alt

মতামত » চিঠিপত্র

চিঠি : শিক্ষার্থীর সুপ্ত মেধা বিকাশে উদ্যোগ নিন

: শুক্রবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৩

মতামতের জন্য সম্পাদক দায়ী নন

ক্লাসে প্রথম হলেই মেধাবী হওয়া যায় না। অনেকে ভেবে থাকেন দেশে যত পাশের হার বাড়ছে, ততই শিক্ষার বিস্তার হচ্ছে। পাশ করা আর শিক্ষিত হওয়া এক বস্তু নয়, এ সত্য স্বীকার করতে আমরা কুন্ঠিত হই। প্রখ্যাত সাহিত্যিক প্রমথ চৌধুরী বহু আগেই এ কথা বলে গিয়েছিলেন। আমরা মেধা ও পরীক্ষার ফলাফল এক সূত্রে গেঁথে ফেলেছি। প্রকৃতপক্ষে দুইয়ের মধ্যে সম্পর্ক রয়েছে, কিন্তু পুরোপুরি নয়। পরীক্ষায় ভালো ফল করা একটি মেধা, কিন্তু এর বাইরেও মেধা ও মেধাবীর রকমফের রয়েছে।

আমরা যখন কোনো শিক্ষার্থীকে মেধাবী বলে পরিচয় করিয়ে দেই, তখন তার মানদন্ড কী তা নিয়ে ভাবতে হবে। ব্যক্তির মেধা ও মেধার স্বরূপ যদি যাচাই করা না যায় বা এর যাচাই প্রক্রিয়ায় যদি ত্রুটি থেকে যায়, তাহলে কোনওদিনই সেই ব্যক্তির মেধা প্রকাশ করা সম্ভব হবে না।

মেধা বিকশিত হওয়ার জন্য কয়েকটি বিষয় গুরুত্বপূর্ণ। আর তা হল, যেমন- এক. ব্যক্তির পারিপার্শ্বিক অবস্থা; দুই. মেধা যাচাইয়ের পদ্ধতি। ব্যক্তির ব্যক্তিত্বও এক্ষেত্রে প্রভাব বিস্তার করে। কারণ, ব্যক্তি যদি লাজুক স্বভাবের হয় এবং মিশতে লজ্জাবোধ করে, তাহলে তার মেধার দিকটি একরকম অন্ধকারেই থেকে

যায়।

মেধা বিকাশের একটি ক্রম প্রয়োজন হয় এবং ধীরে ধীরে সুপ্ত প্রতিভা বিকাশ লাভ করে। বলা হয়ে থাকে, একজন শিক্ষকের অন্যতম প্রধান দায়িত্ব হল শিক্ষার্থীর সুপ্ত মেধা বিকাশে সহায়তা করা। কিন্তু আজকাল কি সেই দায়িত্ব পালিত হচ্ছে?

তার প্রধান দায়িত্ব থাকে পরীক্ষায় সন্তান যেন ভালো ফলাফল করতে পারে সেদিকে লক্ষ রাখা। মেধা নিরূপণ করার সহজ একটি পদ্ধতি হল শিক্ষাব্যবস্থা এবং শিক্ষার্থীর মূল্যায়নে নেয়া পরীক্ষা। এ পরীক্ষা পদ্ধতি একজনের সত্যিকারের মেধা বের করতে পারছে কি না বা যাচাই করার সর্বোত্তম পন্থা কি না তা নিয়ে বিতর্ক রয়েছে।

আনুষ্ঠানিক পরীক্ষা পদ্ধতি মেধা যাচাই করার একটি কার্যকর পদ্ধতি হতে পারে, তবে তা মেধার বহুমুখীকরণের ক্ষেত্রে প্রয়োগযোগ্য নয়। কারণ সেক্ষেত্রে আমাদের দুর্বলতা রয়েছে।

বিখ্যাত বিজ্ঞানী অ্যালবার্ট আইনস্টাইন বলেছেন, সব মানুষই প্রতিভাবান, কিন্তু আপনি যদি একটা মাছকে তার গাছে ওঠার ক্ষমতা দিয়ে বিচার করেন, তাহলে সে নিজেকে সারাজীবন মুর্খই ভেবে যাবে। এজন্য কোন মানদন্ডে মেধার মূল্যায়ন করা হয় বা আমরা যে পদ্ধতিতে মেধাবীদের চিহ্নিত করছি তা কতটুকু বৈশ্বিক পরিস্থিতিতে যুক্তসঙ্গত, তা আলোচনার দাবি রাখে।

স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে যে যত ভালো ফলাফল করছে, তাকে তত মেধাবী বলে গণ্য করা হচ্ছে। কিন্তু তাদের প্রকৃত মেধার স্ফূরণ ঘটবে তখনই, যখন তারা নিজ নিজ কার্যক্ষেত্রে দক্ষতার সঙ্গে মেধার প্রয়োগ করতে পারবে।

লিয়াকত হোসেন খোকন

রূপনগর, ঢাকা, বাংলাদেশ।

টেকসই শহরের একান্ত প্রয়োজন

সুষ্ঠু প্রতিযোগিতা সংস্কৃতি গড়ে তোলা জরুরি

সুন্দরবনের বাঘ ও জলবায়ু পরিবর্তনের হুমকি

কৃত্রিম বুদ্ধিমত্তা : আর্শীবাদ নাকি অভিশাপ

সমুদ্রগবেষণায় পশ্চাৎপদতা মৎস্য খাতের ভবিষ্যৎকেই ঝুঁকিতে ফেলছে

কিশোর গ্যাং–সংস্কৃতি: সমাজের জন্য বাড়তে থাকা অশনি সংকেত

ডিগ্রি হাতে, চাকরি স্বপ্নে: শিক্ষিত বেকারদের মানসিক ক্ষয়

সরকারি কর্মচারীদের কর্মেই মুক্তি নাকি আন্দোলনে?

কর্মজীবী নারীর অদৃশ্য মানসিক বোঝা

নগর সংস্কৃতিতে ঐতিহ্যের বিলুপ্তি

দুর্যোগ ব্যবস্থাপনায় আগাম সতর্কবার্তাই কি যথেষ্ট?

সুলতানপুরে করতোয়া নদীর তাণ্ডব: নদীভাঙনে মানুষের জীবন বিপন্ন

ফ্রিল্যান্সিংয়ে সম্ভাবনা বিস্তৃত, অনিয়মের ছায়াও গভীর

গেন্ডারিয়ায় সড়ক ও ড্রেন সংস্কারে অনিয়ম: জনদূর্ভোগ বৃদ্ধি

প্রবীণদের সুরক্ষা ও মর্যাদা নিশ্চিত করা এখন সময়ের দাবি

পলিভিনাইলের ব্যবহার প্রতিরোধ জরুরি

বৈধ সনদধারীদের অধিকার নিশ্চিত করা জরুরি

টেকসই দুর্যোগ প্রস্তুতিতে জরুরি বাস্তব পদক্ষেপ প্রয়োজন

জলবায়ু পরিবর্তন ও নারী ও কিশোরীদের ঝুঁকি

মেধা হারাচ্ছে দেশ

জাতীয় বিশ্ববিদ্যালয় : অযৌক্তিক ফি, সেশনজট ও প্রশাসনিক বিশৃঙ্খলায় বিপর্যস্ত শিক্ষার্থী

সামাজিক মাধ্যমের ভুবনে জনতুষ্টিবাদের নতুন রূপ

ভেজাল খেজুরগুড় ও স্বাস্থ্যঝুঁকি

হাসপাতাল ব্যবস্থাপনায় প্রশাসনিক ক্যাডারের প্রয়োজনীয়তা

প্লাস্টিক বর্জ্যে মাছের মৃত্যু: সমাধান কোথায়

খোলা ম্যানহোল: ঢাকার রাজপথে এক নীরব মরণফাঁদ

গণপরিবহন: প্রতিদিনের যন্ত্রণার শেষ কবে?

ক্ষুদ্র ও কুটির শিল্পের পুনর্জাগরণ

সাইবার বুলিং ও ভার্চুয়াল অপরাধ: তরুণদের অদৃশ্য বিপদ

ওয়াসার খোঁড়াখুঁড়িতে নগরজীবনের চরম ভোগান্তি

রাবি মেডিকেল সেন্টারের সংস্কার চাই

চিংড়ি শিল্পের পরিবেশগত প্রভাব

কক্সবাজার: উন্নয়নের পথে, বিপন্ন প্রকৃতি

চতুর্থ শিল্পবিপ্লবের প্রেক্ষাপটে নতুন সম্ভাবনার ভোর

প্রাথমিক শিক্ষকদের বঞ্চনা দূর না হলে মানোন্নয়ন অসম্ভব

রাবির আবাসন সংকট

tab

মতামত » চিঠিপত্র

চিঠি : শিক্ষার্থীর সুপ্ত মেধা বিকাশে উদ্যোগ নিন

মতামতের জন্য সম্পাদক দায়ী নন

শুক্রবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৩

ক্লাসে প্রথম হলেই মেধাবী হওয়া যায় না। অনেকে ভেবে থাকেন দেশে যত পাশের হার বাড়ছে, ততই শিক্ষার বিস্তার হচ্ছে। পাশ করা আর শিক্ষিত হওয়া এক বস্তু নয়, এ সত্য স্বীকার করতে আমরা কুন্ঠিত হই। প্রখ্যাত সাহিত্যিক প্রমথ চৌধুরী বহু আগেই এ কথা বলে গিয়েছিলেন। আমরা মেধা ও পরীক্ষার ফলাফল এক সূত্রে গেঁথে ফেলেছি। প্রকৃতপক্ষে দুইয়ের মধ্যে সম্পর্ক রয়েছে, কিন্তু পুরোপুরি নয়। পরীক্ষায় ভালো ফল করা একটি মেধা, কিন্তু এর বাইরেও মেধা ও মেধাবীর রকমফের রয়েছে।

আমরা যখন কোনো শিক্ষার্থীকে মেধাবী বলে পরিচয় করিয়ে দেই, তখন তার মানদন্ড কী তা নিয়ে ভাবতে হবে। ব্যক্তির মেধা ও মেধার স্বরূপ যদি যাচাই করা না যায় বা এর যাচাই প্রক্রিয়ায় যদি ত্রুটি থেকে যায়, তাহলে কোনওদিনই সেই ব্যক্তির মেধা প্রকাশ করা সম্ভব হবে না।

মেধা বিকশিত হওয়ার জন্য কয়েকটি বিষয় গুরুত্বপূর্ণ। আর তা হল, যেমন- এক. ব্যক্তির পারিপার্শ্বিক অবস্থা; দুই. মেধা যাচাইয়ের পদ্ধতি। ব্যক্তির ব্যক্তিত্বও এক্ষেত্রে প্রভাব বিস্তার করে। কারণ, ব্যক্তি যদি লাজুক স্বভাবের হয় এবং মিশতে লজ্জাবোধ করে, তাহলে তার মেধার দিকটি একরকম অন্ধকারেই থেকে

যায়।

মেধা বিকাশের একটি ক্রম প্রয়োজন হয় এবং ধীরে ধীরে সুপ্ত প্রতিভা বিকাশ লাভ করে। বলা হয়ে থাকে, একজন শিক্ষকের অন্যতম প্রধান দায়িত্ব হল শিক্ষার্থীর সুপ্ত মেধা বিকাশে সহায়তা করা। কিন্তু আজকাল কি সেই দায়িত্ব পালিত হচ্ছে?

তার প্রধান দায়িত্ব থাকে পরীক্ষায় সন্তান যেন ভালো ফলাফল করতে পারে সেদিকে লক্ষ রাখা। মেধা নিরূপণ করার সহজ একটি পদ্ধতি হল শিক্ষাব্যবস্থা এবং শিক্ষার্থীর মূল্যায়নে নেয়া পরীক্ষা। এ পরীক্ষা পদ্ধতি একজনের সত্যিকারের মেধা বের করতে পারছে কি না বা যাচাই করার সর্বোত্তম পন্থা কি না তা নিয়ে বিতর্ক রয়েছে।

আনুষ্ঠানিক পরীক্ষা পদ্ধতি মেধা যাচাই করার একটি কার্যকর পদ্ধতি হতে পারে, তবে তা মেধার বহুমুখীকরণের ক্ষেত্রে প্রয়োগযোগ্য নয়। কারণ সেক্ষেত্রে আমাদের দুর্বলতা রয়েছে।

বিখ্যাত বিজ্ঞানী অ্যালবার্ট আইনস্টাইন বলেছেন, সব মানুষই প্রতিভাবান, কিন্তু আপনি যদি একটা মাছকে তার গাছে ওঠার ক্ষমতা দিয়ে বিচার করেন, তাহলে সে নিজেকে সারাজীবন মুর্খই ভেবে যাবে। এজন্য কোন মানদন্ডে মেধার মূল্যায়ন করা হয় বা আমরা যে পদ্ধতিতে মেধাবীদের চিহ্নিত করছি তা কতটুকু বৈশ্বিক পরিস্থিতিতে যুক্তসঙ্গত, তা আলোচনার দাবি রাখে।

স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে যে যত ভালো ফলাফল করছে, তাকে তত মেধাবী বলে গণ্য করা হচ্ছে। কিন্তু তাদের প্রকৃত মেধার স্ফূরণ ঘটবে তখনই, যখন তারা নিজ নিজ কার্যক্ষেত্রে দক্ষতার সঙ্গে মেধার প্রয়োগ করতে পারবে।

লিয়াকত হোসেন খোকন

রূপনগর, ঢাকা, বাংলাদেশ।

back to top