alt

চিঠিপত্র

নদী বাঁচলে , বাঁচবে দেশ

: রোববার, ২৬ জানুয়ারী ২০২৫

মতামতের জন্য সম্পাদক দায়ী নন

বাংলাদেশ নদীমাতৃক দেশ। নদ-নদী বিধৌত পলিমাটি দ্বারাই গড়ে উঠেছে এদেশের ভূ-অস্তিত্ব। আমাদের সভ্যতা, সংস্কৃতি ও আর্থ-সামাজিক অগ্রগতি সহ জীবনের প্রত্যেকটি ক্ষেত্রে নদীর অবদান অনস্বীকার্য। এভাবে নিঃস্বার্থ অবদান রাখলেও নদ-নদীগুলো সবসময় অবহেলিতই থেকে গেছে। যার ফলে নিত্য দখল, দূষণ ও ক্রমে হারিয়ে যাওয়াই নদীর পরিণতি হয়ে দাঁড়িয়েছে। তীর প্রতিরক্ষা আইন ১৯৫২ থেকে শুরু করে আজ পর্যন্ত নদীর সাথে সম্পর্কিত যত আইন-বিধি করা হয়েছে, সব কটিই নদী রক্ষার পক্ষে। তারপরও আমাদের নদীগুলো হারিয়ে যাচ্ছে।

একটি গবেষণায় দেখা গেছে প্রায় ২৫০ টির অধিক নদ নদী মৃতপ্রায় কিংবা ইতিমধ্যে মারা গেছে। সংখ্যাটা বেশ আতঙ্কের। নদীকে রক্ষা করতে না পারলে পরিবেশ, জীববৈচিত্র্য এবং আমাদের জীবনযাত্রার ওপর বিরূপ প্রভাব পড়বে। তাই নদীগুলোকে বাঁচাতে হবে। এমন কিছু পদক্ষেপ নেওয়া জরুরি, যাতে নদীগুলো সুন্দর ভাবে তার গতি ধরে রেখে বাঁচাতে পারে। নদীকে বাঁচাতে সর্বপ্রথম অবৈধ দখলদার উচ্ছেদ এবং দখলদারদের শাস্তি নিশ্চিত করতে হবে। নদীতে কলকারখানার বর্জ্য, প্লাস্টিক ফেলা থেকে বিরত থাকতে হবে এবং নদী মাঝে মাঝে ড্রেজিং এর ব্যবস্থা করতে হবে।

নদীর জন্য দায়িত্বপ্রাপ্ত একক কোনো প্রতিষ্ঠান নেই। অনেকগুলো মন্ত্রণালয়, কমিশন, অধিদপ্তর থাকায় সমন্বয়ের চরম অভাব দেখা যায়। সমন্বয়হীনতা কাটিয়ে উঠে সবাইকে নদী রক্ষায় একত্রিত ভাবে কাজ করতে হবে।আমাদের দেশে নদীর প্রস্থ কৃত্রিমভাবে ছোট করে তার ওপর সেতু নির্মাণ করা হয়। এটি নদীর সর্বনাশের অন্যতম কারণ। ভবিষ্যতে যাতে আর একটি সেতু কিংবা কালভার্টও নদীর প্রস্থের চেয়ে ছোট করে নির্মাণ করা না হয়, সেই বিষয়ে সতর্ক করে পরিপত্র জারি করতে হবে।আন্তর্জাতিক পানিপ্রবাহ কনভেনশনে অনুসমর্থন করতে হবে। ১৯৯৭ সালে জাতিসংঘের আয়োজনে আন্তর্জাতিক পানিপ্রবাহ কনভেনশন অনুষ্ঠিত হয়, যা ২০১৪ সালে কার্যকর হয়েছে। আজ পর্যন্ত বাংলাদেশ এটিতে অনুসমর্থন করেনি। এ বিষয়ে কার্যকর ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজনীয়। পাশাপাশি আন্তসীমান্ত নদীগুলোতে ভারতের পানি শোষণের বিরুদ্ধে জাতিসংঘে প্রতিকার চাওয়া প্রয়োজন। সর্বোপরি রাষ্ট্রের কঠোর হস্তক্ষেপ এবং জনগণের সচেতন কর্মপ্রচেষ্টা ছাড়া নদীরক্ষা সম্ভব নয়। পরবর্তী প্রজন্মের জন্য নিরাপদ বাংলাদেশের স্বার্থে নদী রক্ষা, পরিচর্যা এবং রক্ষণাবেক্ষণে সবাইকে এগিয়ে আসতে হবে।

প্রজ্ঞা দাস

শিক্ষার্থী, অর্থনীতি বিভাগ

ইডেন মহিলা কলেজ

মেয়াদোত্তীর্ণ ওষুধের শেষ কোথায়?

টেকসই উন্নয়ন ও আদিবাসীদের অধিকার

শব্দদূষণ বন্ধ হবে কবে?

চট্টগ্রাম দোহাজারী অংশে রেল চালু হোক

দেশের প্রথম শহীদ মিনারের উপেক্ষিত ইতিহাস

তরুণদের হীনমন্যতা ও মত প্রকাশে অনীহা

বন সংরক্ষণ ও উন্নয়ন

শুধু ফেব্রুয়ারিতে ভাষার দরদ?

ভাষা ও সাহিত্যের মিলনমেলা

জমি দখলের ক্ষতিপূরণ চাই

পুরান ঢাকায় মশার উৎপাত

গুইমারায় স্বাস্থ্যসেবা সংকট : অবিলম্বে সমাধান প্রয়োজন

মশার উপদ্রব : জনস্বাস্থ্য ও নগর ব্যবস্থাপনার চরম ব্যর্থতা

পানিতে ডুবে শিশুর মৃত্যু : একটি জাতীয় সংকট

নাম পাল্টে গেলে কত কী যে হয়

অনুপ্রেরণা হোক তুলনাহীন

দূষণ রোধে জীবাশ্ম জ্বালানি নির্ভরতা হ্রাস জরুরি

পাবলিক টয়লেটের সংখ্যা বাড়ান

গণরুম প্রথার বিলুপ্তি কবে?

রেলসেবার মান বাড়ান

নওগাঁ সরকারি কলেজের সংকট

টিকিটের দাম আকাশচুম্বী

জকিগঞ্জে গ্রামীণ সড়কের দুরবস্থা

রেলে দুর্নীতি

নবায়নযোগ্য শক্তির বিকল্প নেই

পথশিশুদের ভয়ঙ্কর নেশাদ্রব্য থেকে রক্ষা করুন

ঢাকা-ময়মনসিংহ ননস্টপ ট্রেন ও ডাবল লাইন নির্মাণের দাবি

শিশুদের প্রতি প্রতিহিংসা বন্ধ করুন

চরবাসীর নদী পারাপারে নিরাপত্তার প্রয়োজন

জন্মনিবন্ধন সেবায় অতিরিক্ত অর্থ আদায় : ব্যবস্থা নিন

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে স্পিডব্রেকার চাই

উন্নয়নের জন্য একটি অপরিহার্য উপাদান কারিগরি শিক্ষা

পোস্তগোলায় নিম্নমানের ড্রেন নির্মাণ

দিনমজুর সংকটে কৃষি উৎপাদন ব্যাহত

পানাম সেতু : ঐতিহ্য রক্ষায় অবহেলা নয়

যাত্রাবাড়ীর চৌরাস্তা থেকে ধোলাইখাল বাসস্ট্যান্ড পর্যন্ত রাস্তার দুরবস্থা

tab

চিঠিপত্র

নদী বাঁচলে , বাঁচবে দেশ

মতামতের জন্য সম্পাদক দায়ী নন

রোববার, ২৬ জানুয়ারী ২০২৫

বাংলাদেশ নদীমাতৃক দেশ। নদ-নদী বিধৌত পলিমাটি দ্বারাই গড়ে উঠেছে এদেশের ভূ-অস্তিত্ব। আমাদের সভ্যতা, সংস্কৃতি ও আর্থ-সামাজিক অগ্রগতি সহ জীবনের প্রত্যেকটি ক্ষেত্রে নদীর অবদান অনস্বীকার্য। এভাবে নিঃস্বার্থ অবদান রাখলেও নদ-নদীগুলো সবসময় অবহেলিতই থেকে গেছে। যার ফলে নিত্য দখল, দূষণ ও ক্রমে হারিয়ে যাওয়াই নদীর পরিণতি হয়ে দাঁড়িয়েছে। তীর প্রতিরক্ষা আইন ১৯৫২ থেকে শুরু করে আজ পর্যন্ত নদীর সাথে সম্পর্কিত যত আইন-বিধি করা হয়েছে, সব কটিই নদী রক্ষার পক্ষে। তারপরও আমাদের নদীগুলো হারিয়ে যাচ্ছে।

একটি গবেষণায় দেখা গেছে প্রায় ২৫০ টির অধিক নদ নদী মৃতপ্রায় কিংবা ইতিমধ্যে মারা গেছে। সংখ্যাটা বেশ আতঙ্কের। নদীকে রক্ষা করতে না পারলে পরিবেশ, জীববৈচিত্র্য এবং আমাদের জীবনযাত্রার ওপর বিরূপ প্রভাব পড়বে। তাই নদীগুলোকে বাঁচাতে হবে। এমন কিছু পদক্ষেপ নেওয়া জরুরি, যাতে নদীগুলো সুন্দর ভাবে তার গতি ধরে রেখে বাঁচাতে পারে। নদীকে বাঁচাতে সর্বপ্রথম অবৈধ দখলদার উচ্ছেদ এবং দখলদারদের শাস্তি নিশ্চিত করতে হবে। নদীতে কলকারখানার বর্জ্য, প্লাস্টিক ফেলা থেকে বিরত থাকতে হবে এবং নদী মাঝে মাঝে ড্রেজিং এর ব্যবস্থা করতে হবে।

নদীর জন্য দায়িত্বপ্রাপ্ত একক কোনো প্রতিষ্ঠান নেই। অনেকগুলো মন্ত্রণালয়, কমিশন, অধিদপ্তর থাকায় সমন্বয়ের চরম অভাব দেখা যায়। সমন্বয়হীনতা কাটিয়ে উঠে সবাইকে নদী রক্ষায় একত্রিত ভাবে কাজ করতে হবে।আমাদের দেশে নদীর প্রস্থ কৃত্রিমভাবে ছোট করে তার ওপর সেতু নির্মাণ করা হয়। এটি নদীর সর্বনাশের অন্যতম কারণ। ভবিষ্যতে যাতে আর একটি সেতু কিংবা কালভার্টও নদীর প্রস্থের চেয়ে ছোট করে নির্মাণ করা না হয়, সেই বিষয়ে সতর্ক করে পরিপত্র জারি করতে হবে।আন্তর্জাতিক পানিপ্রবাহ কনভেনশনে অনুসমর্থন করতে হবে। ১৯৯৭ সালে জাতিসংঘের আয়োজনে আন্তর্জাতিক পানিপ্রবাহ কনভেনশন অনুষ্ঠিত হয়, যা ২০১৪ সালে কার্যকর হয়েছে। আজ পর্যন্ত বাংলাদেশ এটিতে অনুসমর্থন করেনি। এ বিষয়ে কার্যকর ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজনীয়। পাশাপাশি আন্তসীমান্ত নদীগুলোতে ভারতের পানি শোষণের বিরুদ্ধে জাতিসংঘে প্রতিকার চাওয়া প্রয়োজন। সর্বোপরি রাষ্ট্রের কঠোর হস্তক্ষেপ এবং জনগণের সচেতন কর্মপ্রচেষ্টা ছাড়া নদীরক্ষা সম্ভব নয়। পরবর্তী প্রজন্মের জন্য নিরাপদ বাংলাদেশের স্বার্থে নদী রক্ষা, পরিচর্যা এবং রক্ষণাবেক্ষণে সবাইকে এগিয়ে আসতে হবে।

প্রজ্ঞা দাস

শিক্ষার্থী, অর্থনীতি বিভাগ

ইডেন মহিলা কলেজ

back to top