alt

চিঠিপত্র

চিঠি : ডিজিটাল মার্কেটিংয়ের অলিগলি

: বৃহস্পতিবার, ১৪ সেপ্টেম্বর ২০২৩

মতামতের জন্য সম্পাদক দায়ী নন

বর্তমানে ডিজিটাল মার্কেটিং শব্দটি আমাদের কাছে বহুল পরিচিত। সহজ ভাষায়, ডিজিটাল মার্কেটিং বলতে পণ্য, সেবা, ব্র্যান্ড বা ব্যবসার প্রচারের জন্য ডিজিটাল চ্যানেল, প্ল্যাটফর্ম এবং প্রযুক্তির সমন্বিত ব্যবহারকে বোঝায়। এটি বিভিন্ন অনলাইন বিপণন কৌশলের সমষ্টি, যা ইন্টারনেটকে কাজে লাগিয়ে সম্ভাব্য ক্রেতাদের কাছে পৌঁছাতে এবং তাদের সঙ্গে যুক্ত হওয়ার চেষ্টা করে।

ডিজিটাল মার্কেটিং সম্ভাব্য গ্রাহকদের সঙ্গে সংযোগ করতে এবং বিপণন কার্যকলাপ চালানোর জন্য বিভিন্ন ডিজিটাল চ্যানেল এবং কৌশল ব্যবহার করে। ডিজিটাল মার্কেটিংয়ে কিছু কৌশল রয়েছে যেমন এসইও, পে-পার-ক্লিক, সোস্যাল মিডিয়া মার্কেটিং, ইমেইল মার্কেটিং ইত্যাদি। এবার এসব নিয়ে আলোচনা করা যাক। সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান বা এসইও হলো এমন একটি পদ্ধতি যার মাধ্যমে একটি ওয়েবসাইট বা ওয়েবপেইজকে সার্চ ইঞ্জিন ব্যবহারকারীদের অনুসন্ধান ফলাফলের তালিকায় প্রথম সারিতে দেখানো হয়।

সহজ কথায় আমরা যখন গুগল কিংবা অন্য যেকোন সার্চ ইঞ্জিনে প্রয়োজনীয় কোন কিছু লিখে সার্চ দিই, তখন গুগল কিংবা ঐ সার্চ ইঞ্জিন আমাদের কিছু রেজাল্ট দেখায়। সেখান থেকে আমরা আমাদের পছন্দমত ওয়েবাসাইটে বা ওয়েবপেজে ক্লিক করে আমার কাক্সিক্ষত প্রয়োজনীয় তথ্য পেতে পারি। এসইও করা হয় যাতে সার্চ ইঞ্জিনে অনুসন্ধানে ওয়েবসাইট বা ওয়েবপেইজ প্রথমের দিকে দেখানো হয়।

প্রশ্ন হতে পারে কেন এসইও করা হয়? ধরেন আপনি কোথাও ঘুরতে যাবেন। জায়গাটা আপনার কাছে নতুন। সেখানে আপনার থাকার জন্য হোটেল প্রয়োজন। তাহলে আপনি কী করবেন? অবশ্যই আপনার ফোনে সার্চ দিবেন বেস্ট হোটেল কোনগুলো আছে এবং এসইও করা হোটেলগুলো আপনার প্রথম সারিতে চোখে পড়বে এবং সেগুলোর যেকোন একটি হোটেলের ওয়েবসাইটে গিয়ে আপনি হোটেল বুকিং দিবেন।

পে-পার ক্লিক কী। এটি এক ধরনের বিজ্ঞাপন যা অনলাইন বিপণননের একটি পদ্ধতি এবং এ সব বিজ্ঞাপনে একজন দর্শক ক্লিক করলেই বিজ্ঞাপন দাতা কমিশন পাবেন। অর্থাৎ, একটি বিজ্ঞাপনে কী পরিমান মানুষ ক্লিক করছে সেটার উপরে ভিত্তি করে কমিশন দেয়া হয়। কোনো ব্যবহারকারী বিজ্ঞাপনে ক্লিক করলে অথবা বিজ্ঞাপন দেখে সেই পণ্যটি ক্রয় করলে ব্যবসা থেকে আপনাকে নির্দিষ্ট একটি ফি প্রদান করবে।

এবার জানা যাক সোশ্যাল মিডিয়া মার্কেটিংয়ের বিষয়ে। সময়ের সঙ্গে সঙ্গে সবাই বয়সী মানুষের কাছে সোশ্যাল মিডিয়া বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। আর সে জনপ্রিয়তাকে কাজে লাগিয়ে সোশ্যাল মিডিয়া মার্কেটিং হয়ে উঠেছে পণ্য প্রচারের একটি জনপ্রিয় মাধ্যম। সোশ্যাল মিডিয়া মার্কেটিং বলতে সহজ ভাষায় ব্র্যান্ড সচেতনতা তৈরি করতে, গ্রাহকদের সঙ্গে যুক্ত হতে এবং পণ্য বা সেবা সম্ভাব্য ক্রেতার কাছে প্রচার করতে সোশ্যাল মিডিয়াপ্ল্যাটফর্ম যেমন ফেইসবুক, ইনস্টাগ্রাম ইউটিউব ইত্যাদির ব্যবহার করা।

ইমেইল মার্কেটিং হল যেকোন প্রোডাক্ট, অফার বা সার্ভিস ইমেইলের মাধ্যমে গ্রাহকদের জানানো। আপনি যদি কোন ব্র্যান্ডের শোরুম থেকে কাপড়, জুতা বা কসমেটিক সামগ্রী নিয়ে থাকেন তারা আপনার ইমেইলটি নিয়ে রাখে যাতে পরবর্তীতে তারা তাদের অফার বা নতুন প্রোডাক্ট সম্পর্কে আপনাকে জানাতে পারে।

প্রভাবশালী বিপণন শব্দটা অপরিচিত মনে হলেও আমরা আমাদের প্রিয় কন্টেন্ট ক্রিয়েটরদের বিভিন্ন সময় নতুন মোবাইল, ইলেকট্রনিক ডিভাইস বা কাপড়চোপড় আনবক্সিং করতে দেখি এটাই মূলত প্রভাবশালী মার্কেটিং। এতে উক্ত কন্টেন্ট ক্রিয়েটরের ফলোয়াররা পণ্যটি কিনতে আগ্রহী হয়।

তাজুল ইসলাম

মেয়াদোত্তীর্ণ ওষুধের শেষ কোথায়?

টেকসই উন্নয়ন ও আদিবাসীদের অধিকার

শব্দদূষণ বন্ধ হবে কবে?

চট্টগ্রাম দোহাজারী অংশে রেল চালু হোক

দেশের প্রথম শহীদ মিনারের উপেক্ষিত ইতিহাস

তরুণদের হীনমন্যতা ও মত প্রকাশে অনীহা

বন সংরক্ষণ ও উন্নয়ন

শুধু ফেব্রুয়ারিতে ভাষার দরদ?

ভাষা ও সাহিত্যের মিলনমেলা

জমি দখলের ক্ষতিপূরণ চাই

পুরান ঢাকায় মশার উৎপাত

গুইমারায় স্বাস্থ্যসেবা সংকট : অবিলম্বে সমাধান প্রয়োজন

মশার উপদ্রব : জনস্বাস্থ্য ও নগর ব্যবস্থাপনার চরম ব্যর্থতা

পানিতে ডুবে শিশুর মৃত্যু : একটি জাতীয় সংকট

নাম পাল্টে গেলে কত কী যে হয়

অনুপ্রেরণা হোক তুলনাহীন

দূষণ রোধে জীবাশ্ম জ্বালানি নির্ভরতা হ্রাস জরুরি

পাবলিক টয়লেটের সংখ্যা বাড়ান

গণরুম প্রথার বিলুপ্তি কবে?

রেলসেবার মান বাড়ান

নওগাঁ সরকারি কলেজের সংকট

টিকিটের দাম আকাশচুম্বী

জকিগঞ্জে গ্রামীণ সড়কের দুরবস্থা

রেলে দুর্নীতি

নবায়নযোগ্য শক্তির বিকল্প নেই

পথশিশুদের ভয়ঙ্কর নেশাদ্রব্য থেকে রক্ষা করুন

ঢাকা-ময়মনসিংহ ননস্টপ ট্রেন ও ডাবল লাইন নির্মাণের দাবি

শিশুদের প্রতি প্রতিহিংসা বন্ধ করুন

চরবাসীর নদী পারাপারে নিরাপত্তার প্রয়োজন

জন্মনিবন্ধন সেবায় অতিরিক্ত অর্থ আদায় : ব্যবস্থা নিন

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে স্পিডব্রেকার চাই

উন্নয়নের জন্য একটি অপরিহার্য উপাদান কারিগরি শিক্ষা

পোস্তগোলায় নিম্নমানের ড্রেন নির্মাণ

দিনমজুর সংকটে কৃষি উৎপাদন ব্যাহত

পানাম সেতু : ঐতিহ্য রক্ষায় অবহেলা নয়

যাত্রাবাড়ীর চৌরাস্তা থেকে ধোলাইখাল বাসস্ট্যান্ড পর্যন্ত রাস্তার দুরবস্থা

tab

চিঠিপত্র

চিঠি : ডিজিটাল মার্কেটিংয়ের অলিগলি

মতামতের জন্য সম্পাদক দায়ী নন

বৃহস্পতিবার, ১৪ সেপ্টেম্বর ২০২৩

বর্তমানে ডিজিটাল মার্কেটিং শব্দটি আমাদের কাছে বহুল পরিচিত। সহজ ভাষায়, ডিজিটাল মার্কেটিং বলতে পণ্য, সেবা, ব্র্যান্ড বা ব্যবসার প্রচারের জন্য ডিজিটাল চ্যানেল, প্ল্যাটফর্ম এবং প্রযুক্তির সমন্বিত ব্যবহারকে বোঝায়। এটি বিভিন্ন অনলাইন বিপণন কৌশলের সমষ্টি, যা ইন্টারনেটকে কাজে লাগিয়ে সম্ভাব্য ক্রেতাদের কাছে পৌঁছাতে এবং তাদের সঙ্গে যুক্ত হওয়ার চেষ্টা করে।

ডিজিটাল মার্কেটিং সম্ভাব্য গ্রাহকদের সঙ্গে সংযোগ করতে এবং বিপণন কার্যকলাপ চালানোর জন্য বিভিন্ন ডিজিটাল চ্যানেল এবং কৌশল ব্যবহার করে। ডিজিটাল মার্কেটিংয়ে কিছু কৌশল রয়েছে যেমন এসইও, পে-পার-ক্লিক, সোস্যাল মিডিয়া মার্কেটিং, ইমেইল মার্কেটিং ইত্যাদি। এবার এসব নিয়ে আলোচনা করা যাক। সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান বা এসইও হলো এমন একটি পদ্ধতি যার মাধ্যমে একটি ওয়েবসাইট বা ওয়েবপেইজকে সার্চ ইঞ্জিন ব্যবহারকারীদের অনুসন্ধান ফলাফলের তালিকায় প্রথম সারিতে দেখানো হয়।

সহজ কথায় আমরা যখন গুগল কিংবা অন্য যেকোন সার্চ ইঞ্জিনে প্রয়োজনীয় কোন কিছু লিখে সার্চ দিই, তখন গুগল কিংবা ঐ সার্চ ইঞ্জিন আমাদের কিছু রেজাল্ট দেখায়। সেখান থেকে আমরা আমাদের পছন্দমত ওয়েবাসাইটে বা ওয়েবপেজে ক্লিক করে আমার কাক্সিক্ষত প্রয়োজনীয় তথ্য পেতে পারি। এসইও করা হয় যাতে সার্চ ইঞ্জিনে অনুসন্ধানে ওয়েবসাইট বা ওয়েবপেইজ প্রথমের দিকে দেখানো হয়।

প্রশ্ন হতে পারে কেন এসইও করা হয়? ধরেন আপনি কোথাও ঘুরতে যাবেন। জায়গাটা আপনার কাছে নতুন। সেখানে আপনার থাকার জন্য হোটেল প্রয়োজন। তাহলে আপনি কী করবেন? অবশ্যই আপনার ফোনে সার্চ দিবেন বেস্ট হোটেল কোনগুলো আছে এবং এসইও করা হোটেলগুলো আপনার প্রথম সারিতে চোখে পড়বে এবং সেগুলোর যেকোন একটি হোটেলের ওয়েবসাইটে গিয়ে আপনি হোটেল বুকিং দিবেন।

পে-পার ক্লিক কী। এটি এক ধরনের বিজ্ঞাপন যা অনলাইন বিপণননের একটি পদ্ধতি এবং এ সব বিজ্ঞাপনে একজন দর্শক ক্লিক করলেই বিজ্ঞাপন দাতা কমিশন পাবেন। অর্থাৎ, একটি বিজ্ঞাপনে কী পরিমান মানুষ ক্লিক করছে সেটার উপরে ভিত্তি করে কমিশন দেয়া হয়। কোনো ব্যবহারকারী বিজ্ঞাপনে ক্লিক করলে অথবা বিজ্ঞাপন দেখে সেই পণ্যটি ক্রয় করলে ব্যবসা থেকে আপনাকে নির্দিষ্ট একটি ফি প্রদান করবে।

এবার জানা যাক সোশ্যাল মিডিয়া মার্কেটিংয়ের বিষয়ে। সময়ের সঙ্গে সঙ্গে সবাই বয়সী মানুষের কাছে সোশ্যাল মিডিয়া বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। আর সে জনপ্রিয়তাকে কাজে লাগিয়ে সোশ্যাল মিডিয়া মার্কেটিং হয়ে উঠেছে পণ্য প্রচারের একটি জনপ্রিয় মাধ্যম। সোশ্যাল মিডিয়া মার্কেটিং বলতে সহজ ভাষায় ব্র্যান্ড সচেতনতা তৈরি করতে, গ্রাহকদের সঙ্গে যুক্ত হতে এবং পণ্য বা সেবা সম্ভাব্য ক্রেতার কাছে প্রচার করতে সোশ্যাল মিডিয়াপ্ল্যাটফর্ম যেমন ফেইসবুক, ইনস্টাগ্রাম ইউটিউব ইত্যাদির ব্যবহার করা।

ইমেইল মার্কেটিং হল যেকোন প্রোডাক্ট, অফার বা সার্ভিস ইমেইলের মাধ্যমে গ্রাহকদের জানানো। আপনি যদি কোন ব্র্যান্ডের শোরুম থেকে কাপড়, জুতা বা কসমেটিক সামগ্রী নিয়ে থাকেন তারা আপনার ইমেইলটি নিয়ে রাখে যাতে পরবর্তীতে তারা তাদের অফার বা নতুন প্রোডাক্ট সম্পর্কে আপনাকে জানাতে পারে।

প্রভাবশালী বিপণন শব্দটা অপরিচিত মনে হলেও আমরা আমাদের প্রিয় কন্টেন্ট ক্রিয়েটরদের বিভিন্ন সময় নতুন মোবাইল, ইলেকট্রনিক ডিভাইস বা কাপড়চোপড় আনবক্সিং করতে দেখি এটাই মূলত প্রভাবশালী মার্কেটিং। এতে উক্ত কন্টেন্ট ক্রিয়েটরের ফলোয়াররা পণ্যটি কিনতে আগ্রহী হয়।

তাজুল ইসলাম

back to top