alt

উপ-সম্পাদকীয়

দৃষ্টি প্রতিবন্ধীদের শিক্ষার সুযোগ

সাজেদুল ইসলাম

: শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪

দেশের অনেক দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থী উচ্চশিক্ষা গ্রহণে আগ্রহী, কিন্তু বাংলাদেশে উচ্চশিক্ষার জন্য প্রযুক্তি ব্যবহার করার সময় তারা চ্যালেঞ্জের সম্মুখীন হয়।

বিবিএসের প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে প্রায় ৪ মিলিয়ন মানুষ দৃষ্টি প্রতিবন্ধী রয়েছে। ২০২১ সালের এনএসপিডি অনুসারে, বাংলাদেশে দৃষ্টি প্রতিবন্ধীতার হার মোট জনসংখ্যার ০.৪৬% বলে উল্লেখ করা হয়েছে। এই গোষ্ঠীর মধ্যে ০.৫৮% অন্ধ হিসাবে বিবেচিত হয়। ন্যাশনাল সার্ভে অন পার্সনস উইথ ডিজঅ্যাবিলিটিজ (এনএসপিডি) শীর্ষক জরিপে বলা হয়েছে যে, বাংলাদেশে উচ্চশিক্ষার স্তরে ২.১৮% দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থী রয়েছে। প্রযুক্তি ব্যবহারের বিষয়ে দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের উচ্চশিক্ষার অবস্থা সম্পর্কে জানতে দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার নিয়ে কাজ করা একটি সংগঠন ’ভিজুয়ালী ইমপেয়ার্ড পিপল্স সোসাইটি (ভিআইপিএস)’ তিন মাসব্যাপী (অক্টোবর ২০২৩ থেকে জানুয়ারি ২০২৪) ‘অ্যাড্রেসিং দ্য চ্যালেঞ্জস অ্যান্ড ব্যারিয়ারস ফেইসড বাই স্টুডেন্টস উইথ ভিজ্যুয়াল ডিজঅ্যাবিলিটিস ইন হারনেসিং টেকনোলজিস ফর হায়ার এডুকেশন’ শীর্ষক একটি গবেষণা কার্যক্রম পরিচালনা করে।

গবেষণাটি দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য অন্তর্ভুক্তি এবং সমর্থন বাড়ানোর জন্য কার্যকর পদক্ষেপের জন্য একটি ভিত্তি প্রদান করে। উক্ত গবেষণা অনুসারে, বাংলাদেশের উচ্চ শিক্ষার স্তরে দৃষ্টি প্রতিবন্ধী ছাত্রদের মধ্যে ১৮% তাদের একাডেমিক কাজে, বিশেষত ডিজিটাল সম্পদগুলোতে প্রবেশগম্যতা এবং জড়িত হওয়ার ক্ষেত্রে বিভিন্ন চ্যালেঞ্জের মুখোমুখি হয়। উল্লেখযোগ্য বাধাগুলোর মধ্যে একটি হল ডিজিটাল প্রযুক্তির প্রভাব। যেহেতু শিক্ষা ক্রমবর্ধমানভাবে ডিজিটাল সরঞ্জাম এবং প্ল্যাটফর্মগুলিকে অন্তর্ভুক্ত করছে, তাই দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীরা এই বিষয়গুলো অ্যাক্সেস করতে এবং জড়িত থাকতে অসুবিধার সম্মুখীন হয়।

শিক্ষার্থীদের শিক্ষাগত কার্যক্রমের ওপর দৃষ্টি প্রতিবন্ধকতার প্রভাব একটি গুরুত্বপূর্ণ বিষয় যা মনোযোগ এবং হস্তক্ষেপের দাবি রাখে এই গবেষণার অংশ বিশেষ নি¤েœ তুলে ধরা হলোÑ ৫২.১১% দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীরা পারিবারিক আয় সীমিত হওয়ার কারণে উচ্চ শিক্ষার জন্য প্রযুক্তি অর্জনে বাধার সম্মুখীন হয়। এই আর্থিক চ্যালেঞ্জগুলি দূর করার জন্য অংশগ্রহণকারীরা সম্ভাব্য সমাধান হিসেবে সহায়ক প্রযুক্তির জন্য প্রণোদনা, ভর্তুকি বা বিশেষ মূল্য নির্ধারণের পরামর্শ দিয়ে ব্যয়-কার্যকর বিকল্প এবং সম্প্রদায়-ভিত্তিক উদ্যোগের প্রয়োজনীয়তা তুলে ধরেন।

উল্লেখযোগ্য ৯৭.১৮% শিক্ষার্থী দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য বিশ্ববিদ্যালয়-নির্দিষ্ট প্রশিক্ষণ কর্মসূচিতে ঘাটতির কথা প্রকাশ করেছে। ৮৯.৭৪% প্রাথমিকভাবে বেসরকারী সংস্থাগুলি থেকে কারিগরি প্রশিক্ষণ গ্রহণ করা সত্তে¦ও, শুধুমাত্র ৬০% এটি উন্নত গবেষণার জন্য উপকারী বলে মনে করে। ৮৩% শিক্ষার্থী ডিজিটাল পঠন সামগ্রী অ্যাক্সেস করার জন্য সংগ্রাম করে, এজন্য তারা দুর্বল চিত্রের গুণমান, সীমিত শিক্ষা সংক্রান্ত সচেতনতা এবং ভিজ্যুয়াল বিষয়ের ওপর নির্ভরতাকে প্রধান চ্যালেঞ্জ হিসেবে উল্লেখ করেছেন। রিসোর্স সেন্টার ব্যবহারকারী ৬৪.৭৯% ব্যক্তি অপর্যাপ্ত সম্পদ এবং অনুপযুক্ত উপকরণের কারণে অসন্তোষ প্রকাশ করেন। বিশেষায়িত শিক্ষক এবং রিসার্স কেন্দ্রের অভাব চ্যালেঞ্জগুলিকে আরও খারাপ করে তোলে।

উল্লেখযোগ্যভাবে, দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের শিক্ষা দেয়ার ক্ষেত্রে রিসোর্স সেন্টার এবং বিশেষজ্ঞ শিক্ষক উভয়েরই অভাব রয়েছে। ৭০.৯৯% প্রযুক্তি-সম্পর্কিত কোর্সওয়ার্কের সাথে চ্যালেঞ্জের সম্মুখীন হয়। শ্রেণীকক্ষে ৬০.৫৬% প্রযুক্তিকে মাঝারিভাবে অ্যাক্সেসযোগ্য বলে মনে করে, আর ৩২.৩৯% এটিকে সম্পূর্ণরূপে অ্যাক্সেসযোগ্য বলে মনে করে না। দৃষ্টি প্রতিবন্ধী ছাত্রদের জন্য সীমিত প্রবেশগম্য কোর্স সম্পদ উল্লেখযোগ্য বাধা সৃষ্টি করে। চিহ্নিত প্রধান চ্যালেঞ্জগুলো হলো অ্যাক্সেসযোগ্য পড়ার উপকরণের অনুপস্থিতি, যা ৯২.৯৬% উত্তরদাতা শিক্ষার্থীদের প্রভাবিত করে। উপরন্তু ৯১.৫৫% অপর্যাপ্ত প্রশিক্ষকের দক্ষতা সম্পর্কে উদ্বেগ প্রকাশ করে, অন্যদিকে ৮৮.৭৩% প্রযুক্তিগত বাধাগুলিকে উল্লেখযোগ্য বাধা হিসাবে তুলে ধরে।

প্রায় ৩৫.২১% অংশগ্রহণকারীরা প্রযুক্তিকে উচ্চশিক্ষার প্রতিবন্ধকতা হিসাবে দেখেন, অন্যদিকে ৫৩.৫২% ভাষা সংক্রান্ত সমস্যাগুলির সম্মুখীন হন। এটি উপযোগী সমাধানের গুরুতে¦র প্রয়োজনীয়তাকে তুলে ধরে। বেশিরভাগ অংশগ্রহণকারী (৯৬.৫৬%) স্বাধীনভাবে বিশ্ববিদ্যালয় ভর্তির আবেদন সম্পূর্ণ করতে সংগ্রাম করে, ৬২.৩১% অনলাইন প্রক্রিয়াগুলোকে অ্যাক্সেসযোগ্য বলে মনে করে না। দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীরা বিদ্যমান পরীক্ষা পদ্ধতিতে চ্যালেঞ্জের সম্মুখীন হয়, যা একটি ডিজিটাল বিকল্পের প্রয়োজনীয়তার গুরুত্বকে তুলে ধরে।

অংশগ্রহণকারীদের প্রযুক্তি ব্যবহারের মধ্যে ৫৭.৫৩% স্মার্টফোন ব্যবহার করে, ৫৩.৪২% কম্পিউটার এবং স্মার্টফোন উভয়ই ব্যবহার করে এবং ৩৯.৭৩% অডিও রেকর্ডার ব্যবহার করে। প্রধান সহায়ক প্রযুক্তি হলো স্ক্রিন রিডার যা ৭৬.৩৪% দ্বারা ব্যবহৃত হয়। সহায়ক প্রযুক্তি ব্যবহারে ছাত্র এবং শিক্ষক উভয়ের জন্য প্রশিক্ষণের উল্লেখযোগ্য অভাব রয়েছে।

অংশগ্রহণকারী দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য আর্থিক চ্যালেঞ্জগুলোকে তুলে ধরা হয়েছে, যা কিনা খরচ-কার্যকর বিকল্পগুলোর প্রয়োজনীয়তার ওপর জোর দেয়। তারা সম্প্রদায়-ভিত্তিক উদ্যোগের পক্ষে সমর্থন করে, প্রণোদনা, ভর্তুকি বা সহায়ক প্রযুক্তির জন্য বিশেষ মূল্যের পরামর্শ দেয়।

কম্পিউটার বা স্মার্টফোনের মতো সাধারণ ডিভাইসগুলো অতিরিক্ত খরচের কারণে দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের নির্দিষ্ট চাহিদা মেটাতে ব্যর্থ হয়। বিশ্ববিদ্যালয়ের প্রশাসক এবং শিক্ষকদের শিক্ষার্থীদের একাডেমিক চ্যালেঞ্জ সম্পর্কে সচেতনাতার অভাব রয়েছে। অপ্রাপ্য শিক্ষা উপকরণ এবং সহায়ক প্রযুক্তির অপর্যাপ্তার মতো সমস্যাগুলো শনাক্ত করা এবং বোঝা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীরা প্রযুক্তি থেকে উপকৃত হয় যেমন ব্রেইল থেকে ডিজিটাল টুলে রূপান্তরিত হলে। চ্যালেঞ্জগুলির মধ্যে রয়েছে একটি নেটিভ টেক্সট-টু-স্পিচ সিস্টেমের অনুপস্থিতি এবং আর্থিক সীমাবদ্ধতা। সমাজসেবা বিভাগ, বিশ্ববিদ্যালয় এবং আইসিটি বিষয়ক মন্ত্রকের মধ্যে সহযোগিতা ডিজিটাল অ্যাক্সেসিবিলিটি নিশ্চিত করে ছাত্র এবং প্রযুক্তি-বান্ধব পদ্ধতির মাধ্যমে শিক্ষাকে উন্নত করে। প্রশিক্ষণ এবং দৃষ্টি প্রতিবন্ধী এনজিওগুলির সম্পৃক্ততার ওপর জোরারোপ করা হয়েছে।

এ গবেষণাটি বাংলাদেশে উচ্চশিক্ষার জন্য প্রযুক্তি ব্যবহার করার সময় দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীরা যে চ্যালেঞ্জের সম্মুখীন হয় তা প্রকাশ করে। আর্থিক সীমাবদ্ধতা, অপর্যাপ্ত প্রশিক্ষণ, এবং ডিজিটাল সম্পদগুলোতে সীমিত অ্যাক্সেস উল্লেখযোগ্য বাধা হিসাবে চিহ্নিত করা হয়েছে।

এই প্রতিবেদনে বেশ কয়েকটি সুপারিশ পেশ করেছে, যার মধ্যে অন্তর্ভুক্তিমূলক পাঠ্যক্রমের উপকরণ তৈরি করা, শিক্ষকদের ব্যাপক প্রশিক্ষণ প্রদান করা এবং বিশ্ববিদ্যালয় রিসোর্স কেন্দ্র প্রতিষ্ঠা করা। প্রতিষ্ঠান, সরকারী সংস্থা এবং প্রযুক্তি সংস্থাগুলির মধ্যে সহযোগিতা দরকার, ডিজিটাল বিভাজন দূর করার জন্য এটা প্রয়োজন। এটি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট এবং অনলাইন প্ল্যাটফর্মগুলি ওয়েব

কন্টেন্ট অ্যাক্সেসিবিলিটি গাইডলাইন মেনে চলা নিশ্চিত করার আহ্বান জানিয়েছে এবং পাঠ্যপুস্তক, হ্যান্ডআউট এবং ডিজিটাল বিষয়বস্তুসহ সমস্ত কোর্স উপকরণগুলো অ্যাক্সেসযোগ্য বিন্যাসে (যেমন ব্রেইল, বড় মুদ্রণ, অডিও এবং ডিজিটাল পাঠ্য) নিশ্চিত করার আহ্বান জানিয়েছে।

সুপারিশের মধ্যে আরো রয়েছে দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য সহজলভ্য শিক্ষার পরিবেশ তৈরি করার জন্য প্রয়োজনীয় দক্ষতা ও জ্ঞান দিয়ে শিক্ষকদের প্রশিক্ষিত করার জন্য ব্যাপক প্রশিক্ষণ কর্মসূচি বাস্তবায়ন করা।

[লেখক : ফ্রিল্যান্স সাংবাদিক]

ভূমি অধিগ্রহণে কোনো প্রশ্ন উত্থাপিত হলে কী করবেন?

ছবি

নিবেদিত প্রাণ এক কৃষিবিজ্ঞানী

জনমনে স্বস্তি ফিরুক

মাদকের বিরুদ্ধে লড়তে হবে

রম্যগদ্য : আমার আসল আব্বা গো, তুমি কোই

মানুষের পর কারা হবে বিশ্বজয়ী

স্বাস্থ্য খাতে ফার্মাসিস্টদের অবদান

টেকসই রাষ্ট্রীয় সংস্কারে শিক্ষা ব্যবস্থার অব্যাহত বিনির্মাণের বিকল্প নাই

জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় সামাজিক অর্থায়নের ভূমিকা

বিশ্ব নরসুন্দর দিবস

মধু পূর্ণিমা ও প্রাসঙ্গিক কথা

‘মা, তোর বদনখানি মলিন হলে, ও মা, আমি নয়ন জলে ভাসি’

ছয়টি কমিশন গঠিত হলো কিন্তু শিক্ষা কোথায়?

বৃষ্টি হলেই নগরে জলাবদ্ধতা

‘মা, তোর বদনখানি মলিন হলে, ও মা, আমি নয়ন জলে ভাসি’

শিক্ষাব্যবস্থার বিনির্মাণে শিক্ষা প্রশাসনের পুনর্গঠন ও প্রাসঙ্গিক আলোচনা

বন্যা পরবর্তী রোগবালাই

রম্যগদ্য : থামব কবে কাইজ্জা-ফ্যাসাদ

প্রসঙ্গ : জাতীয় সংগীত

পানির ব্যবহার, পানির রাজনীতি

রবীন্দ্র ভাবনায় কৃষি এবং আজকের প্রেক্ষাপট

শিক্ষা ব্যবস্থার বিনির্মাণে শিক্ষা প্রশাসনের পুনর্গঠন ও প্রাসঙ্গিক আলোচনা

‘আবার তোরা মানুষ হ’

ভোজ্যতেল সংকট মেটাতে পাম চাষের গুরুত্ব

গোপনে ধারণকৃত ভিডিও ও ছবি দিয়ে প্রতারণা

হুন্ডি কেন বন্ধ করা যাচ্ছে না

আকস্মিক বন্যা প্রতিরোধ ও প্রস্তুতির কৌশল

পতিতাবৃত্তি কি অপরাধ?

বন্যা-পরবর্তী কৃষকের সুরক্ষা করণীয়

নদী সংস্কার : প্রেক্ষিত বাংলাদেশ

নিজের চরকায় তেল দেবার নাম দেশপ্রেম

রম্যগদ্য : ডাক্তারি যখন আইসিইউতে

ডায়াবেটিস ও মুখের স্বাস্থ্য

বাঙালির ইলিশচর্চা

এসডিজি অর্জনে চ্যালেঞ্জ হতে পারে কুষ্ঠ রোগ

প্রসঙ্গ : পরিসংখ্যানের তথ্য বিকৃতি

tab

উপ-সম্পাদকীয়

দৃষ্টি প্রতিবন্ধীদের শিক্ষার সুযোগ

সাজেদুল ইসলাম

শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪

দেশের অনেক দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থী উচ্চশিক্ষা গ্রহণে আগ্রহী, কিন্তু বাংলাদেশে উচ্চশিক্ষার জন্য প্রযুক্তি ব্যবহার করার সময় তারা চ্যালেঞ্জের সম্মুখীন হয়।

বিবিএসের প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে প্রায় ৪ মিলিয়ন মানুষ দৃষ্টি প্রতিবন্ধী রয়েছে। ২০২১ সালের এনএসপিডি অনুসারে, বাংলাদেশে দৃষ্টি প্রতিবন্ধীতার হার মোট জনসংখ্যার ০.৪৬% বলে উল্লেখ করা হয়েছে। এই গোষ্ঠীর মধ্যে ০.৫৮% অন্ধ হিসাবে বিবেচিত হয়। ন্যাশনাল সার্ভে অন পার্সনস উইথ ডিজঅ্যাবিলিটিজ (এনএসপিডি) শীর্ষক জরিপে বলা হয়েছে যে, বাংলাদেশে উচ্চশিক্ষার স্তরে ২.১৮% দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থী রয়েছে। প্রযুক্তি ব্যবহারের বিষয়ে দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের উচ্চশিক্ষার অবস্থা সম্পর্কে জানতে দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার নিয়ে কাজ করা একটি সংগঠন ’ভিজুয়ালী ইমপেয়ার্ড পিপল্স সোসাইটি (ভিআইপিএস)’ তিন মাসব্যাপী (অক্টোবর ২০২৩ থেকে জানুয়ারি ২০২৪) ‘অ্যাড্রেসিং দ্য চ্যালেঞ্জস অ্যান্ড ব্যারিয়ারস ফেইসড বাই স্টুডেন্টস উইথ ভিজ্যুয়াল ডিজঅ্যাবিলিটিস ইন হারনেসিং টেকনোলজিস ফর হায়ার এডুকেশন’ শীর্ষক একটি গবেষণা কার্যক্রম পরিচালনা করে।

গবেষণাটি দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য অন্তর্ভুক্তি এবং সমর্থন বাড়ানোর জন্য কার্যকর পদক্ষেপের জন্য একটি ভিত্তি প্রদান করে। উক্ত গবেষণা অনুসারে, বাংলাদেশের উচ্চ শিক্ষার স্তরে দৃষ্টি প্রতিবন্ধী ছাত্রদের মধ্যে ১৮% তাদের একাডেমিক কাজে, বিশেষত ডিজিটাল সম্পদগুলোতে প্রবেশগম্যতা এবং জড়িত হওয়ার ক্ষেত্রে বিভিন্ন চ্যালেঞ্জের মুখোমুখি হয়। উল্লেখযোগ্য বাধাগুলোর মধ্যে একটি হল ডিজিটাল প্রযুক্তির প্রভাব। যেহেতু শিক্ষা ক্রমবর্ধমানভাবে ডিজিটাল সরঞ্জাম এবং প্ল্যাটফর্মগুলিকে অন্তর্ভুক্ত করছে, তাই দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীরা এই বিষয়গুলো অ্যাক্সেস করতে এবং জড়িত থাকতে অসুবিধার সম্মুখীন হয়।

শিক্ষার্থীদের শিক্ষাগত কার্যক্রমের ওপর দৃষ্টি প্রতিবন্ধকতার প্রভাব একটি গুরুত্বপূর্ণ বিষয় যা মনোযোগ এবং হস্তক্ষেপের দাবি রাখে এই গবেষণার অংশ বিশেষ নি¤েœ তুলে ধরা হলোÑ ৫২.১১% দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীরা পারিবারিক আয় সীমিত হওয়ার কারণে উচ্চ শিক্ষার জন্য প্রযুক্তি অর্জনে বাধার সম্মুখীন হয়। এই আর্থিক চ্যালেঞ্জগুলি দূর করার জন্য অংশগ্রহণকারীরা সম্ভাব্য সমাধান হিসেবে সহায়ক প্রযুক্তির জন্য প্রণোদনা, ভর্তুকি বা বিশেষ মূল্য নির্ধারণের পরামর্শ দিয়ে ব্যয়-কার্যকর বিকল্প এবং সম্প্রদায়-ভিত্তিক উদ্যোগের প্রয়োজনীয়তা তুলে ধরেন।

উল্লেখযোগ্য ৯৭.১৮% শিক্ষার্থী দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য বিশ্ববিদ্যালয়-নির্দিষ্ট প্রশিক্ষণ কর্মসূচিতে ঘাটতির কথা প্রকাশ করেছে। ৮৯.৭৪% প্রাথমিকভাবে বেসরকারী সংস্থাগুলি থেকে কারিগরি প্রশিক্ষণ গ্রহণ করা সত্তে¦ও, শুধুমাত্র ৬০% এটি উন্নত গবেষণার জন্য উপকারী বলে মনে করে। ৮৩% শিক্ষার্থী ডিজিটাল পঠন সামগ্রী অ্যাক্সেস করার জন্য সংগ্রাম করে, এজন্য তারা দুর্বল চিত্রের গুণমান, সীমিত শিক্ষা সংক্রান্ত সচেতনতা এবং ভিজ্যুয়াল বিষয়ের ওপর নির্ভরতাকে প্রধান চ্যালেঞ্জ হিসেবে উল্লেখ করেছেন। রিসোর্স সেন্টার ব্যবহারকারী ৬৪.৭৯% ব্যক্তি অপর্যাপ্ত সম্পদ এবং অনুপযুক্ত উপকরণের কারণে অসন্তোষ প্রকাশ করেন। বিশেষায়িত শিক্ষক এবং রিসার্স কেন্দ্রের অভাব চ্যালেঞ্জগুলিকে আরও খারাপ করে তোলে।

উল্লেখযোগ্যভাবে, দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের শিক্ষা দেয়ার ক্ষেত্রে রিসোর্স সেন্টার এবং বিশেষজ্ঞ শিক্ষক উভয়েরই অভাব রয়েছে। ৭০.৯৯% প্রযুক্তি-সম্পর্কিত কোর্সওয়ার্কের সাথে চ্যালেঞ্জের সম্মুখীন হয়। শ্রেণীকক্ষে ৬০.৫৬% প্রযুক্তিকে মাঝারিভাবে অ্যাক্সেসযোগ্য বলে মনে করে, আর ৩২.৩৯% এটিকে সম্পূর্ণরূপে অ্যাক্সেসযোগ্য বলে মনে করে না। দৃষ্টি প্রতিবন্ধী ছাত্রদের জন্য সীমিত প্রবেশগম্য কোর্স সম্পদ উল্লেখযোগ্য বাধা সৃষ্টি করে। চিহ্নিত প্রধান চ্যালেঞ্জগুলো হলো অ্যাক্সেসযোগ্য পড়ার উপকরণের অনুপস্থিতি, যা ৯২.৯৬% উত্তরদাতা শিক্ষার্থীদের প্রভাবিত করে। উপরন্তু ৯১.৫৫% অপর্যাপ্ত প্রশিক্ষকের দক্ষতা সম্পর্কে উদ্বেগ প্রকাশ করে, অন্যদিকে ৮৮.৭৩% প্রযুক্তিগত বাধাগুলিকে উল্লেখযোগ্য বাধা হিসাবে তুলে ধরে।

প্রায় ৩৫.২১% অংশগ্রহণকারীরা প্রযুক্তিকে উচ্চশিক্ষার প্রতিবন্ধকতা হিসাবে দেখেন, অন্যদিকে ৫৩.৫২% ভাষা সংক্রান্ত সমস্যাগুলির সম্মুখীন হন। এটি উপযোগী সমাধানের গুরুতে¦র প্রয়োজনীয়তাকে তুলে ধরে। বেশিরভাগ অংশগ্রহণকারী (৯৬.৫৬%) স্বাধীনভাবে বিশ্ববিদ্যালয় ভর্তির আবেদন সম্পূর্ণ করতে সংগ্রাম করে, ৬২.৩১% অনলাইন প্রক্রিয়াগুলোকে অ্যাক্সেসযোগ্য বলে মনে করে না। দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীরা বিদ্যমান পরীক্ষা পদ্ধতিতে চ্যালেঞ্জের সম্মুখীন হয়, যা একটি ডিজিটাল বিকল্পের প্রয়োজনীয়তার গুরুত্বকে তুলে ধরে।

অংশগ্রহণকারীদের প্রযুক্তি ব্যবহারের মধ্যে ৫৭.৫৩% স্মার্টফোন ব্যবহার করে, ৫৩.৪২% কম্পিউটার এবং স্মার্টফোন উভয়ই ব্যবহার করে এবং ৩৯.৭৩% অডিও রেকর্ডার ব্যবহার করে। প্রধান সহায়ক প্রযুক্তি হলো স্ক্রিন রিডার যা ৭৬.৩৪% দ্বারা ব্যবহৃত হয়। সহায়ক প্রযুক্তি ব্যবহারে ছাত্র এবং শিক্ষক উভয়ের জন্য প্রশিক্ষণের উল্লেখযোগ্য অভাব রয়েছে।

অংশগ্রহণকারী দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য আর্থিক চ্যালেঞ্জগুলোকে তুলে ধরা হয়েছে, যা কিনা খরচ-কার্যকর বিকল্পগুলোর প্রয়োজনীয়তার ওপর জোর দেয়। তারা সম্প্রদায়-ভিত্তিক উদ্যোগের পক্ষে সমর্থন করে, প্রণোদনা, ভর্তুকি বা সহায়ক প্রযুক্তির জন্য বিশেষ মূল্যের পরামর্শ দেয়।

কম্পিউটার বা স্মার্টফোনের মতো সাধারণ ডিভাইসগুলো অতিরিক্ত খরচের কারণে দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের নির্দিষ্ট চাহিদা মেটাতে ব্যর্থ হয়। বিশ্ববিদ্যালয়ের প্রশাসক এবং শিক্ষকদের শিক্ষার্থীদের একাডেমিক চ্যালেঞ্জ সম্পর্কে সচেতনাতার অভাব রয়েছে। অপ্রাপ্য শিক্ষা উপকরণ এবং সহায়ক প্রযুক্তির অপর্যাপ্তার মতো সমস্যাগুলো শনাক্ত করা এবং বোঝা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীরা প্রযুক্তি থেকে উপকৃত হয় যেমন ব্রেইল থেকে ডিজিটাল টুলে রূপান্তরিত হলে। চ্যালেঞ্জগুলির মধ্যে রয়েছে একটি নেটিভ টেক্সট-টু-স্পিচ সিস্টেমের অনুপস্থিতি এবং আর্থিক সীমাবদ্ধতা। সমাজসেবা বিভাগ, বিশ্ববিদ্যালয় এবং আইসিটি বিষয়ক মন্ত্রকের মধ্যে সহযোগিতা ডিজিটাল অ্যাক্সেসিবিলিটি নিশ্চিত করে ছাত্র এবং প্রযুক্তি-বান্ধব পদ্ধতির মাধ্যমে শিক্ষাকে উন্নত করে। প্রশিক্ষণ এবং দৃষ্টি প্রতিবন্ধী এনজিওগুলির সম্পৃক্ততার ওপর জোরারোপ করা হয়েছে।

এ গবেষণাটি বাংলাদেশে উচ্চশিক্ষার জন্য প্রযুক্তি ব্যবহার করার সময় দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীরা যে চ্যালেঞ্জের সম্মুখীন হয় তা প্রকাশ করে। আর্থিক সীমাবদ্ধতা, অপর্যাপ্ত প্রশিক্ষণ, এবং ডিজিটাল সম্পদগুলোতে সীমিত অ্যাক্সেস উল্লেখযোগ্য বাধা হিসাবে চিহ্নিত করা হয়েছে।

এই প্রতিবেদনে বেশ কয়েকটি সুপারিশ পেশ করেছে, যার মধ্যে অন্তর্ভুক্তিমূলক পাঠ্যক্রমের উপকরণ তৈরি করা, শিক্ষকদের ব্যাপক প্রশিক্ষণ প্রদান করা এবং বিশ্ববিদ্যালয় রিসোর্স কেন্দ্র প্রতিষ্ঠা করা। প্রতিষ্ঠান, সরকারী সংস্থা এবং প্রযুক্তি সংস্থাগুলির মধ্যে সহযোগিতা দরকার, ডিজিটাল বিভাজন দূর করার জন্য এটা প্রয়োজন। এটি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট এবং অনলাইন প্ল্যাটফর্মগুলি ওয়েব

কন্টেন্ট অ্যাক্সেসিবিলিটি গাইডলাইন মেনে চলা নিশ্চিত করার আহ্বান জানিয়েছে এবং পাঠ্যপুস্তক, হ্যান্ডআউট এবং ডিজিটাল বিষয়বস্তুসহ সমস্ত কোর্স উপকরণগুলো অ্যাক্সেসযোগ্য বিন্যাসে (যেমন ব্রেইল, বড় মুদ্রণ, অডিও এবং ডিজিটাল পাঠ্য) নিশ্চিত করার আহ্বান জানিয়েছে।

সুপারিশের মধ্যে আরো রয়েছে দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য সহজলভ্য শিক্ষার পরিবেশ তৈরি করার জন্য প্রয়োজনীয় দক্ষতা ও জ্ঞান দিয়ে শিক্ষকদের প্রশিক্ষিত করার জন্য ব্যাপক প্রশিক্ষণ কর্মসূচি বাস্তবায়ন করা।

[লেখক : ফ্রিল্যান্স সাংবাদিক]

back to top