মতামতের জন্য সম্পাদক দায়ী নন
বাংলাদেশের প্রাথমিক বিদ্যালয় থেকে মাধ্যমিক বিদ্যালয় পর্যন্ত শিক্ষকদের প্রারম্ভিক পদের নাম সহকারী শিক্ষক। বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক পদ থেকে প্রধান শিক্ষক হওয়া যায়। কলেজ পর্যায়ে শিক্ষকগণের পদবি প্রভাষক থেকে শুরু হয় এবং তারা অধ্যাপক বা তদূর্ধ্ব পদে পদোন্নতি পেয়ে থাকে। সহকারী অধ্যাপকগণ বলতে পারেন আমরা অধ্যাপকের সহকারী এবং সহযোগী অধ্যাপকগণ বলতে পারেন আমরা অধ্যাপকদের সহযোগী। এছাড়া প্রশাসনিক বিভিন্ন পদ যেমন সহকারী পরিচালক থেকে পরিচালক, সহকারী গ্রন্থাগারিক থেকে গ্রন্থাগারিক, সহকারী প্রোগ্রামার থেকে প্রোগ্রামার, সহকারী ব্যবস্থাপক থেকে ব্যবস্থাপক ইত্যাদি পদের সাথে পদোন্নতির একটা ধারাবাহিক মিল রয়েছে।
কিন্তু প্রাথমিক বা মাধ্যমিকেরে একজন শিক্ষক, সহকারী শিক্ষক পদে নিয়োগ পাওয়ার পরে বলতে পারেন না তারা আসলে কাদের সহকারী। এখানে ‘সহকারী’ শব্দটি বেমানান। এ জন্য প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের পদটি সংশোধন করা দরকার। কারণ, সহকারী শব্দটি ব্যবহার করায় শিক্ষকদেরকে অনেকে নেতিবাচক দৃষ্টিভঙ্গিতে দেখে থাকে। তাই শিক্ষক সমাজের অনেক দিনের প্রাণের দাবি ‘সহকারী শিক্ষক’ পদের ‘সহকারী’ শব্দটি বাদ দিয়ে শুধু ‘শিক্ষক’ পদবি ধরেই প্রারম্ভিক পদ তৈরি করা।
শিমুল মুহাম্মাদ মল্লিক
শিক্ষক ও গবেষক
মতামতের জন্য সম্পাদক দায়ী নন
শনিবার, ২৮ ডিসেম্বর ২০২৪
বাংলাদেশের প্রাথমিক বিদ্যালয় থেকে মাধ্যমিক বিদ্যালয় পর্যন্ত শিক্ষকদের প্রারম্ভিক পদের নাম সহকারী শিক্ষক। বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক পদ থেকে প্রধান শিক্ষক হওয়া যায়। কলেজ পর্যায়ে শিক্ষকগণের পদবি প্রভাষক থেকে শুরু হয় এবং তারা অধ্যাপক বা তদূর্ধ্ব পদে পদোন্নতি পেয়ে থাকে। সহকারী অধ্যাপকগণ বলতে পারেন আমরা অধ্যাপকের সহকারী এবং সহযোগী অধ্যাপকগণ বলতে পারেন আমরা অধ্যাপকদের সহযোগী। এছাড়া প্রশাসনিক বিভিন্ন পদ যেমন সহকারী পরিচালক থেকে পরিচালক, সহকারী গ্রন্থাগারিক থেকে গ্রন্থাগারিক, সহকারী প্রোগ্রামার থেকে প্রোগ্রামার, সহকারী ব্যবস্থাপক থেকে ব্যবস্থাপক ইত্যাদি পদের সাথে পদোন্নতির একটা ধারাবাহিক মিল রয়েছে।
কিন্তু প্রাথমিক বা মাধ্যমিকেরে একজন শিক্ষক, সহকারী শিক্ষক পদে নিয়োগ পাওয়ার পরে বলতে পারেন না তারা আসলে কাদের সহকারী। এখানে ‘সহকারী’ শব্দটি বেমানান। এ জন্য প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের পদটি সংশোধন করা দরকার। কারণ, সহকারী শব্দটি ব্যবহার করায় শিক্ষকদেরকে অনেকে নেতিবাচক দৃষ্টিভঙ্গিতে দেখে থাকে। তাই শিক্ষক সমাজের অনেক দিনের প্রাণের দাবি ‘সহকারী শিক্ষক’ পদের ‘সহকারী’ শব্দটি বাদ দিয়ে শুধু ‘শিক্ষক’ পদবি ধরেই প্রারম্ভিক পদ তৈরি করা।
শিমুল মুহাম্মাদ মল্লিক
শিক্ষক ও গবেষক