাদেশের রেলের যাত্রী সেবার মান নিয়ে প্রশ্ন রয়েছে। স্টেশন ও প্লাটফর্মে প্রয়োজনীয় সুবিধা থাকে না। অনেক রেলের বগিই জীর্ণ, টয়লেট নোংরা। অভিযোগ রয়েছে, সিডিউল মতো ট্রেন ছাড়ে না। যাত্রীদের নিরাপত্তার অভাবও রয়েছে।

গত পাঁচ বছরে রেলে বরাদ্দ ৫০ হাজার কোটি টাকা। কিন্তু লোকসান ৬ হাজার ৯০০ কোটি টাকা। এভাবে প্রতি বছর লোকসান গুনছে রেল খাত। রেলওয়ের তথ্য জানাচ্ছে, বর্তমানে ১৩৪ হাজার ৭৬৭ কোটি ৫১ লাখ টাকার ৩৬টি প্রকল্প বাস্তবায়ন কাজ হচ্ছে। এতকিছু সত্ত্বেও যাত্রী সেবার মান কেন বাড়ছে না, সেটা একটা প্রশ্ন।

বিশেষজ্ঞরা বলছেন, শুধু প্রকল্পের কাজ শেষ করলেই হবে না। এগুলো যথাযথ রক্ষণাবেক্ষণ নিশ্চিত করা এবং দক্ষ জনশক্তি তৈরির পরিবর্তে রেললাইন ও স্টেশনসহ অবকাঠামোগত উন্নয়নেও সরকারকে জোর দিতে হবে।

লালমনিরহাট ডিভিশনের মধ্যে ?বামনডাঙ্গা রেলস্টেশনটি আয়ের দিক থেকে তৃতীয়। রেলস্টেশনের অবকাঠামো নির্মাণের ক্ষেত্রে যথাযথ পরিকল্পনা নেয়া হয়নি বলে অভিযোগ রয়েছে। আমরা বলতে চাই, বামনডাঙ্গা রেলস্টেশনের যাত্রীসেবার মান উন্নত করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। সেই সঙ্গে সারাদেশের রেলস্টেশনের যাত্রীদের দুর্ভোগ লাঘবে যা যা করণীয় তা করতে হবে। সময়সূচি মেনে রেলসেবা দিতে হবে। যাত্রীদের নিরাপত্তাব্যবস্থা নিশ্চিত করার বিকল্প নেই।

back to top