alt

চিঠিপত্র

বেসরকারি শিক্ষকদের জীবন সংগ্রাম

: মঙ্গলবার, ০৫ নভেম্বর ২০২৪

মতামতের জন্য সম্পাদক দায়ী নন

দেশের বিভিন্ন স্তরের শিক্ষকদের মধ্যে সরকারি ও বেসরকারি খাতে বেতন বৈষম্য চমকে ওঠার মতো। শিক্ষার মানোন্নয়ন ও শিক্ষার্থীদের উন্নয়নের জন্য সব শিক্ষকের সমান মূল্যায়ন প্রয়োজন। বর্তমানে সারাদেশে মাত্র ৩৫৫টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় রয়েছে। অপরদিকে বেসরকারি মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান ২০৩১৬টিরও বেশি। অথচ নীতি অনুযায়ী সব শিক্ষাপ্রতিষ্ঠান কাঠামোভাবে সরকারের নিয়ন্ত্রণাধীন থাকবে।

সরকারি শিক্ষকদের মাসিক বেতন ও সুযোগ-সুবিধা অনেক বেশি, যেখানে বেসরকারি শিক্ষকদের বেতন তুলনামূলকভাবে অনেক কম। সরকারি শিক্ষকরা নিয়মিতভাবে বেতন বৃদ্ধি, চিকিৎসা সুবিধা, পেনশন এবং অন্যান্য সুযোগ-সুবিধা পান। অপরদিকে বেসরকারি শিক্ষকদের ক্ষেত্রে এসব সুবিধার অনুপস্থিতি চোখে পড়ার মতো। সরকারি চাকরিতে শিক্ষকদের চাকরির নিরাপত্তা থাকে, কিন্তু বেসরকারি শিক্ষকরা চাকরির অনিশ্চয়তার মধ্যে থাকেন। অনেক সময় বেসরকারি প্রতিষ্ঠানে শিক্ষকদের চাকরি কোনো ধরনের নিয়ম বা নীতিমালা ছাড়াই হারাতে হয়, যা তাদের ভবিষ্যৎকে অন্ধকারময় করে তোলে। বাংলাদেশের শিক্ষাব্যবস্থায় মাধ্যমিক বেসরকারি শিক্ষকরা সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করলেও সরকারি ও বেসরকারি শিক্ষকদের মধ্যে বিদ্যমান বৈষম্য থেকে বুঝা যায় বেসরকারি শিক্ষকদের মনোযোগ ও কর্মদক্ষতা অগুরুত্ত্বপূর্ণ মনে করছে। শিক্ষাক্ষেত্রে সামগ্রিক উন্নয়নের জন্য এ বৈষম্য দূর করা জরুরি।

বাংলাদেশের মাধ্যমিক পর্যায়ের শিক্ষকরা তাদের অধিকার এবং সম্মানজনক অবস্থানের জন্য দীর্ঘদিন ধরে সংগ্রাম করে যাচ্ছেন। এই সংগ্রাম মূলত মাঠ পর্যায়ের শিক্ষা ক্ষেত্রে নিয়োজিত শিক্ষকদের আর্থিক, সামাজিক, পেশাগত বৈষম্য ও অবস্থানকে কেন্দ্র করে। যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে দেশের মাধ্যমিক শিক্ষা জাতীয়করণ করা হলে শিক্ষা ক্ষেত্রে বৈপ¬বিক পরিবর্তন ও শিক্ষাব্যবস্থার নতুন দিগন্ত উন্মোচিত হবে।

নাফিউল ইকবাল

মেয়াদোত্তীর্ণ ওষুধের শেষ কোথায়?

টেকসই উন্নয়ন ও আদিবাসীদের অধিকার

শব্দদূষণ বন্ধ হবে কবে?

চট্টগ্রাম দোহাজারী অংশে রেল চালু হোক

দেশের প্রথম শহীদ মিনারের উপেক্ষিত ইতিহাস

তরুণদের হীনমন্যতা ও মত প্রকাশে অনীহা

বন সংরক্ষণ ও উন্নয়ন

শুধু ফেব্রুয়ারিতে ভাষার দরদ?

ভাষা ও সাহিত্যের মিলনমেলা

জমি দখলের ক্ষতিপূরণ চাই

পুরান ঢাকায় মশার উৎপাত

গুইমারায় স্বাস্থ্যসেবা সংকট : অবিলম্বে সমাধান প্রয়োজন

মশার উপদ্রব : জনস্বাস্থ্য ও নগর ব্যবস্থাপনার চরম ব্যর্থতা

পানিতে ডুবে শিশুর মৃত্যু : একটি জাতীয় সংকট

নাম পাল্টে গেলে কত কী যে হয়

অনুপ্রেরণা হোক তুলনাহীন

দূষণ রোধে জীবাশ্ম জ্বালানি নির্ভরতা হ্রাস জরুরি

পাবলিক টয়লেটের সংখ্যা বাড়ান

গণরুম প্রথার বিলুপ্তি কবে?

রেলসেবার মান বাড়ান

নওগাঁ সরকারি কলেজের সংকট

টিকিটের দাম আকাশচুম্বী

জকিগঞ্জে গ্রামীণ সড়কের দুরবস্থা

রেলে দুর্নীতি

নবায়নযোগ্য শক্তির বিকল্প নেই

পথশিশুদের ভয়ঙ্কর নেশাদ্রব্য থেকে রক্ষা করুন

ঢাকা-ময়মনসিংহ ননস্টপ ট্রেন ও ডাবল লাইন নির্মাণের দাবি

শিশুদের প্রতি প্রতিহিংসা বন্ধ করুন

চরবাসীর নদী পারাপারে নিরাপত্তার প্রয়োজন

জন্মনিবন্ধন সেবায় অতিরিক্ত অর্থ আদায় : ব্যবস্থা নিন

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে স্পিডব্রেকার চাই

উন্নয়নের জন্য একটি অপরিহার্য উপাদান কারিগরি শিক্ষা

পোস্তগোলায় নিম্নমানের ড্রেন নির্মাণ

দিনমজুর সংকটে কৃষি উৎপাদন ব্যাহত

পানাম সেতু : ঐতিহ্য রক্ষায় অবহেলা নয়

যাত্রাবাড়ীর চৌরাস্তা থেকে ধোলাইখাল বাসস্ট্যান্ড পর্যন্ত রাস্তার দুরবস্থা

tab

চিঠিপত্র

বেসরকারি শিক্ষকদের জীবন সংগ্রাম

মতামতের জন্য সম্পাদক দায়ী নন

মঙ্গলবার, ০৫ নভেম্বর ২০২৪

দেশের বিভিন্ন স্তরের শিক্ষকদের মধ্যে সরকারি ও বেসরকারি খাতে বেতন বৈষম্য চমকে ওঠার মতো। শিক্ষার মানোন্নয়ন ও শিক্ষার্থীদের উন্নয়নের জন্য সব শিক্ষকের সমান মূল্যায়ন প্রয়োজন। বর্তমানে সারাদেশে মাত্র ৩৫৫টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় রয়েছে। অপরদিকে বেসরকারি মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান ২০৩১৬টিরও বেশি। অথচ নীতি অনুযায়ী সব শিক্ষাপ্রতিষ্ঠান কাঠামোভাবে সরকারের নিয়ন্ত্রণাধীন থাকবে।

সরকারি শিক্ষকদের মাসিক বেতন ও সুযোগ-সুবিধা অনেক বেশি, যেখানে বেসরকারি শিক্ষকদের বেতন তুলনামূলকভাবে অনেক কম। সরকারি শিক্ষকরা নিয়মিতভাবে বেতন বৃদ্ধি, চিকিৎসা সুবিধা, পেনশন এবং অন্যান্য সুযোগ-সুবিধা পান। অপরদিকে বেসরকারি শিক্ষকদের ক্ষেত্রে এসব সুবিধার অনুপস্থিতি চোখে পড়ার মতো। সরকারি চাকরিতে শিক্ষকদের চাকরির নিরাপত্তা থাকে, কিন্তু বেসরকারি শিক্ষকরা চাকরির অনিশ্চয়তার মধ্যে থাকেন। অনেক সময় বেসরকারি প্রতিষ্ঠানে শিক্ষকদের চাকরি কোনো ধরনের নিয়ম বা নীতিমালা ছাড়াই হারাতে হয়, যা তাদের ভবিষ্যৎকে অন্ধকারময় করে তোলে। বাংলাদেশের শিক্ষাব্যবস্থায় মাধ্যমিক বেসরকারি শিক্ষকরা সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করলেও সরকারি ও বেসরকারি শিক্ষকদের মধ্যে বিদ্যমান বৈষম্য থেকে বুঝা যায় বেসরকারি শিক্ষকদের মনোযোগ ও কর্মদক্ষতা অগুরুত্ত্বপূর্ণ মনে করছে। শিক্ষাক্ষেত্রে সামগ্রিক উন্নয়নের জন্য এ বৈষম্য দূর করা জরুরি।

বাংলাদেশের মাধ্যমিক পর্যায়ের শিক্ষকরা তাদের অধিকার এবং সম্মানজনক অবস্থানের জন্য দীর্ঘদিন ধরে সংগ্রাম করে যাচ্ছেন। এই সংগ্রাম মূলত মাঠ পর্যায়ের শিক্ষা ক্ষেত্রে নিয়োজিত শিক্ষকদের আর্থিক, সামাজিক, পেশাগত বৈষম্য ও অবস্থানকে কেন্দ্র করে। যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে দেশের মাধ্যমিক শিক্ষা জাতীয়করণ করা হলে শিক্ষা ক্ষেত্রে বৈপ¬বিক পরিবর্তন ও শিক্ষাব্যবস্থার নতুন দিগন্ত উন্মোচিত হবে।

নাফিউল ইকবাল

back to top