alt

মতামত » চিঠিপত্র

চিঠি : স্বাস্থ্য শিক্ষা বিষয়ে ডিপ্লোমাধারীদের বৈষম্য দূর করুন

: শুক্রবার, ২২ ডিসেম্বর ২০২৩

মতামতের জন্য সম্পাদক দায়ী নন

স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে চিকিৎসা সংক্রান্ত চার বছর মেয়াদি ডিপ্লোমা ইন ফার্মেসি, মেডিকেল টেকনোলজি, মেডিকেল ফ্যাকাল্টি কোর্সগুলো নিয়োগ, গ্রেড, উচ্চশিক্ষাসহ বিভিন্ন বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে ডিপ্লোমা কোর্সের সাথে ব্যাপক বৈষম্যের শিকার।

অথচ স্বাস্থ্যসেবার মান বাড়াতে ডাক্তার-নার্সদের পাশাপাশি ফার্মাসিস্ট, মেডিকেল টেকনোলজিস্টরা নিরলসভাবে কাজ করে যাচ্ছে। উদাহরণস্বরূপ চিকিৎসকরা রোগ নির্ণয় করার জন্য মেডিকেল টেকনোলজিস্টকে নির্দেশ করবে। মেডিকেল টেকনোলজিস্ট সঠিকভাবে রোগ নির্ণয় করে তা চিকিৎসককে পাঠায় এবং এটি অনুযায়ী তিনি ওষুধ লিখেন। এই ওষুধ সঠিকভাবে বণ্টন, অ্যান্টিবায়োটিক রেজিস্টান্স, ওষুধের অপব্যবহার ঠেকানোর কাজটি করেন ডিপ্লোমা ফার্মাসিস্টরা।

দেশের গ্রামীণ জনগোষ্ঠীর মাঝে সঠিক চিকিৎসা দিয়ে যাচ্ছেন ডিএমএফ ডাক্তাররা; কিন্তু আশ্চর্যজনক হলেও সত্য এই জনগুরুত্বপূর্ণ ৩টি পেশার নিয়োগ নিয়মিত দেয়া হয় না, বিধায় সরকারি পর্যায়ে বিভিন্ন সেবা থেকে বঞ্চিত হচ্ছে হাজারো মানুষ। আবার শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে সম ডিপ্লোমা করে উপসহকারী প্রকৌশলী, কৃষিবিদ, নার্স ইত্যাদি পেশাজীবীরা চাকরি জীবনের শুরুতে ১০ম গ্রেডে প্রবেশ করলেও স্বাস্থ্যসেবা বিভাগের ডিপ্লোমাধারীরা ১১তম গ্রেডে প্রবেশ করে। উচ্চশিক্ষার ক্ষেত্রেও আমরা অনেকটাই পিছিয়ে আছি। কার্যত মেডিকেল টেকনোলজিস্টরা নামমাত্র উচ্চশিক্ষার সুযোগ পেলেও ডিপ্লোমা ফার্মাসিস্ট, ডিপ্লোমা চিকিৎসকরা উচ্চ শিক্ষার ক্ষেত্রে সরাসরি বঞ্চিত।

অপরদিকে শিক্ষা মন্ত্রণালয়ের ডিপ্লোমাধারীদের জন্য স্বতন্ত্র বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষার যথেষ্ট সুযোগ রয়েছে।

এ বৈষম্যমূলক আচরণের কারণে স্বাস্থ্যসেবামূলক এসব ডিপ্লোমা কোর্স থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে সাধারণ শিক্ষার্থীরা এবং সরকারি বিভিন্ন আইএইচটি, ম্যাটসে প্রতি বছর উল্লেখজনক আসন ফাঁকা থাকছে যা দেশের স্বাস্থ্য শিক্ষার উপর একটি অশনিসংকেত। সুতরাং এ অবস্থা থেকে উত্তোলনের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ের উচিত বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন অনুযায়ী মেডিকেল টেকনোলজিস্ট, ফার্মাসিস্ট, ডিএমএফ নিয়োগ দেয়া। পাশাপাশি ১০ম গ্রেড উচ্চশিক্ষার পথ খুলে দিয়ে একটি স্মার্ট ও দক্ষ জনশক্তি তৈরিতে সহায়তা করা।

মোতাছিম বিল্লাহ মুন্না

টেকসই দুর্যোগ প্রস্তুতিতে জরুরি বাস্তব পদক্ষেপ প্রয়োজন

জলবায়ু পরিবর্তন ও নারী ও কিশোরীদের ঝুঁকি

মেধা হারাচ্ছে দেশ

জাতীয় বিশ্ববিদ্যালয় : অযৌক্তিক ফি, সেশনজট ও প্রশাসনিক বিশৃঙ্খলায় বিপর্যস্ত শিক্ষার্থী

সামাজিক মাধ্যমের ভুবনে জনতুষ্টিবাদের নতুন রূপ

ভেজাল খেজুরগুড় ও স্বাস্থ্যঝুঁকি

হাসপাতাল ব্যবস্থাপনায় প্রশাসনিক ক্যাডারের প্রয়োজনীয়তা

প্লাস্টিক বর্জ্যে মাছের মৃত্যু: সমাধান কোথায়

খোলা ম্যানহোল: ঢাকার রাজপথে এক নীরব মরণফাঁদ

গণপরিবহন: প্রতিদিনের যন্ত্রণার শেষ কবে?

ক্ষুদ্র ও কুটির শিল্পের পুনর্জাগরণ

সাইবার বুলিং ও ভার্চুয়াল অপরাধ: তরুণদের অদৃশ্য বিপদ

ওয়াসার খোঁড়াখুঁড়িতে নগরজীবনের চরম ভোগান্তি

রাবি মেডিকেল সেন্টারের সংস্কার চাই

চিংড়ি শিল্পের পরিবেশগত প্রভাব

কক্সবাজার: উন্নয়নের পথে, বিপন্ন প্রকৃতি

চতুর্থ শিল্পবিপ্লবের প্রেক্ষাপটে নতুন সম্ভাবনার ভোর

প্রাথমিক শিক্ষকদের বঞ্চনা দূর না হলে মানোন্নয়ন অসম্ভব

রাবির আবাসন সংকট

সব হাসপাতালে ফিজিক্যাল মেডিসিন ও রিহ্যাবিলিটেশন সেবা চালু করা হোক

ডেঙ্গু মোকাবিলায় সচেতনতা

পানি সংকট: জীবন ও সভ্যতার জন্য বিরাট হুমকি

ই-লার্নিং: সীমান্তহীন শিক্ষার নতুন দিগন্ত

আজিমপুর কলোনির অব্যবস্থাপনা

জনস্বাস্থ্যের নীরব ঘাতক : তামাকজাত পণ্য

বিশ্ব র‌্যাংকিংয়ে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়: অবস্থান, চ্যালেঞ্জ ও সম্ভাবনা

ইন্দো-প্যাসিফিক রাজনীতি ও বাংলাদেশের সমুদ্রকৌশল

বিশ্ববিদ্যালয়ের সার্টিফিকেট: দীর্ঘসূত্রতা ও ভোগান্তির শেষ কোথায়?

পুরান ঢাকার রাস্তাগুলোর বেহাল অবস্থা

নিরাপদ শিশু খাদ্য: জাতির ভবিষ্যতের প্রশ্ন

ট্রেনের শিডিউল বিপর্যয়: প্রতিদিনের দুঃস্বপ্ন

পানি ও খাদ্য নিরাপত্তা

হেমন্ত আসে হিম কুয়াশার চাদর মুড়ি দিয়ে

জীবনের অভিধানে প্রবীণদের স্থান কোথায়?

নীরবতা নয়, বলতে শেখ

সুন্দরবনে টেকসই পর্যটন মাস্টারপ্ল্যান বাস্তবায়নের সম্ভাবনা ও করণীয়

tab

মতামত » চিঠিপত্র

চিঠি : স্বাস্থ্য শিক্ষা বিষয়ে ডিপ্লোমাধারীদের বৈষম্য দূর করুন

মতামতের জন্য সম্পাদক দায়ী নন

শুক্রবার, ২২ ডিসেম্বর ২০২৩

স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে চিকিৎসা সংক্রান্ত চার বছর মেয়াদি ডিপ্লোমা ইন ফার্মেসি, মেডিকেল টেকনোলজি, মেডিকেল ফ্যাকাল্টি কোর্সগুলো নিয়োগ, গ্রেড, উচ্চশিক্ষাসহ বিভিন্ন বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে ডিপ্লোমা কোর্সের সাথে ব্যাপক বৈষম্যের শিকার।

অথচ স্বাস্থ্যসেবার মান বাড়াতে ডাক্তার-নার্সদের পাশাপাশি ফার্মাসিস্ট, মেডিকেল টেকনোলজিস্টরা নিরলসভাবে কাজ করে যাচ্ছে। উদাহরণস্বরূপ চিকিৎসকরা রোগ নির্ণয় করার জন্য মেডিকেল টেকনোলজিস্টকে নির্দেশ করবে। মেডিকেল টেকনোলজিস্ট সঠিকভাবে রোগ নির্ণয় করে তা চিকিৎসককে পাঠায় এবং এটি অনুযায়ী তিনি ওষুধ লিখেন। এই ওষুধ সঠিকভাবে বণ্টন, অ্যান্টিবায়োটিক রেজিস্টান্স, ওষুধের অপব্যবহার ঠেকানোর কাজটি করেন ডিপ্লোমা ফার্মাসিস্টরা।

দেশের গ্রামীণ জনগোষ্ঠীর মাঝে সঠিক চিকিৎসা দিয়ে যাচ্ছেন ডিএমএফ ডাক্তাররা; কিন্তু আশ্চর্যজনক হলেও সত্য এই জনগুরুত্বপূর্ণ ৩টি পেশার নিয়োগ নিয়মিত দেয়া হয় না, বিধায় সরকারি পর্যায়ে বিভিন্ন সেবা থেকে বঞ্চিত হচ্ছে হাজারো মানুষ। আবার শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে সম ডিপ্লোমা করে উপসহকারী প্রকৌশলী, কৃষিবিদ, নার্স ইত্যাদি পেশাজীবীরা চাকরি জীবনের শুরুতে ১০ম গ্রেডে প্রবেশ করলেও স্বাস্থ্যসেবা বিভাগের ডিপ্লোমাধারীরা ১১তম গ্রেডে প্রবেশ করে। উচ্চশিক্ষার ক্ষেত্রেও আমরা অনেকটাই পিছিয়ে আছি। কার্যত মেডিকেল টেকনোলজিস্টরা নামমাত্র উচ্চশিক্ষার সুযোগ পেলেও ডিপ্লোমা ফার্মাসিস্ট, ডিপ্লোমা চিকিৎসকরা উচ্চ শিক্ষার ক্ষেত্রে সরাসরি বঞ্চিত।

অপরদিকে শিক্ষা মন্ত্রণালয়ের ডিপ্লোমাধারীদের জন্য স্বতন্ত্র বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষার যথেষ্ট সুযোগ রয়েছে।

এ বৈষম্যমূলক আচরণের কারণে স্বাস্থ্যসেবামূলক এসব ডিপ্লোমা কোর্স থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে সাধারণ শিক্ষার্থীরা এবং সরকারি বিভিন্ন আইএইচটি, ম্যাটসে প্রতি বছর উল্লেখজনক আসন ফাঁকা থাকছে যা দেশের স্বাস্থ্য শিক্ষার উপর একটি অশনিসংকেত। সুতরাং এ অবস্থা থেকে উত্তোলনের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ের উচিত বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন অনুযায়ী মেডিকেল টেকনোলজিস্ট, ফার্মাসিস্ট, ডিএমএফ নিয়োগ দেয়া। পাশাপাশি ১০ম গ্রেড উচ্চশিক্ষার পথ খুলে দিয়ে একটি স্মার্ট ও দক্ষ জনশক্তি তৈরিতে সহায়তা করা।

মোতাছিম বিল্লাহ মুন্না

back to top