alt

opinion » post-editorial

বৈসাবি : সম্মিলনের জাতীয় উৎসব

শতদল বড়ুয়া

: রোববার, ১৩ এপ্রিল ২০২৫

‘কাট্টোল পাযোগ বিঝু এজোক’Ñ অর্থাৎ, কাঁঠাল পাকবে, বিঝু বা চৈত্রসংক্রান্তি আসবে। এই চিরন্তন বচন দিয়ে শুরু করছি আমার লেখা। যখন বউ-কথা-কও পাখি ডাকতে শুরু করে, কোকিলের কুহু কুহু ধ্বনি ছড়িয়ে পড়ে, তখনই বিঝু বা চৈত্রসংক্রান্তির আগমনী বার্তা পৌঁছে যায়। বিঝুর অপেক্ষায় আবেগে ভরা দিনগুলো কাটে। কখন আসবে সেই মুহূর্ত? এমন প্রতীক্ষার মাঝে হঠাৎ চলে আসে বিঝু, যা ‘বৈসাবি’ নামে পরিচিত।

আজ রবিবার, চৈত্র মাসের ৩০ তারিখ, ১৪৩১ বঙ্গাব্দের শেষ দিন। কাল সোমবার থেকে শুরু হবে নতুন বছরÑ ১৪৩২ বঙ্গাব্দ, ১ বৈশাখ। পাহাড়ি সম্প্রদায় এই দিনটিকে ‘বৈসাবি’ উৎসব হিসেবে পালন করে নানা আয়োজনের মাধ্যমে। চাকমা, মারমা, ত্রিপুরাÑ পাহাড়ের তিন সম্প্রদায় এই দিনের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে। বৈসাবি এলে জাতিগত দ্বন্দ্ব ভুলে সকলে একে অপরের সঙ্গে স্নেহ, ভালোবাসা, আর ভ্রাতৃত্বের বন্ধনে আবদ্ধ হয়। এই উৎসব যেন অহিংসা, বন্ধুত্ব, আর মৈত্রীর প্রতীক।

বৈসাবির নামকরণ

‘বৈসাবি’ নামটি তিন সম্প্রদায়ের ভাষার সম্মিলন। ‘বৈ’ মানে ‘বৈষু’ (ত্রিপুরা সম্প্রদায়), ‘সা’ মানে ‘সাংগ্রাই’ (মারমা সম্প্রদায়), আর ‘বি’ মানে ‘বিঝু’ (চাকমা সম্প্রদায়)। এই তিনটি শব্দের আদি অক্ষর মিলে গঠিত হয়েছে ‘বৈসাবি’। এখন দেখা যাক, কীভাবে এই তিন সম্প্রদায় বৈসাবি উদযাপন করে।

বৈষু : ত্রিপুরা সম্প্রদায়

পার্বত্য চট্টগ্রামের ত্রিপুরা সম্প্রদায় চৈত্রের শেষ দিনটিকে ‘বৈষু‘ বলে। হিন্দু ধর্মাবলম্বী এই সম্প্রদায় এই দিনে মন্দিরে গিয়ে সুখ-শান্তির জন্য প্রার্থনা করে। কিশোর-কিশোরীরা বাড়ি বাড়ি গিয়ে ফুল বিতরণ করে, আর যুবক-যুবতীরা প্রিয়জনকে ফুল দিয়ে ভালোবাসার শুভেচ্ছা জানায়।

বৈষু তিন পর্বে উদযাপিত হয় : হারি বৈষু, বিষুমা বৈষু, আর বিসিকাতাল বৈষু। এই উৎসবে জাতি-ধর্মের ভেদাভেদ ভুলে সকলে ভ্রাতৃত্বের বন্ধনে আবদ্ধ হয়। পাচন, সেমাই, পিঠাসহ নানা খাবারের আয়োজন থাকে। গরু-মহিষের অক্লান্ত পরিশ্রমের প্রতি কৃতজ্ঞতা জানাতে তাদের স্নান করানো হয়, গলায় ফুলের মালা পরানো হয়, এবং ধূপ-প্রদীপ জ্বেলে শ্রদ্ধা নিবেদন করা হয়।

সাংগ্রাই : মারমা সম্প্রদায়

মারমা সম্প্রদায় বছরের শেষ দিনটিকে ‘সাংগ্রাই‘ নামে অভিহিত করে। বৈশাখের প্রথম দিনে তারা এই উৎসব পালন করে। পিঠা, পাচন, সেমাইয়ের আয়োজনে বাড়ি বাড়ি ঘুরে আনন্দে মেতে ওঠে সব বয়সের মানুষ। তবে দিনের প্রধান আকর্ষণ ‘রিলংপোয়ে’ বা জলোৎসব। এর জন্য প্যান্ডেল তৈরি করা হয়, যেখানে যুবক-যুবতীরা একে অপরের ওপর জল ছিটিয়ে আনন্দে মাতে। বয়োজ্যেষ্ঠরা বিহারে বা মন্দিরে ধর্মীয় আচার পালন করে। ছোটরা অতর্কিতে জল ছিটিয়ে সাংগ্রাইকে বিদায় জানায়।

বিঝু : চাকমা সম্প্রদায়

চাকমারা বিঝু উৎসবকে তিন পর্বে পালন করে: ফুল বিঝু (চৈত্র ২৯), মূল বিঝু (চৈত্র ৩০), এবং গজ্যাপজ্যা বিঝু (১ বৈশাখ)।

ফুল বিঝু : ভোরে স্নান করে কিশোর-কিশোরীরা ফুল সংগ্রহে বের হয়। ফুল চার ভাগে ভাগ করে এক ভাগ দিয়ে বাড়ি সাজায়, এক ভাগ নিয়ে বৌদ্ধ বিহারে গিয়ে বুদ্ধের উপাসনা করে এবং পঞ্চশীল গ্রহণ করে। আরেক ভাগ দিয়ে নদী বা পুকুরপাড়ে পূজাম-প তৈরি করে শান্তিময় জীবনের প্রার্থনা করে। বাকি ফুল প্রিয়জনকে উপহার দেয়া হয়।

মূল বিঝু : এই দিনে ঘরে ঘরে তৈরি হয় পাচন, যাতে ৩০-৪০ প্রকার তরিতরকারি মেশানো হয়। পিঠা, বিনিধানের খই, লাড়–, সেমাইয়ের আয়োজন থাকে। প্রচলিত বিশ্বাস, যত বেশি বাড়িতে পাচন খাওয়া যায়, তত বেশি মঙ্গল হয়। এই দিন সবার দরজা খোলা থাকে। অতিথিদের যথাযথ আপ্যায়ন করা হয়। সন্ধ্যায় বাড়ি, উঠান, গোশালা, আর বিহারে প্রদীপ জ্বেলে মঙ্গল কামনা করা হয়।

গজ্যাপজ্যা বিঝু : নববর্ষের প্রথম দিনে বিশ্রামের মাঝে কাটে সময়। ছোটরা বড়দের নমস্কার করে, তাদের স্নান করিয়ে আশীর্বাদ নেয়। সন্ধ্যায় বিহারে পঞ্চশীল গ্রহণের মাধ্যমে মঙ্গলময় ভবিষ্যতের প্রার্থনা করে এই পর্বের সমাপ্তি হয়।

উপসংহার :

বৈসাবি হিংসা-বিদ্বেষ ভুলে ভ্রাতৃত্বের বন্ধন গড়ে তোলে। এই উৎসব অতীতের দুঃখ, গ্লানি, বেদনা, আর বৈষম্য দূর করে মৈত্রীর সেতুবন্ধন তৈরি করে। একদিকে এটি ধর্মীয় বিধান পালন করে, অন্যদিকে সামাজিকতার বহিঃপ্রকাশ ঘটায়। যদিও বৈসাবি পাহাড়ি সম্প্রদায়ের উৎসব, তবু সবার অংশগ্রহণে এটি পূর্ণতা লাভ করে।

[লেখক : প্রাবন্ধিক]

নরসুন্দর পেশার গুরুত্ব ও সামাজিক অবস্থার উন্নয়ন

বিভাগভিত্তিক এমপিআর নির্বাচন পদ্ধতি

প্ল্যাটফর্ম সমাজে বাংলাদেশ: জ্ঞানের ভবিষ্যৎ কার হাতে?

আনন্দবেদনার হাসপাতাল: সরকারি ও বেসরকারি চিকিৎসা ব্যবস্থার বাস্তবতা

ছবি

ভিন্ন ধরনের নির্বাচন, ভিন্ন ধরনের ফল

বেসরকারি খাতে সিআইবি’র যাত্রা: ঋণ ব্যবস্থার নতুন দিগন্ত

স্বাস্থ্যসেবায় মানবিকতা প্রতিষ্ঠা হোক

ছবি

নেপালে সরকার পতন ও বামপন্থীদের ভবিষ্যৎ

ডাকসু নির্বাচন ও সংস্কারপ্রয়াস: রাজনৈতিক চিন্তার নতুন দিগন্ত

নির্বাচন কি সব সমস্যার সমাধান

জিতিয়া উৎসব

ছবি

অলির পর নেপাল কোন পথে?

রম্যগদ্য: “মরেও বাঁচবি নারে পাগলা...”

অপরিকল্পিত নগরায়ন ও শ্রীপুর পৌরসভা

ভূরিভোজ, উচ্ছেদ এবং আদিবাসী পাহাড়িয়া

অনলাইন সংস্কৃতিতে হাস্যরসের সমাজবিজ্ঞান

মামলাজট নিরসনে দেওয়ানি কার্যবিধির সংস্কার

বাস্তব মস্কো বনাম বিভ্রান্ত ইউরোপ

ছাত্রসংসদ নির্বাচন ও ভবিষ্যৎ ছাত্ররাজনীতির গতিপ্রকৃতি

সড়ক দুর্ঘটনা: কারও মৃত্যু সাধারণ, কারও মৃত্যু বিশেষ

ঐকমত্য ছাড়াও কিছু সংস্কার সম্ভব

আবার বাড়ছে নিত্যপণ্যের দাম : সংকটে সাধারণ মানুষ

ডায়াবেটিস রোগীর সেবা ও জনসচেতনতা

ভিন্ন ধরনের ডাকসু নির্বাচন

ডাকসু নির্বাচন : পেছনে ফেলে আসি

প্রসঙ্গ : এলডিসি তালিকা থেকে বাংলাদেশের উত্তরণ

“কোপা চাটিগাঁ...”

ই-কমার্স হতে পারে প্রবৃদ্ধির ইঞ্জিন

ভারত-চীনের নতুন সমীকরণ

সাইবার যুগে মানুষের মর্যাদা ও নিরাপত্তা

ছবি

ভারত-চীন সম্পর্কে কৌশলগত উষ্ণতার সূচনা

ভারত-চীন সম্পর্কে কৌশলগত উষ্ণতার সূচনা

একজন নাগরিকের অভিমানী বিদায় ও রাষ্ট্রের নৈতিক সংকট

নিষিদ্ধ জালের অভিশাপে হুমকির মুখে সমুদ্রের জীববৈচিত্র্য

আধিপত্যবাদের শৃঙ্খল এবং পুঁজির লুন্ঠন যাদের রক্তাক্ত করে, তাদের চাই একজোটে

জার্মানি : কৃচ্ছসাধনের বোঝা জনগণের কাঁধে

tab

opinion » post-editorial

বৈসাবি : সম্মিলনের জাতীয় উৎসব

শতদল বড়ুয়া

রোববার, ১৩ এপ্রিল ২০২৫

‘কাট্টোল পাযোগ বিঝু এজোক’Ñ অর্থাৎ, কাঁঠাল পাকবে, বিঝু বা চৈত্রসংক্রান্তি আসবে। এই চিরন্তন বচন দিয়ে শুরু করছি আমার লেখা। যখন বউ-কথা-কও পাখি ডাকতে শুরু করে, কোকিলের কুহু কুহু ধ্বনি ছড়িয়ে পড়ে, তখনই বিঝু বা চৈত্রসংক্রান্তির আগমনী বার্তা পৌঁছে যায়। বিঝুর অপেক্ষায় আবেগে ভরা দিনগুলো কাটে। কখন আসবে সেই মুহূর্ত? এমন প্রতীক্ষার মাঝে হঠাৎ চলে আসে বিঝু, যা ‘বৈসাবি’ নামে পরিচিত।

আজ রবিবার, চৈত্র মাসের ৩০ তারিখ, ১৪৩১ বঙ্গাব্দের শেষ দিন। কাল সোমবার থেকে শুরু হবে নতুন বছরÑ ১৪৩২ বঙ্গাব্দ, ১ বৈশাখ। পাহাড়ি সম্প্রদায় এই দিনটিকে ‘বৈসাবি’ উৎসব হিসেবে পালন করে নানা আয়োজনের মাধ্যমে। চাকমা, মারমা, ত্রিপুরাÑ পাহাড়ের তিন সম্প্রদায় এই দিনের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে। বৈসাবি এলে জাতিগত দ্বন্দ্ব ভুলে সকলে একে অপরের সঙ্গে স্নেহ, ভালোবাসা, আর ভ্রাতৃত্বের বন্ধনে আবদ্ধ হয়। এই উৎসব যেন অহিংসা, বন্ধুত্ব, আর মৈত্রীর প্রতীক।

বৈসাবির নামকরণ

‘বৈসাবি’ নামটি তিন সম্প্রদায়ের ভাষার সম্মিলন। ‘বৈ’ মানে ‘বৈষু’ (ত্রিপুরা সম্প্রদায়), ‘সা’ মানে ‘সাংগ্রাই’ (মারমা সম্প্রদায়), আর ‘বি’ মানে ‘বিঝু’ (চাকমা সম্প্রদায়)। এই তিনটি শব্দের আদি অক্ষর মিলে গঠিত হয়েছে ‘বৈসাবি’। এখন দেখা যাক, কীভাবে এই তিন সম্প্রদায় বৈসাবি উদযাপন করে।

বৈষু : ত্রিপুরা সম্প্রদায়

পার্বত্য চট্টগ্রামের ত্রিপুরা সম্প্রদায় চৈত্রের শেষ দিনটিকে ‘বৈষু‘ বলে। হিন্দু ধর্মাবলম্বী এই সম্প্রদায় এই দিনে মন্দিরে গিয়ে সুখ-শান্তির জন্য প্রার্থনা করে। কিশোর-কিশোরীরা বাড়ি বাড়ি গিয়ে ফুল বিতরণ করে, আর যুবক-যুবতীরা প্রিয়জনকে ফুল দিয়ে ভালোবাসার শুভেচ্ছা জানায়।

বৈষু তিন পর্বে উদযাপিত হয় : হারি বৈষু, বিষুমা বৈষু, আর বিসিকাতাল বৈষু। এই উৎসবে জাতি-ধর্মের ভেদাভেদ ভুলে সকলে ভ্রাতৃত্বের বন্ধনে আবদ্ধ হয়। পাচন, সেমাই, পিঠাসহ নানা খাবারের আয়োজন থাকে। গরু-মহিষের অক্লান্ত পরিশ্রমের প্রতি কৃতজ্ঞতা জানাতে তাদের স্নান করানো হয়, গলায় ফুলের মালা পরানো হয়, এবং ধূপ-প্রদীপ জ্বেলে শ্রদ্ধা নিবেদন করা হয়।

সাংগ্রাই : মারমা সম্প্রদায়

মারমা সম্প্রদায় বছরের শেষ দিনটিকে ‘সাংগ্রাই‘ নামে অভিহিত করে। বৈশাখের প্রথম দিনে তারা এই উৎসব পালন করে। পিঠা, পাচন, সেমাইয়ের আয়োজনে বাড়ি বাড়ি ঘুরে আনন্দে মেতে ওঠে সব বয়সের মানুষ। তবে দিনের প্রধান আকর্ষণ ‘রিলংপোয়ে’ বা জলোৎসব। এর জন্য প্যান্ডেল তৈরি করা হয়, যেখানে যুবক-যুবতীরা একে অপরের ওপর জল ছিটিয়ে আনন্দে মাতে। বয়োজ্যেষ্ঠরা বিহারে বা মন্দিরে ধর্মীয় আচার পালন করে। ছোটরা অতর্কিতে জল ছিটিয়ে সাংগ্রাইকে বিদায় জানায়।

বিঝু : চাকমা সম্প্রদায়

চাকমারা বিঝু উৎসবকে তিন পর্বে পালন করে: ফুল বিঝু (চৈত্র ২৯), মূল বিঝু (চৈত্র ৩০), এবং গজ্যাপজ্যা বিঝু (১ বৈশাখ)।

ফুল বিঝু : ভোরে স্নান করে কিশোর-কিশোরীরা ফুল সংগ্রহে বের হয়। ফুল চার ভাগে ভাগ করে এক ভাগ দিয়ে বাড়ি সাজায়, এক ভাগ নিয়ে বৌদ্ধ বিহারে গিয়ে বুদ্ধের উপাসনা করে এবং পঞ্চশীল গ্রহণ করে। আরেক ভাগ দিয়ে নদী বা পুকুরপাড়ে পূজাম-প তৈরি করে শান্তিময় জীবনের প্রার্থনা করে। বাকি ফুল প্রিয়জনকে উপহার দেয়া হয়।

মূল বিঝু : এই দিনে ঘরে ঘরে তৈরি হয় পাচন, যাতে ৩০-৪০ প্রকার তরিতরকারি মেশানো হয়। পিঠা, বিনিধানের খই, লাড়–, সেমাইয়ের আয়োজন থাকে। প্রচলিত বিশ্বাস, যত বেশি বাড়িতে পাচন খাওয়া যায়, তত বেশি মঙ্গল হয়। এই দিন সবার দরজা খোলা থাকে। অতিথিদের যথাযথ আপ্যায়ন করা হয়। সন্ধ্যায় বাড়ি, উঠান, গোশালা, আর বিহারে প্রদীপ জ্বেলে মঙ্গল কামনা করা হয়।

গজ্যাপজ্যা বিঝু : নববর্ষের প্রথম দিনে বিশ্রামের মাঝে কাটে সময়। ছোটরা বড়দের নমস্কার করে, তাদের স্নান করিয়ে আশীর্বাদ নেয়। সন্ধ্যায় বিহারে পঞ্চশীল গ্রহণের মাধ্যমে মঙ্গলময় ভবিষ্যতের প্রার্থনা করে এই পর্বের সমাপ্তি হয়।

উপসংহার :

বৈসাবি হিংসা-বিদ্বেষ ভুলে ভ্রাতৃত্বের বন্ধন গড়ে তোলে। এই উৎসব অতীতের দুঃখ, গ্লানি, বেদনা, আর বৈষম্য দূর করে মৈত্রীর সেতুবন্ধন তৈরি করে। একদিকে এটি ধর্মীয় বিধান পালন করে, অন্যদিকে সামাজিকতার বহিঃপ্রকাশ ঘটায়। যদিও বৈসাবি পাহাড়ি সম্প্রদায়ের উৎসব, তবু সবার অংশগ্রহণে এটি পূর্ণতা লাভ করে।

[লেখক : প্রাবন্ধিক]

back to top