alt

চিঠিপত্র

চিঠি : ইনফ্লুয়েন্সার মার্কেটিং ও ই-কমার্স

: শনিবার, ২০ মে ২০২৩

মতামতের জন্য সম্পাদক দায়ী নন

বর্তমান সময়ে আমাদের লাইফস্টাইলে ইনফ্লুয়েন্সাররা বিশেষ প্রভাব বিস্তার করে। চলাফেরা, খাওয়া-দাওয়া, ট্রাভেল, আউটফিট, ইলেকট্রনিক গেজেট সবকিছুতে আমরা ইনফ্লুয়েন্সারকে অনুসরণ করে থাকি। তাই বর্তমান সময়ে ইনফ্লুয়েন্সার মার্কেটিং বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।

ইনফ্লুয়েন্সার মার্কেটিং হল এক ধরনের বিপণন কৌশল, যার মধ্যে সোস্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার প্রচুর ফলোয়ার রয়েছে। তাদের সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে সামাজিক মিডিয়া প্ল্যাটফর্ম, যেমন ইনস্ট্রাগ্রাম, ইউটিউব বা টিকটকে-এ তাদের শ্রোতাদের কাছে একটি পণ্য বা পরিষেবা প্রচার করা হয়। ইনফ্লুয়েন্সার মার্কেটিংয়ের একটি উদাহরণ হলো বিউটি ব্র্যান্ড গ্লসিয়ার এবং ইনস্টাগ্রাম ইনফ্লুয়েন্সার এমিলি ওয়েসের মধ্যে অংশীদারিত্ব চুক্তি। এমিলি ওয়েইস বিউটি ব্লগ ইনটু দ্য গ্লস-এর প্রতিষ্ঠাতা এবং ইনস্টাগ্রামে তার প্রচুর ফলোয়ার রয়েছে।

গ্লসিয়ার এমিলির সঙ্গে অংশীদারিত্ব করেছে তাদের মেকআপ এবং স্কিনকেয়ার প্রডাক্টগুলো তার দর্শকদের কাছে প্রচার করার যার মধ্যে অনেক লোক রয়েছে যারা সৌন্দর্য এবং ত্বকের যত্নে আগ্রহী। এমিলি তার ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে তার গ্লোসিয়ারের পণ্যগুলির ব্যবহারের নিয়ম উপস্থাপন করে এবং পণ্য কেনার সময় তার ফলোয়ারদের জন্য ডিসকাউন্ট কোড প্রদান করে ক্রয়ে আগ্রহী করে তুলে তার জনপ্রিয়তা কাজে লাগিয়ে গ্লসিয়ার আরো বেশি ভোক্তার কাছে পৌঁছাতে এবং তাদের বিক্রয় বাড়াতে সক্ষম হয়েছিল।

ইনফ্লুয়েন্সার মার্কেটিং ব্যবসার জন্য বেশ গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। কারণ এটি তাদের নতুন শ্রোতাদের কাছে পৌঁছাতে এবং সম্ভাব্য গ্রাহকদের সঙ্গে আস্থা তৈরি করতে সাহায্য করে। ব্যবসার জন্য প্রভাবশালী বিপণন গুরুত্বপূর্ণ হওয়ার অনেকগুলো কারণ রয়েছে। যেমন- সোশ্যাল মিডিয়াতে ইনফ্লুয়েন্সারদের একটি বড় এবং ফলোয়ার রয়েছে, যেটি তাদের সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে ব্যবসাগুলিকে নতুন দর্শকদের কাছে পৌঁছাতে এবং ব্র্যান্ড সচেতনতা বাড়াতে সাহায্য করতে পারে।

ফলোয়াররা ইনফ্লুয়েন্সারদের ক্রিয়াকলাপ বিশ্বাস করার এবং অনুসরণ করার সম্ভাবনা বেশি। যখন একজন ইনফ্লুয়েন্সার একটি পণ্যের প্রচার করে, তখন এটি তাদের ফলোয়ারের মধ্যে পণ্যটির অনুভূত মান এবং আকাক্সক্ষা বাড়াতে সাহায্য করে। ইনফ্লুয়েন্সার মার্কেটিং বিশেষ করে ই-কমার্স ব্যবসার জন্য বেশি কার্যকর।

আমরা প্রায় আমাদের প্রিয় ইনফ্লুয়েন্সারদের ভিডিও বা ভ্লগের মাঝখানে তার ফলোয়াদের এমন অফার দিতে দেখি। বর্তমান সময়ে ইনফ্লুয়েন্সার মার্কেটিং বেশ জনপ্রিয় হয়ে উঠলেও ইনফ্লুয়েন্সারদের খ্যাতিকে কাজে লাগিয়ে অনেক অসাধু ব্যবসায়ীরা ভোক্তাদের বোকা বানাচ্ছে। এছাড়াও ইনফ্লুয়েন্সারদের আসল নকল যাচাইয়ের উদাসীনতা অর্থলোভের কারণ ক্ষতির সম্মুখীন হচ্ছে অনেক ভোক্তা। তাই ইনফ্লুয়েন্সারদেরও এ বিষয়ে আরো আন্তরিক ও সচেতন হওয়া দরকার।

তাজুল ইসলাম

চিঠি : শিশুদের মোবাইল ফোন ব্যবহারে সতর্ক হোন

চিঠি : বাজার দরে লাগাম টানতে হবে

চিঠি : লাকসামের গ্রামগুলোতে চুরি বন্ধে ব্যবস্থা নিন

চিঠি : জীববৈচিত্র্য টিকিয়ে রাখতে ব্যবস্থা নিন

চিঠি : ভুতুড়ে বিদ্যুৎ বিল

চিঠি : ডিপ্লোমা ফার্মাসিস্ট নিয়োগ চাই

চিঠি : বিবাহবিচ্ছেদ বাড়ছে কেন

চিঠি : দাঁড়াশ সাপ শত্রু নয়, বরং কৃষকের বন্ধু

চিঠি : অ্যালকোহল সেন্টাল অ্যাব্রেশন পদ্ধতিতে হৃদরোগ চিকিৎসা

চিঠি : প্রকল্প বাস্তবায়নে জটিলতা

চিঠি : দয়ার সাগর বিদ্যাসাগর

চিঠি : কেন বাড়ছে বিবাহ বিচ্ছেদ

চিঠি : মাদক নিয়ন্ত্রণে চাই সম্মিলিত প্রয়াস

চিঠি : ডেঙ্গু রোগীদের চিকিৎসায় চাই সঠিক ব্যবস্থাপনা

চিঠি : ভিক্ষুক মুক্ত দেশ চাই

চিঠি : রাস্তাটি সংস্কার জরুরি

চিঠি : সুখী দেশ

চিঠি : ডিজিটাল মার্কেটিংয়ের অলিগলি

চিঠি : শিশুশ্রম বন্ধ করতে হবে

চিঠি : কর্মসংস্থান ও দারিদ্র্য বিমোচনে মৎস্য খাতের সাফল্য

চিঠি : অনলাইন বিনিয়োগে সতর্ক হোন

চিঠি : গ্রাম ও শহরের স্বাস্থ্যসেবার পার্থক্য ঘুচুক

চিঠি : এলিভেটেড এক্সপ্রেসওয়ে : যাতায়াতে মিলবে স্বস্তি

চিঠি : চুয়েট : গৌরবময় পথচলা

চিঠি : ইভটিজিং প্রতিরোধে প্রয়োজন নৈতিক শিক্ষা

চিঠি : লেজুড়বৃত্তিক ছাত্র রাজনীতি বন্ধ হোক

চিঠি : বিদ্যুৎ খাতে অটোমেশন পদ্ধতি চালু করুন

চিঠি : দক্ষ জাতি গড়তে কারিগরি শিক্ষা জরুরি

চিঠি : সুবিধাবঞ্চিত শিশুরা বোঝা নয়

চিঠি : মাদককে না বলুন

চিঠি : গাছপালা নেই, আছে অট্টালিকা

চিঠি : সিলেটে ক্যান্সারের পেটসিটি মেশিন চাই

চিঠি : ‘নজরুল স্টাডিস’ কোর্স

চিঠি : ঢাকা কলেজের সামনের সড়কে স্পিড ব্রেকার চাই

চিঠি : বানভাসিদের কষ্ট লাঘবে প্রয়োজন সহায়তা

চিঠি : পানিতে ডুবে শিশু মৃত্যু প্রতিরোধে করণীয়

tab

চিঠিপত্র

চিঠি : ইনফ্লুয়েন্সার মার্কেটিং ও ই-কমার্স

মতামতের জন্য সম্পাদক দায়ী নন

শনিবার, ২০ মে ২০২৩

বর্তমান সময়ে আমাদের লাইফস্টাইলে ইনফ্লুয়েন্সাররা বিশেষ প্রভাব বিস্তার করে। চলাফেরা, খাওয়া-দাওয়া, ট্রাভেল, আউটফিট, ইলেকট্রনিক গেজেট সবকিছুতে আমরা ইনফ্লুয়েন্সারকে অনুসরণ করে থাকি। তাই বর্তমান সময়ে ইনফ্লুয়েন্সার মার্কেটিং বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।

ইনফ্লুয়েন্সার মার্কেটিং হল এক ধরনের বিপণন কৌশল, যার মধ্যে সোস্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার প্রচুর ফলোয়ার রয়েছে। তাদের সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে সামাজিক মিডিয়া প্ল্যাটফর্ম, যেমন ইনস্ট্রাগ্রাম, ইউটিউব বা টিকটকে-এ তাদের শ্রোতাদের কাছে একটি পণ্য বা পরিষেবা প্রচার করা হয়। ইনফ্লুয়েন্সার মার্কেটিংয়ের একটি উদাহরণ হলো বিউটি ব্র্যান্ড গ্লসিয়ার এবং ইনস্টাগ্রাম ইনফ্লুয়েন্সার এমিলি ওয়েসের মধ্যে অংশীদারিত্ব চুক্তি। এমিলি ওয়েইস বিউটি ব্লগ ইনটু দ্য গ্লস-এর প্রতিষ্ঠাতা এবং ইনস্টাগ্রামে তার প্রচুর ফলোয়ার রয়েছে।

গ্লসিয়ার এমিলির সঙ্গে অংশীদারিত্ব করেছে তাদের মেকআপ এবং স্কিনকেয়ার প্রডাক্টগুলো তার দর্শকদের কাছে প্রচার করার যার মধ্যে অনেক লোক রয়েছে যারা সৌন্দর্য এবং ত্বকের যত্নে আগ্রহী। এমিলি তার ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে তার গ্লোসিয়ারের পণ্যগুলির ব্যবহারের নিয়ম উপস্থাপন করে এবং পণ্য কেনার সময় তার ফলোয়ারদের জন্য ডিসকাউন্ট কোড প্রদান করে ক্রয়ে আগ্রহী করে তুলে তার জনপ্রিয়তা কাজে লাগিয়ে গ্লসিয়ার আরো বেশি ভোক্তার কাছে পৌঁছাতে এবং তাদের বিক্রয় বাড়াতে সক্ষম হয়েছিল।

ইনফ্লুয়েন্সার মার্কেটিং ব্যবসার জন্য বেশ গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। কারণ এটি তাদের নতুন শ্রোতাদের কাছে পৌঁছাতে এবং সম্ভাব্য গ্রাহকদের সঙ্গে আস্থা তৈরি করতে সাহায্য করে। ব্যবসার জন্য প্রভাবশালী বিপণন গুরুত্বপূর্ণ হওয়ার অনেকগুলো কারণ রয়েছে। যেমন- সোশ্যাল মিডিয়াতে ইনফ্লুয়েন্সারদের একটি বড় এবং ফলোয়ার রয়েছে, যেটি তাদের সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে ব্যবসাগুলিকে নতুন দর্শকদের কাছে পৌঁছাতে এবং ব্র্যান্ড সচেতনতা বাড়াতে সাহায্য করতে পারে।

ফলোয়াররা ইনফ্লুয়েন্সারদের ক্রিয়াকলাপ বিশ্বাস করার এবং অনুসরণ করার সম্ভাবনা বেশি। যখন একজন ইনফ্লুয়েন্সার একটি পণ্যের প্রচার করে, তখন এটি তাদের ফলোয়ারের মধ্যে পণ্যটির অনুভূত মান এবং আকাক্সক্ষা বাড়াতে সাহায্য করে। ইনফ্লুয়েন্সার মার্কেটিং বিশেষ করে ই-কমার্স ব্যবসার জন্য বেশি কার্যকর।

আমরা প্রায় আমাদের প্রিয় ইনফ্লুয়েন্সারদের ভিডিও বা ভ্লগের মাঝখানে তার ফলোয়াদের এমন অফার দিতে দেখি। বর্তমান সময়ে ইনফ্লুয়েন্সার মার্কেটিং বেশ জনপ্রিয় হয়ে উঠলেও ইনফ্লুয়েন্সারদের খ্যাতিকে কাজে লাগিয়ে অনেক অসাধু ব্যবসায়ীরা ভোক্তাদের বোকা বানাচ্ছে। এছাড়াও ইনফ্লুয়েন্সারদের আসল নকল যাচাইয়ের উদাসীনতা অর্থলোভের কারণ ক্ষতির সম্মুখীন হচ্ছে অনেক ভোক্তা। তাই ইনফ্লুয়েন্সারদেরও এ বিষয়ে আরো আন্তরিক ও সচেতন হওয়া দরকার।

তাজুল ইসলাম

back to top