মতামতের জন্য সম্পাদক দায়ী নন
একটি দুর্ঘটনা সারা জীবনের কান্না। এটা শুধইু একটা প্রবাদ। বাস্তবে কেউ মানছে না। ফলে সড়ক-মহাসড়কে দুর্ঘটনা ব্যাপক হারে বৃদ্ধি পাচ্ছে। কোনোভাবেই এটি রোধ করা যাচ্ছেনা।
প্রকৃতপক্ষে সড়ক দুর্ঘটনা নিছক একটি দুর্ঘটনায় নয়। এর আর্থিক ও পারপার্শ্বিক ক্ষতি অনেক। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় বলা হয়েছে, দেশে সড়ক দুর্ঘটনার প্রভাবে সৃষ্ট ক্ষয়ক্ষতির পরিমাণ বছরে ৪০ কোটি টাকা।
এক গবেষণায় দেখা যায় ৯০ শতাংশ সড়ক দুর্ঘটনার জন্য দায়ি অতিরিক্ত গতির যানবাহন, চালকের অসতর্কতা, খারাপ মানসিকতা, অদক্ষতা, যুবকদের বেপরোয়া মোটরসাইকেল চালানো, বিআরটি এর সক্ষমতা ঘাটতি, গণপরিবহন খাতে চাঁদাবাজি, সড়কের পাশে বাজার, নেশাগ্রস্ত অবস্থায় গাড়ি চালানো ইত্যাদি।
সড়ক দুর্ঘটনা রোধ করতে হলে মহাসড়ক নির্মাণ ও সংস্কারের কাজ করতে হবে সঠিক পরিকল্পনা অনুযায়ী। চালকের দক্ষতা নিশ্চিত করতে হবে লাইসেন্স প্রদানের ক্ষেত্রে। যত্র তত্র গতিরোধ নির্মাণ রোধে নিতে হবে কার্যকর ব্যবস্থা। আশা করি কর্তৃপক্ষ এসব বিষয়ে দ্রুত ব্যবস্থা গ্রহণ করবেন।
সাহেদা আক্তার
শিক্ষার্থী, ফেনী সরকারি কলেজ
মতামতের জন্য সম্পাদক দায়ী নন
শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১
একটি দুর্ঘটনা সারা জীবনের কান্না। এটা শুধইু একটা প্রবাদ। বাস্তবে কেউ মানছে না। ফলে সড়ক-মহাসড়কে দুর্ঘটনা ব্যাপক হারে বৃদ্ধি পাচ্ছে। কোনোভাবেই এটি রোধ করা যাচ্ছেনা।
প্রকৃতপক্ষে সড়ক দুর্ঘটনা নিছক একটি দুর্ঘটনায় নয়। এর আর্থিক ও পারপার্শ্বিক ক্ষতি অনেক। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় বলা হয়েছে, দেশে সড়ক দুর্ঘটনার প্রভাবে সৃষ্ট ক্ষয়ক্ষতির পরিমাণ বছরে ৪০ কোটি টাকা।
এক গবেষণায় দেখা যায় ৯০ শতাংশ সড়ক দুর্ঘটনার জন্য দায়ি অতিরিক্ত গতির যানবাহন, চালকের অসতর্কতা, খারাপ মানসিকতা, অদক্ষতা, যুবকদের বেপরোয়া মোটরসাইকেল চালানো, বিআরটি এর সক্ষমতা ঘাটতি, গণপরিবহন খাতে চাঁদাবাজি, সড়কের পাশে বাজার, নেশাগ্রস্ত অবস্থায় গাড়ি চালানো ইত্যাদি।
সড়ক দুর্ঘটনা রোধ করতে হলে মহাসড়ক নির্মাণ ও সংস্কারের কাজ করতে হবে সঠিক পরিকল্পনা অনুযায়ী। চালকের দক্ষতা নিশ্চিত করতে হবে লাইসেন্স প্রদানের ক্ষেত্রে। যত্র তত্র গতিরোধ নির্মাণ রোধে নিতে হবে কার্যকর ব্যবস্থা। আশা করি কর্তৃপক্ষ এসব বিষয়ে দ্রুত ব্যবস্থা গ্রহণ করবেন।
সাহেদা আক্তার
শিক্ষার্থী, ফেনী সরকারি কলেজ