alt

opinion » mail

চিঠি : নিরাপদ সড়ক চাই

: বৃহস্পতিবার, ১১ নভেম্বর ২০২১

মতামতের জন্য সম্পাদক দায়ী নন

প্রতিদিন টিভি, পত্রিকার পাতা খুললেই সড়ক দুর্ঘটনায় হতাহতের খবর দেখা যায়। এর কারণ কি? ফিটনেসবিহীন গাড়ি, বেপরোয়া গাড়ি চালানো, অদক্ষ চালক, প্রতিযোগিতামূলক গাড়ি চালানোর জন্যই মূলত এসব দুর্ঘটনা ঘটে থাকে। অকালে ঝরে যায় অনেক প্রাণ। অনেককেই পঙ্গুত্ব বরণ করে পরিবার ও সমাজের বোঝা হয়ে দুর্বিষহ জীবনযাপন করতে দেখা যায়।

দেশে যোগাযোগ ব্যবস্থার উন্নতি ঘটছে কিন্তু দুর্ঘটনা কমছে না। বরং দিন দিন সড়কপথ হয়ে উঠেছে বিপদজ্জনক। তবে সড়ক দুর্ঘটনার জন্য শুধুমাত্র চালকরাই দায়ী তা কিন্তু না, পথচারীও এখানে অনেকাংশে দায়ী। ফুটপাত না থাকলে পথচারীদের ডান পাশ দিয়ে হাঁটতে হবে। মোবাইল ফোনে কথা বলা বা কানে হেডফোন লাগিয়ে রাস্তায় চলাচল বন্ধ করতে হবে। অপ্রশস্ত পথ ব্যবস্থাও বাংলাদেশে সড়ক দুর্ঘটনার জন্য দায়ী। তবে বেপরোয়া বাইক চালিয়ে দুর্ঘটনার কবলে পড়তে কেবল তরুণদের বেশি দেখা যায়। তারা মূলত ইচ্ছে করে বা বাইক পেয়ে যেন আনন্দে আত্মহারা হয়ে যায়।

আমাদের সবাইকে মনে রাখতে হবে, সময়ের সমষ্টি হলো জীবন। সময়ের চেয়ে জীবনের মূল্য অনেকগুণ বেশি। একটি সড়ক দুর্ঘটনা সারা জীবনের কান্না। আসুন সড়ক আইন মেনে চলি, নিরাপদে গন্তব্যে ফিরি। এর জন্য নিজেকেও সাবধানতা অবলম্বন করতে হবে। দুর্ঘটনামুক্ত নিরাপদ সড়ক নিশ্চিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হোক- এটাই আমাদের প্রত্যাশা।

সিনথিয়া সুমি

শিশুর হাতে মোবাইল নয়, চাই জীবনের মাঠে ফেরার ডাক

মতিঝিল-গুলিস্তান রুটে চক্রাকার বাস সার্ভিস : শৃঙ্খল ও স্বস্তির সম্ভাবনা

ভাঙ্গা-খুলনা সড়ক দ্রুত চার লেনে উন্নীত করুন

ডিজিটাল উপনিবেশ : অদৃশ্য শৃঙ্খলের শাসন

বাউফল থেকে লোহালিয়া ব্রিজ পর্যন্ত সড়কের বেহাল দশা

পরিবেশ বিপর্যয়ের অজানা মুখ

মেয়াদোত্তীর্ণ ওষুধের শেষ কোথায়?

টেকসই উন্নয়ন ও আদিবাসীদের অধিকার

শব্দদূষণ বন্ধ হবে কবে?

চট্টগ্রাম দোহাজারী অংশে রেল চালু হোক

দেশের প্রথম শহীদ মিনারের উপেক্ষিত ইতিহাস

তরুণদের হীনমন্যতা ও মত প্রকাশে অনীহা

বন সংরক্ষণ ও উন্নয়ন

শুধু ফেব্রুয়ারিতে ভাষার দরদ?

ভাষা ও সাহিত্যের মিলনমেলা

জমি দখলের ক্ষতিপূরণ চাই

পুরান ঢাকায় মশার উৎপাত

গুইমারায় স্বাস্থ্যসেবা সংকট : অবিলম্বে সমাধান প্রয়োজন

মশার উপদ্রব : জনস্বাস্থ্য ও নগর ব্যবস্থাপনার চরম ব্যর্থতা

পানিতে ডুবে শিশুর মৃত্যু : একটি জাতীয় সংকট

নাম পাল্টে গেলে কত কী যে হয়

অনুপ্রেরণা হোক তুলনাহীন

দূষণ রোধে জীবাশ্ম জ্বালানি নির্ভরতা হ্রাস জরুরি

পাবলিক টয়লেটের সংখ্যা বাড়ান

গণরুম প্রথার বিলুপ্তি কবে?

রেলসেবার মান বাড়ান

নওগাঁ সরকারি কলেজের সংকট

টিকিটের দাম আকাশচুম্বী

জকিগঞ্জে গ্রামীণ সড়কের দুরবস্থা

রেলে দুর্নীতি

নবায়নযোগ্য শক্তির বিকল্প নেই

পথশিশুদের ভয়ঙ্কর নেশাদ্রব্য থেকে রক্ষা করুন

ঢাকা-ময়মনসিংহ ননস্টপ ট্রেন ও ডাবল লাইন নির্মাণের দাবি

শিশুদের প্রতি প্রতিহিংসা বন্ধ করুন

চরবাসীর নদী পারাপারে নিরাপত্তার প্রয়োজন

জন্মনিবন্ধন সেবায় অতিরিক্ত অর্থ আদায় : ব্যবস্থা নিন

tab

opinion » mail

চিঠি : নিরাপদ সড়ক চাই

মতামতের জন্য সম্পাদক দায়ী নন

বৃহস্পতিবার, ১১ নভেম্বর ২০২১

প্রতিদিন টিভি, পত্রিকার পাতা খুললেই সড়ক দুর্ঘটনায় হতাহতের খবর দেখা যায়। এর কারণ কি? ফিটনেসবিহীন গাড়ি, বেপরোয়া গাড়ি চালানো, অদক্ষ চালক, প্রতিযোগিতামূলক গাড়ি চালানোর জন্যই মূলত এসব দুর্ঘটনা ঘটে থাকে। অকালে ঝরে যায় অনেক প্রাণ। অনেককেই পঙ্গুত্ব বরণ করে পরিবার ও সমাজের বোঝা হয়ে দুর্বিষহ জীবনযাপন করতে দেখা যায়।

দেশে যোগাযোগ ব্যবস্থার উন্নতি ঘটছে কিন্তু দুর্ঘটনা কমছে না। বরং দিন দিন সড়কপথ হয়ে উঠেছে বিপদজ্জনক। তবে সড়ক দুর্ঘটনার জন্য শুধুমাত্র চালকরাই দায়ী তা কিন্তু না, পথচারীও এখানে অনেকাংশে দায়ী। ফুটপাত না থাকলে পথচারীদের ডান পাশ দিয়ে হাঁটতে হবে। মোবাইল ফোনে কথা বলা বা কানে হেডফোন লাগিয়ে রাস্তায় চলাচল বন্ধ করতে হবে। অপ্রশস্ত পথ ব্যবস্থাও বাংলাদেশে সড়ক দুর্ঘটনার জন্য দায়ী। তবে বেপরোয়া বাইক চালিয়ে দুর্ঘটনার কবলে পড়তে কেবল তরুণদের বেশি দেখা যায়। তারা মূলত ইচ্ছে করে বা বাইক পেয়ে যেন আনন্দে আত্মহারা হয়ে যায়।

আমাদের সবাইকে মনে রাখতে হবে, সময়ের সমষ্টি হলো জীবন। সময়ের চেয়ে জীবনের মূল্য অনেকগুণ বেশি। একটি সড়ক দুর্ঘটনা সারা জীবনের কান্না। আসুন সড়ক আইন মেনে চলি, নিরাপদে গন্তব্যে ফিরি। এর জন্য নিজেকেও সাবধানতা অবলম্বন করতে হবে। দুর্ঘটনামুক্ত নিরাপদ সড়ক নিশ্চিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হোক- এটাই আমাদের প্রত্যাশা।

সিনথিয়া সুমি

back to top