alt

চিঠিপত্র

চিঠি : নিরাপদ সড়ক কবে হবে?

: শনিবার, ০১ এপ্রিল ২০২৩

মতামতের জন্য সম্পাদক দায়ী নন

পরিবহন খাতের সীমাহীন অব্যবস্থাপনা আর মানুষের খামখেয়ালির ফলে সড়ক হয়ে উঠেছে ভয়ানক। সড়কে তাজা প্রাণ ঝড়া যেন নৃত্যদিনের ঘটনা। সব থেকে বেশি দুর্ঘটনা ঘটছে গণপরিবহন ও মোটরসাইকেলে। সড়ক দুর্ঘটনা রোধে পত্র-পত্রিকা, টেলিভিশন, রেডিওসহ প্রতিনিয়ন বিভিন্ন মাধ্যমে দেয়া হচ্ছে নানামুখী সচেতনতার বার্তা; কিন্তু ফলাফল শূন্য।

কিছুতেই সড়কে দুর্ঘটনা এড়ানো সম্ভব হচ্ছে না। অতিরিক্ত যান চলাচল, ভাঙাচোরা রাস্তা, ওভারটেকিংয়ের প্রবণতা, ফিটনেস ও লাইসেন্সবিহীন যান চালানো, মাঝপথে যাত্রী ওঠা-নামা, মাদকাসক্ত হয়ে গাড়ি চালানো, অপ্রাপ্ত বয়সে ড্রাইভিং, বেপরোয়া গতি, অতিরিক্ত যাত্রী পরিবহন, ট্রাফিক আইন লঙ্ঘন, চালকের অদক্ষতা, প্রতিযোগিতামূলক যান চালানো ইত্যাদি কারণে দুর্ঘটনা থামছে না।

বর্তমানে সড়কে মোটরসাইকেল আর ট্রাক দুর্ঘটনা ব্যাপক হারে বাড়ছে। মোটরসাইকেল চালকের অধিকাংশই তরুণ। হেলমেটবিহীন খেয়ালখুশি মতো বাইক চালানো, ওভারটেইকিং, উচ্চগতি ইত্যাদি কারণে সড়কে দুর্ঘটনা বাড়ছে প্রতিনিয়ত।

দুর্ঘটনা রোধে ব্যক্তি সচেতনতার বিকল্প নেই। তাই সচেতনতা ও আইনের যথাযথ প্রয়োগ বাস্তবায়ন এখন সময়ের দাবি।

মোস্তফা কামাল

শীতে শিশু ও বয়স্কদের বিশেষ যতেœর প্রয়োজন

চাঁদাবাজি : নতুন সরকারের পুরোনো চ্যালেঞ্জ

প্রাণী নির্যাতন বন্ধ করুন

ভর্তিতে লটারি, জীবনে অভিশাপ

গুজব একটি সামাজিক ব্যাধি

জলবায়ু পরিবর্তন : বাংলাদেশের বর্তমান সংকট ও অভিযোজনের চ্যালেঞ্জ।

গুচ্ছ পদ্ধতি বহাল চাই

ফসলের জন্য বন্ধুপোকা

নকল প্রসাধনীতে স্বাস্থ্যঝুঁকি

ছাগলে চাটে বাঘের গাল

উন্নত স্বাস্থ্যব্যবস্থা গড়তে মেডিকেল টেকনোলজিস্ট ফার্মাসিস্ট

হল আবাসন আমার অধিকার

ডেঙ্গুর ভ্যাকসিন

শব্দদূষণে অতিষ্ঠ শহরের জনজীবন

থার্টিফার্স্ট নাইট হোক স্বাভাবিক

বর্ষবরণে পরিবেশ দূষণ কাম্য নয়

লক্ষ্মীবাজার ও নারিন্দার রাস্তা শোচনীয়

প্রকৃতিকে বাঁচাতেই হবে

প্রাণীদের প্রতি সদয় হোন

সহকারী শিক্ষকরা কাদের সহকারী?

শতভাগ ধূমপানমুক্ত পরিবেশ নিশ্চিত করতে ধূমপানের জন্য নির্ধারিত স্থান বাতিল করুন

স্বাস্থ্যসেবায় সংকট : রেফারেল ব্যবস্থার অভাব ও সমাধানের উপায়

রাস্তার পাশে বর্জ্য নিরসনে পদক্ষেপ চাই

স্বাস্থ্যসেবার সংকটে পার্বত্যবাসী

ফুটপাতের দখলদারিত্ব বন্ধ হোক

হেমন্তের দূষণ ও বিষণœতা

পথ কুকুর-বিড়ালের প্রতি মানবিক হোন

জাতীয় অর্থোপেডিক হাসপাতালের এমআরআই মেশিন মেরামত করুন

শিশু শ্রমের অভিশাপ থেকে মুক্তি কোথায়

বাধা যেখানে পথ সেখানেই

নাগরিক অধিকার আদায়ে সচেতনতা প্রয়োজন

ঐতিহ্যবাহী ওরশ মেলা

অযথা হর্ন বাজানো বন্ধ করুন

অপরিকল্পিত নগরায়ণের কবলে ঢাকা

তথ্য ও যোগাযোগের ক্ষেত্রে ড্রোন প্রযুক্তির ভূমিকা

রাবিতে ফরম ফিলাপে ভোগান্তি

tab

চিঠিপত্র

চিঠি : নিরাপদ সড়ক কবে হবে?

মতামতের জন্য সম্পাদক দায়ী নন

শনিবার, ০১ এপ্রিল ২০২৩

পরিবহন খাতের সীমাহীন অব্যবস্থাপনা আর মানুষের খামখেয়ালির ফলে সড়ক হয়ে উঠেছে ভয়ানক। সড়কে তাজা প্রাণ ঝড়া যেন নৃত্যদিনের ঘটনা। সব থেকে বেশি দুর্ঘটনা ঘটছে গণপরিবহন ও মোটরসাইকেলে। সড়ক দুর্ঘটনা রোধে পত্র-পত্রিকা, টেলিভিশন, রেডিওসহ প্রতিনিয়ন বিভিন্ন মাধ্যমে দেয়া হচ্ছে নানামুখী সচেতনতার বার্তা; কিন্তু ফলাফল শূন্য।

কিছুতেই সড়কে দুর্ঘটনা এড়ানো সম্ভব হচ্ছে না। অতিরিক্ত যান চলাচল, ভাঙাচোরা রাস্তা, ওভারটেকিংয়ের প্রবণতা, ফিটনেস ও লাইসেন্সবিহীন যান চালানো, মাঝপথে যাত্রী ওঠা-নামা, মাদকাসক্ত হয়ে গাড়ি চালানো, অপ্রাপ্ত বয়সে ড্রাইভিং, বেপরোয়া গতি, অতিরিক্ত যাত্রী পরিবহন, ট্রাফিক আইন লঙ্ঘন, চালকের অদক্ষতা, প্রতিযোগিতামূলক যান চালানো ইত্যাদি কারণে দুর্ঘটনা থামছে না।

বর্তমানে সড়কে মোটরসাইকেল আর ট্রাক দুর্ঘটনা ব্যাপক হারে বাড়ছে। মোটরসাইকেল চালকের অধিকাংশই তরুণ। হেলমেটবিহীন খেয়ালখুশি মতো বাইক চালানো, ওভারটেইকিং, উচ্চগতি ইত্যাদি কারণে সড়কে দুর্ঘটনা বাড়ছে প্রতিনিয়ত।

দুর্ঘটনা রোধে ব্যক্তি সচেতনতার বিকল্প নেই। তাই সচেতনতা ও আইনের যথাযথ প্রয়োগ বাস্তবায়ন এখন সময়ের দাবি।

মোস্তফা কামাল

back to top