alt

চিঠিপত্র

চিঠি : সড়ক ব্যবস্থাপনায় ছাড় নয়

: শুক্রবার, ০৫ মে ২০২৩

মতামতের জন্য সম্পাদক দায়ী নন

সড়ক দুর্ঘটনার প্রধান কারণ তুলে ধরতে গেলে প্রথমেই আসে মাত্রাতিরিক্ত গতিতে গাড়ি চালানোর বিষয়টি। একে অপরকে ওভারটেক করার প্রতিযোগিতা চলে। ফলে যেকোনোভাবে দূর্ঘটনা হওয়াটাই স্বাভাবিক। এছাড়া ওভারটেকিং, অপরিকল্পিত স্পিডব্রেকার, যাত্রীসংখ্যার আধিক্য, ট্রাফিক আইনের প্রতি অনীহা, নেশা করে গাড়ি চালানো, গাড়ির ব্রেক ও প্রয়োজনীয় হর্ণ ঠিক না থাকা, ভাঙাচুরা রাস্তা ইত্যাদিও সড়ক দুর্ঘটনার কারণ হিসেবে উল্লেখযোগ্য।

তবে এভাবে আর কত? অসংখ্য জ্যান্ত প্রাণের স্পন্দন থেমে যাচ্ছে প্রতিনিয়ত। কোনো কোনো পরিবার একেবারেই নিঃস্ব হয়ে যাচ্ছে এর ফলে। সড়ক মহাসড়ক এখন যেন একটি মৃত্যুকূপ। প্রতিদিন মৃত্যু, প্রতিদিন আহত। জনসংখ্যার পাশাপাশি যানবাহনের বৃদ্ধি রাস্তাঘাটের অবস্থাকে আরো কাহিল করে তুলেছে। রাস্তার দূর্দশা বড় গাড়িগুলোকে দুমড়ে মুচড়ে দিচ্ছে, খাদে পড়ে যাচ্ছে। লোকাল যানবাহনগুলোতে প্রয়োজনের অধিক যাত্রী তোলা হয়। ট্রাফিক আইন অনুযায়ী না চলাও বর্তমানে এক ধরনের ট্রেন্ড হয়ে উঠেছে।

সড়ক ব্যবস্থাপনা কর্তৃপক্ষের আরো কঠোর আইন প্রয়োগ কাম্য। উন্নত দেশের সঙ্গে তুলনা করতে গেলে দূর্ঘটনা মোকাবিলায় আমরা একেবারেই তলানিতে পড়ে আছি। দেশটা আমার, আপনার আর দেশে বসবাসকারী সবার। চলুন সচেতন হই। মানুষকে সঠিক সড়ক আইন মানার জন্য তথ্য নিশ্চিত করি। নিয়ন্ত্রণবহির্ভূত যানবাহনকে রুখে দিয়ে যথোপযুক্ত বিধি প্রদানের মাধ্যমে সড়কে মানব প্রাণের নিরাপত্তা এখন সবাইরই কাম্য।

আবির হাসান

মেয়াদোত্তীর্ণ ওষুধের শেষ কোথায়?

টেকসই উন্নয়ন ও আদিবাসীদের অধিকার

শব্দদূষণ বন্ধ হবে কবে?

চট্টগ্রাম দোহাজারী অংশে রেল চালু হোক

দেশের প্রথম শহীদ মিনারের উপেক্ষিত ইতিহাস

তরুণদের হীনমন্যতা ও মত প্রকাশে অনীহা

বন সংরক্ষণ ও উন্নয়ন

শুধু ফেব্রুয়ারিতে ভাষার দরদ?

ভাষা ও সাহিত্যের মিলনমেলা

জমি দখলের ক্ষতিপূরণ চাই

পুরান ঢাকায় মশার উৎপাত

গুইমারায় স্বাস্থ্যসেবা সংকট : অবিলম্বে সমাধান প্রয়োজন

মশার উপদ্রব : জনস্বাস্থ্য ও নগর ব্যবস্থাপনার চরম ব্যর্থতা

পানিতে ডুবে শিশুর মৃত্যু : একটি জাতীয় সংকট

নাম পাল্টে গেলে কত কী যে হয়

অনুপ্রেরণা হোক তুলনাহীন

দূষণ রোধে জীবাশ্ম জ্বালানি নির্ভরতা হ্রাস জরুরি

পাবলিক টয়লেটের সংখ্যা বাড়ান

গণরুম প্রথার বিলুপ্তি কবে?

রেলসেবার মান বাড়ান

নওগাঁ সরকারি কলেজের সংকট

টিকিটের দাম আকাশচুম্বী

জকিগঞ্জে গ্রামীণ সড়কের দুরবস্থা

রেলে দুর্নীতি

নবায়নযোগ্য শক্তির বিকল্প নেই

পথশিশুদের ভয়ঙ্কর নেশাদ্রব্য থেকে রক্ষা করুন

ঢাকা-ময়মনসিংহ ননস্টপ ট্রেন ও ডাবল লাইন নির্মাণের দাবি

শিশুদের প্রতি প্রতিহিংসা বন্ধ করুন

চরবাসীর নদী পারাপারে নিরাপত্তার প্রয়োজন

জন্মনিবন্ধন সেবায় অতিরিক্ত অর্থ আদায় : ব্যবস্থা নিন

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে স্পিডব্রেকার চাই

উন্নয়নের জন্য একটি অপরিহার্য উপাদান কারিগরি শিক্ষা

পোস্তগোলায় নিম্নমানের ড্রেন নির্মাণ

দিনমজুর সংকটে কৃষি উৎপাদন ব্যাহত

পানাম সেতু : ঐতিহ্য রক্ষায় অবহেলা নয়

যাত্রাবাড়ীর চৌরাস্তা থেকে ধোলাইখাল বাসস্ট্যান্ড পর্যন্ত রাস্তার দুরবস্থা

tab

চিঠিপত্র

চিঠি : সড়ক ব্যবস্থাপনায় ছাড় নয়

মতামতের জন্য সম্পাদক দায়ী নন

শুক্রবার, ০৫ মে ২০২৩

সড়ক দুর্ঘটনার প্রধান কারণ তুলে ধরতে গেলে প্রথমেই আসে মাত্রাতিরিক্ত গতিতে গাড়ি চালানোর বিষয়টি। একে অপরকে ওভারটেক করার প্রতিযোগিতা চলে। ফলে যেকোনোভাবে দূর্ঘটনা হওয়াটাই স্বাভাবিক। এছাড়া ওভারটেকিং, অপরিকল্পিত স্পিডব্রেকার, যাত্রীসংখ্যার আধিক্য, ট্রাফিক আইনের প্রতি অনীহা, নেশা করে গাড়ি চালানো, গাড়ির ব্রেক ও প্রয়োজনীয় হর্ণ ঠিক না থাকা, ভাঙাচুরা রাস্তা ইত্যাদিও সড়ক দুর্ঘটনার কারণ হিসেবে উল্লেখযোগ্য।

তবে এভাবে আর কত? অসংখ্য জ্যান্ত প্রাণের স্পন্দন থেমে যাচ্ছে প্রতিনিয়ত। কোনো কোনো পরিবার একেবারেই নিঃস্ব হয়ে যাচ্ছে এর ফলে। সড়ক মহাসড়ক এখন যেন একটি মৃত্যুকূপ। প্রতিদিন মৃত্যু, প্রতিদিন আহত। জনসংখ্যার পাশাপাশি যানবাহনের বৃদ্ধি রাস্তাঘাটের অবস্থাকে আরো কাহিল করে তুলেছে। রাস্তার দূর্দশা বড় গাড়িগুলোকে দুমড়ে মুচড়ে দিচ্ছে, খাদে পড়ে যাচ্ছে। লোকাল যানবাহনগুলোতে প্রয়োজনের অধিক যাত্রী তোলা হয়। ট্রাফিক আইন অনুযায়ী না চলাও বর্তমানে এক ধরনের ট্রেন্ড হয়ে উঠেছে।

সড়ক ব্যবস্থাপনা কর্তৃপক্ষের আরো কঠোর আইন প্রয়োগ কাম্য। উন্নত দেশের সঙ্গে তুলনা করতে গেলে দূর্ঘটনা মোকাবিলায় আমরা একেবারেই তলানিতে পড়ে আছি। দেশটা আমার, আপনার আর দেশে বসবাসকারী সবার। চলুন সচেতন হই। মানুষকে সঠিক সড়ক আইন মানার জন্য তথ্য নিশ্চিত করি। নিয়ন্ত্রণবহির্ভূত যানবাহনকে রুখে দিয়ে যথোপযুক্ত বিধি প্রদানের মাধ্যমে সড়কে মানব প্রাণের নিরাপত্তা এখন সবাইরই কাম্য।

আবির হাসান

back to top