alt

চিঠিপত্র

চিঠি : ডিজিটাল মার্কেটিংয়ের অলিগলি

: বৃহস্পতিবার, ১৪ সেপ্টেম্বর ২০২৩

মতামতের জন্য সম্পাদক দায়ী নন

বর্তমানে ডিজিটাল মার্কেটিং শব্দটি আমাদের কাছে বহুল পরিচিত। সহজ ভাষায়, ডিজিটাল মার্কেটিং বলতে পণ্য, সেবা, ব্র্যান্ড বা ব্যবসার প্রচারের জন্য ডিজিটাল চ্যানেল, প্ল্যাটফর্ম এবং প্রযুক্তির সমন্বিত ব্যবহারকে বোঝায়। এটি বিভিন্ন অনলাইন বিপণন কৌশলের সমষ্টি, যা ইন্টারনেটকে কাজে লাগিয়ে সম্ভাব্য ক্রেতাদের কাছে পৌঁছাতে এবং তাদের সঙ্গে যুক্ত হওয়ার চেষ্টা করে।

ডিজিটাল মার্কেটিং সম্ভাব্য গ্রাহকদের সঙ্গে সংযোগ করতে এবং বিপণন কার্যকলাপ চালানোর জন্য বিভিন্ন ডিজিটাল চ্যানেল এবং কৌশল ব্যবহার করে। ডিজিটাল মার্কেটিংয়ে কিছু কৌশল রয়েছে যেমন এসইও, পে-পার-ক্লিক, সোস্যাল মিডিয়া মার্কেটিং, ইমেইল মার্কেটিং ইত্যাদি। এবার এসব নিয়ে আলোচনা করা যাক। সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান বা এসইও হলো এমন একটি পদ্ধতি যার মাধ্যমে একটি ওয়েবসাইট বা ওয়েবপেইজকে সার্চ ইঞ্জিন ব্যবহারকারীদের অনুসন্ধান ফলাফলের তালিকায় প্রথম সারিতে দেখানো হয়।

সহজ কথায় আমরা যখন গুগল কিংবা অন্য যেকোন সার্চ ইঞ্জিনে প্রয়োজনীয় কোন কিছু লিখে সার্চ দিই, তখন গুগল কিংবা ঐ সার্চ ইঞ্জিন আমাদের কিছু রেজাল্ট দেখায়। সেখান থেকে আমরা আমাদের পছন্দমত ওয়েবাসাইটে বা ওয়েবপেজে ক্লিক করে আমার কাক্সিক্ষত প্রয়োজনীয় তথ্য পেতে পারি। এসইও করা হয় যাতে সার্চ ইঞ্জিনে অনুসন্ধানে ওয়েবসাইট বা ওয়েবপেইজ প্রথমের দিকে দেখানো হয়।

প্রশ্ন হতে পারে কেন এসইও করা হয়? ধরেন আপনি কোথাও ঘুরতে যাবেন। জায়গাটা আপনার কাছে নতুন। সেখানে আপনার থাকার জন্য হোটেল প্রয়োজন। তাহলে আপনি কী করবেন? অবশ্যই আপনার ফোনে সার্চ দিবেন বেস্ট হোটেল কোনগুলো আছে এবং এসইও করা হোটেলগুলো আপনার প্রথম সারিতে চোখে পড়বে এবং সেগুলোর যেকোন একটি হোটেলের ওয়েবসাইটে গিয়ে আপনি হোটেল বুকিং দিবেন।

পে-পার ক্লিক কী। এটি এক ধরনের বিজ্ঞাপন যা অনলাইন বিপণননের একটি পদ্ধতি এবং এ সব বিজ্ঞাপনে একজন দর্শক ক্লিক করলেই বিজ্ঞাপন দাতা কমিশন পাবেন। অর্থাৎ, একটি বিজ্ঞাপনে কী পরিমান মানুষ ক্লিক করছে সেটার উপরে ভিত্তি করে কমিশন দেয়া হয়। কোনো ব্যবহারকারী বিজ্ঞাপনে ক্লিক করলে অথবা বিজ্ঞাপন দেখে সেই পণ্যটি ক্রয় করলে ব্যবসা থেকে আপনাকে নির্দিষ্ট একটি ফি প্রদান করবে।

এবার জানা যাক সোশ্যাল মিডিয়া মার্কেটিংয়ের বিষয়ে। সময়ের সঙ্গে সঙ্গে সবাই বয়সী মানুষের কাছে সোশ্যাল মিডিয়া বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। আর সে জনপ্রিয়তাকে কাজে লাগিয়ে সোশ্যাল মিডিয়া মার্কেটিং হয়ে উঠেছে পণ্য প্রচারের একটি জনপ্রিয় মাধ্যম। সোশ্যাল মিডিয়া মার্কেটিং বলতে সহজ ভাষায় ব্র্যান্ড সচেতনতা তৈরি করতে, গ্রাহকদের সঙ্গে যুক্ত হতে এবং পণ্য বা সেবা সম্ভাব্য ক্রেতার কাছে প্রচার করতে সোশ্যাল মিডিয়াপ্ল্যাটফর্ম যেমন ফেইসবুক, ইনস্টাগ্রাম ইউটিউব ইত্যাদির ব্যবহার করা।

ইমেইল মার্কেটিং হল যেকোন প্রোডাক্ট, অফার বা সার্ভিস ইমেইলের মাধ্যমে গ্রাহকদের জানানো। আপনি যদি কোন ব্র্যান্ডের শোরুম থেকে কাপড়, জুতা বা কসমেটিক সামগ্রী নিয়ে থাকেন তারা আপনার ইমেইলটি নিয়ে রাখে যাতে পরবর্তীতে তারা তাদের অফার বা নতুন প্রোডাক্ট সম্পর্কে আপনাকে জানাতে পারে।

প্রভাবশালী বিপণন শব্দটা অপরিচিত মনে হলেও আমরা আমাদের প্রিয় কন্টেন্ট ক্রিয়েটরদের বিভিন্ন সময় নতুন মোবাইল, ইলেকট্রনিক ডিভাইস বা কাপড়চোপড় আনবক্সিং করতে দেখি এটাই মূলত প্রভাবশালী মার্কেটিং। এতে উক্ত কন্টেন্ট ক্রিয়েটরের ফলোয়াররা পণ্যটি কিনতে আগ্রহী হয়।

তাজুল ইসলাম

পথ কুকুর-বিড়ালের প্রতি মানবিক হোন

জাতীয় অর্থোপেডিক হাসপাতালের এমআরআই মেশিন মেরামত করুন

শিশু শ্রমের অভিশাপ থেকে মুক্তি কোথায়

বাধা যেখানে পথ সেখানেই

নাগরিক অধিকার আদায়ে সচেতনতা প্রয়োজন

ঐতিহ্যবাহী ওরশ মেলা

অযথা হর্ন বাজানো বন্ধ করুন

অপরিকল্পিত নগরায়ণের কবলে ঢাকা

তথ্য ও যোগাযোগের ক্ষেত্রে ড্রোন প্রযুক্তির ভূমিকা

রাবিতে ফরম ফিলাপে ভোগান্তি

সাহিত্য সংস্কৃতি ও আমাদের প্রজন্ম

শিক্ষার্থীদের ইংরেজি ভীতি দূর হোক

মোহাম্মদপুরে ছিনতাই আতঙ্ক

পলিথিনের ব্যবহার পুরোপুরি বন্ধ করা যায়নি

বিষণœতার নীরব ছোবল

র‌্যাগিং বন্ধ হোক

শিশু হত্যা ও আমাদের দায়বদ্ধতা

স্বাস্থ্যসেবার টুকরো চিত্র

নদী তীরবর্তী মানুষ

যুব শক্তি : উন্নয়ন ও পরিবর্তনের কেন্দ্রবিন্দু

খাগড়াছড়ির রামগড় পর্যটন পার্কটি এখন গো-চারণভূমি

সাত কলেজের পরীক্ষায় বিশৃঙ্খলা

অবহেলায় গৌরব হারিয়েছে বাহাদুর শাহ পার্ক

ফান পোস্টে বর্ণবৈষম্য

প্রতিবন্ধীদের কর্মসংস্থান

পরিবর্তনের শুরুটা হোক এই মুহূর্ত থেকেই

আলুর বীজ সংকট ও দাম বৃদ্ধিতে হতাশ কৃষক

চরাঞ্চলে বিদ্যুতের প্রয়োজন

অসচ্ছল শিক্ষার্থীদের বৃত্তি প্রকল্পে উপেক্ষিত জগন্নাথ বিশ্ববিদ্যালয়

মৌসুমি ফসলে শামুকের উপদ্রব

সিন্ডিকেট কি সরকারের চেয়েও শক্তিশালী

কৃষি জমিতে অবৈধ পুকুর

চট্টগ্রাম কলেজের মেডিকেল সেন্টারের সংস্কার চাই

জবাবদিহিতার সংস্কৃতি গড়ে তুলুন

পদ্মায় অবৈধ বালু উত্তোলন

পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়তে না পারলেই কি জীবন বৃথা?

tab

চিঠিপত্র

চিঠি : ডিজিটাল মার্কেটিংয়ের অলিগলি

মতামতের জন্য সম্পাদক দায়ী নন

বৃহস্পতিবার, ১৪ সেপ্টেম্বর ২০২৩

বর্তমানে ডিজিটাল মার্কেটিং শব্দটি আমাদের কাছে বহুল পরিচিত। সহজ ভাষায়, ডিজিটাল মার্কেটিং বলতে পণ্য, সেবা, ব্র্যান্ড বা ব্যবসার প্রচারের জন্য ডিজিটাল চ্যানেল, প্ল্যাটফর্ম এবং প্রযুক্তির সমন্বিত ব্যবহারকে বোঝায়। এটি বিভিন্ন অনলাইন বিপণন কৌশলের সমষ্টি, যা ইন্টারনেটকে কাজে লাগিয়ে সম্ভাব্য ক্রেতাদের কাছে পৌঁছাতে এবং তাদের সঙ্গে যুক্ত হওয়ার চেষ্টা করে।

ডিজিটাল মার্কেটিং সম্ভাব্য গ্রাহকদের সঙ্গে সংযোগ করতে এবং বিপণন কার্যকলাপ চালানোর জন্য বিভিন্ন ডিজিটাল চ্যানেল এবং কৌশল ব্যবহার করে। ডিজিটাল মার্কেটিংয়ে কিছু কৌশল রয়েছে যেমন এসইও, পে-পার-ক্লিক, সোস্যাল মিডিয়া মার্কেটিং, ইমেইল মার্কেটিং ইত্যাদি। এবার এসব নিয়ে আলোচনা করা যাক। সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান বা এসইও হলো এমন একটি পদ্ধতি যার মাধ্যমে একটি ওয়েবসাইট বা ওয়েবপেইজকে সার্চ ইঞ্জিন ব্যবহারকারীদের অনুসন্ধান ফলাফলের তালিকায় প্রথম সারিতে দেখানো হয়।

সহজ কথায় আমরা যখন গুগল কিংবা অন্য যেকোন সার্চ ইঞ্জিনে প্রয়োজনীয় কোন কিছু লিখে সার্চ দিই, তখন গুগল কিংবা ঐ সার্চ ইঞ্জিন আমাদের কিছু রেজাল্ট দেখায়। সেখান থেকে আমরা আমাদের পছন্দমত ওয়েবাসাইটে বা ওয়েবপেজে ক্লিক করে আমার কাক্সিক্ষত প্রয়োজনীয় তথ্য পেতে পারি। এসইও করা হয় যাতে সার্চ ইঞ্জিনে অনুসন্ধানে ওয়েবসাইট বা ওয়েবপেইজ প্রথমের দিকে দেখানো হয়।

প্রশ্ন হতে পারে কেন এসইও করা হয়? ধরেন আপনি কোথাও ঘুরতে যাবেন। জায়গাটা আপনার কাছে নতুন। সেখানে আপনার থাকার জন্য হোটেল প্রয়োজন। তাহলে আপনি কী করবেন? অবশ্যই আপনার ফোনে সার্চ দিবেন বেস্ট হোটেল কোনগুলো আছে এবং এসইও করা হোটেলগুলো আপনার প্রথম সারিতে চোখে পড়বে এবং সেগুলোর যেকোন একটি হোটেলের ওয়েবসাইটে গিয়ে আপনি হোটেল বুকিং দিবেন।

পে-পার ক্লিক কী। এটি এক ধরনের বিজ্ঞাপন যা অনলাইন বিপণননের একটি পদ্ধতি এবং এ সব বিজ্ঞাপনে একজন দর্শক ক্লিক করলেই বিজ্ঞাপন দাতা কমিশন পাবেন। অর্থাৎ, একটি বিজ্ঞাপনে কী পরিমান মানুষ ক্লিক করছে সেটার উপরে ভিত্তি করে কমিশন দেয়া হয়। কোনো ব্যবহারকারী বিজ্ঞাপনে ক্লিক করলে অথবা বিজ্ঞাপন দেখে সেই পণ্যটি ক্রয় করলে ব্যবসা থেকে আপনাকে নির্দিষ্ট একটি ফি প্রদান করবে।

এবার জানা যাক সোশ্যাল মিডিয়া মার্কেটিংয়ের বিষয়ে। সময়ের সঙ্গে সঙ্গে সবাই বয়সী মানুষের কাছে সোশ্যাল মিডিয়া বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। আর সে জনপ্রিয়তাকে কাজে লাগিয়ে সোশ্যাল মিডিয়া মার্কেটিং হয়ে উঠেছে পণ্য প্রচারের একটি জনপ্রিয় মাধ্যম। সোশ্যাল মিডিয়া মার্কেটিং বলতে সহজ ভাষায় ব্র্যান্ড সচেতনতা তৈরি করতে, গ্রাহকদের সঙ্গে যুক্ত হতে এবং পণ্য বা সেবা সম্ভাব্য ক্রেতার কাছে প্রচার করতে সোশ্যাল মিডিয়াপ্ল্যাটফর্ম যেমন ফেইসবুক, ইনস্টাগ্রাম ইউটিউব ইত্যাদির ব্যবহার করা।

ইমেইল মার্কেটিং হল যেকোন প্রোডাক্ট, অফার বা সার্ভিস ইমেইলের মাধ্যমে গ্রাহকদের জানানো। আপনি যদি কোন ব্র্যান্ডের শোরুম থেকে কাপড়, জুতা বা কসমেটিক সামগ্রী নিয়ে থাকেন তারা আপনার ইমেইলটি নিয়ে রাখে যাতে পরবর্তীতে তারা তাদের অফার বা নতুন প্রোডাক্ট সম্পর্কে আপনাকে জানাতে পারে।

প্রভাবশালী বিপণন শব্দটা অপরিচিত মনে হলেও আমরা আমাদের প্রিয় কন্টেন্ট ক্রিয়েটরদের বিভিন্ন সময় নতুন মোবাইল, ইলেকট্রনিক ডিভাইস বা কাপড়চোপড় আনবক্সিং করতে দেখি এটাই মূলত প্রভাবশালী মার্কেটিং। এতে উক্ত কন্টেন্ট ক্রিয়েটরের ফলোয়াররা পণ্যটি কিনতে আগ্রহী হয়।

তাজুল ইসলাম

back to top