alt

মতামত » উপ-সম্পাদকীয়

উদ্যোক্তা উন্নয়নে চাই সামগ্রিক পরিকল্পনা

কেএম মাসুম বিল্লাহ

: বুধবার, ০৯ জুন ২০২১

দেশে চার জন তরুণের মধ্যে একজন বেকার। প্রতি বছর যে পরিমাণ শিক্ষার্থী স্নাতক শেষ করছে সেই তুলনায় কর্মসংস্থানের সুযোগ কম। এছাড়াও সরকারি ও অন্যান্য প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে একটি চাকরি নিশ্চিত করতে স্নাতক পাসের পরও একটি নির্দিষ্ট সময় চলে যায় প্রস্তুতি নিতে। প্রস্তুতি নিয়ে সবাই যে সফল হচ্ছে তাও নয় বরং প্রতি বছর চাকরি না পেয়ে হতাশাগ্রস্ত তরুণদের সংখ্যা বেড়ে চলছে। যারা পরিবার ও সমাজের বোঝা হিসেবে চিহ্নিত। হতাশাগ্রস্ত অনেকে বেছে নিচ্ছেন আত্মহত্যার পথও।

আমাদের শিক্ষা ব্যবস্থা শিক্ষার্থীদের চাকরিকেন্দ্রিক মনোভাব তৈরি করছে। অধিকাংশ অভিভাবকও চায় সন্তান যেন পড়াশোনা শেষ করে একটি ভালো মানের চাকরি পায়। অন্যদিকে উদ্যোক্তা উন্নয়নের দিকে সরকার জোর দিলেও আর্থ-সামাজিক মর্যাদার কথা চিন্তা করে খুব কম সংখ্যক শিক্ষিত যুবক সেদিকে ঝুঁকছে। ফলে উদ্যোক্তা তৈরির চিত্র খুব বেশি আশাব্যঞ্জক হচ্ছে না। একজন চাকরিজীবী সমাজে যেমন সম্মান ও মর্যাদা পেয়ে থাকেন, একজন উদ্যোক্তা কখনই তা পান না। এছাড়াও চাকরিজীবীদের মাস শেষে বেতনের নিশ্চয়তা থাকে কিন্তু একজন উদ্যোক্তাকে প্রথম দিকে অনেক প্রতিবন্ধকতা ও ঝুঁকির মধ্য দিয়ে যেতে হয়। অনেকেই সেই ঝুঁকি নিতে সাহস করেন না। আবার উদ্যোক্তা তৈরিতে যেসব সরকারি প্রতিষ্ঠান কাজ করছে তাদের সঙ্গে তরুণদের সমন্বয়হীনতার অভাব রয়েছে।

একজন তরুণের চাকরি হলে সে শুধু নিজের পরিবারের সহায়ক হয়, অন্যদিকে একজন উদ্যোক্তা তার সঙ্গে ১০-১৫ জনের কর্মসংস্থানের সুযোগ তৈরি করতে পারে। তাই উদ্যোক্তা উন্নয়নের ক্ষেত্রে আমাদের দৃষ্টিভঙ্গি ও পারিবারিক চিন্তা বদলাতে হবে। কারণ সফল উদ্যোক্তা হতে সবচেয়ে বেশি প্রয়োজন পরিবার ও নিকটজনের সহযোগিতা। আর সরকারের উদ্যোগের পাশাপাশি বেসরকারি সংস্থাগুলোকেও এগিয়ে আসতে হবে। দেশের শিক্ষা ব্যবস্থাকে চাকরিকেন্দ্রিক মনোভাব তৈরি পরিহার করে ঢেলে সজাতে হবে। তরুণ উদ্যোক্তাদের জন্য সরকারের বিশেষ বীমার ব্যবস্থা করা দরকার যাতে করে তরুণরা ঝুঁকি নিতে সাহস পায়।

[লেখক : ব্যাংক কর্মকর্তা]

চেকের মামলায় বৈধ বিনিময়, লেনদেন, দেনা-পাওনা প্রমাণ ছাড়া আর জেল নয়

নবাগত শিক্ষকদের পেশাগত ভাবনা

মাদকাসক্তি: শুধু নিরাময় নয়, চাই সমাজ ব্যবস্থার সংস্কার

আমেরিকার “নো কিংস” আন্দোলন

ঘি তো আমাদের লাগবেই, নো হাংকি পাংকি!

“মামদানি না জামদানি...”

ভাষার বৈচিত্র্য রক্ষায় নীরব বিপ্লব

উপাত্ত সুরক্ষা আইন : গোপনীয়তা রক্ষা নাকি রাষ্ট্রীয় নিয়ন্ত্রণ?

সমতা কি ন্যায্যতা নিশ্চিত করে?

ডেঙ্গু সংকট দূরদৃষ্টির ব্যর্থতা

ষাটের দশকে বামপন্থী ভাবনার উত্থান ও বিবর্তন

দেখিতে পাও না তুমি মৃত্যুদূত দাঁড়ায়েছে দ্বারে!

বায়ুর অপর নাম জীবন

ছবি

হাওরের জীবন ও সংস্কৃতি

বিখণ্ডিত আত্মপরিচয়: তরল সহানুভূতিতে নৈতিক মূলধনের সমাজতত্ত্ব

প্রভাষকের ‘প্রভা’ যখন ‘শোক’: শিক্ষা ক্যাডারে পদোন্নতি বঞ্চনা

যুদ্ধ বিরতি গাজাবাসীর জন্য জরুরি ছিল

লবলং খালের মৃত্যু: স্মৃতিতে নদী, বাস্তবে দূষণ

বাংলাদেশ ব্যাংকের স্বাধীনতা: অর্থনৈতিক স্থিতির পূর্বশর্ত

হায় যম! আর কতক্ষণ, হবে অপেক্ষা করিতে মোরে?

পোশাক শিল্প : অগ্রগতি ও শ্রমিকের অধিকার

গণভোটের রাজনৈতিক গুরুত্ব

বামঘরানার বাটখারা...

বাগদা ফার্ম : স্মারকলিপি, অবরোধ, অনশন, আন্দোলন- কিছুতেই বরফ গলেনি

ব্যাটারি-শকট: নতুন সংকট

মতপ্রকাশ কিংবা দ্বিমত পোষণ: নাগরিক অধিকার ও রাজনৈতিক বাস্তবতা

সরকারি কর্মচারীদের জন্য নতুন ব্যাংক কি আদৌ প্রয়োজন

ট্রাম্প ও শি’র ‘কৌশলগত শান্তি’

আশার সমাজতত্ত্ব: বিভ্রান্তির যুগে ভবিষ্যৎ নির্মাণের বিপ্লবী বিজ্ঞান

পিএইচডি: উচ্চ শিক্ষার মানদণ্ড না প্রতীকী মরীচিকা?

ডিম নয় তবু অশ্বডিম্ব!

ছবি

অন্তর্ভুক্তিমূলক রাজনৈতিক সংস্কৃতি ও নির্বাচন

পিএইচডি: উচ্চ শিক্ষার মানদণ্ড না প্রতীকী মরীচিকা?

প্রকৃতার্থে ফকির কারা

এনসিপি চায় অবিনাশী জুলাই সনদ

পিএইচডি: উচ্চ শিক্ষার মানদণ্ড না প্রতীকী মরীচিকা?

tab

মতামত » উপ-সম্পাদকীয়

উদ্যোক্তা উন্নয়নে চাই সামগ্রিক পরিকল্পনা

কেএম মাসুম বিল্লাহ

বুধবার, ০৯ জুন ২০২১

দেশে চার জন তরুণের মধ্যে একজন বেকার। প্রতি বছর যে পরিমাণ শিক্ষার্থী স্নাতক শেষ করছে সেই তুলনায় কর্মসংস্থানের সুযোগ কম। এছাড়াও সরকারি ও অন্যান্য প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে একটি চাকরি নিশ্চিত করতে স্নাতক পাসের পরও একটি নির্দিষ্ট সময় চলে যায় প্রস্তুতি নিতে। প্রস্তুতি নিয়ে সবাই যে সফল হচ্ছে তাও নয় বরং প্রতি বছর চাকরি না পেয়ে হতাশাগ্রস্ত তরুণদের সংখ্যা বেড়ে চলছে। যারা পরিবার ও সমাজের বোঝা হিসেবে চিহ্নিত। হতাশাগ্রস্ত অনেকে বেছে নিচ্ছেন আত্মহত্যার পথও।

আমাদের শিক্ষা ব্যবস্থা শিক্ষার্থীদের চাকরিকেন্দ্রিক মনোভাব তৈরি করছে। অধিকাংশ অভিভাবকও চায় সন্তান যেন পড়াশোনা শেষ করে একটি ভালো মানের চাকরি পায়। অন্যদিকে উদ্যোক্তা উন্নয়নের দিকে সরকার জোর দিলেও আর্থ-সামাজিক মর্যাদার কথা চিন্তা করে খুব কম সংখ্যক শিক্ষিত যুবক সেদিকে ঝুঁকছে। ফলে উদ্যোক্তা তৈরির চিত্র খুব বেশি আশাব্যঞ্জক হচ্ছে না। একজন চাকরিজীবী সমাজে যেমন সম্মান ও মর্যাদা পেয়ে থাকেন, একজন উদ্যোক্তা কখনই তা পান না। এছাড়াও চাকরিজীবীদের মাস শেষে বেতনের নিশ্চয়তা থাকে কিন্তু একজন উদ্যোক্তাকে প্রথম দিকে অনেক প্রতিবন্ধকতা ও ঝুঁকির মধ্য দিয়ে যেতে হয়। অনেকেই সেই ঝুঁকি নিতে সাহস করেন না। আবার উদ্যোক্তা তৈরিতে যেসব সরকারি প্রতিষ্ঠান কাজ করছে তাদের সঙ্গে তরুণদের সমন্বয়হীনতার অভাব রয়েছে।

একজন তরুণের চাকরি হলে সে শুধু নিজের পরিবারের সহায়ক হয়, অন্যদিকে একজন উদ্যোক্তা তার সঙ্গে ১০-১৫ জনের কর্মসংস্থানের সুযোগ তৈরি করতে পারে। তাই উদ্যোক্তা উন্নয়নের ক্ষেত্রে আমাদের দৃষ্টিভঙ্গি ও পারিবারিক চিন্তা বদলাতে হবে। কারণ সফল উদ্যোক্তা হতে সবচেয়ে বেশি প্রয়োজন পরিবার ও নিকটজনের সহযোগিতা। আর সরকারের উদ্যোগের পাশাপাশি বেসরকারি সংস্থাগুলোকেও এগিয়ে আসতে হবে। দেশের শিক্ষা ব্যবস্থাকে চাকরিকেন্দ্রিক মনোভাব তৈরি পরিহার করে ঢেলে সজাতে হবে। তরুণ উদ্যোক্তাদের জন্য সরকারের বিশেষ বীমার ব্যবস্থা করা দরকার যাতে করে তরুণরা ঝুঁকি নিতে সাহস পায়।

[লেখক : ব্যাংক কর্মকর্তা]

back to top