alt

সম্পাদকীয়

উত্তরা মেইল ট্রেন পুনরায় চালু করুন

: শনিবার, ১২ অক্টোবর ২০২৪

উত্তরাঞ্চলের অন্যতম গুরুত্বপূর্ণ পরিবহন মাধ্যম হচ্ছে পার্বতীপুর থেকে রাজশাহীগামী উত্তরা মেইল ট্রেন। দুঃখজনক বিষয় হচ্ছে দীর্ঘ ১৫ মাস ধরে ট্রেনসেবা বন্ধ রয়েছে। এর ফলে ওই অঞ্চলের মানুষজন চরম দুর্ভোগে পড়েছেন। ব্যবসায়ী থেকে শুরু করে সাধারণ যাত্রীরা এই সেবা বন্ধ থাকায় আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। ট্রেনটি চালু না হওয়ায় শুধু আর্থিক ক্ষতিই হচ্ছে না, জনজীবনও বিপর্যস্ত হয়ে পড়েছে।

ট্রেনটি বন্ধ হওয়ার প্রধান কারণ হিসেবে রেলওয়ে কর্তৃপক্ষ চালক সংকটের কথা বলছে। আমরা জানতে চাইব, এত দীর্ঘ সময় ধরে কেন এ সংকটের সমাধান করা সম্ভব হলো না। ট্রেনটি শুধু যাত্রীদের যাতায়াতের জন্যই নয়, বরং আত্রাই থেকে মাছ, কাঁচামালসহ নানা প্রয়োজনীয় পণ্য পরিবহনের একটি গুরুত্বপূর্ণ মাধ্যম ছিল। এতে ব্যয় কম হওয়ায় ব্যবসায়ীরা ও সাধারণ মানুষ আর্থিকভাবে লাভবান হতেন। এখন ট্রেন বন্ধ থাকায় তারা সস্তা পরিবহন সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন।

অঞ্চলিক ব্যবসায়ীরা, বিশেষ করে মাছ ও কাঁচামাল ব্যবসায়ীরা এই ট্রেনের ওপর নির্ভরশীল ছিলেন। একজন মাছ ব্যবসায়ী জানিয়েছেন, ট্রেন বন্ধ হয়ে যাওয়ায় আত্রাই থেকে মাছ আনার খরচ অনেক বেড়ে গেছে, ফলে তার ব্যবসায় ধস নেমেছে। একইভাবে বাদাম বিক্রেতা এবং হকাররা তাদের ব্যবসা বন্ধ করতে বাধ্য হয়েছেন।

ট্রেন বন্ধ থাকায় শুধু ব্যবসায়ীরাই নয়, সাধারণ মানুষও ভাড়ার কারণে দুর্ভোগে পড়েছেন। আন্তঃনগর ট্রেনে রাজশাহী যেতে যেখানে ৪৫-৫০ টাকা ভাড়া লাগে, সেখানে উত্তরা মেইল ট্রেনে ভাড়া ছিল মাত্র ১৫ টাকা। সস্তা এই যাতায়াত ব্যবস্থা বন্ধ থাকায় গরিব ও নিম্নবিত্ত মানুষের ওপর এর প্রভাব পড়েছে।

প্রশ্ন হচ্ছে- এ সমস্যার সমাধানে প্রশাসন কার্যকর পদক্ষেপ নেবে কবে। চালক সংকটের সমাধান করা কী এতই কঠিন। রেলওয়ের উচিত দ্রুত এই সংকট নিরসন করে ট্রেনটি পুনরায় চালু করা। সাধারণ মানুষ, বিশেষ করে নিম্নআয়ের মানুষ ও ব্যবসায়ীরা এর মাধ্যমে অনেকটাই স্বস্তি পাবেন। উত্তরাঞ্চলের অর্থনীতি এবং জনজীবনের স্বাভাবিক গতি ফিরিয়ে আনতে উত্তরা মেইল ট্রেনটি পুনরায় চালু করা অত্যন্ত জরুরি।

আমন-বীজ নিয়ে প্রতারণা

অগ্নিকা-ের ঝুঁকি কমাতে চাই উন্নত নগর ব্যবস্থাপনা

খেজুর গাছ গবেষণা ক্ষেত্রের বিপর্যয় : রক্ষার পথে পদক্ষেপ জরুরি

ইজতেমা ময়দানে সংঘাত : কেন ব্যর্থ হলো সমঝোতা প্রচেষ্টা?

ফেরি চালু করে জনদুর্ভোগ দূর করুন

শীতের তীব্রতা বাড়ছে, বাড়ছে রোগের প্রকোপ

ময়ূর নদ রক্ষায় পরিকল্পিত পদক্ষেপ নিন

কেঁচো সার : কৃষকের ভাগ্য বদলানোর শক্তিশালী উপকরণ

ফসলি জমিতে কেন চালকল

মহান বিজয় দিবস

মহান বিজয় দিবস

শীতে অসহায়দের পাশে দাঁড়ান

বোতলজাত সয়াবিন তেলের সরবরাহ সংকট : কবে মিলবে স্বস্তি?

সচেতনতামূলক পদক্ষেপে বাল্যবিবাহ নিরোধ : আশা এবং করণীয়

শহীদ বুদ্ধিজীবী দিবস

কেশবপুরে জলাবদ্ধতা : বোরো আবাদের পথে বাধা দূর করুন

বৈশ্বিক ক্ষুধা সূচক ২০২৪ : প্রাপ্তি ও চ্যালেঞ্জ

সেতু নির্মাণে আর কত অপেক্ষা

আশ্রয়ণ প্রকল্প : দুর্নীতি, অসামঞ্জস্যতা এবং সেবা নিয়ে প্রশ্ন

সংরক্ষিত বন রক্ষায় উদাসীনতা কেন

শিশুদের মানসিক স্বাস্থ্য : শিক্ষার পরিপ্রেক্ষিতে নতুন চ্যালেঞ্জ

কক্সবাজারের সংরক্ষিত বনে কেন পশুর হাট

যুব ক্রিকেটের আরেকটি সাফল্য

খুলনা মেডিকেলের সংকট : ব্যাহত স্বাস্থ্যসেবা

ভৈরব নদী বিপর্যয়ের দায় কার

বোতলজাত সয়াবিন তেলের সংকট : কারণ কী

মোরেলগঞ্জে ওয়াশব্লক নির্মাণে বিলম্ব কেন

খাল রক্ষায় দৃঢ় অঙ্গীকার থাকতে হবে

দামুড়হুদা স্বাস্থ্য কমপ্লেক্সে জনবল ঘাটতি দূর করুন

নিয়মনীতির তোয়াক্কা না করেই পাথর উত্তোলন : পরিবেশের সর্বনাশ

ট্রান্সফরমার চুরি রোধে ব্যবস্থা নিন

এলপি গ্যাসের মূল্য নিয়ে নৈরাজ্য : সমাধান কোথায়?

পরিবার পরিকল্পনা কার্যক্রম ও কিছু চ্যালেঞ্জ

পাহাড়ে বৈষম্য দূর করতে শান্তিচুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়ন দরকার

২১ আগস্ট গ্রেনেড হামলার দায় তাহলে কার?

এইডস : চ্যালেঞ্জ ও করণীয়

tab

সম্পাদকীয়

উত্তরা মেইল ট্রেন পুনরায় চালু করুন

শনিবার, ১২ অক্টোবর ২০২৪

উত্তরাঞ্চলের অন্যতম গুরুত্বপূর্ণ পরিবহন মাধ্যম হচ্ছে পার্বতীপুর থেকে রাজশাহীগামী উত্তরা মেইল ট্রেন। দুঃখজনক বিষয় হচ্ছে দীর্ঘ ১৫ মাস ধরে ট্রেনসেবা বন্ধ রয়েছে। এর ফলে ওই অঞ্চলের মানুষজন চরম দুর্ভোগে পড়েছেন। ব্যবসায়ী থেকে শুরু করে সাধারণ যাত্রীরা এই সেবা বন্ধ থাকায় আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। ট্রেনটি চালু না হওয়ায় শুধু আর্থিক ক্ষতিই হচ্ছে না, জনজীবনও বিপর্যস্ত হয়ে পড়েছে।

ট্রেনটি বন্ধ হওয়ার প্রধান কারণ হিসেবে রেলওয়ে কর্তৃপক্ষ চালক সংকটের কথা বলছে। আমরা জানতে চাইব, এত দীর্ঘ সময় ধরে কেন এ সংকটের সমাধান করা সম্ভব হলো না। ট্রেনটি শুধু যাত্রীদের যাতায়াতের জন্যই নয়, বরং আত্রাই থেকে মাছ, কাঁচামালসহ নানা প্রয়োজনীয় পণ্য পরিবহনের একটি গুরুত্বপূর্ণ মাধ্যম ছিল। এতে ব্যয় কম হওয়ায় ব্যবসায়ীরা ও সাধারণ মানুষ আর্থিকভাবে লাভবান হতেন। এখন ট্রেন বন্ধ থাকায় তারা সস্তা পরিবহন সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন।

অঞ্চলিক ব্যবসায়ীরা, বিশেষ করে মাছ ও কাঁচামাল ব্যবসায়ীরা এই ট্রেনের ওপর নির্ভরশীল ছিলেন। একজন মাছ ব্যবসায়ী জানিয়েছেন, ট্রেন বন্ধ হয়ে যাওয়ায় আত্রাই থেকে মাছ আনার খরচ অনেক বেড়ে গেছে, ফলে তার ব্যবসায় ধস নেমেছে। একইভাবে বাদাম বিক্রেতা এবং হকাররা তাদের ব্যবসা বন্ধ করতে বাধ্য হয়েছেন।

ট্রেন বন্ধ থাকায় শুধু ব্যবসায়ীরাই নয়, সাধারণ মানুষও ভাড়ার কারণে দুর্ভোগে পড়েছেন। আন্তঃনগর ট্রেনে রাজশাহী যেতে যেখানে ৪৫-৫০ টাকা ভাড়া লাগে, সেখানে উত্তরা মেইল ট্রেনে ভাড়া ছিল মাত্র ১৫ টাকা। সস্তা এই যাতায়াত ব্যবস্থা বন্ধ থাকায় গরিব ও নিম্নবিত্ত মানুষের ওপর এর প্রভাব পড়েছে।

প্রশ্ন হচ্ছে- এ সমস্যার সমাধানে প্রশাসন কার্যকর পদক্ষেপ নেবে কবে। চালক সংকটের সমাধান করা কী এতই কঠিন। রেলওয়ের উচিত দ্রুত এই সংকট নিরসন করে ট্রেনটি পুনরায় চালু করা। সাধারণ মানুষ, বিশেষ করে নিম্নআয়ের মানুষ ও ব্যবসায়ীরা এর মাধ্যমে অনেকটাই স্বস্তি পাবেন। উত্তরাঞ্চলের অর্থনীতি এবং জনজীবনের স্বাভাবিক গতি ফিরিয়ে আনতে উত্তরা মেইল ট্রেনটি পুনরায় চালু করা অত্যন্ত জরুরি।

back to top