মতামতের জন্য সম্পাদক দায়ী নন
উপমহাদেশের প্রাচীনতম শিক্ষাপ্রতিষ্ঠান ঢাকা কলেজ। বর্তমানে এই কলেজে প্রায় ২৫ হাজার শিক্ষার্থী রয়েছে। হাজার-হাজার শিক্ষার্থী প্রতিদিন রাস্তা পারাপার হচ্ছে।
কিন্তু কলেজের সামনে নেই কোনো ফুটওভার ব্রিজ। এমনকি খুবই দুঃখজনক বিষয় হলো, গেটের প্রধান ফটকের সামনে রাস্তা পারাপারের জন্য স্পিড ব্রেকার পর্যন্ত নেই। কলেজের সামনে দিয়ে যাওয়া সড়কে যানবাহনগুলো বেপরোয়া গতিতে চলে। শিক্ষার্থীদের প্রতিনিয়ত ওই রাস্তা পার হতে হয়। যানবাহনের অতিরিক্ত গতির ফলে যেকোনো সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে।
ঢাকা কলেজের সামনে সবসময় রিক্সায় ভরপুর থাকে। দেখে মনে হয় যেন এটা কোনো শিক্ষাপ্রতিষ্ঠানের গেট নয়, রিক্সাস্ট্যান্ড। সেইসঙ্গে কলেজের সামনের দেয়ালকে ঘিরে রয়েছে ফুটপাতের দোকান। ফলে শিক্ষার্থীদের হাঁটাচলায় বিঘ্নিত হয়। পাশাপাশি ক্যাম্পাসের সৌন্দর্য নষ্ট হচ্ছে।
তাই কলেজের শিক্ষার্থীদের বহু দিনের দাবি কলেজের সামনে স্পিড বেকার স্থাপনের ব্যবস্থা করা হোক। রিক্সা এবং ফুটপাতের দোকান অপসারণের জন্য কর্তৃপক্ষকে ব্যবস্থা নিতে হবে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের স্পিড বেকার স্থাপনের ব্যবস্থার বিষয়টি মাথায় নেয়া দরকার। না হলে যে কোনো সময় ঘটতে পারে মারাত্মক দুর্ঘটনা।
সাকিবুল হাছান
মতামতের জন্য সম্পাদক দায়ী নন
রোববার, ২০ আগস্ট ২০২৩
উপমহাদেশের প্রাচীনতম শিক্ষাপ্রতিষ্ঠান ঢাকা কলেজ। বর্তমানে এই কলেজে প্রায় ২৫ হাজার শিক্ষার্থী রয়েছে। হাজার-হাজার শিক্ষার্থী প্রতিদিন রাস্তা পারাপার হচ্ছে।
কিন্তু কলেজের সামনে নেই কোনো ফুটওভার ব্রিজ। এমনকি খুবই দুঃখজনক বিষয় হলো, গেটের প্রধান ফটকের সামনে রাস্তা পারাপারের জন্য স্পিড ব্রেকার পর্যন্ত নেই। কলেজের সামনে দিয়ে যাওয়া সড়কে যানবাহনগুলো বেপরোয়া গতিতে চলে। শিক্ষার্থীদের প্রতিনিয়ত ওই রাস্তা পার হতে হয়। যানবাহনের অতিরিক্ত গতির ফলে যেকোনো সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে।
ঢাকা কলেজের সামনে সবসময় রিক্সায় ভরপুর থাকে। দেখে মনে হয় যেন এটা কোনো শিক্ষাপ্রতিষ্ঠানের গেট নয়, রিক্সাস্ট্যান্ড। সেইসঙ্গে কলেজের সামনের দেয়ালকে ঘিরে রয়েছে ফুটপাতের দোকান। ফলে শিক্ষার্থীদের হাঁটাচলায় বিঘ্নিত হয়। পাশাপাশি ক্যাম্পাসের সৌন্দর্য নষ্ট হচ্ছে।
তাই কলেজের শিক্ষার্থীদের বহু দিনের দাবি কলেজের সামনে স্পিড বেকার স্থাপনের ব্যবস্থা করা হোক। রিক্সা এবং ফুটপাতের দোকান অপসারণের জন্য কর্তৃপক্ষকে ব্যবস্থা নিতে হবে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের স্পিড বেকার স্থাপনের ব্যবস্থার বিষয়টি মাথায় নেয়া দরকার। না হলে যে কোনো সময় ঘটতে পারে মারাত্মক দুর্ঘটনা।
সাকিবুল হাছান