alt

মতামত » উপ-সম্পাদকীয়

উদ্যোক্তা উন্নয়নে চাই সামগ্রিক পরিকল্পনা

কেএম মাসুম বিল্লাহ

: বুধবার, ০৯ জুন ২০২১

দেশে চার জন তরুণের মধ্যে একজন বেকার। প্রতি বছর যে পরিমাণ শিক্ষার্থী স্নাতক শেষ করছে সেই তুলনায় কর্মসংস্থানের সুযোগ কম। এছাড়াও সরকারি ও অন্যান্য প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে একটি চাকরি নিশ্চিত করতে স্নাতক পাসের পরও একটি নির্দিষ্ট সময় চলে যায় প্রস্তুতি নিতে। প্রস্তুতি নিয়ে সবাই যে সফল হচ্ছে তাও নয় বরং প্রতি বছর চাকরি না পেয়ে হতাশাগ্রস্ত তরুণদের সংখ্যা বেড়ে চলছে। যারা পরিবার ও সমাজের বোঝা হিসেবে চিহ্নিত। হতাশাগ্রস্ত অনেকে বেছে নিচ্ছেন আত্মহত্যার পথও।

আমাদের শিক্ষা ব্যবস্থা শিক্ষার্থীদের চাকরিকেন্দ্রিক মনোভাব তৈরি করছে। অধিকাংশ অভিভাবকও চায় সন্তান যেন পড়াশোনা শেষ করে একটি ভালো মানের চাকরি পায়। অন্যদিকে উদ্যোক্তা উন্নয়নের দিকে সরকার জোর দিলেও আর্থ-সামাজিক মর্যাদার কথা চিন্তা করে খুব কম সংখ্যক শিক্ষিত যুবক সেদিকে ঝুঁকছে। ফলে উদ্যোক্তা তৈরির চিত্র খুব বেশি আশাব্যঞ্জক হচ্ছে না। একজন চাকরিজীবী সমাজে যেমন সম্মান ও মর্যাদা পেয়ে থাকেন, একজন উদ্যোক্তা কখনই তা পান না। এছাড়াও চাকরিজীবীদের মাস শেষে বেতনের নিশ্চয়তা থাকে কিন্তু একজন উদ্যোক্তাকে প্রথম দিকে অনেক প্রতিবন্ধকতা ও ঝুঁকির মধ্য দিয়ে যেতে হয়। অনেকেই সেই ঝুঁকি নিতে সাহস করেন না। আবার উদ্যোক্তা তৈরিতে যেসব সরকারি প্রতিষ্ঠান কাজ করছে তাদের সঙ্গে তরুণদের সমন্বয়হীনতার অভাব রয়েছে।

একজন তরুণের চাকরি হলে সে শুধু নিজের পরিবারের সহায়ক হয়, অন্যদিকে একজন উদ্যোক্তা তার সঙ্গে ১০-১৫ জনের কর্মসংস্থানের সুযোগ তৈরি করতে পারে। তাই উদ্যোক্তা উন্নয়নের ক্ষেত্রে আমাদের দৃষ্টিভঙ্গি ও পারিবারিক চিন্তা বদলাতে হবে। কারণ সফল উদ্যোক্তা হতে সবচেয়ে বেশি প্রয়োজন পরিবার ও নিকটজনের সহযোগিতা। আর সরকারের উদ্যোগের পাশাপাশি বেসরকারি সংস্থাগুলোকেও এগিয়ে আসতে হবে। দেশের শিক্ষা ব্যবস্থাকে চাকরিকেন্দ্রিক মনোভাব তৈরি পরিহার করে ঢেলে সজাতে হবে। তরুণ উদ্যোক্তাদের জন্য সরকারের বিশেষ বীমার ব্যবস্থা করা দরকার যাতে করে তরুণরা ঝুঁকি নিতে সাহস পায়।

[লেখক : ব্যাংক কর্মকর্তা]

লবণাক্ততায় ডুবছে উপকূল

বিশ্ব জলবায়ু সম্মেলন ও বাস্তবতা

সড়ক দুর্ঘটনার সমাজতত্ত্ব: আইন প্রয়োগের ব্যর্থতা ও কাঠামোর চক্রাকার পুনরুৎপাদন

ছবি

অস্থির সময় ও অস্থির সমাজের পাঁচালি

ভারতে বামপন্থার পুনর্জাগরণ: ব্যাধি ও প্রতিকার

চিপনির্ভরতা কাটিয়ে চীনের উত্থান

একতার বাতাসে উড়ুক দক্ষিণ এশিয়ার পতাকা

ছবি

স্মরণ: শহীদ ডা. মিলন ও বৈষম্যহীন ব্যবস্থার সংগ্রাম

মনে পুরানো দিনের কথা আসে, মনে আসে, ফিরে আসে...

রাসায়নিক দূষণ ও ক্যান্সারের ঝুঁকি

আছদগঞ্জের শুটকি : অতীতের গৌরব, বর্তমানের দুঃসময়

নবান্নের আনন্দ ও আমনের ফলন

‘প্রশ্ন কোরো না, প্রশ্ন সর্বনাশী’

ভূমিকম্প, অর্থনৈতিক চাপ এবং অনিশ্চয়তা: মানসিকতার নতুন অর্থনীতি

নবম পে স্কেল ও এর আর্থসামাজিক প্রভাব

মৃত্যুদণ্ড, তারপর...

জমির ভুয়া দলিল কীভাবে বাতিল করবেন?

জুলাই সনদ আদিবাসীদের প্রত্যাশা পূরণ করতে পারেনি

ব্যাংকের দুরবস্থা থামানো যাচ্ছে না কেন

আমন ধানে ব্রাউন প্ল্যান্টহপারের প্রাদুর্ভাব

বৈষম্য, অপচয় ও খাদ্যনিরাপত্তার সংকট

“বাঙালি আমরা, নহিতো...”

নারী নির্যাতন, মানসিক স্বাস্থ্য এবং সমাজের দায়

কাঁপছে ডলারের সিংহাসন

ত্রিশতম জলবায়ু সম্মেলন : প্রতীকী প্রদর্শনী, নাকি বৈশ্বিক জলবায়ু রাজনীতির বাঁক নেওয়ার মুহূর্ত?

অপরিণত নবজাতক : ঝুঁকি, প্রতিরোধ ও যত্নের জরুরি বাস্তবতা

বাংলাদেশী উত্তরাধিকার: প্রবাস-জীবন ও আমাদের সংস্কৃতি

রাজনীতিতে ভাষার সহনীয় প্রয়োগ

ভারত : এসআইআর এবং সাম্প্রদায়িক বিভাজন

মনে কী দ্বিধা নিয়ে...

নিরাপদ সড়ক ভাবনা

অপরিকল্পিত বাঁধ-শিল্পায়নে বিপর্যস্ত বরেন্দ্র কৃষি

ছবি

মামদানি দেখালেন নেতৃত্বের মূল পরিচয় কী

চেকের মামলায় বৈধ বিনিময়, লেনদেন, দেনা-পাওনা প্রমাণ ছাড়া আর জেল নয়

নবাগত শিক্ষকদের পেশাগত ভাবনা

মাদকাসক্তি: শুধু নিরাময় নয়, চাই সমাজ ব্যবস্থার সংস্কার

tab

মতামত » উপ-সম্পাদকীয়

উদ্যোক্তা উন্নয়নে চাই সামগ্রিক পরিকল্পনা

কেএম মাসুম বিল্লাহ

বুধবার, ০৯ জুন ২০২১

দেশে চার জন তরুণের মধ্যে একজন বেকার। প্রতি বছর যে পরিমাণ শিক্ষার্থী স্নাতক শেষ করছে সেই তুলনায় কর্মসংস্থানের সুযোগ কম। এছাড়াও সরকারি ও অন্যান্য প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে একটি চাকরি নিশ্চিত করতে স্নাতক পাসের পরও একটি নির্দিষ্ট সময় চলে যায় প্রস্তুতি নিতে। প্রস্তুতি নিয়ে সবাই যে সফল হচ্ছে তাও নয় বরং প্রতি বছর চাকরি না পেয়ে হতাশাগ্রস্ত তরুণদের সংখ্যা বেড়ে চলছে। যারা পরিবার ও সমাজের বোঝা হিসেবে চিহ্নিত। হতাশাগ্রস্ত অনেকে বেছে নিচ্ছেন আত্মহত্যার পথও।

আমাদের শিক্ষা ব্যবস্থা শিক্ষার্থীদের চাকরিকেন্দ্রিক মনোভাব তৈরি করছে। অধিকাংশ অভিভাবকও চায় সন্তান যেন পড়াশোনা শেষ করে একটি ভালো মানের চাকরি পায়। অন্যদিকে উদ্যোক্তা উন্নয়নের দিকে সরকার জোর দিলেও আর্থ-সামাজিক মর্যাদার কথা চিন্তা করে খুব কম সংখ্যক শিক্ষিত যুবক সেদিকে ঝুঁকছে। ফলে উদ্যোক্তা তৈরির চিত্র খুব বেশি আশাব্যঞ্জক হচ্ছে না। একজন চাকরিজীবী সমাজে যেমন সম্মান ও মর্যাদা পেয়ে থাকেন, একজন উদ্যোক্তা কখনই তা পান না। এছাড়াও চাকরিজীবীদের মাস শেষে বেতনের নিশ্চয়তা থাকে কিন্তু একজন উদ্যোক্তাকে প্রথম দিকে অনেক প্রতিবন্ধকতা ও ঝুঁকির মধ্য দিয়ে যেতে হয়। অনেকেই সেই ঝুঁকি নিতে সাহস করেন না। আবার উদ্যোক্তা তৈরিতে যেসব সরকারি প্রতিষ্ঠান কাজ করছে তাদের সঙ্গে তরুণদের সমন্বয়হীনতার অভাব রয়েছে।

একজন তরুণের চাকরি হলে সে শুধু নিজের পরিবারের সহায়ক হয়, অন্যদিকে একজন উদ্যোক্তা তার সঙ্গে ১০-১৫ জনের কর্মসংস্থানের সুযোগ তৈরি করতে পারে। তাই উদ্যোক্তা উন্নয়নের ক্ষেত্রে আমাদের দৃষ্টিভঙ্গি ও পারিবারিক চিন্তা বদলাতে হবে। কারণ সফল উদ্যোক্তা হতে সবচেয়ে বেশি প্রয়োজন পরিবার ও নিকটজনের সহযোগিতা। আর সরকারের উদ্যোগের পাশাপাশি বেসরকারি সংস্থাগুলোকেও এগিয়ে আসতে হবে। দেশের শিক্ষা ব্যবস্থাকে চাকরিকেন্দ্রিক মনোভাব তৈরি পরিহার করে ঢেলে সজাতে হবে। তরুণ উদ্যোক্তাদের জন্য সরকারের বিশেষ বীমার ব্যবস্থা করা দরকার যাতে করে তরুণরা ঝুঁকি নিতে সাহস পায়।

[লেখক : ব্যাংক কর্মকর্তা]

back to top