alt

মতামত » চিঠিপত্র

চিঠি : মাধ্যমিক স্তরে ইংরেজি গ্রামারের লিখিত অংশে বিকল্প প্রশ্ন না থাকা প্রসঙ্গে

: রোববার, ২৫ ডিসেম্বর ২০২২

মতামতের জন্য সম্পাদক দায়ী নন

মাধ্যমিক স্তরকে বলা হয়ে থাকে শিক্ষাব্যবস্থার মেরুদন্ড। বর্তমানে ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণীর ইংরেজি গ্রামারের লিখিত অংশে অর্থাৎ পার্ট-বি’তে কোন বিকল্প প্রশ্ন রাখা হয় না, যা রীতিমতো দুর্বল শিক্ষার্থীদের কাছে ভীতিকর। অথচ আমরা যখন মাধ্যমিক স্তরে পড়তাম তখন ইংরেজি ১ম পত্রের লিখিত অংশে প্রায় প্রতিটি প্রশ্নে বিকল্প প্রশ্ন থাকত, বিশেষ করে Paragraph, Letter I Dialogue writing অংশে দুটি করে, এছাড়া ইংরেজি গ্রামারের লিখিত অংশের Paragraph, Application/E-mail অংশে দুটি করে, Essay/Composition writing অংশে তিনটি করে বিকল্প থাকত। যা বর্তমানে থাকে না। এখন প্রশ্ন হচ্ছে বর্তমানে শিক্ষার্থীরা কী ইংরেজিতে এতই সবল যে, তারা বিকল্প না থাকলেও সব প্রশ্নের উত্তর দিতে পারে?

উল্লেখ্য, বাংলা ব্যাকরণ পরীক্ষায় লিখিত অংশে এখনও আগের মতো প্রতিটি প্রশ্নে বিকল্প রাখা হয়। বিশেষ করে, রচনা অংশে তিনটি বিকল্প থাকে। বাংলা হচ্ছে মাতৃভাষা, বাংলা ব্যাকরণ পরীক্ষায় লিখিত অংশে বিকল্প না থাকলেও তারা কিছু না কিছু লিখতে পারে। কিন্তু ইংরেজি বিদেশি ভাষা হওয়ার কারণে দুর্বল শিক্ষার্থীরা কমন না পেলে লিখতে পারে না।

তাই মাধ্যমিক স্তরের দুর্বল শিক্ষার্থীদের কথা বিবেচনা করে ইংরেজি বিষয়ের লিখিত অংশে অর্থাৎ পার্ট-বি’তে আগের মতো বিকল্প প্রশ্ন রাখার গুরুত্ব অনুধাবন করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যথাযথ ব্যবস্থা গ্রহণ করবেন এমনটাই আশা করি।

মোশতাক মেহেদী,

সহকারী প্রধান শিক্ষক

সুন্দরবনের বাঘ ও জলবায়ু পরিবর্তনের হুমকি

কৃত্রিম বুদ্ধিমত্তা : আর্শীবাদ নাকি অভিশাপ

সমুদ্রগবেষণায় পশ্চাৎপদতা মৎস্য খাতের ভবিষ্যৎকেই ঝুঁকিতে ফেলছে

কিশোর গ্যাং–সংস্কৃতি: সমাজের জন্য বাড়তে থাকা অশনি সংকেত

ডিগ্রি হাতে, চাকরি স্বপ্নে: শিক্ষিত বেকারদের মানসিক ক্ষয়

সরকারি কর্মচারীদের কর্মেই মুক্তি নাকি আন্দোলনে?

কর্মজীবী নারীর অদৃশ্য মানসিক বোঝা

নগর সংস্কৃতিতে ঐতিহ্যের বিলুপ্তি

দুর্যোগ ব্যবস্থাপনায় আগাম সতর্কবার্তাই কি যথেষ্ট?

সুলতানপুরে করতোয়া নদীর তাণ্ডব: নদীভাঙনে মানুষের জীবন বিপন্ন

ফ্রিল্যান্সিংয়ে সম্ভাবনা বিস্তৃত, অনিয়মের ছায়াও গভীর

গেন্ডারিয়ায় সড়ক ও ড্রেন সংস্কারে অনিয়ম: জনদূর্ভোগ বৃদ্ধি

প্রবীণদের সুরক্ষা ও মর্যাদা নিশ্চিত করা এখন সময়ের দাবি

পলিভিনাইলের ব্যবহার প্রতিরোধ জরুরি

বৈধ সনদধারীদের অধিকার নিশ্চিত করা জরুরি

টেকসই দুর্যোগ প্রস্তুতিতে জরুরি বাস্তব পদক্ষেপ প্রয়োজন

জলবায়ু পরিবর্তন ও নারী ও কিশোরীদের ঝুঁকি

মেধা হারাচ্ছে দেশ

জাতীয় বিশ্ববিদ্যালয় : অযৌক্তিক ফি, সেশনজট ও প্রশাসনিক বিশৃঙ্খলায় বিপর্যস্ত শিক্ষার্থী

সামাজিক মাধ্যমের ভুবনে জনতুষ্টিবাদের নতুন রূপ

ভেজাল খেজুরগুড় ও স্বাস্থ্যঝুঁকি

হাসপাতাল ব্যবস্থাপনায় প্রশাসনিক ক্যাডারের প্রয়োজনীয়তা

প্লাস্টিক বর্জ্যে মাছের মৃত্যু: সমাধান কোথায়

খোলা ম্যানহোল: ঢাকার রাজপথে এক নীরব মরণফাঁদ

গণপরিবহন: প্রতিদিনের যন্ত্রণার শেষ কবে?

ক্ষুদ্র ও কুটির শিল্পের পুনর্জাগরণ

সাইবার বুলিং ও ভার্চুয়াল অপরাধ: তরুণদের অদৃশ্য বিপদ

ওয়াসার খোঁড়াখুঁড়িতে নগরজীবনের চরম ভোগান্তি

রাবি মেডিকেল সেন্টারের সংস্কার চাই

চিংড়ি শিল্পের পরিবেশগত প্রভাব

কক্সবাজার: উন্নয়নের পথে, বিপন্ন প্রকৃতি

চতুর্থ শিল্পবিপ্লবের প্রেক্ষাপটে নতুন সম্ভাবনার ভোর

প্রাথমিক শিক্ষকদের বঞ্চনা দূর না হলে মানোন্নয়ন অসম্ভব

রাবির আবাসন সংকট

সব হাসপাতালে ফিজিক্যাল মেডিসিন ও রিহ্যাবিলিটেশন সেবা চালু করা হোক

ডেঙ্গু মোকাবিলায় সচেতনতা

tab

মতামত » চিঠিপত্র

চিঠি : মাধ্যমিক স্তরে ইংরেজি গ্রামারের লিখিত অংশে বিকল্প প্রশ্ন না থাকা প্রসঙ্গে

মতামতের জন্য সম্পাদক দায়ী নন

রোববার, ২৫ ডিসেম্বর ২০২২

মাধ্যমিক স্তরকে বলা হয়ে থাকে শিক্ষাব্যবস্থার মেরুদন্ড। বর্তমানে ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণীর ইংরেজি গ্রামারের লিখিত অংশে অর্থাৎ পার্ট-বি’তে কোন বিকল্প প্রশ্ন রাখা হয় না, যা রীতিমতো দুর্বল শিক্ষার্থীদের কাছে ভীতিকর। অথচ আমরা যখন মাধ্যমিক স্তরে পড়তাম তখন ইংরেজি ১ম পত্রের লিখিত অংশে প্রায় প্রতিটি প্রশ্নে বিকল্প প্রশ্ন থাকত, বিশেষ করে Paragraph, Letter I Dialogue writing অংশে দুটি করে, এছাড়া ইংরেজি গ্রামারের লিখিত অংশের Paragraph, Application/E-mail অংশে দুটি করে, Essay/Composition writing অংশে তিনটি করে বিকল্প থাকত। যা বর্তমানে থাকে না। এখন প্রশ্ন হচ্ছে বর্তমানে শিক্ষার্থীরা কী ইংরেজিতে এতই সবল যে, তারা বিকল্প না থাকলেও সব প্রশ্নের উত্তর দিতে পারে?

উল্লেখ্য, বাংলা ব্যাকরণ পরীক্ষায় লিখিত অংশে এখনও আগের মতো প্রতিটি প্রশ্নে বিকল্প রাখা হয়। বিশেষ করে, রচনা অংশে তিনটি বিকল্প থাকে। বাংলা হচ্ছে মাতৃভাষা, বাংলা ব্যাকরণ পরীক্ষায় লিখিত অংশে বিকল্প না থাকলেও তারা কিছু না কিছু লিখতে পারে। কিন্তু ইংরেজি বিদেশি ভাষা হওয়ার কারণে দুর্বল শিক্ষার্থীরা কমন না পেলে লিখতে পারে না।

তাই মাধ্যমিক স্তরের দুর্বল শিক্ষার্থীদের কথা বিবেচনা করে ইংরেজি বিষয়ের লিখিত অংশে অর্থাৎ পার্ট-বি’তে আগের মতো বিকল্প প্রশ্ন রাখার গুরুত্ব অনুধাবন করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যথাযথ ব্যবস্থা গ্রহণ করবেন এমনটাই আশা করি।

মোশতাক মেহেদী,

সহকারী প্রধান শিক্ষক

back to top