alt

মতামত » চিঠিপত্র

চিঠি : সকালে ও বিকেলে মেট্রোরেল চলুক

: বুধবার, ২২ নভেম্বর ২০২৩

মতামতের জন্য সম্পাদক দায়ী নন

মেট্রোরেলের সময়সূচি যেরকম হলে সরকার সহসা লাভের মুখ দেখতে পাবেন। তা হলো সকাল সাড়ে সাতটা থেকে সকাল এগারোটা পর্যন্ত। আবার বিকেল পাঁচটা থেকে সন্ধ্যা সাড়ে সাতটা পর্যন্ত। কেননা, এই সময়ের মধ্যে অফিসগামী সহ অন্যান্য পেশার যাত্রী জনসাধারণ পাওয়া যাবে লক্ষ লক্ষ। উপচে পড়া ভিড় হবে। মেট্রোরেলের প্রতিটি বগিতে ঠাসাঠাসি যাত্রী হবে। সকালে অফিসে যাবে এবং বিকেলে ফিরবে। প্রচুর যাত্রী সমাগম হবে যা কিনা সহসা মেট্রোরেল নির্মাণের খরচ উঠিয়ে আনা সম্ভব হবে।

সকালে সবাই অফিসে যায় সকাল সাড়ে সাতটা থেকে সকাল দশটার মধ্যে। আবার অফিস থেকে ফিরে বিকেল পাঁচটা থেকে। দিনের অন্য সময় মেট্রোরেল বন্ধ থাকাই ভালো। কারণ সকাল দশটা থেকে বিকেল চারটা পর্যন্ত যাত্রী পাওয়া যাবে না তেমন একটা। পাওয়া গেলেও তা হবে হালকা পাতলা।

উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত সকাল সাড়ে সাতটা থেকে সকাল এগারোটা পর্যন্ত এবং বিকেল পাঁচটা থেকে সন্ধ্যা সাড়ে সাতটা পর্যন্ত মেট্রোরেল চালানোর ব্যবস্থা হোক। অর্থাৎ সকালে সাড়ে তিন ঘণ্টা এবং বিকেল-সন্ধ্যায় আড়াই ঘণ্টা সময় ধরে চালু থাকলেই যথেষ্ট। এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।

লিয়াকত হোসেন খোকন

টেকসই শহরের একান্ত প্রয়োজন

সুষ্ঠু প্রতিযোগিতা সংস্কৃতি গড়ে তোলা জরুরি

সুন্দরবনের বাঘ ও জলবায়ু পরিবর্তনের হুমকি

কৃত্রিম বুদ্ধিমত্তা : আর্শীবাদ নাকি অভিশাপ

সমুদ্রগবেষণায় পশ্চাৎপদতা মৎস্য খাতের ভবিষ্যৎকেই ঝুঁকিতে ফেলছে

কিশোর গ্যাং–সংস্কৃতি: সমাজের জন্য বাড়তে থাকা অশনি সংকেত

ডিগ্রি হাতে, চাকরি স্বপ্নে: শিক্ষিত বেকারদের মানসিক ক্ষয়

সরকারি কর্মচারীদের কর্মেই মুক্তি নাকি আন্দোলনে?

কর্মজীবী নারীর অদৃশ্য মানসিক বোঝা

নগর সংস্কৃতিতে ঐতিহ্যের বিলুপ্তি

দুর্যোগ ব্যবস্থাপনায় আগাম সতর্কবার্তাই কি যথেষ্ট?

সুলতানপুরে করতোয়া নদীর তাণ্ডব: নদীভাঙনে মানুষের জীবন বিপন্ন

ফ্রিল্যান্সিংয়ে সম্ভাবনা বিস্তৃত, অনিয়মের ছায়াও গভীর

গেন্ডারিয়ায় সড়ক ও ড্রেন সংস্কারে অনিয়ম: জনদূর্ভোগ বৃদ্ধি

প্রবীণদের সুরক্ষা ও মর্যাদা নিশ্চিত করা এখন সময়ের দাবি

পলিভিনাইলের ব্যবহার প্রতিরোধ জরুরি

বৈধ সনদধারীদের অধিকার নিশ্চিত করা জরুরি

টেকসই দুর্যোগ প্রস্তুতিতে জরুরি বাস্তব পদক্ষেপ প্রয়োজন

জলবায়ু পরিবর্তন ও নারী ও কিশোরীদের ঝুঁকি

মেধা হারাচ্ছে দেশ

জাতীয় বিশ্ববিদ্যালয় : অযৌক্তিক ফি, সেশনজট ও প্রশাসনিক বিশৃঙ্খলায় বিপর্যস্ত শিক্ষার্থী

সামাজিক মাধ্যমের ভুবনে জনতুষ্টিবাদের নতুন রূপ

ভেজাল খেজুরগুড় ও স্বাস্থ্যঝুঁকি

হাসপাতাল ব্যবস্থাপনায় প্রশাসনিক ক্যাডারের প্রয়োজনীয়তা

প্লাস্টিক বর্জ্যে মাছের মৃত্যু: সমাধান কোথায়

খোলা ম্যানহোল: ঢাকার রাজপথে এক নীরব মরণফাঁদ

গণপরিবহন: প্রতিদিনের যন্ত্রণার শেষ কবে?

ক্ষুদ্র ও কুটির শিল্পের পুনর্জাগরণ

সাইবার বুলিং ও ভার্চুয়াল অপরাধ: তরুণদের অদৃশ্য বিপদ

ওয়াসার খোঁড়াখুঁড়িতে নগরজীবনের চরম ভোগান্তি

রাবি মেডিকেল সেন্টারের সংস্কার চাই

চিংড়ি শিল্পের পরিবেশগত প্রভাব

কক্সবাজার: উন্নয়নের পথে, বিপন্ন প্রকৃতি

চতুর্থ শিল্পবিপ্লবের প্রেক্ষাপটে নতুন সম্ভাবনার ভোর

প্রাথমিক শিক্ষকদের বঞ্চনা দূর না হলে মানোন্নয়ন অসম্ভব

রাবির আবাসন সংকট

tab

মতামত » চিঠিপত্র

চিঠি : সকালে ও বিকেলে মেট্রোরেল চলুক

মতামতের জন্য সম্পাদক দায়ী নন

বুধবার, ২২ নভেম্বর ২০২৩

মেট্রোরেলের সময়সূচি যেরকম হলে সরকার সহসা লাভের মুখ দেখতে পাবেন। তা হলো সকাল সাড়ে সাতটা থেকে সকাল এগারোটা পর্যন্ত। আবার বিকেল পাঁচটা থেকে সন্ধ্যা সাড়ে সাতটা পর্যন্ত। কেননা, এই সময়ের মধ্যে অফিসগামী সহ অন্যান্য পেশার যাত্রী জনসাধারণ পাওয়া যাবে লক্ষ লক্ষ। উপচে পড়া ভিড় হবে। মেট্রোরেলের প্রতিটি বগিতে ঠাসাঠাসি যাত্রী হবে। সকালে অফিসে যাবে এবং বিকেলে ফিরবে। প্রচুর যাত্রী সমাগম হবে যা কিনা সহসা মেট্রোরেল নির্মাণের খরচ উঠিয়ে আনা সম্ভব হবে।

সকালে সবাই অফিসে যায় সকাল সাড়ে সাতটা থেকে সকাল দশটার মধ্যে। আবার অফিস থেকে ফিরে বিকেল পাঁচটা থেকে। দিনের অন্য সময় মেট্রোরেল বন্ধ থাকাই ভালো। কারণ সকাল দশটা থেকে বিকেল চারটা পর্যন্ত যাত্রী পাওয়া যাবে না তেমন একটা। পাওয়া গেলেও তা হবে হালকা পাতলা।

উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত সকাল সাড়ে সাতটা থেকে সকাল এগারোটা পর্যন্ত এবং বিকেল পাঁচটা থেকে সন্ধ্যা সাড়ে সাতটা পর্যন্ত মেট্রোরেল চালানোর ব্যবস্থা হোক। অর্থাৎ সকালে সাড়ে তিন ঘণ্টা এবং বিকেল-সন্ধ্যায় আড়াই ঘণ্টা সময় ধরে চালু থাকলেই যথেষ্ট। এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।

লিয়াকত হোসেন খোকন

back to top