alt

সম্পাদকীয়

সড়কটি আর কবে পাকা হবে

: শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪

সড়ক হচ্ছে মানুষের যোগাযোগ-যাতায়াতের অন্যতম প্রধান মাধ্যম। সড়কটি যদি পাকা হয় তাহলে মানুষের যাতায়াত-যোগাযোগ মসৃণ হয়। আর সড়ক কাঁচা হলে নাগরিকদের চলাচলে ভোগান্তির শেষ থাকে না। দেশের অনেক এলাকার সড়কই এখনো রয়ে গেছে কাঁচা। এমনই একটি সড়ক হচ্ছে পটুয়াখালীর কলাপাড়া উপজেলার ধুলসার ইউনিয়নের পাঁচ নম্বর ওয়ার্ডের ‘কাটাভারানী বেড়িবাঁধ’ সড়ক।

কাটাভারানী বেড়িবাঁধ সড়কটির দৈর্ঘ্য প্রায় ২৫ কিলোমিটার। প্রায় বিশ গ্রামের বিভিন্ন শ্রেণি-পেশার হাজারও মানুষ এ সড়কে যাতায়াত করেন। শুকনো মৌসুমে ধুলাবালি আর বর্ষা মৌসুমে কাদা হয় তাদের সঙ্গী। কেউ অসুস্থ হলে হাসপাতালে নেওয়ার জন্য এ সড়কই তাদের ভরসা। এবড়োখেবড়ো সড়কে যানবাহনের ঝাঁকুনিতে রোগীর অবস্থা সঙ্গীন হয়ে পড়ে। কৃষক ও ব্যবসায়ীরা পণ্য আনা-নেওয়ার কাজে চরম ভোগান্তি পোহান। এ নিয়ে গত বৃহস্পতিবার সংবাদ-এ বিস্তারিত প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

এটা সত্য যে দেশে সড়ক যোগাযোগে অনেক উন্নতি হয়েছে। আবার কাটাভারানী বেড়িবাঁধের মতো সড়কও দেশে রয়েছে। শুধু এই একটি সড়কই নয়, দেশের আরও অনেক সড়কের অবস্থা নাজুক। গ্রামীণ সড়কের ৫৫ শতাংশ এখনো কাঁচা। গ্রামীণ সড়ক শুধু স্থানীয়দের দৈনন্দিন জীবনযাপনই নয়, দেশের অর্থনীতির চাকাকেও সচল রাখতে সহায়তা করে। কোনো এলাকার যাতায়াত-যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন হলে, সেখানকার মানুষের দৈনন্দিন জীবন পাল্টে যায়। প্রান্তিক কৃষকরা তাদের উৎপাদিত পণ্য শহরে নিয়ে বিক্রি করে লাভবান হন। পাশাপাশি শহরের পণ্যও গ্রামে আসে। ফলে সার্বিকভাবে এলাকায় কর্মসংস্থানের নতুন নতুন ক্ষেত্র তৈরি হয়।

আমরা বলতে চাই, কাটাভারানী বেড়িবাঁধের সড়কটি পাকা করার ব্যবস্থা করা হোক। অনিয়ম-দুর্নীতি ছাড়াই সেখানে যেন একটি টেকসই সড়ক নির্মিত হয় সেটা নিশ্চিত করতে হবে। সড়ক নির্মাণ নিয়ে অনেক প্রশ্ন আছে দেশে। গ্রামীণ অবকাঠামো নির্মাণে বরাদ্দ যেমন জরুরি, সেই সঙ্গে রাস্তাঘাট ও সড়ক নির্মাণ করার ক্ষেত্রেও অনিয়ম ও দুর্নীতি দমন করা জরুরি।

গণপিটুনি : এই নির্মমতার শেষ কোথায়

দামুড়হুদা স্বাস্থ্য কমপ্লেক্সে জনবল ঘাটতি দূর করুন

পৌর এলাকায় ন্যূনতম নাগরিক সেবা নিশ্চিত করুন

বনদস্যুদের অত্যাচার থেকে জেলে-বাওয়ালিদের রক্ষা করুন

আবার শ্রমিক অসন্তোষ

রংপুরে খাদ্যগুদামের চাল-গম আত্মসাতের অভিযোগ

পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন কঠোরভাবে বাস্তবায়ন করুন

ঈদে মিলাদুন্নবী

মজুদ যথেষ্ট, তারপরও কেন বাড়ছে চালের দাম

গ্রামগঞ্জেও বিস্তৃত হচ্ছে ডেঙ্গু, সতর্ক থাকতে হবে

নিত্যপণ্যের দামে স্বস্তি মিলছে না

স্টিয়ারিং নয়, এসব শিশু-কিশোরে হাতে বই-খাতা দেখতে চাই

শান্তিপূর্ণ উপায়ে আলাপ-আলোচনার মাধ্যমে শ্রমিক অসন্তোষ দূর হোক

নির্বিচারে গাছ কাটা বন্ধ করুন

পাহাড় ধসে মর্মান্তিক মৃত্যু

লক্ষ্মীপুরে বন্যার পানি ধীরে নামছে কেন

রোহিঙ্গা অনুপ্রবেশ : দালাল চক্রের বিরুদ্ধে ব্যবস্থা নিন

শ্রমিক বিক্ষোভ : আলোচনায় সমাধান খুঁজুন

ডেঙ্গু নিয়ে বিশেষজ্ঞদের শঙ্কা

গুমের জন্য দায়ী ব্যক্তিদের চিহ্নিত ও বিচার করা জরুরি

লুটপাট-অগ্নিকাণ্ডের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে

সচিবালয়ে সংঘাত-সংঘর্ষ : সুষ্ঠু তদন্ত হোক

ভয়াবহ বন্যা : বিভ্রান্তি নয়, মানুষকে প্রকৃত তথ্য জানান

পাট জাগ দিতে ‘রিবন রেটিং’ পদ্ধতির প্রসার বাড়াতে হবে

মানুষ হিসেবে অধিকার প্রতিষ্ঠার আহ্বান

দখল-লুটপাটের অপসংস্কৃতি

বিচার বিভাগে রদবদল

শিক্ষা প্রতিষ্ঠান খোলা নিয়ে কিছু প্রশ্ন

অন্তর্বর্তীকালীন সরকার: শুভকামনা, দেশে শান্তি-শৃঙ্খলা ফিরিয়ে আনুন

মানুষকে শান্তিতে থাকতে দিন, প্রশাসনে শৃঙ্খলা ফেরান

এই অরাজকতা চলতে দেওয়া যায় না, সবাইকে সংযত হতে হবে

অরাজকতা বন্ধ হোক, শান্তি ফিরুক

সিংগাইরে নূরালীগঙ্গা খাল দখল করে স্থাপনা নির্মাণ বন্ধ করুন

ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্তদের দ্রুত পুনর্বাসন করুন

কৃষক কেন ন্যায্যমূল্য পান না

শিশুটির বিদ্যালয়ে ভর্তির স্বপ্ন কি অপূর্ণ রয়ে যাবে

tab

সম্পাদকীয়

সড়কটি আর কবে পাকা হবে

শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪

সড়ক হচ্ছে মানুষের যোগাযোগ-যাতায়াতের অন্যতম প্রধান মাধ্যম। সড়কটি যদি পাকা হয় তাহলে মানুষের যাতায়াত-যোগাযোগ মসৃণ হয়। আর সড়ক কাঁচা হলে নাগরিকদের চলাচলে ভোগান্তির শেষ থাকে না। দেশের অনেক এলাকার সড়কই এখনো রয়ে গেছে কাঁচা। এমনই একটি সড়ক হচ্ছে পটুয়াখালীর কলাপাড়া উপজেলার ধুলসার ইউনিয়নের পাঁচ নম্বর ওয়ার্ডের ‘কাটাভারানী বেড়িবাঁধ’ সড়ক।

কাটাভারানী বেড়িবাঁধ সড়কটির দৈর্ঘ্য প্রায় ২৫ কিলোমিটার। প্রায় বিশ গ্রামের বিভিন্ন শ্রেণি-পেশার হাজারও মানুষ এ সড়কে যাতায়াত করেন। শুকনো মৌসুমে ধুলাবালি আর বর্ষা মৌসুমে কাদা হয় তাদের সঙ্গী। কেউ অসুস্থ হলে হাসপাতালে নেওয়ার জন্য এ সড়কই তাদের ভরসা। এবড়োখেবড়ো সড়কে যানবাহনের ঝাঁকুনিতে রোগীর অবস্থা সঙ্গীন হয়ে পড়ে। কৃষক ও ব্যবসায়ীরা পণ্য আনা-নেওয়ার কাজে চরম ভোগান্তি পোহান। এ নিয়ে গত বৃহস্পতিবার সংবাদ-এ বিস্তারিত প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

এটা সত্য যে দেশে সড়ক যোগাযোগে অনেক উন্নতি হয়েছে। আবার কাটাভারানী বেড়িবাঁধের মতো সড়কও দেশে রয়েছে। শুধু এই একটি সড়কই নয়, দেশের আরও অনেক সড়কের অবস্থা নাজুক। গ্রামীণ সড়কের ৫৫ শতাংশ এখনো কাঁচা। গ্রামীণ সড়ক শুধু স্থানীয়দের দৈনন্দিন জীবনযাপনই নয়, দেশের অর্থনীতির চাকাকেও সচল রাখতে সহায়তা করে। কোনো এলাকার যাতায়াত-যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন হলে, সেখানকার মানুষের দৈনন্দিন জীবন পাল্টে যায়। প্রান্তিক কৃষকরা তাদের উৎপাদিত পণ্য শহরে নিয়ে বিক্রি করে লাভবান হন। পাশাপাশি শহরের পণ্যও গ্রামে আসে। ফলে সার্বিকভাবে এলাকায় কর্মসংস্থানের নতুন নতুন ক্ষেত্র তৈরি হয়।

আমরা বলতে চাই, কাটাভারানী বেড়িবাঁধের সড়কটি পাকা করার ব্যবস্থা করা হোক। অনিয়ম-দুর্নীতি ছাড়াই সেখানে যেন একটি টেকসই সড়ক নির্মিত হয় সেটা নিশ্চিত করতে হবে। সড়ক নির্মাণ নিয়ে অনেক প্রশ্ন আছে দেশে। গ্রামীণ অবকাঠামো নির্মাণে বরাদ্দ যেমন জরুরি, সেই সঙ্গে রাস্তাঘাট ও সড়ক নির্মাণ করার ক্ষেত্রেও অনিয়ম ও দুর্নীতি দমন করা জরুরি।

back to top