alt

চিঠিপত্র

অপরিকল্পিত নগরায়ণের কবলে ঢাকা

: রোববার, ১৫ ডিসেম্বর ২০২৪

মতামতের জন্য সম্পাদক দায়ী নন

ঢাকা শহরের সমস্যাগুলোর মধ্যে সবচেয়ে ভয়ানক রূপ ধারণ করেছে ট্রাফিক জ্যাম। গত বছরের সার্বিয়াভিত্তিক ‘নামবিওর’ নামের এক গবেষণা সংস্থার তথ্যমতে যানজটে ঢাকার অবস্থান ৫ম। দেশ হিসেবে বাংলাদেশের অবস্থান তৃতীয়। যানজটের কারণে ঢাকা শহরে প্রতিদিন প্রায় ৮২ লাখ কর্মঘণ্টা নষ্ট হচ্ছে, যার অর্থমূল্য প্রায় ১৩৯ কোটি টাকা। ঢাকা বাংলাদেশের রাজধানী হওয়ায় দেশের বিপুল পরিমাণ জনগণ ঢাকায় বসবাস করে। আর প্রতিদিন প্রায় সব মানুষের ঢাকায় গণপরিবহন ব্যবহার করে একস্থান থেকে অন্য স্থানে যেতে হয়। কিন্তু যানজটের কারণে সঠিক সময়ে গন্তব্যে পৌঁছানো সম্ভব হয় না।

রোগীবাহী অ্যাম্বুলেন্স ঘণ্টার পর ঘণ্টা রাস্তায় আটকে থাকে, ভেতরে রোগীরা মৃত্যুর সঙ্গে লড়াই করে। এ যেন এক অমানবিক শহরে পরিণত হয়েছে। কর্মজীবী মানুষরা তাদের কর্মস্থলে সঠিক সময়ে পৌঁছতে পারে না। যানজটের কারণে ঢাকার গতি কমে ৪.৮ কিলোমিটারে নেমেছে। যে স্থানে যেতে সময় লাগে ২০ মিনিট সেই স্থানে যেতে সময় লাগছে ঘণ্টার বেশি। ফলে প্রতিদিন ঢাকার মানুষদের বিরক্তিকর সময় পার করতে হচ্ছে। ঢাকা শহরকে তার পূর্বের সৌন্দর্যে ফিরিয়ে আনতে হলে যানজট নামক এই অভিশাপ থেকে মুক্ত করতে হবে। এর জন্য সংশ্লিষ্ট ব্যক্তিদের এগিয়ে আসতে হবে এবং কীভাবে এই সমস্যার সমাধান করা যায় তা নিয়ে দ্রুত কাজ করতে হবে।

ঢাকায় সমস্যার যেন কোনো শেষ নেই। বলতে গেলে সামাজিক ও রাজনৈতিকভাবেও ঢাকা এখন প্রায় বসবাসের অযোগ্য হয়ে পড়েছে। বিভিন্ন সময় রাজনৈতিক সহিংসতা, মারামারি, উগ্রবাদী মিটিং মিছিল, রাস্তা বন্ধ করে রাজনৈতিক মিটিং মিছিল ঢাকার জনজীবনকে বিষিয়ে তুলেছে। যে যেভাবে পারছে রাস্তা আটকিয়ে জনদুর্ভোগ সৃষ্টি করে নানা আন্দোলন করছে। এতে ঢাকা এক নন্দিত নরকে পরিণত হয়েছে। সবকিছু মিলে ঢাকা হয়ে উঠেছে যানজটের শহর, ছিনতাইয়ের শহর, সড়ক দুর্ঘটনার শহর, পরিবেশ দূষণের শহর এবং রাজনৈতিক সহিংসতার শহর। সুতরাং ঢাকাকে বাঁচাতে হলে সবাইকে সচেতন হয়ে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। সরকার ও প্রশাসনকে সহযোগিতা করে নিরাপদ ঢাকা গড়ার অঙ্গীকার নিয়ে আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে। প্রয়োজনে রাজধানীর বিকেন্দ্রীকরণ করতে হবে বা অঞ্চলভিত্তিক প্রতিষ্ঠানগুলো ঢাকার বাইরে নিয়ে যেতে হবে। তবেই ঢাকা ফিরে পাবে তার হারানো ঐতিহ্য এবং নগরবাসী পাবে এক নিরাপদ সুন্দর ঢাকা।

শেখ ফরিদ মিয়া

শিক্ষার্থী, ইতিহাস বিভাগ

ঢাকা কলেজ, ঢাকা।

বাধা যেখানে পথ সেখানেই

নাগরিক অধিকার আদায়ে সচেতনতা প্রয়োজন

ঐতিহ্যবাহী ওরশ মেলা

অযথা হর্ন বাজানো বন্ধ করুন

তথ্য ও যোগাযোগের ক্ষেত্রে ড্রোন প্রযুক্তির ভূমিকা

রাবিতে ফরম ফিলাপে ভোগান্তি

সাহিত্য সংস্কৃতি ও আমাদের প্রজন্ম

শিক্ষার্থীদের ইংরেজি ভীতি দূর হোক

মোহাম্মদপুরে ছিনতাই আতঙ্ক

পলিথিনের ব্যবহার পুরোপুরি বন্ধ করা যায়নি

বিষণœতার নীরব ছোবল

র‌্যাগিং বন্ধ হোক

শিশু হত্যা ও আমাদের দায়বদ্ধতা

স্বাস্থ্যসেবার টুকরো চিত্র

নদী তীরবর্তী মানুষ

যুব শক্তি : উন্নয়ন ও পরিবর্তনের কেন্দ্রবিন্দু

খাগড়াছড়ির রামগড় পর্যটন পার্কটি এখন গো-চারণভূমি

সাত কলেজের পরীক্ষায় বিশৃঙ্খলা

অবহেলায় গৌরব হারিয়েছে বাহাদুর শাহ পার্ক

ফান পোস্টে বর্ণবৈষম্য

প্রতিবন্ধীদের কর্মসংস্থান

পরিবর্তনের শুরুটা হোক এই মুহূর্ত থেকেই

আলুর বীজ সংকট ও দাম বৃদ্ধিতে হতাশ কৃষক

চরাঞ্চলে বিদ্যুতের প্রয়োজন

অসচ্ছল শিক্ষার্থীদের বৃত্তি প্রকল্পে উপেক্ষিত জগন্নাথ বিশ্ববিদ্যালয়

মৌসুমি ফসলে শামুকের উপদ্রব

সিন্ডিকেট কি সরকারের চেয়েও শক্তিশালী

কৃষি জমিতে অবৈধ পুকুর

চট্টগ্রাম কলেজের মেডিকেল সেন্টারের সংস্কার চাই

জবাবদিহিতার সংস্কৃতি গড়ে তুলুন

পদ্মায় অবৈধ বালু উত্তোলন

পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়তে না পারলেই কি জীবন বৃথা?

স্যানিটেশন সংকটে দুর্ভোগের শিকার বেশী নারীরা

অবৈধ ইটভাটা বন্ধ হোক

বেসরকারি শিক্ষকদের জীবন সংগ্রাম

চামড়া শিল্পের বেহাল দশা কি ঘুচবে

tab

চিঠিপত্র

অপরিকল্পিত নগরায়ণের কবলে ঢাকা

মতামতের জন্য সম্পাদক দায়ী নন

রোববার, ১৫ ডিসেম্বর ২০২৪

ঢাকা শহরের সমস্যাগুলোর মধ্যে সবচেয়ে ভয়ানক রূপ ধারণ করেছে ট্রাফিক জ্যাম। গত বছরের সার্বিয়াভিত্তিক ‘নামবিওর’ নামের এক গবেষণা সংস্থার তথ্যমতে যানজটে ঢাকার অবস্থান ৫ম। দেশ হিসেবে বাংলাদেশের অবস্থান তৃতীয়। যানজটের কারণে ঢাকা শহরে প্রতিদিন প্রায় ৮২ লাখ কর্মঘণ্টা নষ্ট হচ্ছে, যার অর্থমূল্য প্রায় ১৩৯ কোটি টাকা। ঢাকা বাংলাদেশের রাজধানী হওয়ায় দেশের বিপুল পরিমাণ জনগণ ঢাকায় বসবাস করে। আর প্রতিদিন প্রায় সব মানুষের ঢাকায় গণপরিবহন ব্যবহার করে একস্থান থেকে অন্য স্থানে যেতে হয়। কিন্তু যানজটের কারণে সঠিক সময়ে গন্তব্যে পৌঁছানো সম্ভব হয় না।

রোগীবাহী অ্যাম্বুলেন্স ঘণ্টার পর ঘণ্টা রাস্তায় আটকে থাকে, ভেতরে রোগীরা মৃত্যুর সঙ্গে লড়াই করে। এ যেন এক অমানবিক শহরে পরিণত হয়েছে। কর্মজীবী মানুষরা তাদের কর্মস্থলে সঠিক সময়ে পৌঁছতে পারে না। যানজটের কারণে ঢাকার গতি কমে ৪.৮ কিলোমিটারে নেমেছে। যে স্থানে যেতে সময় লাগে ২০ মিনিট সেই স্থানে যেতে সময় লাগছে ঘণ্টার বেশি। ফলে প্রতিদিন ঢাকার মানুষদের বিরক্তিকর সময় পার করতে হচ্ছে। ঢাকা শহরকে তার পূর্বের সৌন্দর্যে ফিরিয়ে আনতে হলে যানজট নামক এই অভিশাপ থেকে মুক্ত করতে হবে। এর জন্য সংশ্লিষ্ট ব্যক্তিদের এগিয়ে আসতে হবে এবং কীভাবে এই সমস্যার সমাধান করা যায় তা নিয়ে দ্রুত কাজ করতে হবে।

ঢাকায় সমস্যার যেন কোনো শেষ নেই। বলতে গেলে সামাজিক ও রাজনৈতিকভাবেও ঢাকা এখন প্রায় বসবাসের অযোগ্য হয়ে পড়েছে। বিভিন্ন সময় রাজনৈতিক সহিংসতা, মারামারি, উগ্রবাদী মিটিং মিছিল, রাস্তা বন্ধ করে রাজনৈতিক মিটিং মিছিল ঢাকার জনজীবনকে বিষিয়ে তুলেছে। যে যেভাবে পারছে রাস্তা আটকিয়ে জনদুর্ভোগ সৃষ্টি করে নানা আন্দোলন করছে। এতে ঢাকা এক নন্দিত নরকে পরিণত হয়েছে। সবকিছু মিলে ঢাকা হয়ে উঠেছে যানজটের শহর, ছিনতাইয়ের শহর, সড়ক দুর্ঘটনার শহর, পরিবেশ দূষণের শহর এবং রাজনৈতিক সহিংসতার শহর। সুতরাং ঢাকাকে বাঁচাতে হলে সবাইকে সচেতন হয়ে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। সরকার ও প্রশাসনকে সহযোগিতা করে নিরাপদ ঢাকা গড়ার অঙ্গীকার নিয়ে আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে। প্রয়োজনে রাজধানীর বিকেন্দ্রীকরণ করতে হবে বা অঞ্চলভিত্তিক প্রতিষ্ঠানগুলো ঢাকার বাইরে নিয়ে যেতে হবে। তবেই ঢাকা ফিরে পাবে তার হারানো ঐতিহ্য এবং নগরবাসী পাবে এক নিরাপদ সুন্দর ঢাকা।

শেখ ফরিদ মিয়া

শিক্ষার্থী, ইতিহাস বিভাগ

ঢাকা কলেজ, ঢাকা।

back to top