alt

চিঠিপত্র

চিঠি : অসতর্কতায় সড়ক দুর্ঘটনা

: শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১

মতামতের জন্য সম্পাদক দায়ী নন

একটি দুর্ঘটনা সারা জীবনের কান্না। এটা শুধইু একটা প্রবাদ। বাস্তবে কেউ মানছে না। ফলে সড়ক-মহাসড়কে দুর্ঘটনা ব্যাপক হারে বৃদ্ধি পাচ্ছে। কোনোভাবেই এটি রোধ করা যাচ্ছেনা।

প্রকৃতপক্ষে সড়ক দুর্ঘটনা নিছক একটি দুর্ঘটনায় নয়। এর আর্থিক ও পারপার্শ্বিক ক্ষতি অনেক। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় বলা হয়েছে, দেশে সড়ক দুর্ঘটনার প্রভাবে সৃষ্ট ক্ষয়ক্ষতির পরিমাণ বছরে ৪০ কোটি টাকা।

এক গবেষণায় দেখা যায় ৯০ শতাংশ সড়ক দুর্ঘটনার জন্য দায়ি অতিরিক্ত গতির যানবাহন, চালকের অসতর্কতা, খারাপ মানসিকতা, অদক্ষতা, যুবকদের বেপরোয়া মোটরসাইকেল চালানো, বিআরটি এর সক্ষমতা ঘাটতি, গণপরিবহন খাতে চাঁদাবাজি, সড়কের পাশে বাজার, নেশাগ্রস্ত অবস্থায় গাড়ি চালানো ইত্যাদি।

সড়ক দুর্ঘটনা রোধ করতে হলে মহাসড়ক নির্মাণ ও সংস্কারের কাজ করতে হবে সঠিক পরিকল্পনা অনুযায়ী। চালকের দক্ষতা নিশ্চিত করতে হবে লাইসেন্স প্রদানের ক্ষেত্রে। যত্র তত্র গতিরোধ নির্মাণ রোধে নিতে হবে কার্যকর ব্যবস্থা। আশা করি কর্তৃপক্ষ এসব বিষয়ে দ্রুত ব্যবস্থা গ্রহণ করবেন।

সাহেদা আক্তার

শিক্ষার্থী, ফেনী সরকারি কলেজ

মেয়াদোত্তীর্ণ ওষুধের শেষ কোথায়?

টেকসই উন্নয়ন ও আদিবাসীদের অধিকার

শব্দদূষণ বন্ধ হবে কবে?

চট্টগ্রাম দোহাজারী অংশে রেল চালু হোক

দেশের প্রথম শহীদ মিনারের উপেক্ষিত ইতিহাস

তরুণদের হীনমন্যতা ও মত প্রকাশে অনীহা

বন সংরক্ষণ ও উন্নয়ন

শুধু ফেব্রুয়ারিতে ভাষার দরদ?

ভাষা ও সাহিত্যের মিলনমেলা

জমি দখলের ক্ষতিপূরণ চাই

পুরান ঢাকায় মশার উৎপাত

গুইমারায় স্বাস্থ্যসেবা সংকট : অবিলম্বে সমাধান প্রয়োজন

মশার উপদ্রব : জনস্বাস্থ্য ও নগর ব্যবস্থাপনার চরম ব্যর্থতা

পানিতে ডুবে শিশুর মৃত্যু : একটি জাতীয় সংকট

নাম পাল্টে গেলে কত কী যে হয়

অনুপ্রেরণা হোক তুলনাহীন

দূষণ রোধে জীবাশ্ম জ্বালানি নির্ভরতা হ্রাস জরুরি

পাবলিক টয়লেটের সংখ্যা বাড়ান

গণরুম প্রথার বিলুপ্তি কবে?

রেলসেবার মান বাড়ান

নওগাঁ সরকারি কলেজের সংকট

টিকিটের দাম আকাশচুম্বী

জকিগঞ্জে গ্রামীণ সড়কের দুরবস্থা

রেলে দুর্নীতি

নবায়নযোগ্য শক্তির বিকল্প নেই

পথশিশুদের ভয়ঙ্কর নেশাদ্রব্য থেকে রক্ষা করুন

ঢাকা-ময়মনসিংহ ননস্টপ ট্রেন ও ডাবল লাইন নির্মাণের দাবি

শিশুদের প্রতি প্রতিহিংসা বন্ধ করুন

চরবাসীর নদী পারাপারে নিরাপত্তার প্রয়োজন

জন্মনিবন্ধন সেবায় অতিরিক্ত অর্থ আদায় : ব্যবস্থা নিন

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে স্পিডব্রেকার চাই

উন্নয়নের জন্য একটি অপরিহার্য উপাদান কারিগরি শিক্ষা

পোস্তগোলায় নিম্নমানের ড্রেন নির্মাণ

দিনমজুর সংকটে কৃষি উৎপাদন ব্যাহত

পানাম সেতু : ঐতিহ্য রক্ষায় অবহেলা নয়

যাত্রাবাড়ীর চৌরাস্তা থেকে ধোলাইখাল বাসস্ট্যান্ড পর্যন্ত রাস্তার দুরবস্থা

tab

চিঠিপত্র

চিঠি : অসতর্কতায় সড়ক দুর্ঘটনা

মতামতের জন্য সম্পাদক দায়ী নন

শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১

একটি দুর্ঘটনা সারা জীবনের কান্না। এটা শুধইু একটা প্রবাদ। বাস্তবে কেউ মানছে না। ফলে সড়ক-মহাসড়কে দুর্ঘটনা ব্যাপক হারে বৃদ্ধি পাচ্ছে। কোনোভাবেই এটি রোধ করা যাচ্ছেনা।

প্রকৃতপক্ষে সড়ক দুর্ঘটনা নিছক একটি দুর্ঘটনায় নয়। এর আর্থিক ও পারপার্শ্বিক ক্ষতি অনেক। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় বলা হয়েছে, দেশে সড়ক দুর্ঘটনার প্রভাবে সৃষ্ট ক্ষয়ক্ষতির পরিমাণ বছরে ৪০ কোটি টাকা।

এক গবেষণায় দেখা যায় ৯০ শতাংশ সড়ক দুর্ঘটনার জন্য দায়ি অতিরিক্ত গতির যানবাহন, চালকের অসতর্কতা, খারাপ মানসিকতা, অদক্ষতা, যুবকদের বেপরোয়া মোটরসাইকেল চালানো, বিআরটি এর সক্ষমতা ঘাটতি, গণপরিবহন খাতে চাঁদাবাজি, সড়কের পাশে বাজার, নেশাগ্রস্ত অবস্থায় গাড়ি চালানো ইত্যাদি।

সড়ক দুর্ঘটনা রোধ করতে হলে মহাসড়ক নির্মাণ ও সংস্কারের কাজ করতে হবে সঠিক পরিকল্পনা অনুযায়ী। চালকের দক্ষতা নিশ্চিত করতে হবে লাইসেন্স প্রদানের ক্ষেত্রে। যত্র তত্র গতিরোধ নির্মাণ রোধে নিতে হবে কার্যকর ব্যবস্থা। আশা করি কর্তৃপক্ষ এসব বিষয়ে দ্রুত ব্যবস্থা গ্রহণ করবেন।

সাহেদা আক্তার

শিক্ষার্থী, ফেনী সরকারি কলেজ

back to top