alt

মতামত » সম্পাদকীয়

সড়কটি আর কবে পাকা হবে

: শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪

সড়ক হচ্ছে মানুষের যোগাযোগ-যাতায়াতের অন্যতম প্রধান মাধ্যম। সড়কটি যদি পাকা হয় তাহলে মানুষের যাতায়াত-যোগাযোগ মসৃণ হয়। আর সড়ক কাঁচা হলে নাগরিকদের চলাচলে ভোগান্তির শেষ থাকে না। দেশের অনেক এলাকার সড়কই এখনো রয়ে গেছে কাঁচা। এমনই একটি সড়ক হচ্ছে পটুয়াখালীর কলাপাড়া উপজেলার ধুলসার ইউনিয়নের পাঁচ নম্বর ওয়ার্ডের ‘কাটাভারানী বেড়িবাঁধ’ সড়ক।

কাটাভারানী বেড়িবাঁধ সড়কটির দৈর্ঘ্য প্রায় ২৫ কিলোমিটার। প্রায় বিশ গ্রামের বিভিন্ন শ্রেণি-পেশার হাজারও মানুষ এ সড়কে যাতায়াত করেন। শুকনো মৌসুমে ধুলাবালি আর বর্ষা মৌসুমে কাদা হয় তাদের সঙ্গী। কেউ অসুস্থ হলে হাসপাতালে নেওয়ার জন্য এ সড়কই তাদের ভরসা। এবড়োখেবড়ো সড়কে যানবাহনের ঝাঁকুনিতে রোগীর অবস্থা সঙ্গীন হয়ে পড়ে। কৃষক ও ব্যবসায়ীরা পণ্য আনা-নেওয়ার কাজে চরম ভোগান্তি পোহান। এ নিয়ে গত বৃহস্পতিবার সংবাদ-এ বিস্তারিত প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

এটা সত্য যে দেশে সড়ক যোগাযোগে অনেক উন্নতি হয়েছে। আবার কাটাভারানী বেড়িবাঁধের মতো সড়কও দেশে রয়েছে। শুধু এই একটি সড়কই নয়, দেশের আরও অনেক সড়কের অবস্থা নাজুক। গ্রামীণ সড়কের ৫৫ শতাংশ এখনো কাঁচা। গ্রামীণ সড়ক শুধু স্থানীয়দের দৈনন্দিন জীবনযাপনই নয়, দেশের অর্থনীতির চাকাকেও সচল রাখতে সহায়তা করে। কোনো এলাকার যাতায়াত-যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন হলে, সেখানকার মানুষের দৈনন্দিন জীবন পাল্টে যায়। প্রান্তিক কৃষকরা তাদের উৎপাদিত পণ্য শহরে নিয়ে বিক্রি করে লাভবান হন। পাশাপাশি শহরের পণ্যও গ্রামে আসে। ফলে সার্বিকভাবে এলাকায় কর্মসংস্থানের নতুন নতুন ক্ষেত্র তৈরি হয়।

আমরা বলতে চাই, কাটাভারানী বেড়িবাঁধের সড়কটি পাকা করার ব্যবস্থা করা হোক। অনিয়ম-দুর্নীতি ছাড়াই সেখানে যেন একটি টেকসই সড়ক নির্মিত হয় সেটা নিশ্চিত করতে হবে। সড়ক নির্মাণ নিয়ে অনেক প্রশ্ন আছে দেশে। গ্রামীণ অবকাঠামো নির্মাণে বরাদ্দ যেমন জরুরি, সেই সঙ্গে রাস্তাঘাট ও সড়ক নির্মাণ করার ক্ষেত্রেও অনিয়ম ও দুর্নীতি দমন করা জরুরি।

ছবি

শীতজনিত রোগ প্রতিরোধে চাই সচেতনতা

গাজনার বিলে জলাবদ্ধতা দূর করতে ব্যবস্থা নিন

বাল্যবিয়ে: সংকট এখনো গভীর

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রায়: সব প্রশ্নের কি মীমাংসা হলো?

কুষ্টিয়ায় গাছ কাটার ‘গোপন টেন্ডার’ নিয়ে বিতর্কের অবসান হোক

ধান কেনায় অনিয়মের অভিযোগ আমলে নিন

লালমনিরহাটের বিসিক শিল্পনগরীর দুরবস্থা

তৃণমূলে ব্যাহত হচ্ছে স্বাস্থ্যসেবা, ব্যবস্থা নিন

শ্রীপুরের মানুষের দুর্ভোগ লাঘবে ব্যবস্থা নিন

ঝুঁকিপূর্ণ ভবনে চলছে ক্লাস, পদক্ষেপ জরুরি

শিশু ধর্ষণচেষ্টা: সালিসের নামে প্রহসন কাম্য নয়

বিশুদ্ধ পানির প্রকল্পে দুর্নীতির অভিযোগ আমলে নিন

সুপেয় পানির জন্য মোরেলগঞ্জের মানুষের অপেক্ষার অবসান হবে কবে

কেন একজন নিরপরাধ মানুষকে কিসের আগুনে পুড়ে মরতে হলো

জেলেদের মাঝে বকনা বাছুর বিতরণে অনিয়মের অভিযোগ সুরাহা করুন

রাজধানীতে প্রকাশ্যে হত্যা: আইনশৃঙ্খলা নিয়ে উদ্বেগ

নলবিলা খাল খনন করুন

অগ্নি-নিরাপত্তায় উদাসীনতা কাম্য নয়

কারেন্ট পোকা দমনে কৃষককে সহায়তা দিন

আলুর বাজারে নীরব বিপর্যয়

বিদ্যালয়ের মাঠ দখলমুক্ত করুন

টিলায় পাথর লুট : কার্যকর ব্যবস্থা নিন

ঝুঁকিপূর্ণ স্কুল ভবন সংস্কারে দ্রুত পদক্ষেপ দরকার

ডেঙ্গু মোকাবিলায় দায়িত্বহীনতা আর নয়

সার সংকট সমাধানে দ্রুত পদক্ষেপ দরকার

নির্বাচনী সহিংসতা বন্ধে কঠোর পদক্ষেপ প্রয়োজন

প্রান্তিক মানুষের স্বাস্থ্যসেবা যেন অবহেলার শিকার না হয়

প্রাথমিকে সংগীত শিক্ষক নিয়োগ বাতিল : একটি ভুল বার্তা

ঘিওর ভেটেরিনারি হাসপাতালের সংকট দূর করুন

ভূমি অফিসে সেবাপ্রার্থীদের দুর্ভোগ

একটি পাকা সেতুর জন্য অপেক্ষা

নদী থেকে অবৈধ পাথর উত্তোলন বন্ধ করুন

ইছামতী নদীকে রক্ষা করুন

সন্দেহবশত পিটিয়ে হত্যা: দৃষ্টান্তমূলক ব্যবস্থা নিন

জয়দেবপুর রেলক্রসিংয়ে দুর্ভোগের অবসান হোক

বিচারবহির্ভূত হত্যাকাণ্ড কেন থামছে না?

tab

মতামত » সম্পাদকীয়

সড়কটি আর কবে পাকা হবে

শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪

সড়ক হচ্ছে মানুষের যোগাযোগ-যাতায়াতের অন্যতম প্রধান মাধ্যম। সড়কটি যদি পাকা হয় তাহলে মানুষের যাতায়াত-যোগাযোগ মসৃণ হয়। আর সড়ক কাঁচা হলে নাগরিকদের চলাচলে ভোগান্তির শেষ থাকে না। দেশের অনেক এলাকার সড়কই এখনো রয়ে গেছে কাঁচা। এমনই একটি সড়ক হচ্ছে পটুয়াখালীর কলাপাড়া উপজেলার ধুলসার ইউনিয়নের পাঁচ নম্বর ওয়ার্ডের ‘কাটাভারানী বেড়িবাঁধ’ সড়ক।

কাটাভারানী বেড়িবাঁধ সড়কটির দৈর্ঘ্য প্রায় ২৫ কিলোমিটার। প্রায় বিশ গ্রামের বিভিন্ন শ্রেণি-পেশার হাজারও মানুষ এ সড়কে যাতায়াত করেন। শুকনো মৌসুমে ধুলাবালি আর বর্ষা মৌসুমে কাদা হয় তাদের সঙ্গী। কেউ অসুস্থ হলে হাসপাতালে নেওয়ার জন্য এ সড়কই তাদের ভরসা। এবড়োখেবড়ো সড়কে যানবাহনের ঝাঁকুনিতে রোগীর অবস্থা সঙ্গীন হয়ে পড়ে। কৃষক ও ব্যবসায়ীরা পণ্য আনা-নেওয়ার কাজে চরম ভোগান্তি পোহান। এ নিয়ে গত বৃহস্পতিবার সংবাদ-এ বিস্তারিত প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

এটা সত্য যে দেশে সড়ক যোগাযোগে অনেক উন্নতি হয়েছে। আবার কাটাভারানী বেড়িবাঁধের মতো সড়কও দেশে রয়েছে। শুধু এই একটি সড়কই নয়, দেশের আরও অনেক সড়কের অবস্থা নাজুক। গ্রামীণ সড়কের ৫৫ শতাংশ এখনো কাঁচা। গ্রামীণ সড়ক শুধু স্থানীয়দের দৈনন্দিন জীবনযাপনই নয়, দেশের অর্থনীতির চাকাকেও সচল রাখতে সহায়তা করে। কোনো এলাকার যাতায়াত-যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন হলে, সেখানকার মানুষের দৈনন্দিন জীবন পাল্টে যায়। প্রান্তিক কৃষকরা তাদের উৎপাদিত পণ্য শহরে নিয়ে বিক্রি করে লাভবান হন। পাশাপাশি শহরের পণ্যও গ্রামে আসে। ফলে সার্বিকভাবে এলাকায় কর্মসংস্থানের নতুন নতুন ক্ষেত্র তৈরি হয়।

আমরা বলতে চাই, কাটাভারানী বেড়িবাঁধের সড়কটি পাকা করার ব্যবস্থা করা হোক। অনিয়ম-দুর্নীতি ছাড়াই সেখানে যেন একটি টেকসই সড়ক নির্মিত হয় সেটা নিশ্চিত করতে হবে। সড়ক নির্মাণ নিয়ে অনেক প্রশ্ন আছে দেশে। গ্রামীণ অবকাঠামো নির্মাণে বরাদ্দ যেমন জরুরি, সেই সঙ্গে রাস্তাঘাট ও সড়ক নির্মাণ করার ক্ষেত্রেও অনিয়ম ও দুর্নীতি দমন করা জরুরি।

back to top