alt

সম্পাদকীয়

সড়কে ভারী যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করতে হবে

: শুক্রবার, ১৫ সেপ্টেম্বর ২০২৩

দেশের বাস্তবতা হচ্ছে, সড়ক নির্মাণের পর মেয়াদ শেষ হওয়ার আগেই তা যাতায়াত-যোগাযোগের অযোগ্য হয়ে পড়ে। সংস্কার-পুনঃসংস্কার করা হয়, কিন্তু টেকসই হয় না। নির্মাণ আর সংস্কারের খেলা শেষ হয় না। জনগণের ভোগান্তিও দূর হয় না।

সড়কে চলাচলের দুর্ভোগ নিয়ে গণমাধ্যমে প্রায়ই প্রতিবেদন প্রকাশিত হয়। ময়মনসিংহের গৌরীপুর-শ্যামগঞ্জ সড়কটি মানুষের যাতায়াত-যোগাযোগে ভোগান্তি তৈরি করছে। সড়কের অনেক স্থানে বিটুমিন উঠে গেছে, তৈরি হয়েছে খানাখন্দ। এ নিয়ে গত বুধবার সংবাদ-এ বিস্তারিত প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

জানা গেছে, বছর তিনেক আগে তিন কোটি টাকা ব্যয়ে উক্ত সড়ক সংস্কার করা হয়েছিল। সংস্কারের পর সেটা টেকসই হয়নি। অভিযোগ উঠেছে যে, সড়ক সংস্কারের অনেক নিয়মই মানা হয়নি। ব্যবহার করা হয়নি মানসম্মত উপকরণ। তার ওপর উক্ত সড়কে চলাচল করেছে ভারি যানবাহন। যে কারণে সড়কটি টেকসই হয়নি।

নির্মাণ বা সংস্কার করার পর সড়কগুলো টেকসই হয় না কেন- এটা পুরনো প্রশ্ন। অভিযোগ রয়েছে, সড়ক খাত অনিয়ম-দুর্নীতির একটি বড় ক্ষেত্রে পরিণত হয়েছে। নির্মাণের পর দেশের কোনো সড়ক ভালোয় ভালোয় মেয়াদ পূর্ণ করতে পেরেছে কিনা সেটা জানা দরকার। এমনও তিক্ত অভিজ্ঞতা আছে যে, সড়ক নির্মাণের পর বছর না ঘুরতেই ভেঙে যায়। তখন সেই সড়ক সংস্কার বা পুনর্নিমাণের জন্য আবার কাজ করা হয়। এতে করে রাষ্ট্রের টাকার অপচয় হয়।

সড়ক তৈরি করার সময় নিয়মকানুন যথাযথভাবে মানতে হবে। মানসম্মত নির্মাণসামগ্রী ব্যবহার করে সড়ক নির্মাণ করা জরুরি। তাহলে সেটা টেকসই হবে। সড়ক নির্মাণে অনিয়ম-দুর্নীতির অবসান ঘটানো জরুরি।

সড়কের উপর দিয়ে কোন ধরনের এবং কত যানবাহন চলবে, সেসব যানবাহন কী পরিমাণ ভার বহন করতে হবে- সেটার নিয়ম রয়েছে। অনেক সড়কই ভারী যানবাহন চলাচলের উপযোগী নয়। তারপরও দেখা যায় সেসব সড়ক দিয়ে ভারী যানবহন চলছে। ফলে যা হবার তা-ই হয়। সড়ক দ্রুত নষ্ট হয়ে যায়। সড়ক টেকসই করতে হলে ভারি যানবাহন চলাচলের নিয়ম কঠোরভাবে মেনে চলতে হবে।

ধর্মীয় অপব্যাখ্যায় শতবর্ষী বটগাছ নিধন : এ কোন সভ্যতা?

বেইলি রোডে আবার আগুন : নিরাপত্তা নিয়ে ভাবার সময় এখনই

লাউয়াছড়া বন : নিঃশব্দ বিপর্যয়ের মুখে

ডেঙ্গু পরিস্থিতি : অবহেলা নয়, দরকার জরুরি উদ্যোগ

ইকোপার্কের করুণ দশা : দায় কার

হাতি শাবকের মৃত্যু ও সাফারি পার্কের দায়ভার

বায়ুদূষণ রোধে চাই টেকসই উদ্যোগ

মেহনতি মানুষের অধিকার প্রতিষ্ঠার দিন

চালের দামে অস্বস্তি : সরকারি তথ্য ও বাজারের বাস্তবতার ফারাক

অতিদারিদ্র্যের আশঙ্কা : সমাধান কোথায়?

ডিমলা উপজেলা হাসপাতালের অনিয়ম

রানা প্লাজা ট্র্যাজেডি : ন্যায়বিচার ও ক্ষতিপূরণের অপেক্ষা কবে ফুরাবে

হাইল হাওরের অস্তিত্ব সংকট

সমানাধিকারে আপত্তি কেন?

লেমুর চুরি : সাফারি পার্কের নিরাপত্তা সংকট

একটি হাসাহাসির ঘটনা, একটি হত্যাকাণ্ড : সমাজের সহিষ্ণুতার অবক্ষয়

চাই সুষ্ঠু বর্জ্য ব্যবস্থাপনা

মানুষ-হাতির সংঘাত : সমাধানের পথ খুঁজতে হবে

স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা সংকট দূর করুন

ফসলি জমি রক্ষায় কঠোর হোন

নিষ্ঠুরতার শিকার হাতি

বিশেষ ক্ষমতা আইন ও নাগরিক অধিকার

হালদায় অবৈধ মাছ শিকার বন্ধ করতে হবে

মশার উপদ্রব : বর্ষার আগেই সাবধান হতে হবে

ফিলিস্তিনে ইসরায়েলের হামলা : মানবতার প্রতি এক অব্যাহত আঘাত

অবৈধ বৈদ্যুতিক ফাঁদে প্রাণহানি : দায় কার?

নদীর বাঁধ ভাঙার দুর্ভোগ : টেকসই সমাধানের জরুরি প্রয়োজন

মোরেলগঞ্জ হাসপাতালে চিকিৎসা সংকট

সমবায় সমিতির নামে প্রতারণা : কঠোর নজরদারি ও আইনি পদক্ষেপ জরুরি

সড়ক দুর্ঘটনা নাকি অবহেলার পরিণতি

ভূমিকম্পের ধ্বংসযজ্ঞ ও আমাদের প্রস্তুতি

বার্ড ফ্লু : আতঙ্ক নয়, চাই সতর্কতা

জাটকা রক্ষার প্রতিশ্রুতি কি শুধুই কাগজে-কলমে?

ভেজাল কীটনাশক বন্ধে ব্যবস্থা নিন

অতিরিক্ত ভাড়া : যাত্রীদের দুর্ভোগ আর কতকাল?

করতোয়া নদীতে রাবার ড্যাম স্থাপনের দাবি

tab

সম্পাদকীয়

সড়কে ভারী যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করতে হবে

শুক্রবার, ১৫ সেপ্টেম্বর ২০২৩

দেশের বাস্তবতা হচ্ছে, সড়ক নির্মাণের পর মেয়াদ শেষ হওয়ার আগেই তা যাতায়াত-যোগাযোগের অযোগ্য হয়ে পড়ে। সংস্কার-পুনঃসংস্কার করা হয়, কিন্তু টেকসই হয় না। নির্মাণ আর সংস্কারের খেলা শেষ হয় না। জনগণের ভোগান্তিও দূর হয় না।

সড়কে চলাচলের দুর্ভোগ নিয়ে গণমাধ্যমে প্রায়ই প্রতিবেদন প্রকাশিত হয়। ময়মনসিংহের গৌরীপুর-শ্যামগঞ্জ সড়কটি মানুষের যাতায়াত-যোগাযোগে ভোগান্তি তৈরি করছে। সড়কের অনেক স্থানে বিটুমিন উঠে গেছে, তৈরি হয়েছে খানাখন্দ। এ নিয়ে গত বুধবার সংবাদ-এ বিস্তারিত প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

জানা গেছে, বছর তিনেক আগে তিন কোটি টাকা ব্যয়ে উক্ত সড়ক সংস্কার করা হয়েছিল। সংস্কারের পর সেটা টেকসই হয়নি। অভিযোগ উঠেছে যে, সড়ক সংস্কারের অনেক নিয়মই মানা হয়নি। ব্যবহার করা হয়নি মানসম্মত উপকরণ। তার ওপর উক্ত সড়কে চলাচল করেছে ভারি যানবাহন। যে কারণে সড়কটি টেকসই হয়নি।

নির্মাণ বা সংস্কার করার পর সড়কগুলো টেকসই হয় না কেন- এটা পুরনো প্রশ্ন। অভিযোগ রয়েছে, সড়ক খাত অনিয়ম-দুর্নীতির একটি বড় ক্ষেত্রে পরিণত হয়েছে। নির্মাণের পর দেশের কোনো সড়ক ভালোয় ভালোয় মেয়াদ পূর্ণ করতে পেরেছে কিনা সেটা জানা দরকার। এমনও তিক্ত অভিজ্ঞতা আছে যে, সড়ক নির্মাণের পর বছর না ঘুরতেই ভেঙে যায়। তখন সেই সড়ক সংস্কার বা পুনর্নিমাণের জন্য আবার কাজ করা হয়। এতে করে রাষ্ট্রের টাকার অপচয় হয়।

সড়ক তৈরি করার সময় নিয়মকানুন যথাযথভাবে মানতে হবে। মানসম্মত নির্মাণসামগ্রী ব্যবহার করে সড়ক নির্মাণ করা জরুরি। তাহলে সেটা টেকসই হবে। সড়ক নির্মাণে অনিয়ম-দুর্নীতির অবসান ঘটানো জরুরি।

সড়কের উপর দিয়ে কোন ধরনের এবং কত যানবাহন চলবে, সেসব যানবাহন কী পরিমাণ ভার বহন করতে হবে- সেটার নিয়ম রয়েছে। অনেক সড়কই ভারী যানবাহন চলাচলের উপযোগী নয়। তারপরও দেখা যায় সেসব সড়ক দিয়ে ভারী যানবহন চলছে। ফলে যা হবার তা-ই হয়। সড়ক দ্রুত নষ্ট হয়ে যায়। সড়ক টেকসই করতে হলে ভারি যানবাহন চলাচলের নিয়ম কঠোরভাবে মেনে চলতে হবে।

back to top