মতামতের জন্য সম্পাদক দায়ী নন
দেশের জিডিপির সিংহভাগ আসে পোশাক শিল্প থেকে। গার্মেন্টস শিল্প দেশের বেকারত্ব নিরসন করে অধিক কর্মসংস্থানের সুযোগ করে দিয়েছে। যাদের বেশির ভাগই নারী।
পৃথিবীর বিভিন্ন দেশে গার্মেন্টসসহ অন্যান্য শিল্পকারখানাগুলো তৈরি হয় লোকালয় থেকে দূরে। আর আমাদের দেশে গার্মেন্টসগুলো তৈরি হচ্ছে জনবহুল গুরুত্বপূর্ণ এলাকায় কিংবা ব্যস্ত সড়কের পাশে। এতে বাড়ছে সাধারণ মানুষের ভোগান্তি। মহাসড়কগুলোর পাশেই এসব কারখানা হওয়ায় দিনের বেলায়ও বড় বড় মালবাহী ট্রাক অবাধে চলাচলে করে। যত্রতত্র পার্কিংও করে এসব যানবাহন।
এসব অনিয়ম পাল্টানো প্রয়োজন। যেহেতু সরকারের অনুমোদন নিয়েই শিল্পকারখানা তৈরি হচ্ছে, তাই সরকার ও গার্মেন্টস মালিকদের যৌথ প্রযোজনায় গুরুত্বপূর্ণ পয়েন্টে ফুটওভার ব্রিজ নির্মাণ করে সাধারণ মানুষের যানজট ভোগান্তি নিরসন করবে বলে আশা করি। পাশাপাশি মালবাহী যানগুলো দিনের বেলা চলাচলে নিষেধাজ্ঞা ও পার্কিংয়ের নিয়ম মানাতে গার্মেন্টস মালিক শ্রেণির সচেতনতা বৃদ্ধির জোর দাবি জানাচ্ছি।
মহিমা ইসলাম রিমি
মতামতের জন্য সম্পাদক দায়ী নন
শুক্রবার, ২০ অক্টোবর ২০২৩
দেশের জিডিপির সিংহভাগ আসে পোশাক শিল্প থেকে। গার্মেন্টস শিল্প দেশের বেকারত্ব নিরসন করে অধিক কর্মসংস্থানের সুযোগ করে দিয়েছে। যাদের বেশির ভাগই নারী।
পৃথিবীর বিভিন্ন দেশে গার্মেন্টসসহ অন্যান্য শিল্পকারখানাগুলো তৈরি হয় লোকালয় থেকে দূরে। আর আমাদের দেশে গার্মেন্টসগুলো তৈরি হচ্ছে জনবহুল গুরুত্বপূর্ণ এলাকায় কিংবা ব্যস্ত সড়কের পাশে। এতে বাড়ছে সাধারণ মানুষের ভোগান্তি। মহাসড়কগুলোর পাশেই এসব কারখানা হওয়ায় দিনের বেলায়ও বড় বড় মালবাহী ট্রাক অবাধে চলাচলে করে। যত্রতত্র পার্কিংও করে এসব যানবাহন।
এসব অনিয়ম পাল্টানো প্রয়োজন। যেহেতু সরকারের অনুমোদন নিয়েই শিল্পকারখানা তৈরি হচ্ছে, তাই সরকার ও গার্মেন্টস মালিকদের যৌথ প্রযোজনায় গুরুত্বপূর্ণ পয়েন্টে ফুটওভার ব্রিজ নির্মাণ করে সাধারণ মানুষের যানজট ভোগান্তি নিরসন করবে বলে আশা করি। পাশাপাশি মালবাহী যানগুলো দিনের বেলা চলাচলে নিষেধাজ্ঞা ও পার্কিংয়ের নিয়ম মানাতে গার্মেন্টস মালিক শ্রেণির সচেতনতা বৃদ্ধির জোর দাবি জানাচ্ছি।
মহিমা ইসলাম রিমি