alt

মতামত » চিঠিপত্র

অনুপ্রেরণা হোক তুলনাহীন

: রোববার, ১৬ ফেব্রুয়ারী ২০২৫

মতামতের জন্য সম্পাদক দায়ী নন

জীবনে সাফল্য, সমৃদ্ধি, উন্নতি, বিকাশ সব কিছুর জন্য কখনো না কখনো প্রয়োজন পড়ে একটু অনুপ্রেরণার। চাবিকাঠি পরিশ্রম হলেও হোঁচট খেয়ে পড়লে দরকার পড়ে আবার উঠে দাঁড়ানোর মতো একটি কারণের। ব্যর্থতার পরের প্রথম চেষ্টায় পুরো অংশেই যেনো থাকে শুধু সংশয় আর কিছুটা সাহস। স্বল্প সাহসের পূর্বের অনুপ্রেরণা ক্ষণিকের ওষুধ হলেও দুঃসময়ের পথ পাড়ি দেয়ার জন্যে আবশ্যক। তাই হয়তো মানুষ সেই সময়টাতে সবচাইতে ইতিবাচক কিছুই শুনতে চায় হোক তা অসম্ভব। তবে সেই উৎসাহ জোগানে যেনো না থাকে তুলনার ভার।

ব্যক্তি যখন অন্যের সাথে ক্রমাগত নিজের তুলনা করে তখন সে নিজেকে হারায়, স্বতন্ত্রতা হারায়। প্রত্যেকের সফলতার উপাখ্যান ভিন্ন তবুও আমরা অন্যের অবিকল হতে চাই সেই সমৃদ্ধি লাভের আকাক্সক্ষায়। এই অনুকরণই ব্যাক্তির অনন্যের ভঙ্গুরতা ঘটায়। প্রত্যেকের আলাদা গুণাবলী, আলাদা ত্রুটি ও আলাদা দৃষ্টিভঙ্গিই তো তাকে বিশেষ করে তোলে। অথচ সেই গুণাবলীকে উৎসাহিত না করে যখন সামাজিক মাপকাঠিতে অধিক গ্রহণযোগ্য এমন উৎকর্ষতাকেই প্রাধান্য দেয়া হয় তা ব্যক্তিত্বের বিকাশে বাধা দেয়। পড়ালেখায় আদর্শ ছাত্রের নম্বরের তুলনা ছবি আকায় পারদর্শী ছাত্রকে কখনো অনুপ্রাণিত করবেনা বরং নিরুৎসাহিত করবে।

মাঝামাঝি ধরণের ফলাফল করা ছাত্র হয়তো লেখালেখি, আবৃত্তি কিংবা ভিন্ন কিছুতে শ্রেয়। তার স্বতন্ত্রতাকে সাধুবাদ জানানোর মাধ্যমেই তাকে অনুপ্রাণিত করা যাবে। যেকোনো ক্ষেত্রেই অপরের থেকে ভালো নাকি খারাপ ক্রমাগত তা বিচারের মনোভাব কোনো কিছুতে সেরা দেয়ার পরও অতৃপ্তি অনুভূতির মূল কারণ। অপ্রাপ্তির হতাশা থেকে বেরিয়ে আসতে হলে এরকম নেতিবাচক চর্চা বন্ধ করতে হবে। আর চর্চা করতে হবে ইতিবাচক দিক গুলোর। অনুপ্রেরণার মাধ্যমে কেবল নিজের দক্ষতা ও স্বতন্ত্রতাকে উদযাপন করতে হবে। তুলনা হবে শুধু নিজের সাথে, প্রতিদিন একটু একটু করে নিজেকে আরো ভালো করার দৃঢ় মনোবলই সমৃদ্ধি আর বিকাশ বয়ে আনে।

সামিহা তাসনিম

শিক্ষার্থী, প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগ

জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা

আজিমপুর কলোনির অব্যবস্থাপনা

জনস্বাস্থ্যের নীরব ঘাতক : তামাকজাত পণ্য

বিশ্ব র‌্যাংকিংয়ে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়: অবস্থান, চ্যালেঞ্জ ও সম্ভাবনা

ইন্দো-প্যাসিফিক রাজনীতি ও বাংলাদেশের সমুদ্রকৌশল

বিশ্ববিদ্যালয়ের সার্টিফিকেট: দীর্ঘসূত্রতা ও ভোগান্তির শেষ কোথায়?

পুরান ঢাকার রাস্তাগুলোর বেহাল অবস্থা

নিরাপদ শিশু খাদ্য: জাতির ভবিষ্যতের প্রশ্ন

ট্রেনের শিডিউল বিপর্যয়: প্রতিদিনের দুঃস্বপ্ন

পানি ও খাদ্য নিরাপত্তা

হেমন্ত আসে হিম কুয়াশার চাদর মুড়ি দিয়ে

জীবনের অভিধানে প্রবীণদের স্থান কোথায়?

নীরবতা নয়, বলতে শেখ

সুন্দরবনে টেকসই পর্যটন মাস্টারপ্ল্যান বাস্তবায়নের সম্ভাবনা ও করণীয়

প্রথার নামে প্রথাগত শোষণ: উচ্চ কাবিনের ফাঁদ

শিক্ষা ব্যবস্থা পরিবর্তনের প্রয়োজনীয়তা

মধ্যবিত্তের সঞ্চয়ে বিশ্ব অর্থনৈতিক জায়ান্টদের মাস্টার প্ল্যান

গার্মেন্টস শ্রমিকের মৃত্যু কেন কেবলই সংখ্যা?

বাল্যবিয়ে: সমাজের এক নীরব অভিশাপ

মনোস্বাস্থ্যের সংকটে তরুণরা: নীরবতার আড়ালে এক ভয়াবহ বাস্তবতা

ধূমপানের প্রভাব

ইসলামী ব্যাংকগুলোতে সার্ভিস রুল অনুযায়ী নিয়োগ

শিশুর হাতে মোবাইল নয়, চাই জীবনের মাঠে ফেরার ডাক

মতিঝিল-গুলিস্তান রুটে চক্রাকার বাস সার্ভিস : শৃঙ্খল ও স্বস্তির সম্ভাবনা

ভাঙ্গা-খুলনা সড়ক দ্রুত চার লেনে উন্নীত করুন

ডিজিটাল উপনিবেশ : অদৃশ্য শৃঙ্খলের শাসন

বাউফল থেকে লোহালিয়া ব্রিজ পর্যন্ত সড়কের বেহাল দশা

পরিবেশ বিপর্যয়ের অজানা মুখ

মেয়াদোত্তীর্ণ ওষুধের শেষ কোথায়?

টেকসই উন্নয়ন ও আদিবাসীদের অধিকার

শব্দদূষণ বন্ধ হবে কবে?

চট্টগ্রাম দোহাজারী অংশে রেল চালু হোক

দেশের প্রথম শহীদ মিনারের উপেক্ষিত ইতিহাস

তরুণদের হীনমন্যতা ও মত প্রকাশে অনীহা

বন সংরক্ষণ ও উন্নয়ন

শুধু ফেব্রুয়ারিতে ভাষার দরদ?

ভাষা ও সাহিত্যের মিলনমেলা

tab

মতামত » চিঠিপত্র

অনুপ্রেরণা হোক তুলনাহীন

মতামতের জন্য সম্পাদক দায়ী নন

রোববার, ১৬ ফেব্রুয়ারী ২০২৫

জীবনে সাফল্য, সমৃদ্ধি, উন্নতি, বিকাশ সব কিছুর জন্য কখনো না কখনো প্রয়োজন পড়ে একটু অনুপ্রেরণার। চাবিকাঠি পরিশ্রম হলেও হোঁচট খেয়ে পড়লে দরকার পড়ে আবার উঠে দাঁড়ানোর মতো একটি কারণের। ব্যর্থতার পরের প্রথম চেষ্টায় পুরো অংশেই যেনো থাকে শুধু সংশয় আর কিছুটা সাহস। স্বল্প সাহসের পূর্বের অনুপ্রেরণা ক্ষণিকের ওষুধ হলেও দুঃসময়ের পথ পাড়ি দেয়ার জন্যে আবশ্যক। তাই হয়তো মানুষ সেই সময়টাতে সবচাইতে ইতিবাচক কিছুই শুনতে চায় হোক তা অসম্ভব। তবে সেই উৎসাহ জোগানে যেনো না থাকে তুলনার ভার।

ব্যক্তি যখন অন্যের সাথে ক্রমাগত নিজের তুলনা করে তখন সে নিজেকে হারায়, স্বতন্ত্রতা হারায়। প্রত্যেকের সফলতার উপাখ্যান ভিন্ন তবুও আমরা অন্যের অবিকল হতে চাই সেই সমৃদ্ধি লাভের আকাক্সক্ষায়। এই অনুকরণই ব্যাক্তির অনন্যের ভঙ্গুরতা ঘটায়। প্রত্যেকের আলাদা গুণাবলী, আলাদা ত্রুটি ও আলাদা দৃষ্টিভঙ্গিই তো তাকে বিশেষ করে তোলে। অথচ সেই গুণাবলীকে উৎসাহিত না করে যখন সামাজিক মাপকাঠিতে অধিক গ্রহণযোগ্য এমন উৎকর্ষতাকেই প্রাধান্য দেয়া হয় তা ব্যক্তিত্বের বিকাশে বাধা দেয়। পড়ালেখায় আদর্শ ছাত্রের নম্বরের তুলনা ছবি আকায় পারদর্শী ছাত্রকে কখনো অনুপ্রাণিত করবেনা বরং নিরুৎসাহিত করবে।

মাঝামাঝি ধরণের ফলাফল করা ছাত্র হয়তো লেখালেখি, আবৃত্তি কিংবা ভিন্ন কিছুতে শ্রেয়। তার স্বতন্ত্রতাকে সাধুবাদ জানানোর মাধ্যমেই তাকে অনুপ্রাণিত করা যাবে। যেকোনো ক্ষেত্রেই অপরের থেকে ভালো নাকি খারাপ ক্রমাগত তা বিচারের মনোভাব কোনো কিছুতে সেরা দেয়ার পরও অতৃপ্তি অনুভূতির মূল কারণ। অপ্রাপ্তির হতাশা থেকে বেরিয়ে আসতে হলে এরকম নেতিবাচক চর্চা বন্ধ করতে হবে। আর চর্চা করতে হবে ইতিবাচক দিক গুলোর। অনুপ্রেরণার মাধ্যমে কেবল নিজের দক্ষতা ও স্বতন্ত্রতাকে উদযাপন করতে হবে। তুলনা হবে শুধু নিজের সাথে, প্রতিদিন একটু একটু করে নিজেকে আরো ভালো করার দৃঢ় মনোবলই সমৃদ্ধি আর বিকাশ বয়ে আনে।

সামিহা তাসনিম

শিক্ষার্থী, প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগ

জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা

back to top